ব্যবহারকারী আলাপ:Wikitanvir/archive3

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এই ব্যবহারকারী বর্তমানে বাস্তব জীবনের প্রয়োজনে ছুটিতে রয়েছেন তাই উইকিপিডিয়ায় তার ওপর প্রদানকৃত দায়িত্ব পালনে সমর্থ নাও থাকতে পারেন।

লক্ষ্য করুন! এটি আমার মূল আলাপ পাতা নয়, বরং আমার পুরোনো আলাপের একটি সংগ্রহশালা। এখানে আলোচনাকৃত কোনো বিষয়ে নতুন করে আলোচনা শুরু করাসহ সকল প্রকার আলোচনা শুরু করতে অনুগ্রহপূর্বক আমার মূল আলাপ পাতায় আসুন। আর আপনি চাইলে আমার আলাপ পাতার হওয়া আলোচনাগুলো ঘুরে দেখতে পারেন। নিচে আমার আলাপ পাতার সংগ্রশালাগুলোর একটি তালিকা দেওয়া হলো। ধন্যবাদ।


মূল আলাপ পাতাসংকলন: ১০১১১২

আজ

শুক্রবার
২৬
এপ্রিল

২০২৪

সমস্যা

কন্টেণ্ট কিভাবে সরাবো?--তানভী (talk) ১১:৫৭, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)তানভী

চেক করুন

লেখা গুলো উইলিয়াম এ এস ঔডারল্যান্ড এ সরিয়ে দিয়েছি। অপরটা কি করব? ওটাকে এখনো সংরক্ষন বা বাতিল করিনি। উইন্ডোটাও বন্ধ করিনি।--তানভী (talk) ১২:২৮, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)তানভী

ঐ পাতার সব লেখা মুছে লিখে দিন। এরপর লিখুন #REDIRECT[[উইলিয়াম এএস ঔডারল্যান্ড]]। ব্যস তাহলেই হবে। — তানভির আলাপ অবদান ১২:৩০, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

কাজ হয়েছে। ধন্যবাদ--তানভী (talk) ১২:৫২, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)তানভী

র‌্যাটল

সাপের কাজটা ভালো হয়েছে। বাংলাতে কী নাম এটার? নাম থাকার সম্ভাবনা কম, যেহেতু এটা সম্ভবত আমেরিকার সাপ। --রাগিব (আলাপ | অবদান) ০৮:১৭, ১৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ব্ল্যাক মাম্বা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৯ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৭:৩৮, ১৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত ১৯৭১ সালের অস্থায়ী বাংলাদেশ সরকার, জিঞ্জিরা গণহত্যা, জটিল সংখ্যা, অ্যালবাস ডাম্বলডোর, এবং বাঘা যতীন নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১৯ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১৭:৩৮, ১৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

সম্পাদনা-বিতর্ক

যোগাযোগ করবার জন্য ধন্যবাদ। হিযবুত তাহরীর একটি জিহাদী সংগঠন - এ ব্যাপারে আপনারা পরিস্কার প্রমাণ পেশ করুন - কোনো প্রবন্ধ বা বিশ্লেষকের মতামত নয়। হিযবুত তাহরীর নিজেদের জিহাদী সংগঠন বলে দাবিও করে না এবং এ ব্যাপারে কোনো পরিষ্কার প্রমাণও নেই। এমনকি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো উন্নত দেশও হিযবুত তাহরীর-কে তাদের জিহাদী সংগঠনের তালিকায় রাখেনি। আমি জোর করে আমার মত চাপিয়ে দিচ্ছি না বরং দেখবেন যে আমি অন্যদের সমালোচনাও রেখে দিয়েছি। আমি একজন সম্পাদক, সুতরাং objectivity maintain করা আমার দায়িত্ব - এবং অসত্য তথ্য আমাকে ব্যাথিত করে। সুতরাং আমাকে ভুল বুঝবেন না। সারা পৃথিবীর বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ড সম্পর্কে (তা সে যে মতাদর্শেরই হোক না কেন) খোজ রাখা আমার একটি অন্যতম শখ বলতে পারেন। ধন্যবাদ। from - Revedit — Revedit (আলাপঅবদান) ২২:২৪, ২৪ ডিসেম্বর ২০০৯-এ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

মুক্তিযুদ্ধের বই

আমার মতে দুটোই থাক। দুটো দুরকম কাজে আসবে। তবে প্রকাশনা/লেখকের বিতর্কে যাবো না। কিন্তু মুক্তিযুদ্ধের বই অংশে বিষয় গুলোর বিন্যাস যথাযথ বলে মনে হয়েছে। আলাদা আলাদা ভাবে বিষয় অনুযায়ী বইইয়ের নাম পাওয়া সুবিধাজনক।লেখক অনুযায়ী বইয়ের নাম সাজালে বিষয় বিন্যাস থাকবে না। কারন একই লেখকের উপন্যাস ও গবেষণা গ্রন্থ থাকা বিচিত্র নয়। কোন ভাবে একসাথে দুটোকেই দেখানোর ব্যবস্থা করা যায় না?--তানভী (talk) ১৫:৫৩, ২৪ ডিসেম্বর ২০০৯ (UTC)তানভী

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত শঙ্খচূড়, মুদ্রার ক্রয়ক্ষমতা, এবং হ্যামবার্গার নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৬ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৮:১১, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত সান্টাক্লজএবং চুম্বন নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৬ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১৮:১১, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকির একটু ভুল

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত কামদেবএবং রাজীব গান্ধী নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৩০ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ০৪:৪১, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)
এই টেমপ্লেটে একটি ভুল চোখে পড়ল। রাজীব গান্ধী নিবন্ধ থেকে কোনো তথ্য আজাকিতে যায়নি, গেছে রাজীব গান্ধী হত্যাকাণ্ড নিবন্ধ থেকে। যদিও ভুলটা অনেকদিন বাদে চোখে পড়ল, তবু সংশোধন করা যায় কি? --অর্ণব দত্ত (talk) ১১:৪৭, ২৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

