ব্যবহারকারী আলাপ:Wikitanvir/archive2

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এই ব্যবহারকারী বর্তমানে বাস্তব জীবনের প্রয়োজনে ছুটিতে রয়েছেন তাই উইকিপিডিয়ায় তার ওপর প্রদানকৃত দায়িত্ব পালনে সমর্থ নাও থাকতে পারেন।

লক্ষ্য করুন! এটি আমার মূল আলাপ পাতা নয়, বরং আমার পুরোনো আলাপের একটি সংগ্রহশালা। এখানে আলোচনাকৃত কোনো বিষয়ে নতুন করে আলোচনা শুরু করাসহ সকল প্রকার আলোচনা শুরু করতে অনুগ্রহপূর্বক আমার মূল আলাপ পাতায় আসুন। আর আপনি চাইলে আমার আলাপ পাতার হওয়া আলোচনাগুলো ঘুরে দেখতে পারেন। নিচে আমার আলাপ পাতার সংগ্রশালাগুলোর একটি তালিকা দেওয়া হলো। ধন্যবাদ।


মূল আলাপ পাতাসংকলন: ১০১১১২

আজ

শনিবার
২০
এপ্রিল

২০২৪

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত প্রজাপতি মাছ, বাল্টিমোর, মনিকা বেলুচ্চি, নাইট্রোগ্লিসারিন, খালেকদাদ চৌধুরী, আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড, এবং স্টিফেন হকিং নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৩ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১৮:৫৫, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

জন ভয়ঘ্‌ট

নামের প্রতিবর্ণীকরণ নিয়ে কিঞ্চিৎ সন্দেহ হচ্ছে। ইংরেজী‍ Jonathan Vincent "Jon" Voight। যদিও ইনি জন্মসূত্রে স্লোভাক তবু মনে হচ্ছে শেষ নামটির উচ্চারণ হবে "ভোয়াট"। আমার অনুমান সম্পূর্ণ ভুল হতে পারে, সে উপলক্ষে আগাম দুঃখ প্রকাশ করে রাখছি। Faizul Latif Chowdhury (talk) ১৩:৫০, ২৪ অক্টোবর ২০০৯ (UTC)

জরুরী বিজ্ঞপ্তি

কঠিন দোয়াই করা হবে। Faizul Latif Chowdhury (talk) ০৮:৫২, ২৮ অক্টোবর ২০০৯ (UTC)

তানভির, তার দোয়ার লিস্টে যা যা চায়, আল্লাহ আপনি তা পূরণ করেন।’—এটাই বেশি বেশি জোর দিয়ে কইরেন ফয়জুল ভাই। অসংখ্য কৃতজ্ঞতা। — তানভির আলাপ অবদান ০৮:৫৯, ২৮ অক্টোবর ২০০৯ (UTC)

উইকি পদক

বিভিন্ন বিষয়ে নতুন নতুন নিবন্ধ সৃষ্টি, ও নিয়মিত অবদান রাখার জন্য শ্রদ্ধেয় ফয়জুলভাইকে আমার পক্ষ থেকে — তানভির আলাপ অবদান ০২:১৮, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)। |}

ধন্যবাদ, কিন্তু ভযানক বিব্রত বোধ করছি। বিচারকবৃন্দ বিব্রত বোধ করেন এবং বিচারকার্য্য থেকে বিরত থাকেন। মনে পড়ছে, "মহাজ্ঞানী মহাজন যে পথে করেন গমন" ইত্যাদি।। আমার কী করণীয় ভাবছি। Faizul Latif Chowdhury (talk) ১৩:৩০, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

আলাপ পাতা

আচ্ছা ভাই, আপনার আলাপ পাতায় আমি সব হিজিবিজি দেখছি কেন? আপনি কি বিশেষ কোন ফন্ট ব্যবহার করছেন? উইকির অন্য কোন পাতায় আমার কোন সমস্যা হচ্ছে না। --ফয়সল (আলাপ | অবদান) ১৫:৩৩, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

বড়োই আজব কাহিনী ভাই, আপনার আলাপ পাতায় আপনি ফরম্যাটিং করার পর থেকে আমি হিজিবিজি দেখছি। কী জানি, আমার ফন্টেই কোন সমস্যা থাকতে পারে।

