ব্যবহারকারী আলাপ:Wikitanvir/archive5

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Stop bad orthography nuvola.svg
File-manager.png

লক্ষ্য করুন! এটি আমার মূল আলাপ পাতা নয়, বরং আমার পুরোনো আলাপের একটি সংগ্রহশালা। এখানে আলোচনাকৃত কোনো বিষয়ে নতুন করে আলোচনা শুরু করাসহ সকল প্রকার আলোচনা শুরু করতে অনুগ্রহপূর্বক আমার মূল আলাপ পাতায় আসুন। আর আপনি চাইলে আমার আলাপ পাতার হওয়া আলোচনাগুলো ঘুরে দেখতে পারেন। নিচে আমার আলাপ পাতার সংগ্রশালাগুলোর একটি তালিকা দেওয়া হলো। ধন্যবাদ।


মূল আলাপ পাতাসংকলন: ১০১১

আজ

মঙ্গলবার
১৯
নভেম্বর

২০১৯

পরিচ্ছেদসমূহ

পলাশীর যুদ্ধ

তানভির, আপনাদের উপদেশ অনুসারে পালাশীর যুদ্ধ নিবন্ধটি যথা সম্ভব সংশোধনের পর 'মাই স্পেশাল পেজ' -এ রাখলাম। আপনার মন্তব্য জানালে বাধিত হব। Anulekha (আলাপ) ০৯:১৯, ৮ জুলাই ২০১০ (UTC)

খুবই ভালো উপায়। কিন্তু দুঃখিত পাতাটি আমি দেখছি না। সম্পাদনাটি আপনি সংগ্রহ করেছিলেন কি? আপনি কি অনুগ্রহ করে লিংক দেবেন কি? আপনার ঐ পাতার লিংক হওয়ার কথা ব্যবহারকারী:Anulekha/পলাশীর যুদ্ধ এই নামে পাতা তো পাচ্ছি না। — তানভিরআলাপ • ০৯:২৫, ৮ জুলাই ২০১০ (UTC)

ধন্যবাদ তনভির, আপনার দেওয়া লিংকটিতে পলাশীর যুদ্ধ নিবন্ধটি রাখলাম Anulekha (আলাপ) ১১:০৩, ৯ জুলাই ২০১০ (UTC)

এই পাতাটিতে অজস্র অজস্র বানান ভুল রয়েছে। প্রতিটি বাক্যেই একাধিক অশুদ্ধ বানান দেখলাম। তার উপরে বাক্যের গঠন ঠিক নেই, অনেক খানেই ইংরেজি বাক্যের একাধিক clauseকে হুবুহু একইভাবে অনুবাদ করায় বাংলাতে অদ্ভুত ধরণের বাক্য তৈরী হয়েছে। যান্ত্রিক অনুবাদ এই কারণেই এখনো গ্রহনযোগ্য নয়। যান্ত্রিক অনুবাদের পরে পরেই অনুবাদকের কাজ হবে সেই যান্ত্রিক অনুবাদকে মেরামত করা। আপনি ঐ পাতাটি একবার হাতে হাতে মেরামত করে দিন, তার পর আবারও সেটার মূল্যায়ণ করবো। আর সেই সাথে বাংলা বানান পরীক্ষক কোনো সফটওয়ার ব্যবহার করার সনির্বন্ধ অনুরোধ করছি। আপনার অধিকাংশ বানানই ভুল হচ্ছে। ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান, বাংলা বানানরীতি, এগুলো একটু দেখে নিন। --রাগিব (আলাপ | অবদান) ১৫:২২, ১২ জুলাই ২০১০ (UTC)
আমি পলাশীর যুদ্ধ নিবন্ধটি সংশোধন ও মানোন্নয়নের দায়িত্ব নিচ্ছি। --অর্ণব দত্ত (আলাপ) ১৫:৫৩, ১২ জুলাই ২০১০ (UTC)
আপনার বানান ভুল ও অনুবাদের সম্পর্কে রাগিব ভাই প্রথমেই বলেছেন। আমি নতুন যে ব্যাপারটি আপনাকে বলবো তা হচ্ছে, আপনি দাবি করছেন আপনার অনুবাদ মেশিন অনুবাদ নয়, তাহলে ধরে নিতে হচ্ছে নিবন্ধে রেফারেন্স যোগের পদ্ধতিটি আপনার জানা নেই। রেফারেন্স যোগ করতে ম্যানুয়ালি [1], [2].... যোগ করতে হয় না, সেজন্য রেফারেন্সের লেখাটুকু "<ref>রেফারেন্সের লেখা</ref>" এভাবে লিখতে হয়, ও সব শেষে তথ্যসূত্র অনুচ্ছেদে {{reflist}} টেমপ্লেটটি যোগ করতে হয়, তবেই স্বয়ংক্রিয় ও বিধিবদ্ধভাবে রেফারেন্স যুক্ত হয়। আর একটি ব্যাপার একই বিষয়ে আলাপ করতে নতুন অনুচ্ছেদ সৃষ্টি করা অপ্রয়োজনীয়। তাই আপনার এই আলাপটি আগের অনুচ্ছেদেই যুক্ত করলাম। ধন্যবাদ। — তানভিরআলাপ • ১৩:২১, ১৩ জুলাই ২০১০ (UTC)

বইয়ের তালিকা

বইয়ের তালিকার ব্যাপারে আপনি যে কোড দিয়েছেন, সেটা এখনও চেষ্টা করিনি। তবে আপনি মাসুদ রানা এবং ফেলুদা-তে তিনটি/চারটি কলামে বিভক্ত করে দেবার কথা উল্লেখ করেছেন সম্পাদনা সারাংশে। কিন্তু পাতাগুলোতে কিন্তু কোনো কলামাকারে লেখা পেলাম না, আগের মতোই বিশাল তালিকা হয়ে রয়েছে। ইতিহাসে গিয়ে পেলাম শ্রেফ আপনার কোডটা, কিন্তু তার ফলাফল দেখছি না। কলামটা কি দেখা যাবে না, কিন্তু ভিতরে থাকবে... এরকম কিছু? মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৭:২৭, ১৯ জুলাই ২০১০ (UTC)

অনুবাদের ত্রুটিমুক্তকরণ - 'অমিতাভ বচ্চন'

সুপ্রভাত তানভির, আপনাদের সবার উপদেশ মতো আমি আমার করা অনুবাদগুলোর ত্রুটি সংশোধনের কাজ শুরু করেছি। আমি 'অমিতাভ বচ্চন' এই নিবন্ধটিকে যথাসম্ভব ত্রুটিমুক্ত করার চেষ্টা করেছি। এটার মান নির্ধারণের জন্য আমি এটাকে আপনাদের একবার দেখাতে চাই। সেটা এক্সপেরিমেন্টাল বেসিসে কিভাবে করা যায়, যেমন, কোন পাতায় কিভাবে 'কপি/পেস্ট' করলে তা করা যাবে, জানালে উপকার হয়। ধন্যবাদ সহ, Anulekha (আলাপ) ০৪:৩৯, ২৬ জুলাই ২০১০ (UTC)

আপনার করা পলাশীর যুদ্ধ নিবন্ধের যে ভুলত্রুটি রাগিব ভাই ও আমি বললাম, সেটারই তো সুরাহা এখনও হলো না.. এর আগেই অমিতাভ বচ্চন ধরবেন? — তানভিরআলাপ • ০৫:১১, ২৬ জুলাই ২০১০ (UTC)
পলাশীর যুদ্ধ নিবন্ধের অনুবাদকৃত লেখ রিভার্ট করা হয়েছে। ফলে আপাতত ঐ নিবন্ধের কাজ স্থগিত করা যায়। অমিতাভ বচ্চন নিবন্ধের জন্য লেখাগুলো User:Anulekha/অমিতাভ বচ্চন পাতায় দেওয়া যেতে পারে। যেখান থেকে ভুল ত্রুটি ঠিক করে একটি একটি করে অনুচ্ছেদ মূল নিবন্ধে আনা যেতে পারে। অনুবাদের মানোন্নয়নে আগ্রহ প্রকাশ করার জন্য অনুলেখাকে ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:১৯, ২৬ জুলাই ২০১০ (UTC)

তানভির, বেলায়েতের কথা অনুযায়ী, পলাশীর যুদ্ধ নিবন্ধের কাজ যেহেতু আপাতত স্থগিত রাখা হয়েছে, সেহেতু অমিতাভ বচ্চন নিবন্ধটির কাজ করা যেতে পারে কি? Anulekha (আলাপ) ০৫:৫০, ২৬ জুলাই ২০১০ (UTC)

আপনি নীতিমালা মেনে আপনার নিজের পছন্দমতোই কাজ করতে পারেন। কারও অনুমতির প্রয়োজন নেই। আসলে বেলায়েত ভাইয়ের কথাটি আমি বুঝিনি। কারণ, পলাশীর যুদ্ধ নিবন্ধের লেখা রিভার্ট করার জন্য যদি সেটা স্থগিত করা যায়, তবে অমিতাভ বচ্চনও স্থগিত রাখা যায়, কারণ এটার অনুবাদও রিভার্ট করা হয়েছিলো। — তানভিরআলাপ • ০৬:০১, ২৬ জুলাই ২০১০ (UTC)
ব্যাপারটা হলো ব্যবহারকারীকে তার সুযোগ ও ইচ্ছে মত কাজ করতে দেওয়া। অন্য নিবন্ধের কথা আগে বললেও অনুলেখা যেহেতু এখন অন্য একটি নিবন্ধে কাজ করতে চাচ্ছেন তাকে তা করতে দেওয়া উচিত। উইকিপিডিয়ার স্বার্থেই ব্যবহারকারীদের সুযোগ দিতে হবে। আগের কথা ধরিয়ে দিয়ে কোন ব্যবহারকারীকে বিব্রত করা আমাদের কাজ নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:০৭, ২৬ জুলাই ২০১০ (UTC)
বিব্রত করা আমার উদ্দেশ্য নয়, বরং বরং মনে করিয়ে দেওয়া। টোনটা অন্যরকম লেগেছে হয়তো আপনার কাছে....:)। অনুলেখার কাছেও বিব্রতকর মনে হলে ক্ষমাপ্রার্থী। — তানভিরআলাপ • ০৬:১২, ২৬ জুলাই ২০১০ (UTC)

