নীতিশাস্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(নীতি থেকে পুনর্নির্দেশিত)

নীতিশাস্ত্রের অর্থ[সম্পাদনা]

নীতিশাস্ত্র দর্শনের এমন একটি শৃঙ্খলা যা মানুষের আচরণ এবং ভাল-মন্দ, নৈতিক প্রজ্ঞা, কর্তব্য, সুখ এবং সাধারণ কল্যাণের ধারণার সাথে এর সম্পর্ককে অধ্যয়ন করে।নীতিশাস্ত্র শব্দটি এসেছে লাতিন ভাষায় ethĭcu যার

সন্তুষ্ট:[সম্পাদনা]

  • এথিক্স কি:
  • নৈতিক ও নৈতিকতা
  • নীতিশাস্ত্রের প্রকার
  • নীতিশাস্ত্রের উত্স
  • নৈতিকতার ইতিহাস
  • নিকোমাচিয়ান নীতিশাস্ত্র

এথিক্স কি:[সম্পাদনা]

নীতিশাস্ত্র দর্শনের এমন একটি শৃঙ্খলা যা মানুষের আচরণ এবং ভাল-মন্দ, নৈতিক প্রজ্ঞা, কর্তব্য, সুখ এবং সাধারণ কল্যাণের ধারণার সাথে এর সম্পর্ককে অধ্যয়ন করে।

নীতিশাস্ত্র শব্দটি এসেছে লাতিন ভাষায় ethĭcusযার ফলস্বরূপ প্রাচীন গ্রীক থেকে এসেছে ἠθικός (নীতিশাস্ত্র), থেকে প্রাপ্ত ইত্যাদিযার অর্থ 'চরিত্র' বা 'চরিত্রের অন্তর্গত'।

দ্য নৈতিকতার ভূমিকা একটি শৃঙ্খলা হিসাবে এটি নৈতিকতা, কর্তব্য এবং পুণ্যের নিয়মগুলি বিশ্লেষণ করা যা স্বাধীনতা এবং ন্যায়বিচারের প্রতি মানুষের আচরণকে নির্দেশ করে।

এর কার্য সম্পাদন করতে, নীতিশাস্ত্র বিশেষায়িত শাখাগুলির একটি সেটে বিভক্ত হয়। মধ্যে নীতিশাস্ত্রের শাখা নিম্নলিখিত স্বীকৃত:

  • মেটাটিক্স: নৈতিক তত্ত্বগুলি নিজেরাই অধ্যয়ন করুন এবং নৈতিক শব্দের সাথে যুক্ত অর্থগুলি বিশ্লেষণ করুন। উদাহরণস্বরূপ, লোকেরা যখন ভাল, সুখ বা পছন্দসই বিষয়ে কথা বলে তখন কী বোঝায়।
  • আদর্শিক নীতিশাস্ত্র বা ড্যান্টোলজি: সাধারণ আগ্রহের ক্ষেত্রে মানদণ্ড এবং শুল্কের ব্যবস্থাগুলি পরিচালনার জন্য নীতিমালা প্রতিষ্ঠা করে। উদাহরণস্বরূপ, কল শ্রেষ্ঠ নিয়ম (অন্যের সাথে আমাদের যেমন আচরণ করা উচিত তেমন আচরণ করুন)।
  • প্রয়োগ নৈতিকতা: নির্দিষ্ট পরিস্থিতিতে নৈতিক ও নৈতিক মান প্রয়োগের বিশ্লেষণ করে। উদাহরণস্বরূপ, যখন বায়োথিক্স, পরিবেশগত নীতিশাস্ত্র, যোগাযোগের নৈতিকতা ইত্যাদি