নাম পরিবর্তন

তানভির ধন্যবাদ। একই কাজ আমি ইংলিশ উইকিতেও করেছি এবং সাথে সাথেই ভুল সম্পর্কে নোটিফায়েড হয়েছি। বাংলা উইকিতে কোন নোটিফিকেশান লক্ষ্য করিনি বা নোটিফিকেশান ছিলনা। যাই হোক, তোমাকে অনেক ধন্যবাদ। ভুল বোঝার তো প্রশ্নই আসে না, বরং ব্যপারটা খোলসা করে বোঝাবার জন্য তুমি বাড়তি ধন্যবাদ প্রাপ্য। আশা করি ভবিষ্যতের টুকটাক ভুলগুলোতেও তুমি আমাকে শুধরে দিয়ে এবারের মত সহজ করে বুঝিয়ে দিবে। TawsifSalam (talk) ২০:২৭, ২৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

স্টপ জেনোসাইড

'স্টপ জেনোসাইড' এর শেষ প্যারাটা- ফিল্ম হারিয়ে যাবার ব্যপারটায়- আপনি কি দয়া করে একটা রেফারেন্স যোগ করতে পারবেন? এইরকম একটা ঘটনা আমিও শুনেছি কিন্তু কোন রেফারেন্স না জানা থাকার কারনে আমি এডিট করার সম্য় সেটা মুছে দিয়েছিলাম। ধন্যবাদ --Tanmoy666 (talk) ০৯:২২, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)তন্ময়

নারী বিষয়ক নিবন্ধ

নারী বিষয়ক নিবন্ধটি শুরু করার জন্য ধন্যবাদ। তবে স্মরণযোগ্য যে "স্ত্রীনাং চরিত্রম দেব ন জনন্তি ক্যুত মনুষ্য" (সঠিকভাবে হয়তো লেখা হলো না)। এই অবস্থায় নিবন্ধটি আকার কয়েকশ গিগাবাইট হয়ে যাবে। -- Faizul Latif Chowdhury (talk) ১২:৫৩, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

ফয়জুল ভাই, আপনার কথা কিছু বুঝি নাই, শুধু বুঝছি, ধন্যবাদ। দয়া করে আবার বলেন। কয়েকশ গিগাবাইট ক্যামনে হবে? অবশ্য তা ঠিক, লিখতে চাইলে লিখে যাওয়া যায়.... ∞ (অসীম) — তানভির আলাপ অবদান ১৩:০৩, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)
  • কথা ঠিক। তবে ঘটনা হইল: নারী জাতি কী জিনিস এইটা বুঝবার সময়-বয়স কোনটাই তো হয় নাই। হইলে সামারী লেখার জন্যই টেরাবাইটের প্রস্তাব হইত। -- Faizul Latif Chowdhury (talk) ১৭:২৪, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভারত: একটি অনুরোধ

ভাই, ভারত নিবন্ধটির ব্যাপারে দুই দিনের যে কাজের কথা বেলায়েত ভাই বলেছেন, সেটার ব্যবস্থা করতে পারবে? আমার ১০ তারিখ পরীক্ষা। এদিকের ঝামেলায় পড়াশোনায় মন দিতে পারছি না। যদি কালকের দিনটা অন্তত উতরে দাও, আমি পরশু এসে ফাইনালটা একবার দেখে যাব। তোমার কাজের উপর আমার পূর্ণ আস্থা আছে। --অর্ণব দত্ত (talk) ১৮:৫১, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

আর নতুন বছরের শুভেচ্ছা নেবে। --অর্ণব দত্ত (talk) ১৮:৫১, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
কোনো সমস্যা নেই অর্ণবদা। আগে পরীক্ষা। ভারত নিয়ে চিন্তার কিছু নেই। আপনি নিশ্চিন্তে পরীক্ষার প্রস্তুতি নিন। আমি আমার সাধ্যমত চেষ্টা করবো। আপনি সম্ভব হলে আপনি আপনার আলাপ পাতার দিকে নজর রাইখেন। কোনো সমস্যায় আমি সেখানে উল্লেখ করবো। আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা। — তানভির আলাপ অবদান ১৮:৫৬, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
তুমি আছো বলেই চিন্তা করছি না। নজর রাখব। কারণ কম্পিউটার খুলেই পড়াশোনা করে যেতে হয়। তুমি আলোচনা করে ফাইনাল খসড়াটা চূড়ান্ত করে ফেলো। সমস্যা যেহেতু বানান আর পরিভাষার বিষয়টা নিয়ে, তাই ওই দুটোই আমি দেখব। বাকি তোমার কাজই চূড়ান্ত থাকবে। --অর্ণব দত্ত (talk) ১৯:০৪, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ইনল্যান্ড টাইপ্যান, লিঙ্গভিত্তিক গর্ভপাত, এবং পেন্সিল স্কার্ট নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৮:০৯, ১ জানুয়ারি ২০১০ (UTC)

উইকিপদক

উইকিপদক
ভারত নিবন্ধটির মানোন্নয়নে এবং নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ স্তরে উন্নীত করার ক্ষেত্রে বিশেষ সহায়তা দানের স্বীকৃতি ও কৃতজ্ঞতাস্বরূপ তানভিরকে এই জাতীয় উইকিপদকটি দিলাম --অর্ণব দত্ত (talk) ১৮:৩৭, ২ জানুয়ারি ২০১০ (UTC)


কিছু বলার ভাষা হারিয়ে ফেললুম। — তানভির আলাপ অবদান ১৮:৪০, ২ জানুয়ারি ২০১০ (UTC)

Obersachsebot

I made the request: উইকিপিডিয়া:বট_স্ক্রিপ্ট#Obersachsebot. --Obersachse (talk) ১৫:২৯, ৪ জানুয়ারি ২০১০ (UTC)

A bit of request

Thanks for your constructive suggestion. I want to use this image in my user page. But how could I use the image in my Bangla User page. Because the image is in English Wiki. If I want to use the image in Benglai Wiki, what shouldbe the link? Please inform me as soon as possible in my talk page. Thanks. Tanweer ১৩:৩০, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

কুশলাদি

ধন্যবাদ তানভির, জীবিকার স্বার্থে কিছু দিন উত্তর বঙ্গে ছিলাম, কিছুটা ভ্রমনও হয়েছে। সঙ্গে ল্যাপটপ থাকলেও ইন্টারনেট ছিলনা ঐ রিমোট জোনে। ই-মেইল পেয়েছি। এই কয়দিন উইকিকে কাছে না পেয়ে খুবই অস্বস্তিতে ছিলাম। ইন্টারনেটে গোলযোগের জন্য প্রায় বিনা নোটিশে যেতে হয়েছিল। আশা করি আবারও আগের মতো কাজ করতে পারবো।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:৩১, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

How to change User Name

তানভির ভাই, আমি আমার ইউজার নেম, Tanweer drmc এর পরিবর্তে তানভির মোর্শেদ করতে চাই। কীভাবে এটা সম্ভব? আমাকে এ ব্যপারে সাহায্য করলে কৃতার্থ হব। ধন্যবাদ। তানভির মোর্শেদ ১০:২৩, ৬ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত লিপস্টিক নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৯ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১১:৩৫, ৬ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত জয় বাংলা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৯ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১১:৩৫, ৬ জানুয়ারি ২০১০ (UTC)

অসম্পূর্ণ নিবন্ধ

অসম্পূর্ণ নিবন্ধে লিঙ্কটি কিভাবে সংযোগ করব?