বেলায়েত আর তানভির, আপনাদের উভয়কেই আপনাদের মন্তব্যের জন্য ধন্যবাদ। আমার কথা জানাই, না আমি আপনাদের কথায় কোন ভাবেই বিব্রত বোধ করিনি। আসলে আপনারা যেহেতু উইকিপিডায় গ্রহণযোগ্যতার মানের বিষয়ে অভিজ্ঞ, তাই আমার কাজগুলো দোষ-ত্রুটিমুক্ত করে, উইকিপিডিয়ায় গ্রহণযোগ্য করে তোলার চেষ্টায় আপনাদের সহায়তা চেয়েছি। --Anulekha (আলাপ) ১১:২০, ২৬ জুলাই ২০১০ (UTC)

অযাচিত বিষয়শ্রেণী ও প্রধান পাতার নিবন্ধ

(১)আমার তৈরি করা বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাবশীর্ষক নিবন্ধটির নিচে বিষয়শ্রেণীর মধ্যে "Pages containing cite templates with deprecated parameters" -এই লেখাটি দেখা যাচ্ছে কেন? কোন টেমপ্লেটে সমস্যা, ধরতে পারছি না। অভিজ্ঞতা থেকে যদি ধরতে পারেন, তাই সহায়তা চাওয়া।
(২)একটা নিবন্ধকে প্রধান পাতার জন্য উপযোগী করতে আমার কী করা উচিত? আমি এই নিবন্ধটিকে প্রধান পাতার উপযোগী করতে চাই। যদি পরামর্শ দিতেন। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ২০:৩১, ২৮ জুলাই ২০১০ (UTC)

প্রধান পাতার উপযোগী করতে নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ হতে হবে বলে বুঝতে পারছি। এব্যাপারে নির্বাচিত নিবন্ধনির্বাচিত নিবন্ধের গুণাবলী নিবন্ধ দুটি পড়লাম। আর যদি কোনো গাইডলাইন থাকে...। ধন্যবাদ।
P.S.: আর (১) নম্বর উত্তরটা দরকার, অনুগ্রহ করে দিলে কৃতজ্ঞ থাকবো। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৪:৪৫, ২৯ জুলাই ২০১০ (UTC)

তথ্যসূত্র

তানভির ভাই, রাগিব ভাই ঢুকতে ঢুকতে রাত হবে। আপনি কি এই আলোচনায় মন্তব্য করতে পারেন? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:৪০, ৩১ জুলাই ২০১০ (UTC)

রেফ সমস্যা

আমি লেখার মধ্যে সব শব্দ ব্যবহার করতে পারি কিন্তু রেপ ব্যবহার করতে পারি না। — 67.250.62.231 (আলাপঅবদান) ০০:২৬, ৩ আগস্ট ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

ধন্যবাদ আপনাকে। — 67.250.62.231 (আলাপঅবদান) ০৯:১০, ৩ আগস্ট ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

67.250.62.231 (আলাপ) ০২:০৯, ৪ আগস্ট ২০১০ (UTC)আকাশ67.250.62.231 (আলাপ) ০২:০৯, ৪ আগস্ট ২০১০ (UTC) রেফ সমস্যা এখনও সমাদান হয়নি।

ব্যবহারকারী আলাপ

তানভির ভাই, ধন্যবাদ শুধরে দেবার জন্য। আসলে কালকে কিছু একটা হয়েছিলো। এ্যাবসেন্ট মাইন্ডেড ছিলাম। ব্যবহারকারী পাতাটা শুধরে দেবার জন্য অনেক অনেক ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৪৬, ৩ আগস্ট ২০১০ (UTC)

সে আমি বুঝেছি। আপনি তো আর এরকম ব্যাপার বুঝে করার মতো অবুঝ না। :) — তানভিরআলাপ • ০৩:২৯, ৪ আগস্ট ২০১০ (UTC)

পদক

I am touched.. Thank you Tanvir for giving me my first পদক at wikipedia.. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২৩:১০, ৪ আগস্ট ২০১০ (UTC)

টেমপ্লেট:Citation error

আমার চুড়িহাট্টা মসজিদ নিবন্ধের তথ্যসূত্র অংশে টেমপ্লেট:Citation error দেখাচ্ছে। বুঝতে পারলাম না কেন? আবারও কি Cite News টেমপ্লেটে সমস্যা দেখা দিলো? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:৪০, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)

না, এটা সাইট নিউজ টেমেপ্লেটের সমস্যা না, এই টেমপ্লেটটা সাইটেশন কোর টেমপ্লেটে ছিলো। আসলে সমস্যাটা টেমপ্লেটে না। এখানে বাধ্যতামূলক ছিলো যে, যদি আপনি archiveurl প্যারামিটার ব্যবহার করেন তবে আপনাকে অবশ্যই url প্যারামিটারটা ব্যবহার করতে হবে। ব্যাপারটি আরও ব্যাখ্যা করলে যা হয় তা হলো, আপনি যদি নেট থেকে কোনো কিছু নিয়ে তা আর্কাইভ করেন তবে তা যেখান থেকে নিয়েছেন সেখানকার ইউআরএলটা তো আছে, সেটা আপনাকে বাধ্যতামূলক দিতে হবে। এটাই সেই রিকোয়ারমেন্ট। বিস্তারিত জানতে দেখুন: ওয়েব আর্কাইভিং। — তানভিরআলাপ • ১০:১৪, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)
ধন্যবাদ। আপনি বললেন, তাতেই বুঝে গেলাম। ঠিক করে দেবার জন্য ধন্যবাদ। পরীক্ষা কি শেষ হলো আপনার? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:১৬, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)
পরীক্ষা শেষ, কিন্তু হুট করে ব্যস্ততাটা একটু বেড়ে গেছে। :( — তানভিরআলাপ • ০৬:২৬, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)

নিবন্ধের সংস্কার

তানভির/রাগিব, আপনাদের উপদেশ মতো আমি দুটি নিবন্ধের (অমিতাভ বচ্চন ও অরন্য উচ্ছেদ) সংস্কার করেছি এবং উইকিপিডায়াতে আপলোড করেছি । এই দুটি নিবন্ধের মান উইকিসম্মত হয়েছে কিনা, তা জানতে পারলে খুব উপকার হত। আমি ইতিমধ্যে আরোও কয়েকটা নিবন্ধেরও সংস্কার করেছি, আপনাদের মন্তব্য জানলে সেগুলোকেও আপলোড করতে পারবো। ধন্যবাদান্তে, Anulekha (আলাপ) ১১:৪৪, ১১ আগস্ট ২০১০ (ইউটিসি)

বট ফ্লাগ

বট চালানোর আগে অনুগ্রহ করে বট ফ্লাগ নিয়ে নিন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪০, ১৫ আগস্ট ২০১০ (ইউটিসি)

একটু পরীক্ষা করে দেখলাম। সব ঠিক আছে কী না....। এখনই আবেদন করছি। মনে করিয়ে দেবার জন্য ধন্যবাদ। — তানভিরআলাপ • ০৬:৪৪, ১৫ আগস্ট ২০১০ (ইউটিসি)

বট সম্পাদনা সারাংশ

অনুগ্রহ করে অটোমেটে সারাংশ চালু করুন। আপনার সবগুলো সম্পাদনাতেই একই সারাংশ প্রদর্শন করছে ফলে আসলে কি পরিবর্তন করছেন তার আসল চিত্র সারাংশতে দেখাচ্ছে না। তাই বটের অটোমেটিক জেনারেটেড সারাংশ ব্যবস্থা চালু রাখার অনুরোধ করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০৪, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

তানভির, বটটা এখনো ঠিকমতো কাজ করছে না। উদাহরণ হিসাবে এই সম্পাদনাটা দেখা যেতে পারে। ওঙ্কারনাথ-কে ওঙ্কারণাথ বানিয়ে দিয়েছে। এটা তো ঠিক না। বট দিয়ে কিছু মেরামত করার অনেক সমস্যার মধ্যে এই রকমের ভুল ঢুকে যাওয়াটা একটা বড় সমস্যা। বটটা আরো খেয়াল করে চালাবার অনুরোধ রইলো, আর ইতিমধ্যে বট যা যা সম্পাদনা করেছে, সবগুলো ম্যানুয়ালি চেক করে দেখার অনুরোধ করছি। তার আগে পর্যন্ত বটটা না চালানোই ভালো হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১০, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

আপনি খুব সম্ভবত বট চালু করে দিয়ে অন্য কোথাও আছেন, তাই হয়তো আমাদের বার্তা আপনার কাছে পৌছায় নি। নতুন কোন সমস্যা যেন না হয় তাই বাধ্য হয়ে আপনার বটকে সাময়িক ভাবে ব্লক করেছি। ফিরে এসে আমাকে বার্তা দিলেই ব্লক তুলে দিবো।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১৮, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)


একটু চিন্তা করে ওঙ্কারনাথ বানানে কেনো বট হাত দিলো, তা বুঝতে পেরেছি। বটে প্যাটার্ন দেয়া আছে "কারন" পেলে সেটাকে "কারণ" করবে। এইখানে সমস্যা হয়েছে, কারণ ওঙ্কারনাথ = ও+ঙ+কারনাথ। বটের এই প্যাটার্ন ঠিক করতে হবে, যাতে কেবলমাত্র " কারন ", " কারনে ", " কারনেই ", " কারনের " এসব পেলে বানান ঠিক করে (স্পেস দেয়ার কারণ আলাদা শব্দ বোঝানো, অন্যভাবেও হয়তো সেটা বোঝানো যাবে।)। না হলে ওঙ্কারনাথকে বট ওঙ্কারণাথ বানিয়ে ফেলবেই।

এইভাবে প্রতিটা শব্দের ক্ষেত্রে এভাবে প্যাটার্ন সেট করতে হবে, যাতে করে অনাকাঙ্ক্ষিত মেরামতি না করে বসে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪৬, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