--ফয়সল (আলাপ | অবদান) ১৬:১৫, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

আদর্শলিপি ফন্ট ইনস্টল করে দেখলাম ভাই, আগের মতোই অবস্থা। আপনার ইউজার পেজেও "আমার সম্পর্কে আরো যা বলা যায়" ছাড়া সব এরকম (কার গুলো উলটাপালটা) দেখাচ্ছে। অন্যদের কোন সমস্যা যখন হচ্ছে না তখন এইটা নিয়া আপনার ব্যস্ত হবার কিছু নাই। --ফয়সল (আলাপ | অবদান) ১৬:৪৪, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত জিয়া কারাঞ্জিএবং জনি লি মিলার নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৩০ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ০৪:৪৬, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত কাবা শরীফের গিলাফ, কামদেব, এবং রাজীব গান্ধী হত্যাকাণ্ড নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৩০ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ০৪:৪৬, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)
ধন্যবাদ, তানভির। এখন অবশ্য উইকিতে তেমনভাবে অবদান রাখতে পারছি না। জানুয়ারি অবধি পরীক্ষার একটা মরশুম চলবে। অতএব পড়াশোনার চাপ থাকবে। তবুও যতটুকু পারব লিখব। আর সেরকম তথ্য পেলে আজাকিতে পাঠিয়ে দেবো। --অর্ণব দত্ত (talk) ০৭:১০, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)
আমি তোমার সঙ্গে ২০০% একমত যে পরীক্ষা অত্যন্ত বাজে জিনিস। :-D। যাই হোক, শুভকামনার জন্য ধন্যবাদ। আমিও দেখছি। যদি কিছু পাই তবে নোট করে রাখব। --অর্ণব দত্ত (talk) ১০:৪২, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)

চর্যাপদ : পাদটীকার টেমপ্লেট নিয়ে সমস্যা

চর্যাপদ নিবন্ধটি দেখুন। ভূমিকাংশে অধ্যাপক নীহাররঞ্জন রায়ের মন্তব্য পাদটীকায় নিয়েছি। আশংকা বাংলা উইকিতে টেমপ্লেট:Cref2 এবং টেমপ্লেট:Cnote2A সৃষ্টি করা হয় নি অথবা কাজ করছে না। (সূত্রঃ Jane Austen) আমার প্রচেষ্টাও ত্রুটিপূর্ণ হতে পারে। Faizul Latif Chowdhury (talk) ০১:৩৩, ২ নভেম্বর ২০০৯ (UTC)

ছোট ছোট সম্পাদনাগুলো এক সাথে করার অনুরোধ

আপনার উইকিতে কাজ করার উদ্যম খুবই চমৎকার। কিন্তু আপনার অল্প অল্প করে পরিবর্তন করেই তা সংরক্ষণ করার একটা প্র্যাকটিস আছে, যা সাম্প্রতিক পরিবর্তন পাতাকে বিশাল বানিয়ে ফেলছে। যেমন স্কাই ক্যাপ্টেন এন্ড দ্য ওয়ার্ল্ড অফ টুমরো এই নিবন্ধটি বর্তমান পর্যায়ে আনতে আপনি ৭বার সেভ করেছেন, যা হয়তো প্রাকদর্শন ব্যবহার করে একবারেই করা যেত। ব্যাপারটা ভেবে দেখবেন আশা করি।--ফয়সল (আলাপ | অবদান) ১০:২৪, ২ নভেম্বর ২০০৯ (UTC)

হটক্যাট ব্যবহার করে একটি করেই বিষয়শ্রেণী যোগ করা যায় (আমার জানা মতে)। তবে হটক্যাট ছাড়াও বিষয়শ্রেণী যোগ করা যায়, লিখে লিখে - যেমন আপনি যেসব ক্যাটাগরি এক্সিটিং আছে জানেন, তা হয়তো ম্যানুয়ালিও সঠিকভাবে যোগ করতে পারেন। যাই হোক , আমিও অনুল্লেখ্য সম্পাদনা না দেখে এটা এড়াতে পারি, কিন্তু সেটা আমার পছন্দ নয়। আপনি হটক্যাটে সাচ্ছন্দ্য বোধ করলে অবশ্য আমার বলার কিছু নেই। --ফয়সল (আলাপ | অবদান) ১০:৩৮, ২ নভেম্বর ২০০৯ (UTC)

