আমজাদ জাভেদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আমজাদ জাভেদ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামআমজাদ জাভেদ
জন্ম (1980-07-05) ৫ জুলাই ১৯৮০ (বয়স ৩৮)
দুবাই, সংযুক্ত আরব আমিরাত
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাঅল-রাউন্ডার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র ওডিআই
(ক্যাপ ৩২)
২৪ জুন ২০০৮ বনাম বাংলাদেশ
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা ওডিআই টি২০আই এফসি লিস্ট এ
ম্যাচ সংখ্যা ১২ ৫৪
রানের সংখ্যা ১০ ৩৪৪ ১,০৭২
ব্যাটিং গড় ১০.০০ ২.০০ ১৮.১০ ২৫.৫২
১০০/৫০ ০/০ ০/০ ১/১ ২/৩
সর্বোচ্চ রান ১০ ১০০ ১৬৪
বল করেছে ১২ ২৪ ১,৪৫৩ ১,৮৭০
উইকেট - ৩০ ৪৯
বোলিং গড় - ২৩.৯৬ ৩০.১২
ইনিংসে ৫ উইকেট -
ম্যাচে ১০ উইকেট n/a - - -
সেরা বোলিং ০/২৪ - ৪/৪৮ ৬/৫০
ক্যাচ/স্ট্যাম্পিং ০/– ১/– ৩/– ৯/–
উৎস: ক্রিকেট আর্কাইভ, ২৯ নভেম্বর ২০০৮

আমজাদ জাভেদ (উর্দু: امجد جاوید‎‎; জন্ম: ৫ জুলাই ১৯৮০) দুবাই, সংযুক্ত আরব আমিরাত) হলেন একজন এমিরেটি ক্রিকেটার। তিনি একজন অল-রাউন্ডার হিসেবে ডানহাতি ব্যাটিং এবং ডানহাতি মিডিয়াম ফাস্ট বল করে থাকেন। তিনি বর্তমানে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট দলের হয়ে এশিয়া কাপ খেলছেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

জাভেদের একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে সংযুক্ত আরব আমিরাত দলের হয়ে বাংলাদেশ বিরুদ্ধে অভিষেক ঘটে ২০০৮ সালের এশিয়া কাপে গাদ্দাফি স্টেডিয়ামে। তিনি বল হাতে ২ ওভারে কোন উইকেট লাভ না করলেও ব্যাট হাতে ১টি ছয় এবং ১টি চারের মাধ্যমে ১০ রান করতে সামর্থ্য হন।

২০০৯ সালের বিশ্বকাপ কোয়ালিফায়ার ম্যাচে জাভেদ ১৭টি চার এবং ৮টি ছয়ের সাহায্যে ১১৭ বলে ১৬৪ রান করেন। আর তার এই অসাধারণ নৈপূণ্যর জন্য তার দল ডেনমার্ক দলের বিরুদ্ধে ১১২ রানের বিশাল ব্যাবধানে জয় লাভ করেন।

ক্রিকেট বিশ্বকাপ[সম্পাদনা]

আমিরাত ক্রিকেট বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক ১০ জানুয়ারি, ২০১৫ তারিখে ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপের জন্য জাভেদ-সহ ১৫-সদস্যের চূড়ান্ত তালিকা প্রকাশ করে।[১] ২৫ ফেব্রুয়ারি, ২০১৫ তারিখে আয়ারল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠিত খেলায় সাইমন আনোয়ারকে সাথে নিয়ে বিশ্বকাপের ইতিহাসে ৭ম উইকেট জুটিতে ১০৩-রানের নতুন রেকর্ড গড়েন।[২] ঐ খেলায় সংযুক্ত আরব আমিরাত দল মাত্র ২ উইকেটের ব্যবধানে পরাজিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UAE Name Final 15 Man Squad for ICC Cricket World Cup 2015"। ১৪ জানুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০১৫ 
  2. "Wilson, K O'Brien seal tense win"ESPNcricinfo। ESPN Sports Media। ২৫ ফেব্রুয়ারি ২০১৫। সংগ্রহের তারিখ ২৫ ফেব্রুয়ারি ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]