ভুল করার জন্য দুঃখিত। সমস্যাটা দেখছি। তাছাড়া পূর্বের সম্পাদনাও চেক করা হবে। — তানভিরআলাপ • ০৯:৪৭, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
এবার ভুল গুলোর জবাব দেই। ভুলটা আসলে "কারন"-এর ক্ষেত্রেই বেশি হয়েছে, কারণ -regex আর্গুমেন্ট দিয়ে স্পেস ডেফাইন করা হয়নি। তাই নরমাল এক্সপ্রেশনে বট যা পেয়েছে সবই পরিবর্তন করেছে। বট রান করার আগে যে যুক্তাক্ষর বা -কারের ক্ষেত্রে এমন পরিবর্তন হতে পারে তা আমার মাথায়-ই আসেনি.. রাগিব ভাইয়ের যুক্তাক্ষরের ওঙ্কারনাথ দেখেই ভুলটা বুঝতে পারলাম। আন্তরিকভাবে দুঃখিত। বাংলায় যুক্তাক্ষরের প্রয়োগ আছে, তাই সকল ক্ষেত্রে -regex আর্গুমেন্ট ব্যবহার না চালালে এমনটা হওয়া খুবই স্বাভাবিক। সামনে এটি ব্যবহার করেই চালাবো ইনশাল্লাহ। এখন ঠিক ভাবে কাজ করছে এখানে দেখুন :)।
আর বেলায়েতভাইয়ের সারাংশ প্রসঙ্গে বলবো যে, বটের অটোমেটেড সারাংশটাতেও যা যা পরিবর্তন করতে বলা আছে তা করুক বা না করুক সব উল্লেখ করবে। একটা কাজ করা যায়.. প্রত্যেকটা আলাদাভাবে করা যায়.. তাতে সবাই সঠিকভাবে বুঝতে পারবে। এমনটাই করি কী বলেন? — তানভিরআলাপ • ১১:০০, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
সবগুলো সম্পাদনা ম্যানুয়ালি চেক করে দেখা হয়েছে। যা মনে করেছিলাম ভুল তার থেকে কম। ১৬টি সম্পাদনা রিভার্ট হয়েছে। আর রিজেক্স ব্যবহার না করায় ভালোর মধ্যে আশেপাশের কিছু বানানও বট ঠিক করে দিয়েছে যেমন সামগ্রীক > সামগ্রিক। যা হোক.. সামনে রিজেক্স এনাবল করেই চালানো হবে। সবাইকে ফিডব্যাক দিয়ে কাজটা সফল করার জন্য আন্তরিক কৃতজ্ঞতা। ‍— তানভিরআলাপ • ১২:৩৪, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
বটটা আবার চালু করেছি। এবার কোনো সমস্যা হবে না আশা করি। তারপরেও কোনো সমস্যা বা পরামর্শে আমাদের আইআরসি চ্যানেল #wikimedia-bd -তে আমার সাথে দ্রুত যোগাযোগের করতে পারেন। ধন্যবাদ। — তানভিরআলাপ • ১৩:৩৯, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

বিষয়শ্রেণী পরিবর্তন

বিষয়শ্রেণী পরিবর্তনের জন্য আপনি AWB ব্যবহার করতে পারেন। যেহেতু এখন আপনার একটি বট একাউন্ট রয়েছে তাই এটি ব্যবহার করে আপনি বিষয়শ্রেণী পরিবর্তনের কাজগুলো করতে পারবেন। এর জন্য ম্যানুয়ালি একটি একটি করে করার দরকার নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:০৩, ১৮ আগস্ট ২০১০ (ইউটিসি)

অল্প কিছু হওয়ার কারণে ম্যানুয়ালি করেছি। ঐ যে ১৫/২০টা দেখছেন, ঐকটাই। উবুন্টুতে AWB চলছে না (ওয়াইন দিয়েও পারিনি, যদিও ইংরেজি উইকির AWB পাতায় লেখা ওয়াই দিয়ে চলে)। উইন্ডোজের কমান্ড প্রম্পট UTF-8 সাপোর্ট করে না, তাই উইন্ডোজে বট ঠিকভাবে কাজ করে না। যা হোক বিষয়শ্রেণী:গ্রীসসহ এর উপ বিষয়শ্রেণীগুলো (যেগুলো "গ্রীস" সহকারে তৈরি) মুছে ফেলতে পারেন। বানান ঠিক করায় কন্টেন্টগুলো অটো সঠিক বিষয়শ্রেণীতে ট্রান্সফার হয়ে গেছে। — তানভিরআলাপ • ০৫:১৬, ১৮ আগস্ট ২০১০ (ইউটিসি)

নিবন্ধ স্থানান্তর

=== [[পেশাদার কুস্তি]] ===

এই প্রবন্ধটি Professional wrestling (ক্রীড়া) সম্পর্কে, Professional wrestler (ব্যক্তি) সম্পর্কে নয়। সেক্ষেত্রে এটিকে "পেশাদারি কুস্তিতে স্থানান্তর করা বাঞ্চনীয়। সংসদ বাংলা অভিধান মতে
পেশাদার বিণ. কোনো কাজ কেবল ব্যাবসা হিসাবে করে এমন, ব্যবসায়ী।
পেশাদারি বি. পেশাদারের বৃত্তি বা কাজ ≈  প্রমেথেউস  (আলাপ)  ০৯:৩৫, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)

Request article by Corbin Bleu

Hello possible request, possible to work with an article by this person look en.wikipedia.org/wiki/Corbin_Bleu, Please, Mr. Good luck . --2.89.52.91 (আলাপ) ২১:৫৭, ২৩ আগস্ট ২০১০ (ইউটিসি)

শুভেচ্ছা

রাগিব, তানভির, বেলায়েত ও অন্যান্য সকলকে পবিত্র রমজান ও রাখী পূর্ণীমা উপলক্ষে আমার সৌভ্রাত্তিত্বের শুভেচ্ছা জানাই। আশাকরি আপনারা সকলে কুশলেই আছেন। আপনাদের উপদেশ মতো কাজ করে আমার অনুবাদ ও নিবন্ধ সংস্কারের কাজ বেশ ভালোই এগোচ্ছে। আপনারা হয়তো দেখে থাকবেন আমি ইতিমধ্যে ‘অরন্য উচ্ছেদ’ ও ‘যোধা আকবর’ নামে আরোও দুটো নিবন্ধের কাজ শেষ করে ইউসার স্পেসে রেখেছি, এবং আরোও কয়েকটা নিবন্ধের কাজ শেষের মুখে। এই প্রসঙ্গে আপনাদের জানাই, আমারই এক বন্ধু/ভাই স্থানীয় ব্যক্তিও আমারই মতো একই ভাবে অবসর সময়ে উইকিপিডিয়া নিবন্ধ অনুবাদ করেন। তাঁর ইউসার আইডি – চয়ন০৯০৯। আমি তাঁকে বলেছি, আমারই মতো অনুবাদ করা নিবন্ধগুলো আগে ইউসার স্পেসে রেখে আপনাদের সঙ্গে আলোচনা করে নিতে এবং প্রয়োজনীয় ভাবে ত্রুটিমুক্ত করে নিতে। এই পর্যায়ে, আমার আপনাদের কাছে এই অনুরোধ যে, আমার মতো তাঁকেও যদি আপনারা একটু সাহায্য করেন তাহলে তিনিও এই কাজে উত্সাহিত বোধ করবেন এবং উইকিতে অবদান রাখতে সক্ষম হবেন।Anulekha (আলাপ) ০৭:১৯, ২৪ আগস্ট ২০১০ (ইউটিসি)

বট সমস্যা

আপনার বট এ্যাকাউন্টটি ইতোমধ্যে বানানটি বদলে ইতিমধ্যে করছে (সম্প্রতি বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধে কাজটি করেছে ওটি)। এই বানানের ব্যাপারে বলবো: বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধানে (২০০৩ সংস্করণ), "ইতিমধ্যে" বানানটিকে অপপ্রয়োগ হিসেবে উল্লেখ করা হয়েছে এবং সঠিক বানান হিসেবে বর্ণনা করা হয়েছে "ইতোমধ্যে" বানানটিকে। আমি এইচএসসি পড়ার সময়ও বাংলা ব্যাকরণ বইতে "ইতোমধ্যে" বানানটিকে সঠিক বলে জেনেছি। যদিও দৈনিক প্রথম আলো "ইতিমধ্যে" বানানটি অনুসরণ করে, তবুও এব্যাপারে আমার খানিকটা আপত্তি আছে। এই আপত্তির কথা আমি উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভায় নতুন লগো'র আলোচনায় (শেষের দিকে) তিনটি পয়েন্ট আকারে উল্লেখ করেছিলাম বিস্তারিত। তাই অন্যান্যরা সঠিক বানান কোনটি -এব্যাপারে মত না দেয়া পর্যন্ত আপনার বটটিকে "ইতোমধ্যে" বানানটি সংশোধনে ব্রতী না করার অনুরোধ করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:২৮, ৩০ আগস্ট ২০১০ (ইউটিসি)

ঠিক আছে। — তানভিরআলাপ • ০২:৫৩, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)

মৌল − পর্যায় সারণী

আলাপ:নাইওবিয়াম — এখানে মতামত দিলে ভালো হয়।≈  প্রমেথেউস  (আলাপ)  ০৭:৪২, ২ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)−

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ওহাইও নদী চিংড়ি, ২০০২ ফিফা বিশ্বকাপ ফাইনাল, ফ্লাইওভার, এবং বাহাই ধর্ম নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৪ সেপ্টেম্বর, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভিরআলাপ • ১১:৩০, ৪ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

রেফ ত্রুটি

গ্রামীণফোন নিবন্ধে একটা রেফ ত্রুটি দেখতে পাচ্ছি। অনেক চেষ্টার পরও ত্রুটির কারণটা বুঝতে পারছি না। মেরামতও করতে পারছি না। দয়া করে ওটা দেখে যদি একটু জানাতেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৬:৪৭, ৭ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধ + লাল লিংক