জবাব - রাগিববট

নানা কারণে অনেকদিন বট স্ক্রিপ্ট চালানো হয়নি। এখন চালাচ্ছি। অ থেকে শুরু করেছি, কাজেই সময় লাগবে। প্রতিটি ভুক্তি ধরে ধরে আগাতে হয়, কাজেই ২/৩ দিন অন্তত লাগবে সব দেখতে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৩১, ৩ নভেম্বর ২০০৯ (UTC)

"ছ"। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৩৭, ৩ নভেম্বর ২০০৯ (UTC)

এক দফা চালানো শেষ হয়েছে। মোটামুটি গত দুইদিনের আগে যা যা ভুক্তি ছিলো, তার মধ্যে যেগুলোতে ইন্টারউইকি লিংক আছে, সেগুলোর রিডাইরেক্ট বানানো হয়েছে।

আলাপ পাতার টেম্পলেট যোগের পদ্ধতিও আছে, কিন্তু সেটা অতো জরুরি নয় বলে আর চালাচ্ছিনা এখন। আপনি অটোউইকিব্রাউজার ইন্সটল করে দেখতে পারেন, বট না চালালেও অনেক অটোমেটেড কাজ এটা দিয়ে করা যায়। আলাপ পাতার কাজটা আমি ওটা দিয়েই করতাম। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩৪, ৭ নভেম্বর ২০০৯ (UTC)

Translation request

Hi Wikitanvir! Would you be so kind to help me translate this article into the wonderful Punjabi language? Please. If you think that article is too long, here is a short version: "Lu Xun was a Chinese short story writer, editor, translator, critic, essayist and poet. He was most famous for the novella The True Story of Ah Q." Thanks a lot and best regards:)--Amaqqut (talk) ০৪:২৯, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

Don't know how to read or write in Punjabi language.... Really sorry! — তানভির আলাপ অবদান ১৫:৩৪, ৪ নভেম্বর ২০০৯ (UTC)
Oh, I'm very sorry, What I really mean was: could you do me a favor to create a Bengali version of that article? The scrips of the Indian languages look so similar, so I mistook Bengali for Punjabi. I hope, you could help. Thank you again:)--Amaqqut (talk) ০৬:৪০, ৫ নভেম্বর ২০০৯ (UTC)
I'm occupied now, but I can do it within 1/1.5 months. is that okay? — তানভির আলাপ অবদান ১০:২২, ৫ নভেম্বর ২০০৯ (UTC)
OK. I can wait. Thanks for your answer--Amaqqut (talk) ১০:৫৩, ৫ নভেম্বর ২০০৯ (UTC)

ধরণ

ধরন বানান ভুল লিখছেন, বানানটি ধরন হবে ধরণ নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০৪, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

বিষয়শ্রেণী - সমকামী লেখক

আলোচ্য "বিষয় শ্রেণীর" ব্যাপারে আমার আপত্তি হচ্ছে। প্রথমতঃ এটা কানে রুচিকর শোনাচ্ছে না। এই ব্যক্তিঅনুভূতি যদি উপেক্ষাও করা হয় তথাপি কারণ থেকে যায়। সমকা্মী লেখক শ্রেণী যোগ করলে বিষমকামী লেখক বা উভকামী লেখক যোগ করার বাধ্যবাধকতাও প্রযোজ্য হয়। দ্বিতীয়তঃ সমকামিতা লেখকের কোন সহগ নয়। একজন ব্যক্তি সমকামী না বিষমকামী সাহিত্যিক তা অবান্তর প্রশ্ন। তৃতীয়ত এ ধরণের শ্রেণী তো বহু হতে পারে। প্রায় সকল পেশার জন্য সমকামী বিশেষণটি প্রযোজ্য। সমকামী খেলোয়াড়, সমকামী রিকশাচালক, এমনকী সমকামী উইকিপিডিয়ান ইত্যাদি। এরকমটি কি গ্রহণযোগ্য? যুক্তিগুলো বিবেচনা করা যেতে পারে। যথেষ্ট মনে না-হলে আরো কিছু যুক্তির ইট গেঁথে দেয়ার সুযোগ আছে জানিয়ে রাখা হলো। Faizul Latif Chowdhury (talk) ১৪:৪৫, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