"এই নিবন্ধটি অসম্পূর্ণ। আপনি চাইলে এটিকে সমৃদ্ধ করতে পারেন।"


সালমান আলাপ অবদান ২০:৫০, ৯ জানুয়ারি ২০১০ (GMT +8)

পুনর্নির্দেশ

Wedding ring লিখলে "বিয়ের আংটি" redirect করেনি। তাই redirect দিলাম।
— Salmanshah (আলাপঅবদান) ২৩:১৬, ৯ জানুয়ারি ২০১০ (UTC) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

wiki addiction

উইকি আসক্তি যে কতটা মারাত্মক তা আমি উপলব্ধি করতে সমর্থ হয়েছি। তবে আল্লাহ্‌র রহমতে আমি অতি সম্প্রতি এটা থেকে অনেকটা মুক্তি পেয়েছি। দিন দিন উন্নতি হচ্ছে। আর এইচ.এস.সি পরীক্ষা নিয়ে অবশ্য আমার ভয় নেই, কারণ সিলেবাস আমার কমপ্লিট, এখন just রিভিশন দিচ্ছি, যেটুকু ভয় আছে তা কেবল বুয়েট ভর্তি পরীক্ষা নিয়ে। That’s the challenge I’ve to face. দোয়া করবেন। ধন্যবাদ তানভির ভাই। তানভির মোর্শেদ ১৭:২৯, ৯ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত বিয়ের আংটি নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৬ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৮:৪৩, ১৫ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত গ্লুকোজ, স্পিনোজার দর্শন, এবং প্রণব মুখোপাধ্যায় নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১৬ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১৮:৪৩, ১৫ জানুয়ারি ২০১০ (UTC)

পরিভাষা

Organic chemistry থেকে জৈব রসায়ন এ বাংলাতে অনুবাদের সময় "Nuclear magnetic resonance spectroscopy"-এর বঙ্গানুবাদ করতে পারলাম না। এটার সঠিক বাংলা কি আপনার জানা আছে? যদি বাংলা করা সম্ভব না হয়, তাহলে কি শুধু বাংলা বর্ণমালায় ইংলিশ শব্দগুলোই লিখে দিব? তানভির মোর্শেদ ০৭:০৮, ১৬ জানুয়ারি ২০১০ (UTC)

সম্পাদনা

আসসালাম আলাইকুম তানভীরভাই, আপ্নার সমস্ত আলাপ আমি পড়লাম।আমাকে ভাড়া দিয়ে internet করতে হয়। সময় অভাবে ঠিকভাবে করতে পারিনা। নেই মামার চেয়ে কানা মামা ভাল। এই ভেবেই না হয় আমাকে মাফ করবেন। আমি উইকিউক্তিতে বাংলা প্রবন্ধ দিতে চাই। কি করে পারবো একটু বলবেন? ধন্যবাদ। — Mzsabusayeed (আলাপঅবদান) ১১:৪৮, ১৭ জানুয়ারি ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

some suggestions

ভুক্তির বদলে রচনা ও ব্যুৎপত্তির বদলে আকর লিখলে কেমন হয়? — Mzsabusayeed (আলাপঅবদান) ১২:৫৪, ১৭ জানুয়ারি ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ফাস্ট ফুড নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৩ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১২:১০, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত নেভাদো মিসমিএবং বোতাম নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে জানুয়ারি ৩০, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৭:২৫, ২৯ জানুয়ারি ২০১০ (UTC)

দুঃক্ষিত

বরঞ্চ আমিই দুঃক্ষিত। আসলে আমি ঐটার উপর সময় করতে পারিনি। ব্যাপারটা নিয়ে আমি কালকে দেখবো।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:১৭, ১ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ওয়াইন, বেন-হার (১৯৫৯-এর চলচ্চিত্র), এবং র‌্যাপিডশেয়ার নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৬ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৪:০৯, ২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত নেগোওয়েনিয়া খনি, এসআর-৭১ ব্ল্যাকবার্ড, এবং অ্যাবিসোব্রোটুলা গ্যালাথি নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৬ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৪:০৯, ২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

টেইলর সুইফট

টেইলর সুইফট এর নিবন্ধটি তৈরি আমার পরিকল্পনায় ছিল, সেটা আপনি শুরু করলেন…lol, যাইহোক এটা উন্নয়নের পেছনে কারণ আছে; তা হল, Taylor Swift is one of my most favorite singers. আর আপনার অনুরোধের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি যে, কথাটা সবজায়গায় প্রযোজ্য নাও হতে পারে (আমার মতে); যেমন-সুইফট ১০ বছর বয়সে গান লিখত। এখন এই বাক্যে “লিখত” এর পরিবর্তে “লিখতেন” ব্যবহার করাটা কি মানায়? কারণ একটা ১০ বছরের মেয়েকে তো আমরা সাধারণত আপনি করে সম্বোধন করি না। এই ধরণের ক্ষেত্রে আমি নিবন্ধটিতে বেশি সম্মানজনক সর্বনাম ব্যবহার করিনি, তবে সুইফট কৈশোর অতিক্রম করলেই আমি তাঁকে আপনি বলে সম্বোধন করব (মানে নিবন্ধে)....lol। দ্বিমত পোষণ করলে জানাতে ভুল করবেন না। ধন্যবাদ--তানভির মোর্শেদ (talk) ১৬:২৬, ২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত টেইলর সুইফট, বার্বাডোস থ্রেডসাপ, চ্যালেঞ্জার ডিপ, এবং শ্যাম্পু নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১৩ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৮:১৬, ১৩ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত ভালোবাসা দিবস নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৩ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১৮:১৬, ১৩ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ভাষা আন্দোলন। অপারেশন সার্চলাইট।