ভাই, ঈদ মোবারক। আমার একটা জিজ্ঞাসা যে, নির্বাচিত নিবন্ধ হওয়ার জন্য একটা নিবন্ধে "লাল লিংক" না থাকাটা কতটা গ‌ুর‌ুত্বপূর্ণ? কিংবা যদি থাকে, তাহলে তার গ্রহণযোগ্য মাত্রাটা কত? (মানে, কয়টি লাল লিংক থাকলেও একটা নিবন্ধ নির্বাচিত হতে পারে?) প্রশ্নটা এজন্য করা যে, নির্বাচিত নিবন্ধ পাতায় "লাল লিংক" বিষয়ক কোনো নির্দেশনা দেখলাম না, অথচ অ্যাঞ্জেলিনা জোলিসহ অন্যান্য আলোচনায় "লাল লিংক"-এর আলোচনা থাকায়, বিষয়টি মনে হচ্ছে গুরুত্বপূর্ণ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৩৯, ১২ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

ঈদ শুভেচ্ছা

ঈদ মোবারক তানভির ভাই। ঈদ আপনার জীবনে চিরন্তন সুখ-শান্তি বয়ে আনুক, সেই কামনা করি। কিন্তু একটা ব্যাপার: আপনাকে তো অনেকদিন ধরে উইকিতে দেখি না, কোথায় হারিয়ে গেলেন? আপনার মত নিয়মিত অবদানকারীকে উইকিতে না দেখলে হতাশ লাগে :(-- তানভির (আলাপ) ০৭:২২, ১৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

দোয়া করেন তানভির ভাই। আহ ইন্টারনেট লাইনে সমস্যা ছিলো। ত্যাক্ত বিরক্ত হয়ে তারের ব্রডব্যান্ড ছেড়ে এখন ওয়াইম্যাক্স। এজন্যই এই বিরতি। আজকেই কানেকশন লাগলো, আশা করছি পুরোদমে পাবেন এখন। খোঁজ নেবার জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা। ঈদের পুরাতন কিন্তু টাটকা শুভেচ্ছা। — তানভিরআলাপ • ১৬:০৮, ১৭ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)
Great! সে কথা আর বলবেন না, তারের ব্রডব্যান্ড যে কি জালাতন করে, তা আমাদের মত ভুক্তভোগীরাই বোঝে। যখন তখন কানেকশন থাকে, বলা নেই কওয়া নেই, হুট করেই কানেকশন চলে যায় :@ আবার বড় ধরণের ঝড়-বৃষ্টি হলেই তার ছিড়ে গিয়ে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু ওয়ায়ম্যাক্সে কি এই অসুবিধা নেই? ২৪/৭ ঘন্টা নিরবচ্ছিন্ন সংযোগ থাকে? তো কোন কোম্পানির ওয়াইম্যাক্স নিলেন? বাংলালায়ন না কিউবি? -- তানভির (আলাপ) ০৮:৫৩, ১৮ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)
আপনার এলাকায় তো তাও ঝড়বৃষ্টি হলে বিচ্ছিন্ন হয়। আমার এখানে রৌদ্রজ্জল আবহাওয়াতেও ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে যায়, এবং সপ্তাহখানেক বন্ধ থাকা খুবই স্বাভাবিক। তার কী সাধে ছাড়ছি? আমি ইউজ করছি বাংলালায়ন (ট্যাকা-পয়সা নাই, কিউবি ইন্টারনেট সাম্র্যাজ্যের গ্রামীনফোন। আমার মাসে ভ্যাটসহ যেখানে ১১৫০ টাকা, কিউবি বাছাধনের ভ্যাট ছাড়াই ১২৮০! জিজ্ঞেস করলাম, ভাই আপনাদের চার্জ এতো বেশি কেনো? উত্তরে জানালেন, আমাদের নেটওয়ার্ক এখন ঢাকা ছাড়িয়ে চট্টগ্রামে। শুনে বললাম, ভাই আমি তো চট্টগ্রামে থাকি না! যাহোক, আমার দুইদিনে কোনো সমস্যা পাইনি, এবং এখানে লায়নের নেটওয়ার্ক ভালোই দেখছি। তবে মাথায় চিন্তা হচ্ছে মডেমের ওয়ারেন্টি ৬ মাস। ৬ মাস পরে নষ্ট হইলে প্রতি মাসে মডেমের চার্জ পড়ে ৪৯২ টাকা! মানে নেটের খরচ প্রতি মাসে ১১৫০ + ৪৯২ = ১৬৪২ টাকা! এরকমটা হলে আমার কী হবে গো! আবারও বলি, দোয়া করেন। — তানভিরআলাপ • ০৯:২৪, ১৮ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)
তাদের (কিউবি) নেটওয়ার্ক চট্টগ্রামে যাক বা চীনে যাক, তাতে রেট বাড়ার যৌক্তিকতা কী? আমার বন্ধু-বান্ধবদের অভিজ্ঞতা বলে বাংলালায়ন-ই বেটার। যাইহোক, দোয়া করছি যাতে আপনার মডেম আজীবন আপনাকে নিরবচ্ছিন্ন সেবা দেয়; কিন্তু সামনে আমার অ্যাডমিশন টেস্ট, তাই একটু বেশি বেশি দোয়া করুন lol -- তানভির (আলাপ) ১০:৩৫, ১৮ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

নাম পরিবর্তন

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো Wikitanvir, Bellayet-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

 – তানভির (আলাপ) ১৫:৫৪, ২২ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

Ehno-linguistic map of Afghanistan

First of all, sorry I can not communicated in Bangali. The map was removed based on the following discussion [১]. Please refer to the second discussion on that page. The map is based on unavailable data (information on ethnic composition of the districts). It has used AIMS as a source, but that source doesn't have any information on the ethnic composition of over half of the districts of Afghanistan. Thank you (Ketabtoon (আলাপ) ১৪:৫০, ২৪ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি))

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত র‌্যান্ডি শুঘার্টএবং গ্যারি গর্ডন নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৫ সেপ্টেম্বর, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভিরআলাপ • ০৫:২০, ২৫ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

Bot in bn wiki

Hi Tanvir, I already raised a bot falg in bn wiki please find it in bot request page.--Kiran Gopi (আলাপ) ১৩:৩৩, ২৬ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

You placed the request on the top of that page. Now I have replaced it at the bottom. :) — তানভিরআলাপ • ১৩:৫৫, ২৬ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

ভালো নিবন্ধ পর্যালোচনা

আপনি জানেন যে, আমি সম্প্রতি ঢাকা কলেজ নিবন্ধটি ভালো নিবন্ধ মনোনয়নসাপেক্ষে পর্যালোচনা করেছি। আসলে ঐ খাতে এটা আমার প্রথম কাজ। বুঝতে পারছি না কাজটা সঠিক খাতে গেলো কিনা? :) কোনো পরামর্শ থাকলে শিরোধার্য। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৪১, ৩ অক্টোবর ২০১০ (ইউটিসি)

Bot status in lt wiki

Bot status are in lt wiki are granted --Vpovilaitis (আলাপ) ০৫:২৩, ৫ অক্টোবর ২০১০ (ইউটিসি)

Brother, Show Helpful mind to New User. Plz Dont be hot mind & Excited. — Md. Kamal Hossain (আলাপঅবদান) ০৪:২১, ৯ অক্টোবর ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

bot @ eswiki

FYI, you can work freely now :) happy botting! Manuelt15 (আলাপ) ০১:০৩, ১২ অক্টোবর ২০১০ (ইউটিসি)

Bot on huwiki

You've got the bot flag. Regards, Hunyadym (আলাপ) ১৮:২১, ১২ অক্টোবর ২০১০ (ইউটিসি)

Translation request

Greetings Wikitanvir,

Nice to meet you.

How do you say this sentence in Bengali?

"The church aims to preach the gospel to all nations before the second coming of Jesus"

Your help would be very Gratefully Appreciated, Thankyou very much. --Jose77 (আলাপ) ০৭:৩০, ১৮ অক্টোবর ২০১০ (ইউটিসি)

বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের প্রভাব

বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধের আলাপ পাতার এই আলাপ এবং এই আলাপে অন্যান্য অবদানকারীর মতো আপনারও মন্তব্য ও দিক নির্দেশনা আশা করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:১৭, ৩০ অক্টোবর ২০১০ (ইউটিসি)

ব্যবহারকারী পৃষ্ঠা

তানভির ভাই, অনধিকার চর্চা বৈ এ আর কিছুই না হয়তো। তবু আন্তরিকতার সাথেই জানতে চাচ্ছি, হঠাৎ করে ডুব দেবার ইচ্ছা কেন হলো? আপনি উত্তর দিতে বাধ্য নন। শুধু এতটুকু অনুরোধ, উইকিপিডিয়া থেকে ডুব দিবেন না দয়া করে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:১২, ৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)

না না, মোটেও না। নতুন করে তৈরি করছি। কিছুক্ষণের মাঝেই লালটা, নীল হয়ে যাবে। :P — তানভিরআলাপ • ১৫:১৭, ৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)
এবং নীল হয়ে গেছে। :) — তানভিরআলাপ • ১৬:১৩, ৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)

সংক্ষিপ্ত নিবন্ধ

তানভির, সংক্ষিপ্ত নিবন্ধগুলোতে ট্যাগ দেওয়া জন্য, একটি আলাদা টেম্পলেট তৈরি করে নিলে ভাল হয়। কারণ সংক্ষিপ্ত নিবন্ধে খালি ট্যাগ দেখে অনেকেই ভড়কে যায়, আবার কনফিউজ হয়ে পরে। খালি টেম্পলেটের একই আদলে স্বয়ংক্রিয় তারিখ ব্যবস্থা দিয়ে সংক্ষিপ্ত নিবন্ধের জন্য আলাদা টেম্পলেট করেন। তাতে ১০ দিনের এবং ১২০০ শব্দের কথাও উল্লেখ করে দিবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২৮, ১২ নভেম্বর ২০১০ (ইউটিসি)