নীতিশাস্ত্র নৈতিকতার সাথে খুব ঘনিষ্ঠভাবে জড়িত তবে এটি এর থেকে পৃথক। যদিও নৈতিকতা traditionতিহ্য দ্বারা গৃহীত নিয়মকে বোঝায়, নৈতিকতা এমন একটি শৃঙ্খলা যা কোন ক্রিয়াগুলি সঠিক হবে তা প্রতিফলিত করে। Herbeauty

Costume That Makes Actresses Beneath Practically Unrecognizable

Learn more→

এই কারণেই, সাধারণ ভাষায়, নীতিশাস্ত্রগুলি এমন মান সিস্টেম হিসাবেও বোঝা যায় যা ভাল আচরণের দিকে মানুষের আচরণকে গাইড করে এবং নির্দেশ দেয়।

নৈতিক ও নৈতিকতা[সম্পাদনা]

নৈতিকতা নৈতিকতার থেকে পৃথক। যদিও নৈতিকতা রীতিনীতি থেকে উদ্ভূত নিয়মগুলির সাথে সম্মতি রক্ষা করে, নীতিশাস্ত্র সেই নীতিগুলি রক্ষা করে যা আচরণকে নির্দেশ দেয়, এমনকি যদি তারা traditionতিহ্যকে চ্যালেঞ্জ করেও।

দর্শনে, নীতিশাস্ত্র নৈতিকতার মধ্যে সীমাবদ্ধ না হয়ে মানুষের ক্রিয়া এবং নিয়মগুলি বিশ্লেষণ করে, যেহেতু এটি নীতিগুলি নির্ধারণ করে না।

নীতিশাস্ত্র কেবল পেশাদারদের তাদের কাজকর্মের অনুশীলনে সুস্পষ্ট মানকে সংজ্ঞায়িত করে, যাতে ব্যক্তিগত নৈতিকতা পেশাগত দায়িত্বের সাথে দ্বন্দ্ব হয় যখন তারা সঠিকভাবে কাজ করে তা নিশ্চিত করে।

উদাহরণস্বরূপ, ধরুন যে কোনও ডাক্তার একটি জরুরি রোগী হিসাবে পুলিশ দ্বারা আহত একজন খুনিকে গ্রহণ করেছে। তার নৈতিক মূল্যবোধগুলি তাকে "রোগী" থেকে অস্বীকার করতে বাধ্য করে এবং মনে করে যে এতটা নিরীহ মানুষকে হত্যা করার সময় সে বেঁচে থাকা অন্যায় কাজ করে।

তবে, তার পেশার নৈতিক কোড তাকে তার জীবন বাঁচানোর জন্য যথাসাধ্য করতে বাধ্য করে। আপনি যদি ইচ্ছাকৃতভাবে তাকে মরতে দেন তবে ডাক্তার তার পেশাদার লাইসেন্সটি হারাতে পারেন। পেশাদার কর্তব্য সম্পাদন ব্যক্তির নৈতিকতার উপর চাপিয়ে দেওয়া হয়। Herbeauty

He Is Totally In Love With You If He Does These 7 Things

Learn more→

আরো দেখুন

  • নৈতিক।
  • নৈতিক ও নৈতিকতা।

নীতিশাস্ত্রের প্রকার[সম্পাদনা]

যদিও ধরণের ধরণের নীতিগত পদ্ধতিতে কোনও শ্রেণিবদ্ধকরণ নেই, তবে আমরা তাদের প্রয়োগের ক্ষেত্রগুলি অনুযায়ী তাদের নির্ধারণ করতে পারি।

পেশাগত নৈতিকতা: এটি আদর্শিক বিজ্ঞান যা মূল্যবোধ, নীতি, কর্তব্য এবং অধিকারগুলি অধ্যয়ন করে যা প্রতিটি পেশাকে দায়িত্বের উপর ভিত্তি করে পরিচালিত করে। পেশাদার নীতিশাস্ত্র পেশাদার নীতিশাস্ত্র বা ডিওন্টোলজিকাল কোডে নির্দিষ্ট করা হয়।