ভাইয়া , আপনার না ফেব্রুয়ারীর আগেই ভাষা আন্দোলনের ইংরেজী প্রবন্ধটা বাংলায় অনুবাদ শেষ করে এটাকে প্রথম পাতায় নেয়ার কথা? :( হয়নাই ক্যন? যাই হোক আমি আর মুহম্মদ ভাই মিলে এখন "অপারেশন সার্চলাইট" প্রবন্ধটা অনুবাদ করছি। এটার অবস্থাও মাশাল্লা ভালো, পুরাটা অনুবাদ শেষ করা গেলে এটাকে ফিচার্ড আর্চিকেল করার আবেদন করা যাবে। যদিও ছবি কম। তবুও চেষ্টা করে দেখা যেতে পারে। মার্চের আগে পারা গেলে ভাল। কষ্ট হবে, তবুও চেষ্টা থাকবে। আপনিও যোগদিলে ভালো হয়। আপনার অনুবাদের অভিজ্ঞতা ভালো। হাত তাড়াতাড়ি চলবে। আমি খুব স্লো।--তানভী (talk) ১৫:১৬, ১৪ ফেব্রুয়ারি ২০১০ (UTC)তানভী

ধুর মিয়া, তাইলে পরীক্ষা শুরুর আগে চারপাশে একটু আওয়াজ দিবেন না!! আমি পুরাই বেকার, আপনি বললে ২৪ঘন্টা লাইগা থাইকা কাজটা শেষ করে দিতাম!! :P (চান্সে পার্ট লইলাম!! :P)। আর হ্যাঁ ঐটাই "মুহম্মদ" ভাই। কিন্তু ফায়দা নাই। চরম আইলসা,(:P) আমি চ্যটে গুতাই গুতাই রাজি করাইসি, তাও দুইবার পল্টি দিসে। আজকে আবার ধরসি, আজকে বলসে যতটুক পারে করে দিবে। 1-3 হেডলাইন পর্যন্ত শেষ করসি। আপনি পারলে ইংরেজিটার 5.6-5.9 হেডলাইনের গুলার কাজ ধরেন। মুহম্মদ ভাই 4 এবং 6 হেডলাইনের গুলা করবে। আমি 5.1-5.5 + 7 হেডলাইনের গুলা করতে থাকবো। আর পারলে কিছু ছবি খুজেন। আমি ঐটার ম্যাপের ছবিটা বসাইতে পারতেসিনা। ঐটা বসায়ে দেন।--তানভী (talk) ১৫:৩৯, ১৪ ফেব্রুয়ারি ২০১০ (UTC)তানভী
সময় করতে পারেন আর নাই পারেন, শুধু একটা দাবি রইল। আমার অনুবাদ খুব একটা ভালো না। ভূল ভাল হবার সম্ভাবনা প্রচুর। আর হয়তো দেখা যাবে যে, ভাষা গত সমস্যার কারনে অনুবাদটা ভালো হচ্ছে না, পড়তে গেলে বারবার আটকে যাচ্ছে। আপনি ইংরেজি এবং বাংলা দুটোই তুলনা করে ভুল ভ্রান্তি গুলো শুধরিয়ে দেবেন।--তানভী (talk) ১৯:৫১, ১৪ ফেব্রুয়ারি ২০১০ (UTC)তানভী

21 FEBRUARY

অমর একুশের শুভেচ্ছা রইল। আমি ইংরেজি নিবন্ধ থেকে ছবি ব্যবহার করতে চাই। রেফ চিহ্ন দেওয়া যাচ্ছেনা। — Mzsabusayeed (আলাপঅবদান) ১২:৩৭, ১৬ ফেব্রুয়ারি ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

21 FEBRUARY

অমর একুশের শুভেচ্ছা রইল।Mzsabusayeed (talk) ০৫:৪৫, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

একটি দুঃসংবাদ

বাংলা উইকিপিডিয়া ৬৭ থেকে পিছিয়ে ৬৮ নম্বরে এসেছে। Mzsabusayeed (talk) ০৬:০৪, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

SALAAM 21

বিশেষ উইকিপদক
উইকিপিডিয়াকে নিয়ে দুঃসময়েও দুঃসাহসী স্বপ্ন দেখার আর আমাদের অফুরন্ত প্রেরণা আর গর্বের উৎস হয়ে থাকার জন্য Jamilaquakhtar (talk) ০৪:১৩, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)


পদক দেওয়ার জন্য ধন্যবাদ....। আসলে উইকিপিডিয়ার দুঃসময়টা আমি ঠিক দেখে এসেছি বলে মনে হয় না (যদি না বর্তমানকে দুঃসময় বলা হয়)। কিন্তু প্রেরণা ও গর্বের উৎস যদি হয়ে উঠতে পারি, তবে নিজেকে ভাগ্যবান মনে করছি। আবারো ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১৬:১৬, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

wikiquotes

Please start it quickly, I have said about it earlier many times but without any response. I have done it having no other alternatives. একটি কোষের অনেক অংগাণু থাকে। যেমন nucleus, golgi body, mitochondria, ribosome, ইত্যাদি। না হলে কোষ পুরো হয়না। তবে ভাইরাস জাতীয় অকোষীয় বস্তুর কথা আলাদা। এখন বেছে নিন বাংলা উইকিপিডিয়া বিশ্ব কোষ না ভাইরাস হয়ে থাকবে।Mzsabusayeed (talk) ১৫:৫৩, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