এগুলো আসলে সংক্ষিপ্ত নিবন্ধ নয়, খালিই (উদাহরণস্বরূপ, ট্যাগ লাগানো গত নিবন্ধটায় ছিলো মাত্র এক লাইন!)। নিবন্ধগুলোত কয়েক লাইন থাকলেই শুধু ট্যাগ লাগানো হয়। তাই ঠিক করছি খালি ট্যাগটাতেই এটা লাগাবো। কথাগুলো সেখানেই যোগ করে দেবো। শীঘ্রই কাজ শুরু করছি। ধন্যবাদ জানানোর জন্য। — তানভিরআলাপ • ০৩:৪২, ১২ নভেম্বর ২০১০ (ইউটিসি)
হ্রস্ব নিবন্ধ-ও সম্পূর্ণ হতে পারে, আবার দীর্ঘ নিবন্ধ-ও অসম্পূর্ণ থেকে যেতে পারে। সুতরাং দৈর্ঘ একটি নিবন্ধের সম্পূর্ণতা পরিমাপের প্রধান নিয়ামক নয়। দৈর্ঘ-নির্বিশেষে দেখা দরকার ন্যূনতম তথ্য আছে কি-না ; বা নিবন্ধটি সহজে সম্প্রসারণযোগ্য কি-না। ন্যূনতম তথ্য যদি না-থাকে তবে (expand) ফলকটি ঊর্ধে স্থাপন করা যথেষ্ট, নতুন ফলক প্রণয়নের আবশ্যকতা দেখছি না। - Faizul Latif Chowdhury (আলাপ) ০৪:১৮, ১২ নভেম্বর ২০১০ (ইউটিসি)
কথা সত্য। দৈর্ঘ সম্পূর্ণতা পরিমাপের একক নয়, এবং সে চেষ্টা করাও হচ্ছে না। চেষ্টা হচ্ছে খালি নিবন্ধকে অসম্পূর্ণ নিবন্ধের স্তরে নিয়ে যাওয়ার। আর খালি ট্যাগ লাগানো হচ্ছে সেসকল নিবন্ধে, যেখানে পর্যাপ্ত লেখার উৎস থাকা সত্বেও সেখানে কয়েকটা লাইন মাত্র লেখা রয়েছে। এটা সত্যিই লজ্জাকর যখন পাঠক একটি জানা বিষয়ে এসে খুব কম জানার মতো তথ্য পায়। অতীতে আমাদের এরকম অনেক নিবন্ধ তৈরি হয়েছিলো, যা আমাদের এখনও ভাবায়। ভবিষ্যতে এর প্রকোপ ঠেকানোর জন্যই এই কঠোরতা। — তানভিরআলাপ • ০৪:২৫, ১২ নভেম্বর ২০১০ (ইউটিসি)

এটা ঠিক যে ছোট নিবন্ধও সম্পূর্ণ হতে পারে। তবে নিবন্ধ সৃষ্টির সময় নিবন্ধদাতার এমনটা অনুশীলন করা উচিত, যদি পর্যাপ্ত পরিমাণ তথ্য পাওয়া না যায় তাহলে, চেষ্টা করতে হবে এ তথ্যটুকু ঐ নিবন্ধ সম্পর্কিত অন্য কোন নিবন্ধ পাতায় যোগ করা যায় কিনা। চেষ্টা করতে হবে অন্য নিবন্ধের অনুচ্ছেদ হিসেবে তথ্য যোগ শুরু করা। যখন ঐ অনুচ্ছেদ যথেষ্ট বড় হবে এবং তা একটি আলাদা নিবন্ধ হওয়ার মত পর্যাপ্ত তথ্য তৈরি হবে তখনই নতুন নিবন্ধ তৈরি করা উচিত। তবে এটাও ঠিক যে এ অনুশীলন সব বিষয়ের নিবন্ধের জন্য খাটে না। আবার প্রশ্ন হতে পারে এ ধরনের ব্যাপারগুলো সম্পর্কে অবদানকারীরা কিভাবে জানবে, এর জন্য চাই অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম, ওয়ার্কশপ ইত্যাদি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩০, ১২ নভেম্বর ২০১০ (ইউটিসি)

কলকাতা নিবন্ধ সংক্রান্ত পরামর্শ

কলকাতা নিবন্ধটিকে ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধের স্তরে উন্নীত করার ইচ্ছা পোষণ করি। বর্তমানে নিবন্ধটি সম্পূর্ণ হলেও বহু লাল লিঙ্ক রয়েছে, যেগুলি ধীরে ধীরে পূর্ণ করা হচ্ছে। নিবন্ধটিতে আরও কি কি সংশোধন ও পরিবর্তন করলেন ভাল হয় এই ব্যাপারে আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ পেলে উপকৃত হব। পরামর্শ আলাপ:কলকাতা পৃষ্ঠায় দিলে ভাল হয়। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ০৬:৫২, ১৩ নভেম্বর ২০১০ (ইউটিসি)

সহায়তা দরকার

ভিনগ্রহের প্রাণী নিবন্ধে একটা টেবিল ব্যবহার করলাম। কিন্তু মনমতো বসাতে পারছি না। আমার দরকার:

  • ইকুয়েশনটা ঠিক মাঝখানে থাকবে।
  • পুরো টেবিলটা/বক্সটা ঠিক মাঝ বরাবর থাকবে।

বাকিটুকু আপনার ক্রিয়েটিভিটির উপর থাকলো। একটু সহায়তা দরকার। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:৪২, ১৪ নভেম্বর ২০১০ (ইউটিসি)

করলাম কিছু। পছন্দমতো পরিবর্তন করে নিন। আরও কিছু লাগলেও জানান। — তানভিরআলাপ • ০১:৫৯, ১৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)
শুধু ইক্যুয়েশনটা মাঝখানে থাক, যেমনটা আছে। "এখানে," থেকে শুরু করে শেষ পর্যন্ত, বক্সের left এ্যালাইন হলে সুন্দর হবে বলে মনে হয়। আমি <left></left> কমান্ড বানাতে চাইলাম :), কিন্তু হলো না। কী লিখতে হবে, বুঝতে পারছি না। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:৩০, ১৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)
দুঃখিত ভাই, আপনার কাজটি ঠিক আছে, তবে সমস্যা হলো আমার ব্রাউযারে। Opera-তে ভজকট দেখাচ্ছে। ছাড়েন ওসব। কাজ দারুণ হয়েছে।
আপনি একা রাখালগিরি করতে চাইছেন কেন? ডিজিটাল যুগে সবই যখন অফারের আওতায়, তখন Mojo কোপা শামসু অফার এ্যাভেইল করে নেন, :)।
তবে রস আর যা-ই করি, আপনিসহ পরিবারের সকলকে এ্যানথ্র্যাক্স-ফ্রি ক্যাটল মোবারকঈদের আন্তরিক শুভেচ্ছা। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:৫৭, ১৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)
আপনাকেও ঈদ মোবারক। ভাই কী অপরা ব্যবহার করেন? আমি অপরা ও এক্সপ্লোরার এই দুইটার ওপর চরম বিরক্ত। এক্সপ্লোরার না হয় উইন্ডোজের সাথে ফ্রি আসে, কিন্তু আমি বুঝি না, অপরা টাকা দিয়ে তাদের এই স্লো ব্রাউজার কই বিক্রি করে, আর কে কেনে? আর রাখালগিরি আমার একারই। মোজোর কোপা শামসু নয়, কসাইও আমি-ই। গতকাল তাই সকাল থেকে দুপুর পর্যন্ত কাজ করে হাত ব্যথা হয়ে গেছে। অ্যানথ্রাক্স আসে নি খুবই ভাগ্যের ব্যাপার। মাদারীপুরে আমার প্রতিবেশির এক মামার গরুতে নাকি অ্যানথ্রাক্স ধরা পড়েছিলো, পরে নাকি পুলিশ গরু নিয়ে গেছে। — তানভিরআলাপ • ০২:৪৮, ১৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)
অপেরা স্লো ব্রাউযার -কথাটা মানতে পারলাম না। অপেরা না হলে আমার স্লো ডায়াল-আপ কানেকশনে পুরো মার খেয়ে যেতাম। তবে মযিলা খুব ভালো হলেও, একটাই সমস্যা মনে হয়: কোনো পেজ যতক্ষণ পর্যন্ত না সম্পূর্ণ লোড হয়েছে, ততক্ষণ সে আগের পাতাতে ঘাপটি মেরে বসে থাকবে। এটা স্লো কানেকশনের জন্য এক বিরাট সমস্যা। উইকিপিডিয়া সম্পাদনা করার সময় অনেক সময় অনন্তকাল বসে থাকে। এর মাঝে বিদ্যুত গেলে ... জাহান্নাম। আমি এবং বাংলাদেশীরা অপেরা কিনি না, http://filehippo.com থেকে ফ্রি নামিয়ে নিই। বলা যায়, উইন্ডোজের ফ্রি এক্সপ্লোরারের মতোই ফ্রি :)। আশা করি বিশ্রাম নেয়ায় হাতে ব্যাথা ভালো হয়েছে এবং উইকিপিডিয়ার জন্য হাত সহজেই কাজ করছে। আর ঐ মামার গরুর জন্য এবং মামার জন্য দুঃখ প্রকাশ করছি। ভালো থাকুন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৭:৩৪, ১৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)

যে নিবন্ধ খালি নয়

তাতে খালি ট্যাগ না লাগাতে অনুরোধ করছি। সিঙ্গাপুরের ভূগোল আর লোহিত রক্তকণিকা এক পর্যায়ে খালি ছিল, কিন্তু এখন আর নয়। এখন এগুলি স্টাব পর্যায়ে আছে। সুতরাং যান্ত্রিকভাবে পুরাতন হিসাব ধরে খালি ট্যাগ লাগানোর কোন যুক্তি নেই। দরকার হলে সম্প্রসারণের অনুরোধ করতে পারেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৫, ১৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)

খালি নিবন্ধের ব্যাপারে আমার আলাপ পাতা স্প্যাম করা দয়া করে বন্ধ করুন। আর খালি ট্যাগ লাগানো আপনার এখতিয়ারে সম্ভবত পড়ে না। এব্যাপারে প্রশাসকদের আলোচনা সভায় আমার শেষ মন্তব্যটা পড়ুন। সিঙ্গাপুরের ভূগোল এখন মোটেও খালি নয়। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৫৪, ১৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)

১২০০ অক্ষরের কম হলে "খালি" এ ধরনের হাস্যকর সংজ্ঞা কীভাবে গৃহীত হল? --অর্ণব (আলাপ | অবদান) ১৬:০০, ১৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)

