ব্যবহারকারী আলাপ:আমিদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আমিদেশ আমি bd আমি bddesh আমি bdbangladesh।তার আগে আমি মুসলিম (সুন্নি শিয়া নই).তারপরে আমি পরিবার ও সমাজের একজন।  সবাই নিজ দেশকে ভালোবাসেে।এদের মধ্যে কিছু আছে খুব বেশি ভালোবাসে দেশ।আবার কিছু আছে যাদের ভালবাসা কোন পর্যায়ে পৌছে আছে তা আমাদের মতো সাধারন মানুষের বোধের বাইরে।যেমন - 

কোনো এক দেশে ক্রিকেট খেলছে তালিকায় তলানিতে থাকা বাংলাদেশ তালিকায় ১-২ নম্বরে থাকা কোনো দেশের বিরুদ্ধে।গ্যালারির ৯৯.৯৯৯ দর্শক জানে জয়ী কোন দল হবে,দর্ষকের আগ্রহ কত ব্যাবধানে জয় নির্ধারন হবে।হটাত গ্যালারিতে দেখা যায় ৩-৪ জন বাদ্য নিয়ে বাঘের আদলে সারা পৃথিবীকে তুচ্ছ জ্ঞ্যানে বাংলাদেশের একটি ৪ বা ৬ মারায় পাগলের মতো উৎযাপন করছে।মনে হবে ঐ ৪ বা ৬ রানেই বাংলাদেশ বিশ্ব চাম্পিয়ান হয়ে গেছে।আমি তাদেরকে বা তাদের প্রত্যেককেই মনে করি এক একটি বাংলাদেশ,তারা প্রত্যেকেই দেশ,তারা দেশ সে ই দেশ।তাদের কাছে তারা আমি দেশ,আমিদেশ।পৃথিবীর সকল দেশেই আছে এমন কিছু দেশ। একজন দেশ এর কার্যক্রম - মরুভূমির খেজুর গাছ, শীতের দেশের কমলা আপেল গাছ বড় বড় গবেষকরাও ভাবেনি বাংলাদেশে আবাদ করা সম্ভব।অথচ মরুভূমির দেশে কাজ করতে গিয়ে বা শীতের দেশে কাজ করতে গিয়ে তাদের মনে হয়,বাংলাদেশে নাই কেনো খেজুর আপেল কমলার বাগান।ঘাটাঘাটি করে জানে,আাহাওয়া ও মাটি এই সব ফলের জন্য অনুপযোগ্য।তখনই তাদের মাথায় ঢুকে যায় "আমার দেশের মাটি অনুপযোগ্য?!" আর যায় কোথায় তাদের বিশ্বাস ও চেষ্টায় ৫-১০ বছর পরেই দেশের বাজারে পাই বাংলাদেশে উৎপাদিত খেজুর আপেল কমলা।

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

জুন 2021[সম্পাদনা]