উইকিউক্তি

ভাই তানভির, বাংলায় উইকিউক্তির মতো একটি গুরুত্বপূর্ণ সহপ্রকল্প চালু করা দরকার বলেই মনে হয়। আমি অনেক কাল আগে সহপ্রকল্পের সংখ্যা বৃদ্ধির প্রসঙ্গ তুলেছিলাম। কিন্তু সেই সময় লোকবল কম থাকায় প্রশাসক ও অন্যান্য অবদানকারীরা আমার প্রস্তাব গ্রহণে সক্ষম হননি। আমি তোমাকে চাপ দিচ্ছি না। তবে ভবিষ্যতের জন্য তুমি চিন্তাভাবনা শুরু করতে পারো। আজাকিতে তোমার কাজ আমরা সকলেই দেখেছি। আমার মনে হয়, তুমি ভবিষ্যতে অন্যান্য সহপ্রকল্পের প্রশাসনের দায়িত্ব খুব ভালই সামলাতে পারবে। --অর্ণব দত্ত (talk) ১৫:৫৮, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অভিধানে অনেক দিন আগে কয়েকটি ভুক্তি যোগ করেছিলাম। তারপর কাজেকর্মে আর ওখানে যাওয়া হয়নি। সেখানে তুমি প্রশাসক হয়েছো জানতাম না। যাক, খুব ভাল লাগল। অভিধান রচনার ব্যাপারে আমি খুব একটা দড় নই। তবু চেষ্টা করব। --অর্ণব দত্ত (talk) ১৬:১৫, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শেষ অনুরোধ

যতক্ষণ না আলাদা উইকিউক্তি প্রকল্প চালু হচ্ছে ততদিন অবধি এই নিবন্ধগুলি মুছে না ফেলা হয়।Mzsabusayeed (talk) ১৬:০৬, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অপেক্ষায় থাকলাম

আমি অপেক্ষায় থাকলাম।পরে বাংলা উইকিউক্তি চালু হলে আমাকে জানাবেন। আর আমার তৈরি নিবন্ধ ব্যাপারে মাননীয় অর্ণব দত্ত মহাশয়ের সাথেও কথা হল। এক্টু দেখে নেবেন।Mzsabusayeed (talk) ১৬:৩৫, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আক্রমণ

কালকের আক্রমণের জন্য দুঃখিত। উইকিপ্রশাসকগণের মধ্যে আপনাকেই একমাত্র উইকি অভিধান প্রকল্প থেকে চিনি। বাংলা উইকির আরো উন্নতির শুভকামনা রইল।Mzsabusayeed (talk) ০৬:০৭, ১৮ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

sorry

I am unable to read Bengali now as my computer is unable to show it. I am sorry again to do do the thing only with blind hand. If I do any wrong please inform me in English. — 59.97.177.226 (আলাপঅবদান) ১৮:২০, ১৮ ফেব্রুয়ারি ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

অপারেশন সার্চলাইট

ইয়ে,ভাইয়া! আমি বিসর্গ আর কোলন নিয়ে আসলেই সমস্যায় আছি! অভ্রতে কোলন দেয় ক্যমনে? আমি তো "ঃ" এইটা ব্যবহার করি। তাইলে বিসর্গই বা কোনটা? আমি দুইটাই একটা দিয়া চালায়া দেই!!!--তানভী (talk) ০৫:৪৯, ১৯ ফেব্রুয়ারি ২০১০ (UTC)তানভী

হুম, কাজ হয়েছে। ধন্যবাদ :) --তানভী (talk) ০৭:০৪, ১৯ ফেব্রুয়ারি ২০১০ (UTC)তানভী

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত বিকিনি নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২০ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ০৩:১৯, ২০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত দ্য হিন্দুএবং আদানা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২০ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ০৩:১৯, ২০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

নিবন্ধ প্রসংগে

  • আমি জীবনী জাতীয় নিবন্ধ নিম্নরুপে লিখছি

১।পরিচয় ২।জীবনী ৩।কৃতিত্ব ৪।স্বীকৃতি

  • আমি সাম্রাজ্য জাতীয় নিবন্ধ গুলি এভাবে লিখছি

১।পরিচয় ২।ইতিহাস ৩।অবদান
কিছু বদল করতে হলে বলুন।

  • আমি আমার আলাপ পাতাতেই উক্তি সংগ্রহ প্রকল্প শুরু করতে চাই। যাতে পরে উইকিউক্তি চালু হলে অবদানকারীদের সুবিধা হয়। আপত্তি থাকলে জানান।Mzsabusayeed (talk) ০৬:০১, ২০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আমি এখন প্রবেশদ্বার গুলিকে আমার খেলা ঘরে তৈরি করছি আর সেই সব প্রবেশদ্বার বিষয়ক নিবন্ধ (বিশেষত বাঘ বিষয়ক ) নিবন্ধ গুলির হাল ফেরানোর কাজে নেমেছি। thank you.Mzsabusayeed (আলাপ) ১১:২২, ২৫ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

বিশ্রাম

কিছুদিনের জন্য বিশ্রামে চললাম। এই কয়েকদিন বাংলা উইকি আমার উপদ্রব থেকে রেহাই পাবে। আমার প্রশ্নের জবাবের অপেক্ষায় থাকলাম।Mzsabusayeed (talk) ০৬:১১, ২০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ। আপনাদের উৎসাহ মাদের পাথেয়। টিনটিন ও আলফা কলা নামের ব্যাপারে আপত্তির কথা জানলাম। পশ্চিমবংগে বাংলায় টিনটিন অনুবাদ করে আনন্দ প্রকাশনী। তাদের শলা নিয়ে নাম বদল করলে ভালো হয়।Mzsabusayeed (talk) ১৩:০৩, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

help

I am not able to read bengali in my computer. Please help59.97.176.178 (talk) ১৩:৫২, ২১ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ভাষা আন্দোলন নিয়ে বিভ্রান্তি

ভাষা আন্দোলন পোস্টের আলাপ পাতায় কিছু সমস্যা নিয়ে লিখে দিয়েছি। একটু দেখে মন্তব্য করবেন।--তানভী (talk) ১৭:২৭, ২১ ফেব্রুয়ারি ২০১০ (UTC)তানভী

বিষয়টা আমার ঠিক জানা নেই, তাই মন্তব্য করতে পারলাম না। দুঃখিত। — তানভির আলাপ অবদান ০৮:৫৬, ৬ মার্চ ২০১০ (UTC)

সাক্ষর

স্বয়ংক্রিয়ভাবে talk-এর বদলে যদি আলাপ করা যায়, তাহলে তো ভালই হয়। সেক্ষেত্রে সবাইকার ক্ষেত্রেই এক রকম দেখাবে। --অর্ণব দত্ত (talk) ১৫:৪৬, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ধন্যবাদ তানভির তবে ঠিক কাজ করছে কিনা দেখতে হবে। মানে যার আমার পছন্দে র-সাক্ষর সেট করা নেই তাদের ক্ষেত্রে কাজ করছে কিনা। নিজের টা থেকেও পরিক্ষা করা যায়। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:২৯, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি পর্যালোচনা