আলাপটি যে বিষয়শ্রেণী সম্পর্কে বলা হয়েছে তার আলাপের পাতায় সরিয়ে নিয়ে আলোচনা চালিয়ে যাওয়ার অনুরোধ জানাচ্ছি। নির্দিষ্ট পাতা সম্পর্কিত আলোচনা ঐ পাতায় করা উচিত। কোনো পাতাসম্পর্কে ব্যবহারকারীর পাতায় আলোচনা করলে অনেক সময় তা ব্যক্তিগত আক্রমন মনে হতে পারে। ফলে এ ধরনের আলোচনা পাতার আলোচনাতেই করা শ্রেয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫৯, ৪ নভেম্বর ২০০৯ (UTC)
যেহেতু সার্বিক ভাবে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপার রয়েছে। বিষয়টি সম্পর্কে প্রশাসকদের আলোচনা সভাতেও আলোচনা করা সম্ভব। তাতে এ বিষয়ে অন্যদের মতামত এবং দৃষ্টিভঙ্গিও জানা যাবে। আশা করি এ বিষয়টি প্রশাসকদের আলোচনাসভা পাতাতেও তোলা হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৫, ৪ নভেম্বর ২০০৯ (UTC)
এ ধরনের বিষয়শ্রেণী সম্পর্কে বিস্তারিত আলোচনা এবং সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এ ধরনের বিষয়শ্রেণী তৈরি এবং ব্যবহার না করার অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৯, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

ইনফোবক্স টেমপ্লেট

তানভির ভাই। দয়াকরে, বাংলায় infobox এর টেমপ্লেট কিভাবে বানাতে হয় বা টেমপ্লেটগুলো কোথায় পাওয়া যাবে একটু জানাবেন কি ? TareqMahbub (talk) ১৬:১৫, ৫ নভেম্বর ২০০৯ (UTC)TareqMahbub

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত লারা ক্রফ্‌ট: টুম্ব রেইডার নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৬ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ২১:২৫, ৫ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত তিহার কেন্দ্রীয় কারাগারএবং সোমনাথ মন্দির নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৬ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ২১:২৫, ৫ নভেম্বর ২০০৯ (UTC)

টেমপ্লেট:WPBannerMeta এর অংশ। এই গুলি এর জন্য কাজে লাগবে। যা একটি বেস টেম্পলেট। এখান থেকে সহজেই যে কেউ প্রকল্প ব্যানার তৈরি করতে পারবে। ইংরেজি উইকির আলাপ পাতায় গেলে একদম উপরে এই ব্যনারটি থাকে যার থেকে জানা যায় এইটি কোন প্রকল্পের অন্তরগত এবং এর সাহায্যে মূল্যায়ন ও নিবন্ধটির গুরুত্বও যাচাই করা হয়। আর দ্বিতীয় প্রশটি ঠিক বুঝতে পারলাম না।--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:১৮, ৬ নভেম্বর ২০০৯ (UTC)

ধন্যবাদ তানভির ভাই।

আপনাদের সহায়তায় আস্তে আস্তে শিখছি। অনেক ধন্যবাদ। তারেক মাহবুব (talk) ১৪:৪২, ৬ নভেম্বর ২০০৯ (UTC)তারেক মাহবুব

একটু সমস্যা।

তানভির ভাই।

আমি কি CDMA, TDMA, PDC এগুলোও বাংলায় লিখব? যেমন-সিডিএমএ, টিডিএমএ, পিসিডি ইত্যাদি।

আর আমি নিবন্ধের নাম কিভাবে পরিবর্তন করতে হয় তা জানি না তাহলে টু জি কে অবশ্যই টুজি বানাতাম। --তারেক মাহবুব (talk) ০৬:০১, ৭ নভেম্বর ২০০৯ (UTC)তারেক মাহবুব

ভাইয়া করতে পারিনি।

তানভির ভাই।

আমি ইতিহাস ট্যাবের পাশে কোন ডাউন অ্যারো চিহ্ন পাই নি। অর্থাৎ টু জি নামটাকে টুজি বানাতে পারিনি।

