পুরাতন মসজিদ, মেরসিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পুরাতন মসজিদ (Eski Cami)
Mersin Old Mosque fountain.jpg
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
প্রদেশমেরসিন প্রদেশ
অঞ্চলভূমধ্যসাগরীয় অঞ্চল
ধর্মীয় অনুষ্ঠানসুন্নি ইসলাম
অবস্থাসক্রিয়
অবস্থান
অবস্থানতুরস্ক মেরসিন, তুরস্ক
স্থাপত্য
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়১৮৭০
মিনারসমূহ

পুরাতন মসজিদ ( তুর্কী: Eski Cami ) তুরস্কের মেরসিনে অবস্থিত একটি মসজিদ।

অবস্থান[সম্পাদনা]

মসজিদটি শহরের ব্যবসায়িক এলাকায় অবস্থিত, এর অবস্থানঃ ৩৬°৪৮′ উত্তর ৩৪°৩৮′ পূর্ব / ৩৬.৮০০° উত্তর ৩৪.৬৩৩° পূর্ব / 36.800; 34.633। প্রাদেশিক শাসনকর্তার কার্যালয় থেকে ২০০ মিটার (৬৬০ ফুট) পূর্বে এবং পৌরসভা থেকে ৪০০ মিটার (১,৩০০ ফুট) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। মসজিদটির সাথে একটি ঝর্ণা আছে।

ইতিহাস[সম্পাদনা]

উনিশ শতকে মেরসিন একটি ছোট শহর ছিল এবং শহরের বেশিরভাগ সীমারেখা সুলতান আবদুলমেসিতের মা বেজমিলেম সুলতানের ওয়াকফ (সম্পদ) -র অন্তর্ভুক্ত ছিল। ১৮৬০-এর দশকে নতুন সুলতান আবদুল আজিজ ওয়াকফ অঞ্চলে একটি মসজিদ এবং ঝর্ণা তৈরির সিদ্ধান্ত নেন। ১৮৬৫ সালে ঝর্ণা (জল সরবরাহ সহ) এবং ১৮৭০ সালে মসজিদটি নির্মিত হয়। মূলত এগুলি ওয়াকফের অংশধারী আবদুলাজিজের সৎ মা বেজমিলেম সুলতানের নামে নামকরণ করা হয়। এটি বর্তমানের মেরসিনের প্রাচীনতম মসজিদ যা এখনও ব্যবহার করা হয় এবং এটিকে বর্তমানে পুরাতন মসজিদ বলা হয়।[১]

ভবনের বিবরণ[সম্পাদনা]

পুরাতন মসজিদটি একক মিনারবিশিষ্ট মসজিদ। সুলতান দ্বারা অনুমোদিত করা হলেও এর আয়তন ইস্তাম্বুলের সাথে তুলনীয় নয় ভবনটি আয়তক্ষেত্রাকার এবং উঠানসহ মসজিদের মোট আয়তন প্রায় ৬০০ বর্গমিটার (৬,৫০০ বর্গফুট)। এটিতে গতানুগতিক গম্বুজের পরিবর্তে কাঠের ত্রিকোণ ধারবিশিষ্ট ছাদ রয়েছে।[২] মিহরাব যথাযোগ্য স্থানে রয়েছে।

মসজিদটিকে ১৯০১, ১৯৪৩ এবং ২০০৮ সালে মেরামত করা হয়।[৩] অন্যান্য মসজিদের মতো ঝর্ণাটি উঠানে না থেকে মসজিদের দক্ষিণমুখী রাস্তার দিকে অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. İçel Sanat Kulübü Periodical No.194, Nihat Taner:Sultan Aziz Çeşmesi, p.95
  2. "Ecless com page"। ১৯ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ মে ২০২০ 
  3. Travel quide estanbul (in Turkish)