কমন্সে ছবি আপলোড ও অনুমতি প্রসঙ্গ

তানভির ভাই, ই-মেইল মারফত আপনার বিশাল পদ্ধতির কথাটা জানতে পেরেছি। ওটা সময় করে পড়ে দেখবোক্ষণ; তবে চোখ বুলিয়ে ঠিক সহজ মনে হয়নি। এখন আগের কথায় আসি: আমার বন্ধুরা মোবাইল দিয়ে হোক বা ক্যামেরা দিয়ে হোক যেখানে যায় ছবি তোলে। ছবিগুলো তারা পেনড্রাইভে করে আমার বাসায় নিয়ে আসে অথবা আমি তাদের বাসায় গিয়ে নিয়ে আসি। সেগুলোর মধ্যে যে ছবিগুলো মানুষ ছাড়া, অর্থাৎ বিষয়বস্তু তুলে ধরছে, সেগুলো আমি মনে মনে কমন্সের জন্য মনোনীত করি। তারপর আমি আমার বন্ধুদের সাথে যোগাযোগ করি এবং বিস্তারিত বলি। তারা ছবিগুলো কমন্সে আপলোড করা এবং সেগুলো জনকল্যাণে ব্যবহার করা সংক্রান্ত আমার প্রস্তাবটি গ্রহণ করে (অর্থাৎ এপর্যন্ত গ্রহণ করেছে)। যোগাযোগ হয়েছে ফেসবুকের মাধ্যমে। তাদের (এপর্যন্ত দুজনের) অনুমতি পাবার পর আমি সেগুলো আপলোড করেছি। কিন্তু তারা অনুমতি দিয়েছে- এসংক্রান্ত কোনো দলিল আপলোড করা হয়নি (সম্ভবও ছিলো না)। শুধু, ছবিগুলোর বিবরণ অংশে বক্তব্যটি আমি দিয়েছি। এমতাবস্থায় কী করণীয়? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১২:৩৩, ২৩ নভেম্বর ২০১০ (ইউটিসি)

Adding interwikis

Thanks for adding interwikis. Since maximum bots are usually add interwikis in autonomous mode, so they don't add interwikis in case of any duplicate on any wikis. But please do add a short edit summary, so it won't clutter recent changes. — তানভিরআলাপ • ১২:১৬, ২৩ নভেম্বর ২০১০ (ইউটিসি)

OK --Kmoksy (আলাপ) ১২:৩৬, ২৩ নভেম্বর ২০১০ (ইউটিসি)

ক্ষমাপ্রার্থী

ভাই, চর্যাপদ নিবন্ধে, কাজটা জেনেশুনে করিনি। সম্ভবত আমার কম্পিউটারের কোনো ম্যালফাংশনে হয়েছে। সেভ করার পর আমিই টাশকি খেয়ে গেলাম। আপনি না করলে আমিই আমার সম্পাদনাটুকু বাতিল করতাম। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:১৯, ২৩ নভেম্বর ২০১০ (ইউটিসি)

কোনো সমস্যা নেই। আমারও তাই ধারণা হয়েছিলো। এতো বড়ো অংশ আলোচনা ছাড়া যে আপনি মুছে ফেলবেন না, সে বিশ্বাস আমার আছে। এরকম সমস্যা আমারও কয়েকবার হয়েছে। আমার ক্ষেত্রে হয়েছিলো, পিসি রিস্টার্ট নেবার পর ফায়ারফক্স যখন সেশন রিস্টোর করেছে তখন আমি যে সেকশন এডিট করছিলাম, সেভ করার পর দেখি সেটি রেখে বাকিটা ডিলিট করে দিয়েছে। এভাবে একবার আজাকির অনুরোধ পাতার একটা বিরাট অংশ মুছে দিয়েছিলাম। :P — তানভিরআলাপ • ১৪:২৫, ২৩ নভেম্বর ২০১০ (ইউটিসি)

অভিনন্দন

বাংলা উইকির নবীনতম প্রশাসক হিসাবে আপনাকে অভিনন্দন জানাচ্ছি। আপনার আবেদন সফল হয়েছে। আশাকরি নিয়মিতভাবে প্রশাসকের দায়িত্ব পালন করে উইকিপিডিয়াতে আপনার চমৎকার কাজ অব্যাহত রাখবেন। ভালো থাকুন। --রাগিব (আলাপ | অবদান) ০৫:০৬, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)

অভিনন্দন! --বেলায়েত (আলাপ | অবদান) ০৫:২১, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)
অনেক অনেক অভিনন্দন।--বনকুসুম বড়ুয়া নুপুর (আলাপ) ০৫:২৯, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)
সবাইকে অনেক অনেক ধন্যবাদ। প্রথমে ডিলিট দিয়ে শুরু করলাম। ডিলিশনিস্ট হয়ে যাবো কী না ভাবছি! — তানভিরআলাপ • ০৫:৩২, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)
অভিনন্দন! তানভির কিছু করার আগে একবার Wikipedia:New admin schoolটা একটু পডে নিও।(পড়া থাকলেও)। আর নীতিমালার পাতাগুলিতে আবার কিছু কাজ করার আমার একান্ত ব্যক্তিগত অনুরোধ। সকল ব্যবহারকারীকে যাতে বার বার ইংরেজি উইকিতে পাঠাতে না হয়। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:২১, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)
লিংকের জন্য ধন্যবাদ। অবশ্যই জয়ন্তদা, বেশ আগে একবার পড়েছিলাম। আবার চোখ বুলিয়ে নিচ্ছি। আর নীতিমালা পাতাগুলোর পাতা প্রতিদিন-ই ভাবি, কিন্তু করা হয়ে ওঠে না। দেখি আবার শুরু করতে হবে। ওগুলো শুরু করলে মনে হয়, কন্টেন্টে মন দিতে হবে। — তানভিরআলাপ • ০৭:৫৭, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)

পারলে বাংলা টাইপিং এর বিল্ট ইন স্ক্রিপ্টটা মেরামত করা যায় কি না দেখো। ই-কার আসে না। ফলে আমাকে আপাতত অন্য জায়গায় লিখে কপি পেস্ট করে কাজ চালাতে হচ্ছে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫৯, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)

একান্ত দুঃক্ষিত রাগিব ভাই, আমি অনেকভাবে চেষ্টা করে দেখেছি , কিন্তু হচ্ছে না। বাগটা এখনো ধরতে পারিনি। দেখি বাগজিলায় জানিয়ে কিছু হয় কিনা।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:০৬, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)

তানভির ভাইকে অভিনন্দন! অনেক অনেক শুভেচ্ছা! —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:৪৭, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)

মঈনুল ভাইকেও শুভেচ্ছা। :D — তানভিরআলাপ • ১০:০৪, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)

উইকিপিডিয়ার নবীনতম প্রশাসক তানভির ভায়াকে অনেক অনেক শুভেচ্ছা। :-) --অর্ণব দত্ত (আলাপ) ১২:০০, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)

অর্ণবদা’র শুভেচ্ছা পেয়ে খুশিতে দাঁত বের করে হাসি দিয়েছি। শুভেচ্ছা। — তানভিরআলাপ • ১৫:৫৫, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)
অনেক অনেক অভিনন্দন।--Nasir Khan Saikat (আলাপ|অবদান) ১৯:১৫, ২৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)
Hey Tanvir, Heartiest congratulations ! Welcome to the Admin team.. --user:Dr.saptarshi
নাসির ভাই ও সপ্তর্ষিদাকেও অনেক শুভেচ্ছা। আপনাদের সবার সহায়তার জন্য কৃতজ্ঞতা অনুভব করছি। — তানভিরআলাপ • ০৭:০৭, ২৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)
My heartiest felicitations and congratulation to Tanvir bro for being an admin. hope you will continue your constructive contribution, :D  – তানভির মোর্শেদ (আলাপ) ০৮:৩৩, ২৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)
তানভির ভাইকেও ধন্যবাদ। অ্যাডমিশন টেস্টের কী খবর? — তানভিরআলাপ • ১২:২৩, ২৭ নভেম্বর ২০১০ (ইউটিসি)
বুয়েটে অপেক্ষমান তালিকায় আছি :'( কুয়েটে চান্স পেয়েছি। আরো কয়েকটির ফল বেরোয়নি। তবে আশা করছি বুয়েটেই হবে। ভাই দোয়া করবেন।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৩:০২, ২৭ নভেম্বর ২০১০ (ইউটিসি)

Attention needed

I need ur attention to this discussion about Chancellor post of University. —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:০৩, ২৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)

মুন্সিগঞ্জের ব্যক্তি

এ বিষয়শ্রেণীতে আসলে অনেক ভারতীয় নাগরিকও স্থান পাবে। তাই বাংলাদেশী বিষয়শ্রেণীটি সরিয়ে ফেলা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৩৪, ৩০ নভেম্বর ২০১০ (ইউটিসি)

ব্যাপারটা বুঝতে পারলাম না। আপনি শিরোনামে যে বিষয়শ্রেণীটির কথা উল্লেখ করেছেন সেখান থেকে নয়, বরং বিষয়শ্রেণী:বাংলাদেশের ব্যক্তি থেকে বিষয়শ্রেণী:বাংলাদেশী সরিয়েছেন। কিন্তু যদি এটার কথাও বলেন, তবে তা সরাতে হবে কেনো? বাংলাদেশের ব্যক্তিবর্গ তো বাংলাদেশী-ই, তাই না? — তানভিরআলাপ • ১৪:৪২, ৩০ নভেম্বর ২০১০ (ইউটিসি)

আমি মুঞ্জিগঞ্জের ব্যক্তি বিষয়শ্রেণী থেকে বাংলাদেশী বিষয়শ্রেণীটি সরাতে চেয়েছি। মুন্সিগঞ্জের ব্যক্তি বলতে মুন্সিগঞ্জে জন্ম এমন ব্যক্তিদেরই বুঝিয়েছি। এ শ্রেণীবিভাগ কোন জাতীয়তার ভিত্তিতে করিনি তাই এর থেকে বাংলাদেশী বিষয়শ্রেণীটি সরাতে চেয়েছি। যদি আমি বাংলাদেশের ব্যক্তি থেকে বাংলাদেশী সরিয়ে থাকি তাহলে ব্রাউজারে একাধিক ট্যাব থাকাতে ভুল হতে পারে। বাংলাদেশের ব্যক্তি থেকে বাংলাদেশী সরিয়ে ফেলার প্রয়োজন নেই। তবে এদুটো বিষয়শ্রেণী কি একটি আরেকটি অনুলিপি নয়? যদি তাই হয় তাহলে একই অর্থের দুটো রাখার কি প্রয়োজন যেকোন একটি রাখলেই তো হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৫৩, ৩০ নভেম্বর ২০১০ (ইউটিসি)