তবে নিবন্ধটির নাম নিয়ে আমার একটু মতামত ছিল। ইংরেজিতে সব জায়াগায় লিখা হয় 2G হিসেবে। অর্থাৎ ডিজিটাল 2 এর পরে G বসেছে। কিন্তু বাংলায়ও কে তাই হওয়া উচিত নয় ? মানে বাংলা ডিজিটাল ২ এর পর জি বসবে এবং নিবন্ধটির হওয়া উচিত হবে ২জি। - -তারেক মাহবুব (talk) ০৭:৩৬, ৭ নভেম্বর ২০০৯ (UTC)তারেক মাহবুব

তানভির ভাই অসংখ্য ধন্যবাদ।--তারেক মাহবুব (talk) ১৫:০১, ৭ নভেম্বর ২০০৯ (UTC)তারেক মাহবুব

Bosphorus

Hi, could you please create an article, at least a stub about Bosphorus in this wiki? If you do, i will be greatful to you. Thanks for your time.

--Stambouliote (talk) ১৬:১৫, ১২ নভেম্বর ২০০৯ (UTC)

তথ্যছক পাথর

তথ্যছক পাথর তৈরি করিছিলাম। কি ভুল হয়েছে। শেখালে আনন্দিত হবো।--ইফতেখার (talk) ০৭:৪২, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত দ্য ওয়াল স্ট্রিট জার্নাল নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৩ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ০৮:০৪, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত ফিফা বিশ্বকাপ, ভারতের জাতীয় পতাকা, বার্লিন প্রাচীর, সুন্দরবন, এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১৩ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ০৮:০৪, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)

ম্যালেরিয়া

প্রিয় wikitanvir, ম্যালেরিয়া প্রবন্ধের অনুবাদ সম্পর্কে আমি আপনার একটা বার্তা পেয়েছি৷ ইংরেজি উইকিপিডিয়ার প্রবন্ধগুলোকে বাংলায় ভালভাবে অনুবাদ করতে আমি Google Translator Toolkit থেকে লাভ পেয়েছি৷ আমি Google Translator Toolkit কে পছন্দ করি যেহেতু এটা প্রবন্ধটিকে মোটামুটি ভালো ভাবে অনুবাদ করে দেয়ে এবং তারপর আমি অভিধান, শব্দকোষ ইত্যাদির সাহায্য নিয়ে আমি নিজে এটিকে আরও পরিমার্জিত করি৷ আমি জানি কখনো কখনো বাংলা উইকি সম্প্রদায় আমার অনুবাদগুলি পছন্দ করেনি এবং আমি কঠোর পরিশ্রম করছি আমার অনুবাদ উন্নতি করার এবং আশা করছি সম্প্রদায় আমাকে এই কার্যপ্রণালীতে সাহায্য করবে৷ আমি তারিফ করব যদি সম্প্রদায় আমার এই প্রবন্ধের ভুলগুলি ধরে দিতে আমাকে সাহায্য করে৷ কেমন করে আমি আমার অনুবাদের গুণমাণকে আরও ভাল করতে পারব আশা করছি সেটা আমি সম্প্রদায় কাছে জানতে পারবো ৷ — Nidhi729 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

উইকিপিডিয়ার কমিউনিস্ট পার্টি

প্রিয় তানভির, আপনি হয়তো ভাবছেন যে আমরা উইকিপিডিয়ার ক্ষতিসাধন করতে চাইছি। কিন্তু আসলে তা নয়। আমাদের পার্টির লক্ষ্য এবং উদ্দেশ্য কী কী তা আপনি জয়ন্তবাবুকে লেখা কমরেড প্রভাতের চিঠিটি পড়লেই বুঝতে পারবেন আশা করি। কমিউনিস্ট পার্টির লক্ষ্য বঞ্চিত এবং অবহেলিত অবদানকারীদের পাশে দাঁড়ানো এবং তাদের হয়ে সংগ্রাম করা। আশা করি আপনিও পার্টির সদস্যপদ গ্রহণ করবেন।কমরেড নীলাব্জ দাস (talk) ০৭:০০, ১৮ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত আফগান শরণার্থী নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২১ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৮:১২, ২০ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত চাকা, বুধ গ্রহ, ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব, এবং বুধ গ্রহ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২১ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১৮:১২, ২০ নভেম্বর ২০০৯ (UTC)