স্বাগতম, আমি MdsShakil। আমি লক্ষ্য করেছি যে সম্প্রতি আপনি উইকিপিডিয়া:অধিকারের আবেদন/স্বয়ংক্রিয় পরীক্ষণ পাতায় এক বা একাধিক পরীক্ষামূলক সম্পাদনা করেছেন। অভিনন্দন আপনার সম্পাদনা সংরক্ষিত হয়েছিল, আপনি যদি আরও পরীক্ষামূলক সম্পাদনা করতে চান, তবে অনুগ্রহ করে খেলাঘর ব্যবহার করুন। আপনার পরীক্ষামূলক সম্পাদনা অপসারণ করা হয়েছে। আপনি যদি মনে করেন, যে এই কাজটি ভুল হয়েছে অথবা এই বিষয়ে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন। ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৪:৫৮, ৬ জুন ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ। মুহাম্মদ(সাঃ)শিরোনাম হবে,মুহাম্মা +দ নয়। আমি আমার অনুভব যুক্তি ও কোরানের একটা আয়াত উদাহরণ দিচ্ছি
মুহাম্মা(+দ ) এর সাথে দ যোগ করে যা লিখলেন বা যে শব্দ টি হলো তার অর্থ কি ?
অর্থ হলো -মানুষের নামের অংশ ,পৃথিবীর কোটি কোটি মানুষের নামের অংশ মহাম্মাদ অমুক মুহাম্মদ তমুক বা অমুক মুহাম্মদ তমুক মুহাম্মদ। আমাদের রসূল হজরত মুহাম্মদ (সাঃ),নবুয়তের আগে ছিলেন মুহাম্মদ ইবন আবদুল্লাহ। ধরে নেই ডাক নাম ছিল মুহাম্মা(+দ )এবং তার সমবয়সীরা ছোটবেলায় তাকে মুহাম্মা(+দ )নাম ডাকতো। অর্থাৎ সে নাম ডাকার সময় কিন্তু কোরানের আয়াত নাজিল হয়নি।নবুওতের পর আল্লাহ কোরআনে বলেন বা রসূল (সা.) প্রতি দরূদ(সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম’ই হলো- দরূদ সংখেপে সাঃ বা সা.) পড়ার নির্দেশ আল্লাহতায়ালা নিজেই দিয়েছেন। রসূল (সা.) প্রতি দরূদ পড়ার অর্থই হলো- আল্লাহর আদেশের বাস্তবায়ন ও হুকুম পালন করা। এ প্রসঙ্গে আল্লাহতায়ালার নির্দেশ হলো, ‘নিশ্চয় আল্লাহ ও তার ফেরেশতারা নবীর প্রতি দরূদ পেশ করেন। হে মুমিনগণ! তোমরাও তার প্রতি সালাত পেশ করো এবং তাকে যথাযথভাবে সালাম জানাও। ’ -সূরা আহজাব: ৫৬।
আপনি নবুয়তের পরেও মুহাম্মা(+দ ) মুহাম্মা(+দ ),লিখছেন মানে কোরানের আয়াতে মানছেনা (আল্লাহ ভালো জানেন).আপনার এই লেখাটি যখন কোনো বিধর্মীরা পড়বে প্রথমেই ভাববে (আপনার নাম দেখে মুছলিম মনে হয় MdsShakil মানে মুহাম্মা+দ = মুঃ/মোঃ বা Muhamma+d =Md) Shakil) মুছলিম কিভাবে শুধু মুহাম্মা(+দ ) লিখে যেখানে মুহাম্মা(+দ )এর নাম একটা কার্টুন বানানো যায়না ,ছবি বানানো যায়না আগুন লেগে যায় পৃথিবীর কোথাও কোথাও।.
আপনার শিরোনাম যদি মুহাম্মা(+দ ) এর সাথে দ যোগ করে লিখেন তাহলে শিরোনামটি মুহাম্মাদ ও মুহাম্মাদ (সাঃ ) লিখা যায়। অথবা শুধু
মুহাম্মদ(সাঃ)শিরোনাম আশা করি। আল্লাহ ভালো জানেন। আল্লাহ'র হেদায়েত চাই।
একজন মুছলিম একজন মুছলিমের অকল্যান চায়না,চাইতে পারেনা।ধন্যবাদ। আপনি মুহাম্মদ (সাঃ)কে আমার চেয়ে বেশি ভালোবাসেন এবং বেশি জানেন (তথ্য বহুল লেখা দেখে যা বুজলাম)দেখা হবে হাশরে ইনশাআল্লাহ । (অফটপিকঃ - উইকিতে লিখালিখি অনেক ঝামেলা ও কষ্টকর ,অনেকেই লিখা পরে ভুল বা অন্যায় লিখা থাকলেও কেউ কিছু বলে না একারণেই,আমিও এমন একজন তবে ধর্মের ভুল মনে হওয়ায় আমি লিখেছি। ধন্যবাদ) -- আমিদেশ (আলাপ) ১৯:২৭, ৭ জুন ২০২১ (ইউটিসি)

