খুররম খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
খুররম খান
ক্রিকেট তথ্য
ব্যাটিংয়ের ধরনবামহাতি ব্যাটসম্যান
বোলিংয়ের ধরনলেফট-আর্ম স্লো অর্থোডক্স
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা -
রানের সংখ্যা - ৯৩
ব্যাটিং গড় - ২৩.২৫
১০০/৫০ - ০/১
সর্বোচ্চ রান - ৭৮
বল করেছে - ৪০
উইকেট -
বোলিং গড় - ৩৪.২৮
ইনিংসে ৫ উইকেট -
ম্যাচে ১০ উইকেট - n/a
সেরা বোলিং - ৪/৩২
ক্যাচ/স্ট্যাম্পিং - ৩/০
উৎস: cricinfo, ১৭ জুলাই ২০০৪

খুররম খান (জন্ম: ২১ জুন, ১৯৭১) পাকিস্তানের মুলতানে জন্মগ্রহণকারী পেশাদার ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট দলের অন্যতম সদস্য তিনি। এছাড়াও তিনি দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। ২০০১ সাল থেকে তিনি সংযুক্ত আরব আমিরাতের দলের সদস্যরূপে আছেন। ক্রিকেট খেলায় তিনি মূলতঃ বামহাতি ব্যাটসম্যান ও লেফট-আর্ম স্লো অর্থোডক্স বোলিং করে থাকেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

কানাডায় অনুষ্ঠিত দুই সপ্তাহব্যাপী ২০০১ সালের আইসিসি ট্রফিতে দলের পক্ষে ৮ খেলায় সর্বাধিক ৬০.৭৫ রান গড়ে ২৪৩ রান সংগ্রহ করেছিলেন। রোল্যান্ড লেফেব্রেসোরেন ভেস্টারগার্ডের পর তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর ভূমিকায় অবতীর্ণ হন। তিনি ৯৫ ওভার বোলিং করে ১৯ উইকেট লাভ করেন ১৩.৫২ রান গড়ে। তার এ অসামান্য ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন করা স্বত্ত্বেও তার দল প্রতিযোগিতায় ৫ম স্থান অধিকার করায় ২০০৩ সালের বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করতে পারেনি।

মার্চ, ২০০৪ সালে আইসিসি ছয়-জাতি চ্যালেঞ্জ প্রতিযোগিতায় দলের অধিনায়করূপে মনোনীত হন। এরফলে তার দল ২০০৪ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করে। তার দল প্রতিযোগিতায় ৫ম স্থান দখল করলেও তিনি দলের সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হন। ২০০৪ সালের এশিয়া কাপেও তিনি অধিনায়ক মনোনীত হয়েছিলেন। টেস্টখেলুড়ে ভারতশ্রীলঙ্কার বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয় এবং গ্রুপ-পর্বে সর্বনিম্ন স্থান দখল করে।

আমিরাত ক্রিকেট বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক ১০ জানুয়ারি, ২০১৫ তারিখে প্রকাশিত ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপের জন্য খুররমসহ ১৫-সদস্যের চূড়ান্ত তালিকা প্রকাশ করে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UAE Name Final 15 Man Squad for ICC Cricket World Cup 2015"। ১৪ জানুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]


আরও দেখুন[সম্পাদনা]