ফাইনম্যান

হ্যাঁ ভাই, ফাইনম্যান খুবই মজার লোক ছিলেন। তাঁর সিওরলি ইউ আর জোকিং, মি. ফাইনম্যান! বইটা খুবই মজার, পড়ে দেখতে পারেন। এই লোকের পড়ালেখার প্রতি এলার্জির মত ছিল, কিন্তু তাঁর সেন্স অফ হিউমার অসাধারণ! যাই হোক, চেষ্টা থাকবে ফাইনম্যানকে আজাকিতে ঢোকানোর। --ফয়সল (আলাপ | অবদান) ১৩:১৪, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

আরে ভাই বললাম তো ফন্ট পাল্টাইয়া দেখেন। দেখেন, যাচাই করেন তারপর মন্তব্য রাখেন। আর আমাকে বার্তা দিতে আমার নিজের পাতা ব্যবহার করুন। অন্যের পাতায় অন্য আরেকজনকে বার্তা দিবেন না। এতে ব্যাপারটা নাক গোলানোর মতো মনে হয়। কারণ বার্তাটি আমি সাধারণ কোনো পাতায় দেই নি। যাতে সবাই অংশ নিতে পারবেন। ব্যাপারটা শোভনীয় নয়। আবার অনেক ক্ষেত্রে বিরক্তিকর হয়। আশা করি ব্যাপারটা বুঝবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:১৩, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