মুহাম্ম+দ+দরূদ নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য মুহাম্ম+দ+দরূদ নামক পাতাটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। এটি দ্রুত অপসারণের জন্য বিচারধারার স১ অনুচ্ছেদ অনুযায়ী করা হয়েছে, কারণ এই পাতাটিতে পূর্বেও কখনো গঠনমূলক কোনো তথ্য সংযোজিত হয়নি, অথবা নিবন্ধের অধিকাংশ স্থানে স্পষ্টত অর্থহীন শব্দ ব্যবহার করা হয়েছে। আপনি যদি পরীক্ষা করার জন্য এই নিবন্ধটি তৈরী করে থাকেন, তবে অনুগ্রহ করে খেলাঘর পাতায় আপনার এই ধরনের পরীক্ষাগুলো সম্পন্ন করুন। এই বিষয়ে কোনো তথ্য জানার থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। —শাকিল হোসেন আলাপ ১৭:৪৮, ৯ জুন ২০২১ (ইউটিসি)

একজন ব্যাক্তির মতামতে বা আপত্তিতে যদি বাতিল করা যায় ,তবে বাতিল করুন।ধন্যবাদ -- আমিদেশ (আলাপ) মুহাম্মা+দ দিয়ে যে শব্দ হয় সে উচ্চারন শুধু আল্লাহ'র জন্য নির্ধারিত,মানুষের জন্য শব্দটি হবে মুহাম্ম+দ+দরূদ(সাল্লেল্লাহ হু আলাইহিওয়াসাল্লাম) = মুহাম্মদসাঃ বা মুহাম্মদ(সাঃ) ১৮:০২, ৯ জুন ২০২১ (ইউটিসি)

মুহাম্মদ (সাঃ)[সম্পাদনা]

সুধী, আমরা (সকল মুসলিমরা) জানি যে মুহাম্মদ বলার পর "সাঃ" পড়তে হয়। আপনার সাথে কেউ দ্বিমত করছে না। কিন্তু উইকিপিডিয়ার কিছু নীতিমালা রয়েছে, আপনাকে তা তো মানতেই হবে। মুহাম্মাদ নিবন্ধের তথ্যছকে "সাঃ" দেয়াই আছে। বাকি নিবন্ধে ক্ষেত্রে মনে মনে পড়ে নিন।

উইকিপিডিয়ায় ঐকমত্যের ভিত্তিতে কাজ হয়। আলোচনা করুন, যুক্তি দিন। আলোচনা না করে আপনি যদি "সাঃ" যোগ করা নিয়ে, আপনার দাবি পূরণের জন্য এভাবে স্প্যাম করতে থাকেন, তবে আপনাকে বাধা দেওয়া ছাড়া তো কোন উপায় খুঁজে পাচ্ছি না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৯, ৯ জুন ২০২১ (ইউটিসি)