পেশাদার নীতিশাস্ত্রের কয়েকটি উদাহরণ হ'ল:

  • ডাক্তারী নীতিজ্ঞান: স্বাস্থ্যগত পেশাদারকে সঠিক কাজের দিকে পরিচালিত করে এমন মানগুলিকে বোঝায় যা ঝুঁকি এবং সামাজিক উদ্বেগকে বিবেচনা করে। একটি উদাহরণ হিপোক্রেটিক ওথ।
  • আইনী নৈতিকতা: আইনের চর্চা নিয়ন্ত্রণ করে এমন সমস্ত মান এবং নীতিগুলি অধ্যয়ন করে।
  • নীতিশাস্ত্র শিক্ষা: বিজ্ঞান যা তাদের পেশার অনুশীলনে শিক্ষকদের কর্তব্য ও অধিকার পরিচালিত মান এবং নীতিগুলি অধ্যয়ন করে।
  • বৈজ্ঞানিক নৈতিকতা: মান ব্যবস্থা যা তার সমস্ত পর্যায়ে বৈজ্ঞানিক অনুশীলনের (গবেষণা ও প্রয়োগ) নির্দেশনা দেয়, বিশেষত সততা, অখণ্ডতা এবং সামাজিক ও পরিবেশগত দায়িত্বের নীতিগুলির প্রতি আবেদন করে।
  • সামরিক নৈতিকতা: সামরিক পদক্ষেপের সীমা এবং সুযোগকে নিয়ন্ত্রণ করে। এর মধ্যে এটি নাগরিক এবং সরকারী আদেশের সাথে সম্মতিতে সামরিক বাহিনীর ব্যবহার নিয়ন্ত্রণ করে।

ব্যবসায়ের নীতি: এগুলি হ'ল নীতি ও মান যা কোনও সংস্থার ক্রিয়া ও ক্রিয়াকলাপকে নিয়ন্ত্রণ করে। উদাহরণস্বরূপ, অন্যায্য প্রতিযোগিতা এড়ানো, পরিবেশ রক্ষা করা, মানসম্পন্ন পণ্য সরবরাহ করা, স্বাস্থ্যকর কাজের পরিবেশের প্রচার করা এবং বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন এড়ানো। Herbeauty

The Most Heartwarming Moments Between Father And Daughter

Learn more→

ধর্মনিরপেক্ষ নৈতিকতা বা ধর্মনিরপেক্ষ নীতি: সহানুভূতি, যুক্তিবাদী চিন্তাভাবনা এবং যুক্তির মতো বৌদ্ধিক গুণের উপর ভিত্তি করে মানবিক আচরণকে নির্দেশিত এমন মান ও নীতিগুলির সেট of

ধর্মীয় নৈতিকতা: যে নীতিগুলি মানবিক আচরণকে আধ্যাত্মিক গুণাবলী এবং ট্রান্সেন্ডেন্টাল ধারণার উপর ভিত্তি করে অর্ডার করে যেমন সর্বোচ্চ ভাল, সত্য, আত্মা, ন্যায়বিচার, আদিম আদেশ, প্রেম ইত্যাদি, এটি এক ধর্ম থেকে অন্য ধর্মের মধ্যে পৃথক।

পরিবেশগত নৈতিকতা বা পরিবেশগত নীতি: এটি প্রয়োগকৃত নীতিশাস্ত্রের একটি অংশ যা সাধারণ ভালোর সুযোগ নিয়ে পরিবেশের যত্ন নেওয়া বিবেচনা করে। এটি বাস্তুশাস্ত্র, অর্থনীতি, আইন ইত্যাদির মতো বিভিন্ন শাখায় স্থানান্তরকারী is

আরো দেখুন:

  • নীতিশাস্ত্রের প্রকার।
  • পেশাগত নৈতিকতা.
  • দৈনন্দিন জীবনে নৈতিকতার 7 টি উদাহরণ।

