একলাশপুর উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একলাশপুর উচ্চ বিদ্যালয়
Eklashpur High School
অবস্থান

একলাশপুর বাজার -৩৮২০,

তথ্য
ধরনবেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়
নীতিবাক্যপড় তোমার প্রভুর নামে
(Read in the name of the Lord)
প্রতিষ্ঠাকাল১৯৩৭; ৮৭ বছর আগে (1937)
বিদ্যালয় বোর্ডমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা
সেশনজানুয়ারিডিসেম্বর
ইআইআইএন১০৭২০৪
প্রধান শিক্ষকসালেহ আহমেদ
কর্মকর্তা
শিক্ষকমণ্ডলী২৬
শ্রেণী৬ষ্ঠ থেকে ১০ম
লিঙ্গসহশিক্ষা
শিক্ষার্থী সংখ্যা৬০০~
ভাষাবাংলা
বিদ্যালয়ের কার্যসময়সকাল ১০টা থেকে বিকাল ৪টা
শ্রেণীকক্ষ২৫+
ক্যাম্পাসসমূহ২টি
ক্যাম্পাসগ্রামীণ
ক্যাম্পাসের ধরনঅনাবাসিক
রংসাদা ও নেভি ব্লু এবং সবুজ ও সাদা
এমপিওভুক্তি ক্রমিক১১০১৩২৩১৩০১
শিফটদিবা
ওয়েবসাইটএকলাশপুর উচ্চ বিদ্যালয়

একলাশপুর উচ্চ বিদ্যালয় (ইংরেজি: Eklashpur High School) নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার অন্তর্গত একলাশপুর ইউনিয়নে অবস্থিত একটি উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টি ১৯৩৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।[১] [২] স্কুলটি ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য শিক্ষা প্রদান করে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

বেগমগঞ্জ উপজেলার অন্তর্গত একলাশপুর ইউনিয়ন পরিষদে বিদ্যালয়টি ১৯৩৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। সাধারণ ঘরের ছাত্রদের শিক্ষার চাহিদা মেটানোর জন্য এ স্কুলটি প্রতিষ্ঠিত হয়েছিল। প্রাথমিকভাবে স্কুলটি শুধুমাত্র একটি শিফট পরিচালনা করে থাকে।

অবস্থান[সম্পাদনা]

বিদ্যালয়টি ঢাকা–নোয়াখালী মহাসড়কের সংযোগে একলাশপুর বাজারের পাশেই। যা ৭নং একলাশপুর ইউনিয়ন পরিষদ থেকে ২০০গজ উত্তরে অবস্থিত।

সু্যোগ - সুবিধা[সম্পাদনা]

বিদ্যালয়ে দুটি তিন তলা বৈশিষ্ট্য বিল্ডিং আছে। স্কুলের পাশে একটি মাঝারি মাঠ। সেখানে ২৬ জন শিক্ষক কাজ করেন। অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে একটি অডিটোরিয়াম, একটি পুকুর, শহীদ মিনার, লাইব্রেরি, বিজ্ঞান গবেষণাগার এবং কম্পিউটার ল্যাব রয়েছে। বিদ্যালয়ে সকালের সমাবেশ, প্রতি বছর মার্চ–এপ্রিলের সময়কালে বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা এবং একটি বার্ষিক পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

পোষাক[সম্পাদনা]

ছেলেদের পোষাক কালো বেল্ট সহ নেভি ব্লু ফুল প্যান্ট, সাদা জুতা এবং সাদা শার্ট। স্কুল মনোগ্রাম বুকে বা কাঁধে প্রদর্শিত হয়ে থাকে। মেয়েদের পোষাক সবুজ ফ্রক, সাদা পায়জামা এবং সাদা ওড়না।

বিভাগসমূহ[সম্পাদনা]

৬ষ্ঠ থেকে ১০ম পর্যন্ত ক্লাস পরিচালিত হয়ে থাকে। প্রতিটি ক্লাসের জন্য চারটি বিভাগ উপলব্ধ।

ভর্তি[সম্পাদনা]

শিক্ষার্থীরা সাধারণত ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি করা হয়ে থাকে। শূন্যপদ দেওয়া হলে বা অন্য স্কুল থেকে কেউ বদলি হলে অন্য শ্রেণিতে ভর্তির বিষয়টি বিবেচনা করা যেতে পারে। ভর্তি পরীক্ষা সাধারণত জানুয়ারির প্রথম সপ্তাহে নেওয়া হয়।

পাঠ্যক্রম[সম্পাদনা]

এই স্কুল জাতীয় শিক্ষা কারিকুলাম অনুসরণ করে। প্রথম থেকেই বিদ্যালয়টি এক শিফটে ক্লাস চালিয়ে যাচ্ছে। তবে ৬ষ্ঠ থেকে ৮ম পর্যন্ত সকল গ্রেডে চারটি বিভাগ রয়েছে। ৯ম এবং ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ৩টি আলাদা বিভাগ বিজ্ঞান, বাণিজ্য এবং মানবিক অফার করা হয় যা তাদের নিজস্ব দ্বারা বেছে নেওয়া যেতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Eklashpur High School, Noakhali (Address, EIIN, Mobile Number)"honoursadmission.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৪-৩০ 
  2. "Eklashpur High School, Noakhali (Address, EIIN, Mobile Number)"sohopathi.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৪-৩০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]