নীতি মানুষের কল্যাণে তৈরী হয় ,ভাঙ্গা হয় ,পরিবর্তন হয়.২ - ৪ জন নীতি নির্ধারকগণ যদি মনে করেন অবৈধ বা হিংসাত্মক কোনো লিখা লিখেছি,তাহলে ক্ষমতাবলে করণীয় করে ফেলুন আর যদি মনে করেন একটা জরিপ করবেন, করতে পারেন (উইকি নীতিতে!) ।উইকির নীতিতে এটা কেনো - তথ্যছকে মুহাম্মদ (সাঃ) দুটি শব্দই বন্ধনী সহ দেয়া আছে ,তাহলে নিবন্ধে কেনো শুধু প্রথম শব্দ লিখবেন ? আবার বললেন "বাকি নিবন্ধে ক্ষেত্রে মনে মনে পড়ে নিন" । মনে মনে পড়বো বা পড়তে হয় মুসলিমদের, সেটা কোরআনে আদেশ রয়েছে , কেন আদেশ সেটা মুহাম্মদ (সাঃ)মুসলিমদের বুঝিয়ে দিয়েছে এতএব বাহুল্য উপদেশের প্রয়োজন আছে কি? ধন্যবাদ।
আপনি বললেন -{{উইকিপিডিয়ায় ঐকমত্যের ভিত্তিতে কাজ হয়। আলোচনা করুন, যুক্তি দিন। আলোচনা না করে আপনি যদি "সাঃ" যোগ করা নিয়ে, আপনার দাবি পূরণের জন্য এভাবে স্প্যাম করতে থাকেন, তবে আপনাকে বাধা দেওয়া ছাড়া তো কোন উপায় খুঁজে পাচ্ছি না। -- আফতাবুজ্জামান (প্র/ব্য-প) (আলাপ) ১৯:৩৯, ৯ জুন ২০২১ (ইউটিসি)}} আমার উত্তর হলো -মুহাম্মা সাঃ বিষয়ে যুক্তি দিয়েছি আলোচনা লিখেছি।তার চেয়ে বড়ো কথা আল্লাহ আদেশ দিয়েছেন মুহাম্মদ (সাঃ) বলতেই বা লিখতেই হবে ।পরিশেষে বলি - আমার যুক্তি আলোচনা যেহেতু স্প্যাম বললেন এবং বাধা দেওয়া ছাড়া উপায় খুঁজে পাচ্ছেন না,তাহলে সময় নষ্ট না করাই ভালো আপনাদের।আমি আল্লাহ'র আদেশ পালনে চেষ্টা করেই যাবো ইনশা আল্লাহ্। -- আমিদেশ (আলাপ) মুহাম্মা+দ দিয়ে যে শব্দ হয় সে উচ্চারন শুধু আল্লাহ'র জন্য নির্ধারিত,মানুষের জন্য শব্দটি হবে মুহাম্ম+দ+দরূদ(সাল্লেল্লাহ হু আলাইহিওয়াসাল্লাম) = মুহাম্মদসাঃ বা মুহাম্মদ(সাঃ) ২৩:১৬, ৯ জুন ২০২১ (ইউটিসি)

আপনার খেলাঘর সম্পর্কে[সম্পাদনা]

আপনি আপনার খেলাঘরে যেটি বলেছেন সেটি বাস্তবায়নের জন্য বাংলা একাডেমি বা বাংলা আকাদেমি-তে যোগাযোগ করুন। – Muhammad Wahid ➡ Talk ১৮:২৯, ৩০ জুন ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ।প্রায় সবার কাছে যদি একাল্লাহবাদী শব্দটি যুক্তিযুক্ত মনে হয়,তবে সবাই মিলেই চেষ্টা করা ভালো।আল্লাহ্ ভরসা -- আমিদেশ (আলাপ) মুহাম্মা+দ দিয়ে যে শব্দ হয় সে উচ্চারন শুধু আল্লাহ'র জন্য নির্ধারিত,মানুষের জন্য শব্দটি হবে মুহাম্ম+দ+দরূদ(সাল্লেল্লাহ হু আলাইহিওয়াসাল্লাম) = মুহাম্মদসাঃ বা মুহাম্মদ(সাঃ) ১৪:০৭, ১ জুলাই ২০২১ (ইউটিসি)
আমার কাছে শব্দটি যুক্তিযুক্ত মনে হয় এটা আমি বলিনি। আর আপনি এটা ভালোভাবে পড়ুন। – Muhammad Wahid ➡ Talk ১৪:২৯, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ #২[সম্পাদনা]

সুপ্রিয় আমিদেশ,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটার হওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড প্রকাশিত হয়েছে। ভোটারদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ডের বিস্তারিত এখানে পাওয়া যাবে। আপনি কি একজন সম্ভাব্য ভোটার, তাহলে এখনই অ্যাকাউন্টের যোগ্যতা যাচাই সরঞ্জামের মাধ্যমে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হয়ে নিন।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৫৪, ১ জুলাই ২০২১ (ইউটিসি)