নীতিশাস্ত্রের উত্স[সম্পাদনা]

নীতিশাস্ত্রের পূর্বসূরীরা প্রাচীন গ্রিসে ফিরে যায়। সক্রেটিসকে নীতিশাস্ত্রের জনক হিসাবে বিবেচনা করা হয়, যেহেতু তাঁর সমস্ত চিন্তাভাবনা গুডের ধারণাকে ঘিরে। প্লেটো তার কাজের একটি ভাল অংশ ভাল, সত্য এবং প্রজাতন্ত্রের মধ্যে তাঁর ভূমিকার জন্য উত্সর্গ করেছিলেন।

তবুও অ্যারিস্টটল নৈতিকতার যথাযথ প্রতিষ্ঠাতা ছিলেন। একটি শৃঙ্খলা হিসাবে নীতি তার কাজ নিয়ে জন্মগ্রহণ করে নিকামাকোর জন্য নীতিশাস্ত্র, যেখানে লেখক প্রথমবারের জন্য সামাজিক এবং স্বতন্ত্র নৈতিকতার সম্পর্কের ব্যবস্থা করেন; মানদণ্ড এবং পণ্য এবং তত্ত্ব এবং অনুশীলন। তেমনি, এটি গুণাবলীকে বৌদ্ধিক এবং নৈতিক হিসাবে শ্রেণিবদ্ধ করে।

সুতরাং, নীতিশাসন হাম্মুরাবির বিধি বা মোশির দশ আজ্ঞার মতো নীতিগুলির উত্তরোত্তর। নীতিশাস্ত্রের অনুশাসনটি অবিকলভাবে উদ্ভূত হয়েছিল মানুষের আচরণ, নৈতিক বিধি ব্যবস্থা এবং তাদেরকে নির্দেশ দেয় এমন উত্তম ধারণাটির মধ্যে সম্পর্কের প্রতিফলনের জন্য।

নৈতিকতার ইতিহাস[সম্পাদনা]

প্লেটো এবং অ্যারিস্টটল আজ অবধি দুটি নৈতিক স্রোত স্থাপন করেছিলেন। প্লেটোর পক্ষে শুভ ও সত্য একটি চূড়ান্ত পরিণতি এবং সার্থকতার সন্ধান আত্মার অন্তর্নিহিত। অ্যারিস্টটলের কাছে নীতিশাস্ত্র হ'ল উদ্দেশ্য এবং সুখ অর্জনের উপায় এবং সেই পরিমাণে এটি আত্মার নয়, এটি একটি যৌক্তিক অপারেশন।

অ্যারিস্টটলের পরে স্রোতগুলি নীতিশাস্ত্রের ধারণাটিকে একটি মাঝারি প্রাধান্য হিসাবে গ্রহণ করেছিল। কিন্তু পরে, নিওপ্লাটোনিজম একটি উদ্দেশ্য হিসাবে সর্বোচ্চ গুডের ধারণাটি পুনরুদ্ধার করে।

মধ্যযুগের প্রথমদিকে খ্রিস্টান দর্শন নব্যপ্ল্যাটিজমের প্রভাবে চিরন্তন ভালোর দিক দিয়ে পার্থিব সুখ স্থগিতকরণকে ন্যায্য করে তুলেছিল। বিপরীতে, ত্রয়োদশ শতাব্দীর দিকে, শিক্ষাগত দর্শন (সেন্ট টমাস অ্যাকুইনাস দ্বারা উপস্থাপিত) সুখের সন্ধানের সাথে পুণ্যের সন্ধানকে একীভূত করেছিল। অন্যদিকে, রেনেসাঁ এরিস্টোটালিয়ান স্রোতের কাছে ফিরে এসেছিল।