এই কাজটা তোমরা ভালই চালাচ্ছিলে। তাই "অধিক সন্ন্যাসীতে গাজন নষ্টের" প্রবাদটা মাথায় রেখে আর হাত দিইনি। তাছাড়া লেখাটাকে এতটা প্রাধান্য দিই যে অন্য কাজ করার আর সময় পাই না। তবু প্রয়োজনে সাময়িকভাবে দায়িত্বটা সামলে নিতে পারব বলে আশা রাখছি। --অর্ণব দত্ত (আলাপ) ১৪:২৯, ২৪ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত বি-২ স্পিরিট, লেক সুপিরিয়র, এবং উইন্ডোজ ও লিনাক্সের মধ্যে তুলনা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৭ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১১:৩২, ২৫ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।
Mzsabusayeed (আলাপ) ০৪:৪৭, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
আপনাকেও শুভেচ্ছা। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১৬:২৪, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ছবি

অবশ্যই মনে করার কিছু নেই। যাই হোক, অনেক ধন্যবাদ। --অর্ণব দত্ত (আলাপ) ০৫:৩২, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

বিষয়শ্রেণী

দুঃখিত ব্যাপারটা জানা ছিল না। তবে কিছু জায়গায় ভুল বিষয়শ্রেণী প্রয়োগের ঘটনা দেখা গেছে, যেমন কোমো্ডো ড্রাগনকে সাপ বিষয়শ্রেণীর মধ্যে রাখা। Mzsabusayeed (আলাপ) ০৬:৩৯, ৩ মার্চ ২০১০ (UTC)

কিছু প্রবেশদ্বার এখন কেবল লালকালি সম্বল অবস্থায় আছে। সেগুলির হাল ফেরানোর চেষ্টা করছি। করছি।.

মুছে ফেলার কারণ ছিল এটি ভারতে ইসলাম নিবন্ধ ভারতীয় ইসলাম নিবন্ধ নয়। ইংরেজী নিবন্ধে ইনফোবক্সটি থাক্লেও তাই মুছে ফেলেছি। Mzsabusayeed (আলাপ) ০৮:০৩, ৩ মার্চ ২০১০ (UTC)

ইংরেজী নিবন্ধ গুলিতেও ব্রিটিশ মুসলিম ও Islam in Britain একই নিবন্ধে রাখা হয়েছে। মনে হয় না তা ঠিক। Mzsabusayeed (আলাপ) ০৮:০৮, ৩ মার্চ ২০১০ (UTC)

আরো আবেদন ইংঅরেজি থেকে অক্ষম অনুবাদ বন্ধ হোক। Mzsabusayeed (আলাপ) ০৮:১০, ৩ মার্চ ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত নামএবং ব্রাজিলের কার্নিভাল নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৬ মার্চ, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ০২:১৭, ৬ মার্চ ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত বোস্তামীর কাছিম নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৬ মার্চ, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ০২:১৭, ৬ মার্চ ২০১০ (UTC)

কুরআনের সাংখ্যিক তাৎপর্য - রিভার্ট রিভার্ট

লক্ষ্য করুন, আলোচনা ছাড়াই সমালোচনা অংশটি যোগ করা হয়েছিল। এই অংশে অত্যন্ত বিতর্কমূলক, অপ্রসাঙ্গিক বক্তব্য ছিল। আর তাই উইকিপিডিয়ার নিরপেক্ষতার স্বার্থে, ভাবমূর্তি বজায় রাখার স্বার্থে, সজ্ঞানে, জেনে ও বুঝে, দায়িত্ব নিয়ে "সমালোচনা" অংশটি অপসারণ করা হয়েছে এবং তা আলাপ পাতায় সংরক্ষণ করা হয়েছে। বিষয়টি স্পর্শকাতর। এরকম স্পর্শকাতর বিষয়ে আমাদের নীতি হবে ঝুঁকি বিসর্জ্জন। - Faizul Latif Chowdhury (আলাপ) ০৩:৩৫, ৬ মার্চ ২০১০ (UTC)

নিবন্ধটির নাম হবে "কুরআনের সংখ্যাগত বিশ্লেষণ"। আশা করি এতে সমালোচনাযোগ্য কোন বিষয়ই থাকবে না, থাকবে কেবল কিছু তথ্য। নিরপেক্ষতা থাকবে প্রশ্নাতীত ; যদিও প্রশ্নযোগ্যভাবেও বিষয়টি লেখা সম্ভব। Humanist-Bd শেষোক্ত দৃষ্টিকোণই গ্রহণ করেছেন। সমালোচনার নামে যা সংযোজন করা হয়েছিল তা প্রথমত অপ্রসাঙ্গিক, দ্বিতীয়ত ধারণাগত মতামত। কুরআনের মত স্পর্শকাতর বিষয়ে ধারণাগত মত এড়িয়ে চলা জরুরী। রেফারেন্স দিলেই একটি তথ্যের প্রাসঙ্গিকতা প্রতিষ্ঠা লাভ করে না। অনাবশ্যক মনে হলেও বলি, প্রদত্ত্ব অধিকাংশ রেফারেন্স সেকেন্ডারী। অন্তত ১০-১২ বৎসর পর্বে প্রাইমারী রেফারেন্সগুলো বিভিন্ন থিওলজিক্যাল জার্ণালে আমার চোখে পড়েছে। উল্লেখ্য, উপযুক্ত ক্ষেত্রে সম্পাদনা যুদ্ধে লিপ্ত হতে আমার আপত্তি আদৌ নেই ; কারণ পূর্বেকার অভিজ্ঞতাগুলো সুখপ্রদ। বলাবাহুল্য, যেখানে আলোচনার অবকাশ আছে অবশ্যই তা করা হয়ে থাকে ; করা হবে। একটু অ্যারোগ্যান্স প্রকাশ পেয়েছে। এটা হুমায়ুন আজাদের সঙ্গে ঘনিষ্ঠ সংস্রবের আছড়।- Faizul Latif Chowdhury (আলাপ) ০৩:৫৫, ৬ মার্চ ২০১০ (UTC)
আপনার জবরদস্তিতে একটা কথা মনে পড়ে গেল। where angels fear, ...s jump ইত্যাদি।- Faizul Latif Chowdhury (আলাপ) ০৪:০২, ৬ মার্চ ২০১০ (UTC)