মুন্সিগঞ্জের ব্যক্তি বিষয়শ্রেণীতে আমার সর্বশেষ সম্পাদনা অনুযায়ী বাংলাদেশী বিষয়শ্রেণীটি নেই। তাহলে আপনার ট্যাবজনিত ভুল হিসেবে ধরে নিচ্ছি। এটা ঠিক তৈরির সময় আমার কাছেও বাংলাদেশী ও বাংলাদেশের ব্যক্তি প্রতিলিপি মনে হচ্ছিলো, বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। আপনি বিষয়শ্রেণীটির আলাপ পাতায় শুরু করতে পারেন। আমি একটু ভেবে দেখি, প্রতিলিপি মনে হলে মুছে ফেলা যাবে। ধন্যবাদ বিষয়টি দৃষ্টিগোচর করার জন্য। — তানভিরআলাপ • ১৫:০০, ৩০ নভেম্বর ২০১০ (ইউটিসি)

মুন্সিগঞ্জের ব্যক্তি বিষয়শ্রেণীতে জন্মসূত্রে বিক্রমপুরের ছাড়াও যাদের পিতৃভূমি মুন্সিগঞ্জ তাদেরকে এতে যুক্ত করা হবে। ফলে এতে জাতীয়তার বিষয়টি না রাখাই ভাল হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৬, ৩০ নভেম্বর ২০১০ (ইউটিসি)

পিতৃভূমি যাঁদের মুন্সিগঞ্জ তাঁরাও কিন্তু বাংলাদেশি বংশদ্ভূত। সে হিসেবে জাতীয়তার বিষয়টি কিন্তু বাংলাদেশেরই থাকে। এটা ঠিক, জন্ম বা নাগরিকত্ব সূত্রে তিনি অন্য কোনো দেশের হতে পারেন, কিন্তু রক্তসম্পর্কের কারণে বাংলাদেশি তিনি থাকবেনই। অর্থাৎ, তিনি বাংলাদেশের নাগরিক হিসেবে বাংলাদেশি না হতে পারেন, কিন্তু ethnicity হিসেবে বাংলাদেশি। সেক্ষেত্রে তাঁর নিবন্ধে মুন্সিগঞ্জের ব্যক্তি বিষয়শ্রেণীর পাশাপাশি অমুক দেশ বা অঞ্চলের ব্যক্তি বিষয়শ্রেণীটিও শোভা পাবে। তাই জাতীয়তার বিষয়টি আমার মতে থাকতে পারে।
চিন্তা করে দেখলাম বাংলাদেশের ব্যক্তি ও বাংলাদেশী প্রতিলিপি মনে হচ্ছে। "বাংলাদেশের ব্যক্তি" তাই মুছে ফেলছি।তানভিরআলাপ • ১৫:৩৯, ৩০ নভেম্বর ২০১০ (ইউটিসি)
উহু, প্রতিলিপি মনে হচ্ছে না। বাংলাদেশের ব্যক্তি, বাংলাদেশি নাও হতে পারেন। যেমন: ভ্যালেরি টেইলর বাংলাদেশের ব্যক্তি ও নাগরিক, কিন্তু তিনি বাংলাদেশি নন। তাছাড়া ইংরেজি উইকিতেও জাতীয়তা অনুসারে ব্যক্তির পাশাপাশি দেশ অনুসারে ব্যক্তির বিষয়শ্রেণীও দেখছি, যা প্রমাণ করছে দুটি ভিন্ন বিষয়। — তানভিরআলাপ • ১৫:৪৪, ৩০ নভেম্বর ২০১০ (ইউটিসি)
I agree with Tanvir's last point ... this is what we used in English wikipedia. --রাগিব (আলাপ | অবদান) ১৬:১৮, ৩০ নভেম্বর ২০১০ (ইউটিসি)

তাহলে এতে যে কেউ যিনি বাংলাদেশের সাথে যে কোনভাবে সংযুক্ত তারা অন্তর্ভুক্ত হবেন। তা সে বাংলাদেশী বা বাঙালি হোন অথবা যে কোন জাতীয়তারই হোন। তাই তো?--বেলায়েত (আলাপ | অবদান) ০২:০৪, ১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

একটু ব্যাখ্যা দিয়ে বলি - ইংরেজি উইকির উদাহরণ দেই, সেখানে কলকাতা নিবাসী বা কলকাতার সাথে আদি সূত্র আছে, এমন সবাই পিপল ফ্রম কলকাতা ক্যাটেগরিতে আছেন। পিপল ফ্রম কলকাতার প্যারেন্ট ক্যাটেগরি হলো পিপল বাই সিটি ইন ইন্ডিয়া। আর তার প্যারেন্ট ক্যাটেগরিতে আছে ইন্ডিয়ান পিপল।
এখানে ইন্ডিয়ান পিপল দাদা-ক্যাটেগরির মানে কিন্তু এই না যে, পিপল ফ্রম কলকাতার সবাই ভারতীয় নাগরিক বা জাতিয়তায় ভারতীয়। কলকাতার সাথে জড়িত আছেন, এমন অনেক ইংরেজ লর্ড / ব্যারন পিপল ফ্রম কলকাতা তালিকায় আছেন। সরাসরি ইন্ডিয়ান অমুক ট্যাগ করা হয়নি, এদের বরং শহরের বাসিন্দা বা যোগসূত্র আছে, তার ভিত্তিতে শহরের মানুষ ক্যাটেগরিতে রাখা হয়েছে।
মুন্সিগঞ্জের ক্ষেত্রে মুন্সিগঞ্জের ব্যক্তি এর প্যারেন্ট ক্যাটেগরি হতে পারে "বাংলাদেশের জেলা অনুযা‌য়ী ব্যক্তি"। তার প্যারেন্ট হতে পারে বাংলাদেশের ব্যক্তি। সব দেশের ক্ষেত্রে এরকম অমুক দেশী না বলে অমুক দেশের ব্যক্তি বললে অনেক ঝামেলা এড়ানো যায়। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৩১, ১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
রাগিব ভাইকে ব্যাপারটা সুন্দরভাবে ব্যাখ্যা করার জন্য ধন্যবাদ। জেলা অনুযায়ী ব্যক্তির বিষয়শ্রেণীটির কথা গতকাল রাতে আমার মাথায় এসেছিলো। আমি অধি-বিষয়শ্রেণীতে এটি যুক্ত করে দিচ্ছি। — তানভিরআলাপ • ১১:৩৫, ১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
আমি সাথে "মুন্সিগঞ্জের ব্যক্তি" বিষয়শ্রেণীটি মুছে ফেলে এটিকে মুন্সিগঞ্জ জেলার ব্যক্তিতে সরিয়ে নিতে চাই। ঠিক যেমন করে জেলার নামগুলোতে এটি আমরা ব্যবহার করছি। এতে থানার নামের সাথে সাদৃশ্যতাও এড়ানো যাবে। এ ব্যাপারে মতামত আশা করছি। — তানভিরআলাপ • ১১:৩৮, ১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

ব্যবহারকারী আলাপের পাতায় বার্তা রাখা সংক্রান্ত পরামর্শ

আমাদের ধরে নেওয়া উচিত নয়, যে ব্যবহারকারী জেনেশুনে উইকিপিডিয়ায় কপিরাইটকৃত লেখা পোষ্ট করছে। ব্যবহারকারীকে প্রথমেই বলা উচিত নয় যে তিনি উইকিপিডিয়ায় অবদান করতে এসে কোন কিছু ধ্বংস করে ফেলেছেন। User:N4navil‎ এর আলাপের পাতায় আপনার, "কপিরাইট লঙ্ঘন উইকিপিডিয়ায় অনেক বড় ধরনের একটি ধ্বংসপ্রবণতা হিসেবে বিবেচিত।" তার আগে বাংলাদেশের সংবিধান তার দেওয়া কপিরাইটকৃত লেখা আপনি মুছে দিয়েছেন, কিন্তু ব্যবহারকারী এ ব্যপারে যথেষ্ট সচেতন না করেই। যদিও আপনি সম্পাদনা সারাংশতে কারণ উল্লেখ করেছেন। কিন্তু একজন নতুন ব্যবহারকারীর কাছে আমরা কিভাবে আশা করতে পারি যে তিনি সম্পাদনা সারাংশের বার্তা পরবেন। প্রথমবার তাকে জানালে/বোঝালে হয়তো দ্বিতীয়বার তিনি একই কাজ করতেন না। প্রশাসক একবার তার অবদান বাতিল করেছে এবং একজন প্রশাসক তাকে কোন কিছু ধ্বংসের কথা জানাচ্ছে। এগুলো নতুন ব্যবহারকারীকে ভীত করতে পারে। এর ফলে পরবর্তীতে তিনি উইকিপিডিয়ায় অবদানে উৎসাহিত নাও হতে পারেন। নতুন ব্যবহারকারীর আচরণ যেমনই হোক না কেন, তার সাথে আন্তরিকতা সাথে আলোচনা করতে হবে, তাকে বোঝাতে হবে। ব্যবহারকারীদেরকে সুযোগ দিতে হবে এবং অভিজ্ঞদের ধৈর্য্যশীল হতে হবে। আমি আবারও মনে করিয়ে দিচ্ছি, আমাদের ধরে নেওয়া উচিত নয় যে, উইকিপিডিয়া রীতি মোতাবেক কিছু না হলেই তা ধ্বংস প্রবনতা হবে এবং ব্যবহারকারী উদ্দেশ্যমূলকভাবে উইকিপিডিয়াতে রীতি বিরোধী কিছু করার চেষ্টা করছেন। এটি আপনার প্রতি আমার অভিযোগ নয়, এটি একটি পরামর্শ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৫২, ২ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

