মার্টিন ফ্রিম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মার্টিন ফ্রিম্যান
Martin Freeman
Martin Freeman in 2018 (4).jpg
২০১৮ সালে ফ্রিম্যান
জন্ম
মার্টিন জন ক্রিস্টোফার ফ্রিম্যান

(1971-09-08) ৮ সেপ্টেম্বর ১৯৭১ (বয়স ৪৮)

মার্টিন জন ক্রিস্টোফার ফ্রিম্যান (ইংরেজি: Martin John Christopher Freeman; জন্ম: ৮ সেপ্টেম্বর ১৯৭১) হলেন একজন ইংরেজ অভিনেতা ও কৌতুকাভিনেতা। তিনি সিটকম রম্যচিত্র দ্য অফিস-এ টিম ক্যান্টারবারি, ব্রিটিশ গোয়েন্দা নাট্য ধারাবাহিক শার্লক-এ ডক্টর জন ওয়াটসন, পিটার জ্যাকসনের দ্য হবিট চলচ্চিত্র ধারাবাহিকে বিলবো ব্যাগিন্স[১] এবং ডার্ক কমেডি অপরাধ নাট্য টিভি ধারাবাহিক ফার্গো-এ লেস্টার নিগার্ড চরিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেছেন।

তার অভিনীত অনান্য উল্লেখযোগ্য কাজ হল প্রণয়ধর্মী হাস্যরসাত্মক লাভ অ্যাকচুয়ালি (২০০৩), হাস্যরসাত্মক বিজ্ঞান কল্পকাহিনী চলচ্চিত্র দ্য হিচিকার্স গাইড টু দ্য গ্যালাক্সি (২০০৫), হাস্যরসাত্মক নেটিভিটি! (২০০৯), হাস্যরসাত্মক থ্রি ফ্লেভারস করনেটো ত্রয়ী, বিজ্ঞান কল্পকাহিনী হাস্যরসাত্মক দ্য ওয়ার্ল্ডস এন্ড (২০১৩), এবং মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের সুপারহিরো চলচ্চিত্র ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার (২০১৬) ও ব্ল্যাক প্যান্থার (২০১৮) এভারেট কে রস।[২] তিনি একটি করে এমি পুরস্কার, বাফটা পুরস্কারএম্পায়ার পুরস্কার অর্জন করেছেন এবং দুটি করে এমি ও বাফটা এবং একটি করে গোল্ডেন গ্লোব পুরস্কারস্যাটার্ন পুরস্কারের মনোনয়ন লাভ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. জাকারিন, জর্ডান (৫ ডিসেম্বর ২০১২)। "Peter Jackson Details His Desperate Obsession With Casting Martin Freeman in 'The Hobbit'"দ্য হলিউড রিপোর্টার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৮ সেপ্টেম্বর ২০১৮ 
  2. "সুপারহিরো 'ব্ল্যাক প্যানথার'"দৈনিক সমকাল। ১৫ ফেব্রুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ৮ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]