সপ্তদশ শতাব্দীর দিকে, রাষ্ট্রের শক্তিশালীকরণ নৈতিকতার সাথে এর যোগসূত্রগুলি নিয়ে আলোচনাকে উত্সাহিত করেছিল, যেমন লেখক হবস এবং হ্যাচসনের ক্ষেত্রে। আধুনিকতায় নীতিশাস্ত্র নৈতিকতার উত্স, সমাজের ভূমিকা, ধর্মীয় গোড়ামীবাদ এবং স্বাধীনতা এবং নির্ধারণবাদের মধ্যে বৈপরীত্যের দিকে দৃষ্টি নিবদ্ধ করে।

হেগেল এই রাজ্যটিকে মানুষের আচরণের শেষ হিসাবে এবং আইনের দর্শনের সাথে সম্পর্কিত নৈতিকতা দেখেছিলেন saw জার্মান আদর্শবাদের জনক কান্ত নীতিশাসনের স্বায়ত্তশাসনকে রক্ষা করেছিলেন।

19 এবং 20 শতকের মধ্যে, ইউটিরিটিভিজম, মনোবিজ্ঞান, নৈতিক বিবর্তনবাদ এবং অন্যান্য স্রোতের বিকাশ traditionalতিহ্যগত নৈতিক মূল্যবোধকে প্রশ্নবিদ্ধ করেছিল। বিংশ শতাব্দীতে, নীতিশাস্ত্র তার সারমর্ম, এর উত্স, উদ্দেশ্য এবং ভাষা নিয়ে অধ্যয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে।

নিকোমাচিয়ান নীতিশাস্ত্র[সম্পাদনা]

নিকোমাচিয়ান নীতিশাস্ত্র কাজের উল্লেখ করে নিকামাকোর জন্য নীতিশাস্ত্র, দার্শনিক এরিস্টটল দ্বারা রচিত। এটি নৈতিকতা সম্পর্কে তাঁর মূল কাজ; এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, যেহেতু এটি এই বিষয়ে প্রথম পদ্ধতিগত গ্রন্থ।

তাঁর নিকোমাচিয়ান নীতিশাস্ত্রে এরিস্টটল ব্যক্তি এবং সম্মিলিত সুখকে সর্বোচ্চ লক্ষ্য হিসাবে চিহ্নিত করে। এটি অর্জনের জন্য, তিনি আবেগের reasonর্ধ্বে যুক্তি, গুণ এবং বিচক্ষণতা রাখেন, যেহেতু তাঁর জন্য মানুষ সমাজে বাস করে এবং তাদের দৃষ্টিভঙ্গি অবশ্যই একটি সাধারণ ভালোর দিকে পরিচালিত করতে হবে।

অ্যারিস্টটলের জন্য, সমস্ত ব্যবহারিক যৌক্তিকতা একটি শেষ বা ভাল চায়। নীতিশাস্ত্রের উদ্দেশ্য হল সর্বোচ্চ উদ্দেশ্য প্রতিষ্ঠিত করা, যা উপরের, যা অন্য সকলকে ন্যায্যতা দেয় এবং এটি অর্জনের উপায় জানতে সহায়তা করে।

নীতিশাস্ত্র দর্শনের একটি শাখা যেখানে নৈতিকতা, ন্যায়-অন্যায়, ভাল-মন্দ নিয়ে আলোচনা করা হয়। তাত্ত্বিক দিকগুলো, যেমন - ভাল-মন্দের সংজ্ঞা এর সাথে প্রায়োগিক দিক, যেমন - মানুষের ভাল বা মন্দ ব্যবহারের সংজ্ঞা-ও এর আলোচ্য বিষয়। মানুষের ব্যবহারগত সম্পর্কের তাৎপর্যের বিভিন্ন দিক নিয়ে আলোচনার ভিত্তিতে নীতিশাস্ত্র বিকাশ লাভ করেছে।[১]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. "নীতিশাস্ত্রের অর্থ - বিশ্বকোষ"warbletoncouncil। সংগ্রহের তারিখ ২০২১-০৩-১৪