আমি কখনোই এ কথা বলিনি, যে "উইকিপিডিয়ায় অবদান করতে এসে কোন কিছু ধ্বংস করে ফেলেছেন"। যে কথাগুলো আপনি বললেন, তা আমার জানা কথা ও নিয়মিত তা পালন করে আসি। আবার মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। কিন্তু এটিও বিবেচনায় রাখুন যে, প্রতিবার কাউকে বোঝানোর জন্য এতোগুলো কথা টাইপ করা সবসময় সম্ভবপর হয় না, তাই এ দূর্গতি। যা হোক, এরপর থেকে কাস্টম মেড বার্তা দেবো, টাইপের ঝামেলা থাকবে না। — তানভিরআলাপ • ০৬:০২, ২ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

মেশিন ট্র্যান্সলেশন

নির্বাচন নিবন্ধটি একটি ম্যাশিন ট্র্যান্সলেশন। এর ব্যাপারে উপযুক্ত কাজটি করার অনুরোধ থাকলো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:০৩, ৪ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

পাশাপাশি নেচার (গবেষণা পত্রিকা) নিবন্ধটির টোন বিষয়ে একটু দৃষ্টিপাত করার অনুরোধ করছি। শেষের দিকটা কেমন যেন বিজ্ঞাপন বিজ্ঞাপন মনে হচ্ছে। কোনো পরামর্শ থাকলে সাজ্জাদ বিন কামালের আলোচনা পাতায় দেয়ারও অনুরোধ থাকলো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:১৬, ৪ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
দেখছি মঈনুল ভাই। একটু ব্যস্ত পরীক্ষা নিয়ে, শীঘ্রই দেখার চেষ্টা করছি, ও আপনাকে জানাচ্ছি। — তানভিরআলাপ • ১৪:২৮, ৪ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
ভাই, দুঃখিত হওয়ার কোনোই কারণ নেই। আগে পরীক্ষা, লেখাপড়া, তারপর উইকিপিডিয়া (যদিও আমরা ছোটবেলা থেকেই ফাঁকি দিয়েই চলেছি: পড়ার বইয়ের তলায় তিন গোয়েন্দা থাকতো প্রায়ই :) )। যাহোক, ধীরে ধীরে করুন। পরীক্ষা মন দিয়ে দিন। ভালো ফলাফল করুন -এই কামনা। আমিও চাকরির কারণে একটু ব্যস্ত হয়ে গেছি। বড় নিবন্ধে হাত দিতে পারছি না। দোয়া প্রার্থী। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৫৯, ৭ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

সম্পাদনা রেকর্ড মুছে ফেলা সংক্রান্ত পরামর্শ

তানভির, সম্পাদনা রেকর্ড মুছে ফেলার মত স্পর্শকাতর কাজটি অনুগ্রহ করে অন্যদের সাথে পরামর্শ করে করুন। এ বিষয়ে ইংরেজি উইকিপিডিয়াতে যে পদ্ধতি ব্যবহৃত হয়, চেষ্টা করুন সেটি চালু করতে। তাতে গুরুত্বপূর্ণ রেকর্ড মুছে যাওয়ার সম্ভবনা থাকবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪৩, ৮ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

এখন পর্যন্ত আমি যে সম্পাদনা রেকর্ডগুলো মুছেছি, তা সবই কপিরাইট লঙ্ঘন সংক্রান্ত, এবং তা মুছে ফেলাই যৌক্তিক। এ বিষয়ে আলোচনা নিষ্প্রয়োজন। আর আমি কোত্থেকে কপি-পেস্ট করা হয়েছে তার লিংক লগে দিয়ে দিই। অন্য ক্ষেত্রে হলে আলোচনার বিষয়টি ভেবে দেখবো। — তানভিরআলাপ • ১৫:৫৪, ৮ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

আপনি কি করেছেন তা নিয়ে আমি প্রশ্ন করিনি। যেটাই করবেন তা নিয়মতান্ত্রিক উপায়ে করার পরামর্শ রইলো তা যত যোক্তিক আর স্বাভাবিকই হোক না কেন। আশা করি আমি যে বিষয়ে ফোকাস করার চেষ্টা করেছি তা বোঝার চেষ্টা করবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৬, ৮ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

আমার কোনো অ্যাকশন কী আপনার কাছে অনিয়মতান্ত্রিক (খুব অল্প হলেও) মনে হয়েছে? নইলে এই অযাচিত উপদেশ/পরামর্শ কেনো? আমি নিজেও বলছি না যে আপনি প্রশ্ন করেছেন কী না, তবে স্বাভাবিক কপিরাইট লঙ্ঘনের রিভিশন মোছার কাজটি কী আপনার কাছে আলোচনা করে মোছার মতো মনে হচ্ছে? আগে কী এ ধরনের সুনিশ্চিত (একই সঙ্গে যৌক্তিক ও স্বাভাবিক) ক্ষেত্রগুলোতে কেউ কোনো আলোচনা করে কাজ করেছে? আমি কোনো কাজে ঘোট পাকিয়ে ফেললে, বা না বুঝতে পারলে যে-কোনো রকমের সহায়ক পরামর্শ বা বিরোধিতা সব সময় স্বাগত; তার আগে নয়। তবে আমার কাজের প্রেক্ষিতে আপনার মত থাকলে সেটি নিয়ে ফ্রিলি আলোচনা করতে পারেন। ‍‍‍— তানভিরআলাপ • ১৬:৩৩, ৮ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

ঝগড়া করার জন্য আপনাকে আমি এই বার্তা দেইনি, সেটার ইচ্ছেও নেই। আপনাকে পরামর্শ দেওয়া যাবে না এমন তো আর নয়। বার্তাটি একটি সাধারণ পরামর্শ হিসেবেই দেখবেন। তা অনুসরণ করা না করা তা সম্পূর্ণ আপনার ব্যাপার।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫৬, ৮ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

অভিনন্দন বার্তা

সুপ্রিয় তানভীর,

শুভেচ্ছা জানবেন। আশা করছি - এ মুহুর্তে পৃথিবীর সকল সুখের ঊর্ধ্বে বিচরণ করে আনন্দ সাগরে ভাসছেন। আপনার সাফল্যে আমিও যে আনন্দ সাগরে ভাসছি না, তা কিন্তু নয়।

একজন উইকিপিডিয়ান হিসেবে নয়, অনলাইনভিত্তিক বাংলা ভাষায় সৃষ্ট পৃথিবীর বৃহত্তম বিশ্বকোষ হিসেবে আর্টিক্যাল রচনাসহ অন্যান্য বিষয়ে আপনার অনবদ্য অংশগ্রহণ ও ভূমিকাকে গভীর কৃতজ্ঞতার সাথে স্বীকার করে বিজ্ঞ ব্যবহারকারীগণ কর্তৃক আপনাকে একজন প্রশাসক হিসেবে নির্বাচন করায় আমি সত্যিই আনন্দিত ও অভিভূত।

আপনাকে পুণরায় সেই চিরন্তন ও অমীয় বাণীটি স্মরণ করিয়ে দিচ্ছি, “স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন।” অর্থাৎ, একজন নবীন প্রশাসক হিসেবে আপনার দায়িত্ববোধ, কর্তব্যবোধ কিন্তু আরো বেড়ে গেল শত-সহস্রগুণে- অন্ততঃ আমার কাছে তাই মনে হয়। আপনাকে পিছিয়ে পড়লে চলবে না, সম্মুখে শত-সহস্র বাঁধা-বিপত্তিকে নিপুণতার সাথে মোকাবেলা করে অগ্রসর হতেই হবে। সেলক্ষ্যে একজন আদর্শ প্রশাসকের সমূদয় গুণাবলী অর্জনের নিমিত্তে দক্ষ প্রশাসকসুলভ দ্রুত, প্রয়োজনীয় ও কার্যকরী পদক্ষেপসহ যাবতীয় ধ্যান-ধারণা নিয়ে উইকিতে সম্পৃক্ত হবেন, এর সমৃদ্ধিকল্পে আরো এগিয়ে যাবেন, নিজস্ব চিন্তা শক্তির বহিঃপ্রকাশ ঘটাবেন এবং অভিজ্ঞ প্রশাসকসহ সকলের সাথে ভাব-বিনিময়সহ অবস্থা অনুযায়ী ব্যবস্থা নিবেন - এ সকল বিষয়াবলীর দিকে নজর রাখবেন, এগুলো প্রত্যাশা করা নিশ্চয়ই অবান্তর নয়।

উইকিতে আপনার অবদানে স্বকীয়তা, মৌলিকত্ব থাকবে, স্বতঃস্ফূর্ত অংশগ্রহণও থাকবে - এটাই প্রত্যাশা করছি। আপনার-আমার-সকলের সম্মিলিত অবদানে ও অংশগ্রহণে ভাললাগা-ভালোবাসায় গড়ে ওঠা বাংলা উইকি আরও সিক্ত হোক, ধন্য হোক, সমৃদ্ধ হোক স্ব-মহিমায়।

দিনগুলো আপনার ভালো কাটুক।

ধন্যবাদান্তে,

Subrata Roy (আলাপ) ১৬:৪৬, ৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

আপনাকেও ধন্যবাদ। — তানভিরআলাপ • ১৭:০৩, ৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

আমি ইংরেজি থেকে বাংলায় রুপান্তরে কাজ করতে চাই

চাই্ ইংরেজি থেকে বাংলায় রুপান্তরে কাজ করতে । এটা করতে আমাকে কিভাবে এগুতে হবে জানাবেন দয়া করে। ধন্যবাদ।‌‌

‌‌‌‌‌‌‌‌রুমন ১৬ ডিসেম্বর, ২০১০, ঢাকা। — Rumons (আলাপঅবদান) ১৬ ডিসেম্বর ২০১০, ১৩:৩১ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

ইমেইল

ইমেইল করলাম। সাধু সাবধান!! :) --রাগিব (আলাপ | অবদান) ১৮:০৭, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

হুম হুম বাবা‍! — তানভিরআলাপ • ১৮:৩৩, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

WikitanvirBot@frrwiki

Hi, your bot is editing at frrwiki since some days. I have created you bot user page, but frrwiki bot policy allows only global interwikis bot and will not give local flag for this task. Could you please stop editing on frrwiki until you get a global bot flag? Thanks. Merlissimo (আলাপ) ১৮:২০, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)