Operation-এর সঠিক উচ্চারণ প্রসঙ্গে

পরামর্শের জন্য ধন্যবাদ তানভির। পরামর্শটি আগে লক্ষ্য করিনি তাই সে অনুযায়ী ব্যবস্থা নিতে বেশ দেরীই হয়ে গেল, সেজন্য দুঃখ প্রকাশ করছি। অপারেশান ওভারলর্ড বদলে অপারেইশন্‌ ওভারলর্ড করে দেওয়া হয়েছে। --TawsifSalam (আলাপ) ১০:১৯, ৬ মার্চ ২০১০ (UTC)

question

uncyclopedia ও Wikivisual কি আমদেরই কোন শরিক?Aroopinkadutta (আলাপ) ১২:৩৭, ৬ মার্চ ২০১০ (UTC)

তাহলে আমাদের এরকম অনুকরণ করার জন্য উইকিপিডিয়ার তরফ থেকে ওদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন?Aroopinkadutta (আলাপ) ১২:৪৭, ৬ মার্চ ২০১০ (UTC)

জেলা স্কুল, কলেজিয়েট স্কুল, ল্যাবরেটরি স্কুল

জিলা স্কুল নামে একটি বিষয়শ্রেণী তোইরি করা হোক।Aroopinkadutta (আলাপ) ১৪:১৫, ৬ মার্চ ২০১০ (UTC)

আসলেঅনেক জিলা স্কুল দিয়ে নিবন্ধ তৈরি হয়েছে।অরুপ দত্ত (আলাপ) ০৪:৫০, ৭ মার্চ ২০১০ (UTC)
আমাকে দাদা বলার কিছু নেই। আর আমি মালদা জিলা স্কুলের ছাত্র। এই জন্যই একটু দুর্বলতা ছিল। তা ক্ষমা করবেন।অরুপ দত্ত (আলাপ) ০৪:৫৯, ৭ মার্চ ২০১০ (UTC)
আপনি তাহলে আমাদেরই মত সরকারী স্কুলের ছাত্র।অরুপ দত্ত (আলাপ) ০৫:১১, ৭ মার্চ ২০১০ (UTC)
বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের বিদ্যালয়বিষয়শ্রেণী:বাংলাদেশের বিদ্যালয়-এর অধীনে বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের জেলা স্কুলবিষয়শ্রেণী:বাংলাদেশের জেলা স্কুল নামে উপবিষয়শ্রেণী করা যায়। অবিভক্ত বাংলায় স্থাপিত হওয়া বিভিন্ন জেলা স্কুলগুলি আসলে এক বিশেষ ঐতিহ্যের উত্তরসূরী। এগুলির সঙ্গে অনেক ইতিহাস জড়িত বলে শুনেছি। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:০১, ৭ মার্চ ২০১০ (UTC)
জেলা স্কুলগুলো অনেক পুরোনো-এটা দেখেছি, কিন্তু এগুলোর কোনো আলাদা প্রভাব আছে কি না তা জানা ছিলো না। তাই ক্যাটাগরি করা যাবে না-এর পক্ষে মত দিয়েছিলাম। যদি সত্যিই এগুলো কোনো প্রভাব বা বিশেষ কোনো ঐতিহাসিক গুরুত্ব (শিক্ষা বা অন্য কোনো ক্ষেত্রে) থেকে থাকে, যা সবগুলোর মধ্যেই কম-বেশি কমন, তবে আলাদা ক্যাটাগরি যায় বলেই এখন আমার মনে হচ্ছে। জেলা স্কুল অনেক স্থানেই ছড়িয়ে ছিটিয়ে আছে, এগুলোকে এক জায়গায় করার জন্য ক্যাটাগরি করা একটা ভালো প্রয়াস হতে পারে। — তানভির আলাপ অবদান ১১:২২, ৭ মার্চ ২০১০ (UTC)
আচ্ছা দুই দেশেই জেলা স্কুলের আধিক্য দেখি। এগুলো এই নামে স্থাপন করার পেছনে কোনো সরকারি সিদ্ধান্ত বা ঘোষণা আছে কী? মানে বোঝাতে চাচ্ছি শিক্ষার প্রসারে তাঁরা বিভিন্ন জেলায় ধারাবাহিকভাবে এ ধরনের স্কুল স্থাপনের কোনো উদ্যোগ কী নিয়েছিলেন, যার ফসল এই জেলা স্কুল গুলো? এগুলো শুধু বৃহত্তর জেলাগুলোতেই দেখি, আর সে সময় জেলাগুলো এখনকার মতো ভাগ হয়ে ছিলো না। — তানভির আলাপ অবদান ১১:৩২, ৭ মার্চ ২০১০ (UTC)
তুমি ঠিকই বলেছিল। জেলা স্কুল (বা জিলা স্কুল) বেশির ভাগ ক্ষেত্রেই উনিশ শতকের মাঝামাঝি সময় স্থাপিত হয়। আমার জানা মতে, এই জাতীয় স্কুলগুলি স্থাপনের পশ্চাতে বিদ্যাসাগর মহাশয়ের ব্যাপক অবদান ছিল। উনি তখন সরকারি স্কুল পরিদর্শক ছিলেন। ব্যক্তিগত স্তরেও অনেক কাজ করেছিলেন। তবে সব জেলা স্কুল ওঁরই উদ্যোগে তৈরি হয় কিনা বলতে পারব না। বিস্তারিত ইতিহাস জানাতে হলে আমাকেও পুরনো বইপত্র ঘেঁটে দেখতে হবে। তবে এটুকু বোঝাই যাচ্চে, যে উনিশ শতকে বৃহত্তর বাংলার জেলাকাঠামো অনুযায়ী এই স্কুলগুলি স্থাপন করা হয়েছিল। এই জেলা স্কুলগুলির মধ্যে কয়েকটি স্কুল আজও স্বনামধন্য। এবং অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব এই সব স্কুলে পড়াশোনা করেছিলেন। যেমন তোমাদের ময়মনসিংহ জেলা স্কুলের এক বিশিষ্ট প্রাক্তনী হলেন উপেন্দ্রকিশোর রায়চৌধুরী। পশ্চিমবঙ্গে আজও এই স্কুলগুলি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ভাল ফল করে। আমার নিজের জেলা বাঁকুড়ার জিলা স্কুল তো অনেক বার সারা পশ্চিমবঙ্গ থেকে প্রথম হয়েছে। --অর্ণব দত্ত (আলাপ) ১১:৫৪, ৭ মার্চ ২০১০ (UTC)
জেলাস্কুল গুলোর পেছনে দেখছি ঐতিহাসিক প্রচেষ্টা আছে। তবে আমার মাথায় হুট করে আরেকটা ব্যাপার আসলো। বাংলাদেশে কলেজিয়েট স্কুল নামে এক ধরনের স্কুল চেইন আছে, ওগুলোও কী এরকম কিছু? মানে এরকম কিছু এগুলোর জন্য করা যায় কী না? যেমন: ঢাকা কলেজিয়েট স্কুল (বেলায়েত ভাই এ স্কুলের), চট্টগ্রাম কলেজিয়েট স্কুল (রাগিবভাই এ স্কুলের) ইত্যাদি। রাগিব ও বেলায়েত ভাই হয়তো বলতে পারবেন। যতোদূর জানি, ঢাকা কলেজিয়েট স্কুলে পড়েছিলেন জগদীশচন্দ্র বসু। আমার ল্যাবরেটরি স্কুলেরও একটা চেইন আছে, এর পেছনের কারণটা অবশ্য এতোটা উল্লেখযোগ্য না। যদিও স্কুলগুলোর রেজাল্টও ভালো। কারণটা হচ্ছে, দেশব্যাপী টিচার্চ ট্রেইনিং কলেজগুলোতে ট্রেইনিং প্রাপ্ত টিচারদের একটা ডেমো করানোর জন্য এই স্কুলগুলোর জন্ম। এই স্কুলগুলো ছিলো তাঁদের ল্যাবরেটরি, এই হলো নামের মাহাত্ম্য। আমার স্কুল জীবনের শেষের বছরগুলোতে আমার স্কুলে এই ট্রেইনিং দেখিনি। — তানভির আলাপ অবদান ১২:১৯, ৭ মার্চ ২০১০ (UTC)
কলেজিয়েট স্কুলের ধারণাও পশ্চিমবঙ্গে আছে। এবং সেগুলিও জেলা স্কুলের মতোই প্রাচীন। কলকাতার সংস্কৃত কলেজিয়েট স্কুল বা স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুলের নাম তো সকলেই জানা। কিন্তু জেলাতেও এমনই অনেক স্কুল আছে। যেমন শহীদ ক্ষুদিরাম বসু মেদিনীপুর কলেজিয়েট স্কুলে পড়াশোনা করেছিলেন। --অর্ণব দত্ত (আলাপ) ১২:৩৮, ৭ মার্চ ২০১০ (UTC)
এছাড়া গভর্নমেন্ট স্কুলেরও চেন রয়েছে। বালিগঞ্জ গভর্নমেন্ট স্কুল কলকাতায় বিখ্যাত, এখানে সত্যজিৎ রায়, রাহুল দেববর্মনদের মতো বিশিষ্টরা পড়াশোনা করেছেন। বাংলাদেশেও এই রকম গভর্নমেন্ট স্কুল আছে বলে জানি। --অর্ণব দত্ত (আলাপ) ১২:৪৪, ৭ মার্চ ২০১০ (UTC)
আমার মনে হয়, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ ছাড়াও বিষয়শ্রেণী:বঙ্গ নামে কিছু করতে হবে। সেটা শুধুমাত্র প্রাক-৪৭ নয়, ৪৭-উত্তর বিষয়বস্তুগুলিরও আধার হবে। --অর্ণব দত্ত (আলাপ) ১২:৫১, ৭ মার্চ ২০১০ (UTC)
আমার মনে হচ্ছে বিষয়শ্রেণী:স্কুল নামে একটি ক্যাটাগরি করা উচিত। তার ভেতর এ ক্যাটাগরিগুলো রাখা উচিত। ক্যাটাগরির নামকরণ স্কুল রাখার কারণ হিসেবে বলবো। এই প্রতিষ্ঠানগুলোর নামের সাথে স্কুল আছে, তাই বাংলাকরণ আমার কাছে কেমন লাগছে। জেলা বিদ্যালয় তো আর না জেলা স্কুল। সবার কী মত? — তানভির আলাপ অবদান ১৩:১২, ৭ মার্চ ২০১০ (UTC)
ইতিমধ্যেই বিষয়শ্রেণী:ঢাকার স্কুল নামে একটি বিষয়শ্রেণী আছে। — তানভির আলাপ অবদান ১৩:৩৭, ৭ মার্চ ২০১০ (UTC)
বিষয়শ্রেণী:বিদ্যালয় শুনতেই ভাল লাগে। কলকাতায় আছে বিষয়শ্রেণী:কলকাতার বিদ্যালয়। --অর্ণব দত্ত (আলাপ) ১৪:০৯, ৭ মার্চ ২০১০ (UTC)


