সহশিক্ষা পদ্ধতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চার্লস অ্যালান উইন্টার কর্তৃক সহ-শিক্ষা (১৯১৫)।

সহশিক্ষা পদ্ধতি (সংক্ষেপে: কো –এড বা কোয়েড) হলো শিক্ষার একটি বিশেষ ব্যবস্থা যেখানে পুরুষমহিলা একইসঙ্গে শিক্ষিত হয়। উভয় লিঙ্গের জন্য পৃথক ব্যবস্থা থাকে না। ১৯ শতক পর্যন্ত একক-লিঙ্গ শিক্ষা সাধারণভাবে সর্বত্রই প্রচলিত ছিল। সহশিক্ষা অনেক সংস্কৃতিতে, বিশেষেত পশ্চিমা বিশ্বে বর্তমানে প্রসিদ্ধ ও স্বাভাবিক পদ্ধতি হয়ে উঠেছে। তবে বহু মুসলিম দেশে এখনো একক–লিঙ্গ শিক্ষা পদ্ধতি প্রচলিত আছে, যা মুসলিম সংস্কৃতির সাথে সামঞ্জস্য রেখে বহাল রাখা হয়েছে। উভয় পদ্ধতির আপেক্ষিক যোগ্যতা একটি বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বিশ্বের প্রাচীনতম সহ-শিক্ষামূলক স্কুলটি ইংল্যান্ড হাই স্কুলের আর্চবিশপ টেনিসনের চার্চ বলে মনে করা হয়, যা ১৭১৪ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত হয়। এটি খোলার পর থেকে ছেলে ও মেয়েদের একত্রে ভর্তি করা হয় [১] এবং এটি একটি দিনের স্কুল ছিল।

বিশ্বের প্রাচীনতম সহশিক্ষামূলক ডে এবং বোর্ডিং স্কুল হল ডলার একাডেমি, যা স্কটল্যান্ডে অবস্থিত এবং তা ৫ থেকে ১৮ বছর বয়সী পুরুষ এবং মহিলাদের জন্যে একটি জুনিয়র ও সিনিয়র স্কুল। ১৮১৮ সালে খোলার পর থেকে স্কুলটি ডলারের প্যারিশ এবং আশেপাশের এলাকার ছেলে এবং মেয়ে উভয়কেই ভর্তি করে। প্রায় ১,২৫০ জন ছাত্র-ছাত্রী নিয়ে এই বিদ্যালয়টি বর্তমানও বিদ্যমান রয়েছে। [২]

ওহাইও'র ওবার্লিনে অবস্থিত ওবারলিন কলেজিয়েট ইনস্টিটিউটটি প্রতিষ্ঠিত হওয়া প্রথম সহ-শিক্ষামূলক কলেজ। ২৯ জন পুরুষ ও ১৫ জন মহিলাসহ ৪৪ জন ছাত্র নিয়ে ১৮৩৩ সালের ৩ ডিসেম্বর এটি খোলা হয়। ১৮৩৭ সাল পর্যন্ত ছাত্রীদের জন্য সম্পূর্ণ সমান মর্যাদা আসেনি এবং ১৮৪০ সালে স্নাতক ডিগ্রীসহ স্নাতক হওয়া প্রথম তিনজন মহিলা তা সমান করেন। [৩] বিংশ শতাব্দীর শেষে ভাগে উচ্চশিক্ষার অনেক প্রতিষ্ঠান, যা শুধুমাত্র পুরুষ বা মহিলাদের জন্য ছিল সহশিক্ষামূলক হয়ে ওঠে।

ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিক সভ্যতায় মানুষ অনানুষ্ঠানিকভাবে শিক্ষিত হতো। প্রাথমিকভাবে পরিবারের মধ্যেই শিক্ষা দেওয়া হতো এবং উচ্চশিক্ষার জন্য কিছু লোক কোন জ্ঞানীর সাহচর্য গ্রহণ করত। সময়ের সাথে সাথে শিক্ষা আরও কাঠামোগত এবং আনুষ্ঠানিক হয়ে ওঠে। শিক্ষা যখন সভ্যতার আরও গুরুত্বপূর্ণ দিক হয়ে উঠতে শুরু করে তখন নারীদের প্রায়ই খুব কম অধিকার ছিল। প্রাচীন গ্রীকচীনা সমাজের শিক্ষা প্রচেষ্টা প্রাথমিকভাবে পুরুষদের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল। প্রাচীন রোমে শিক্ষার প্রাপ্যতা ধীরে ধীরে মহিলাদের জন্য প্রসারিত হয়েছিল, তবে তাদের পুরুষদের থেকে আলাদাভাবে শেখানো হয়েছিল। প্রাথমিক খ্রিস্টান এবং মধ্যযুগীয় ইউরোপীয়রা এই প্রবণতা অব্যাহত রেখেছিল। বিশেষ সুবিধাপ্রাপ্ত শ্রেণীর জন্য একক-লিঙ্গের স্কুল চালু করা হয়েছিল।

১৬ শতকে, কাউন্সিল অফ ট্রেন্টে, রোমান ক্যাথলিক চার্চ সমস্ত শ্রেণীর শিশুদের জন্য বিনামূল্যে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠাকে শক্তিশালী করেছিল। লিঙ্গ নির্বিশেষে সর্বজনীন প্রাথমিক শিক্ষার ধারণা তৈরি হয়েছিল। [৪] সংস্কারের পরে, পশ্চিম ইউরোপে সহশিক্ষা চালু করা হয়েছিল, যখন কিছু প্রোটেস্ট্যান্ট দল জোর দিয়েছিল যে ছেলে এবং মেয়েদের বাইবেল পড়তে শেখানো উচিত। অনুশীলনটি উত্তর ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ঔপনিবেশিক নিউ ইংল্যান্ডে খুব জনপ্রিয় হয়ে ওঠে, যেখানে ছোট বাচ্চারা, পুরুষ এবং মহিলা উভয়ই ডেম স্কুলে পড়ে। ১৮ শতকের শেষের দিকে, মেয়েরা ধীরে ধীরে শহরের স্কুলে ভর্তি হয়। সোসাইটি অফ ফ্রেন্ডস ইন ইংল্যান্ড, সেইসাথে মার্কিন যুক্তরাষ্ট্রে, তারা সর্বজনীন শিক্ষার সাথে সাথে সহশিক্ষার পথপ্রদর্শক, এবং ব্রিটিশ উপনিবেশের কোয়েকার বসতিতে, ছেলে এবং মেয়েরা সাধারণত একসাথে স্কুলে যায়। নতুন বিনামূল্যের পাবলিক এলিমেন্টারি, বা সাধারণ স্কুলগুলি, যা আমেরিকান বিপ্লবের পরে গির্জা প্রতিষ্ঠানগুলিকে প্রতিস্থাপন করেছিল, প্রায় সবসময়ই সহশিক্ষামূলক ছিল এবং ১৯০০ সালের মধ্যে বেশিরভাগ পাবলিক হাই স্কুলগুলিও সহশিক্ষামূলক ছিল। [৫] ১৯ শতকের শেষের দিকে এবং ২০ শতকের প্রথম দিকে, সহশিক্ষা অনেক বেশি ব্যাপকভাবে গৃহীত হয়। গ্রেট ব্রিটেন, জার্মানি এবং সোভিয়েত ইউনিয়নে, একই ক্লাসে মেয়েদের এবং ছেলেদের শিক্ষা একটি অনুমোদিত অনুশীলনে পরিণত হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archbishop's school, 300 years later"The Church Times। সংগ্রহের তারিখ ২৭ নভেম্বর ২০১৯ 
  2. "About Dollar"Dollar Academy। সংগ্রহের তারিখ ১০ জুন ২০১৭ 
  3. "History | About Oberlin | Oberlin College"Oberlin College and Conservatory। সংগ্রহের তারিখ ২০১৬-০৫-১৭ 
  4. "Coeducation." (n.d.): Funk & Wagnalls New World Encyclopedia. Web. 23 October 2012.
  5. "coeducation". Encyclopædia Britannica. Encyclopædia Britannica Online. Encyclopædia Britannica Inc., 2012. Web. 23 October 2012.