আমি বা অরুপ দুজনেই মালদা জিলা স্কুলের ছাত্র। এই স্কুলের ইতিহাস যেমন মালদা জেলা বা মালদা জেলার সঙ্গে শুধু নয় সারা বাংলার শিক্ষাতারের ইতিহাসের এমনকি স্বাধীনতা আন্দোলনের সাথে জড়িয়ে। এছাড়াও জেলা স্কুল্গুলির বিশেষত্ব আছে। এই স্কুলগুলি দুই বাংলারই ঐতিহ্য বহন করে।শোনা যায় আমাদের স্কুল স্থাপনার সময় বিদ্যাসাগর মহাশয় উপস্থিত ছিলেন। আমাদের স্কুলের সভাপতি(President) আমাদের জেলাসমাহর্তা (District Magistrate)ও সচি(Secretary) আমাদের পৌরসভার(Municipality) পুরপ্রধান(Chairman)। এই স্কুল আমাদের গর্ব ও অনুপ্রেরণার উৎস। স্মৃতিমেদুর বাঙালীর কাছে তো স্কুলজীবনের তুলনাই হয় না। তাই অরুপের প্রস্তাব আমি সমর্থন করছি।আমার উইকি নামটাও লক্ষ্য করে দেখুন আমদের বিদ্যালয়ের আদ্যক্ষর দিয়ে তৈরি।Mzsabusayeed (আলাপ) ১৪:৩৯, ৭ মার্চ ২০১০ (UTC)