আমার পাতায় বার্তা রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আমার টেম্পারমেন্ট আসলে এ রকমই। অনেক সময় রূঢ় মনে হয়, তবে মনে রাখবেন তা অবশ্যই কোনো বিশেষ কারণে। স্বাভাবিক কিছু যখন কেউ বুঝতে পারেন না (কমন সেন্স ব্যবহার করেন না), তখন এমনটা হওয়া স্বাভাবিক। উইকিপিডিয়াতে সব কিছুই করতে পারবেন, তাই বলে কি আর ভদ্রতা বা যা আপনি বলতে পারেন "এটিকেট", তা কি বজায় রাখবেন না? ব্যক্তিগত আলাপের পাতা যে বেশির ভাগ সময়েই One-to-one যোগাযোগের জন্য তা নিশ্চই আপনাকে নতুন করে বোঝাতে হবে না। সেখানে দু জনের বার্তালাপের মাঝে তৃতীয় কোনো ব্যক্তির আগমন কি "নাক গোলানো" মনে হবে না? সবার জন্য বার্তা রাখলে তার জন্য উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা রয়েছে। অথবা কোনো পাতা বিষয়ক হলে ঐ পাতার আলাপের পাতাও রয়েছে। ওখানে কোনো ইস্যু উত্থাপিত হলে তবে না সেখানে সবাই আলোচনা করবেন। তাই কারও ব্যক্তিগত আলাপের পাতায় বার্তা রাখার আগে একটু চিন্তা করে বার্তা রাখার অনুরোধ করছি।
আর ফন্টের ব্যপারে ফিডব্যাক দেওয়ার জন্য ধন্যবাদ, দেখি আপনাদের স্ক্রীন সট দিয়ে ব্যাপারটি দেখানো যায় কিনা।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩৯, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
এক, দুই, তিন পাতা গুলো দেখুন। অবশ্যই এখানে কোনো পার্থক্য রয়েছে যার কারণে আমার কাছে দুটো বানান আলাদা ভাবেই দেখাচ্ছে। আপনারা vrinda, mukti ফন্ট ব্যবহার করে দেখুন তো ঠিক দেখায় কিনা?--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪৫, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
আমাদের দ্বিপাক্ষীয়/ব্যক্তিগত বিষয় কিনা সেটার বিচারক আপনি নন। আর আপনি বার বার বলছেন ফসালকে জানাতে আপনি বার্তা রেখেছেন। কিন্তু তাতে আপনি ফয়সাল কে উদ্দেশ্য করে না বলে তা আমাকে উদ্দেশ্য করে বলেছেন। বার্তাটি কাকে পাঠিয়েছেন তা তো স্বাভাবিক কারও না বোঝার কোনো কারণ দেখি না। আপনি ফয়সালের আলোচনা পাতায় ফয়সালকে উদ্দেশ্য করে বলবেন সেটাইতো স্বাভাবিক, আমাকে কিছু বললে আমার আলাপের পাতায় বলবেন। স্বাভাবিক ব্যাপারগুলো না বুঝলে (বোঝার চেষ্টা না করলে), সেটাকে কমন সেন্সের অভাব বোঝালে কি, ভুল কিছু বোঝানো হয়েছে?
আরেকভাবে পরীক্ষা করতে পারেন। ফয়সালের লেখা ক্যাটাগরি বিষয়শ্রেণী:শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস থেকে "শরত্চন্দ্র চট্টোপাধ্যায়" অংশটুকু কপি করে সার্চ বক্সে পেষ্ট করে দেখুন এবং নিবন্ধে যেয়ে দেখুন পাতাটি রিডাইরেক্ট হবে। লেখাটুকু নিয়ে গুগুলে সার্চ দিলেও পার্থক্য বোঝা যাবে। নোটপ্যাডে পেষ্ট করুন তাতেও বোঝা যাবার কথা।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৯, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
আপনার ভুল বুঝতে পারার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। কারও ব্যক্তিগত আলাপের পাতাতে কি নিয়ে আলোচনা হচ্ছে সেখানে বাঁ হাত দেওয়াটা কোনো ব্যবহারকারীর পক্ষেই শোভনীয় নয়। তবে অভিজ্ঞ উইকিপিডিয়ান/প্রশাসক হিসেবে তা আমাকে করতে হয়। উইকিপিডিয়ার নীতি বিরোধী কিছু হচ্ছে কি না। অথবা আলোচনা তে উইকিপিডিয়া সম্পর্কিত কোনো ভুল আলোচনা হচ্ছে কিনা। তা দেখার এবং শুধরে দেওয়াটা একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান এবং প্রশাসক হিসেবে আমি আমার কর্তব্য বলে মনে করি। তবে তা অবশ্যই অশোভনীয় ভাবে নয়। আসলে আপনার নাম উল্লেখ এই কারণে যে, ফয়সাল ভাইয়েরটা ঠিক আছে, আপনারটাতেই হয়তো সমস্যা (দেইখেন, এই কথা নিয়ে আবার আলোচনা শুরু কইরেন না!)—এটা বোঝানো। আপনি যাচাই এবং পরীক্ষা না করেই যে এ ধরনের কিছু আমাকে বোঝাতে চেয়েছেন, এর জন্যই প্রথমে রূঢ় বার্তা দিয়েছিলাম। দ্বিতীয়ত আপনাকে আলাদা করে রূঢ় করে না বলে আমি ফয়সালের পাতাতে বার্তা দিলে অযথাই তা ফয়সালের গায়ে লাগতো। ফলে ফয়সালও রেগে যেতো। তাই আপনার পাতাতেই আলাদা করে আলোচনা করা। তৃতীয়ত স্বাভাবিক কিছু ব্যাপার বুঝতে তো পারেননই না, উলটো আক্রমন করেন বলেই আপনাকে এতোগুলো কথা বলতে হয়েছে, এতো ভাবে বোঝাতে হয়েছে। সাধারণ যে কোনো পাতাতেই কোনো আলোচনা হলে তা উন্মুক্ত ভাবে আপনি আলোচনা করতে পারেন। তবে কারও ব্যক্তিগত আলাপের পাতায় আলোচনা চলার সময় ধরে নিতে হবে তা দ্বিপাক্ষীয় আলোচনাই হচ্ছে। সেখানে অন্য কারও মন্তব্য রাখার সুযোগ রয়েছে কিনা তা বিবেচনা করুন। হয়তো আলোচনার শুরুতে এ সুযোগ থাকবে না। সময় নিন, দেখুন এ দুজনে কি আলোচনা করছেন। আলোচনার এক পর্যায়ে হয়তো অন্য কারও সুযোগ আসতে পার। তখন আপনি ব্যক্তিগত ভাবে পরামর্শ দিতে পারেন। আবারও মনে রাখবেন সেটা পরামর্শ কোনো ব্যক্তিগত মতামত নয়। যদি না আপনার মতামত সেখানে চাওয়া হয়। বা এ বিষয়ে নির্দিষ্ট করে আপনার কাছে জানতে চাওয়া না হয়। আশা করি বিষয়গুলো নিয়ে চিন্তা করবেন এবং বোঝার চেষ্টা করবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১৫, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

অমলেন্দু বিশ্বাসের শ্রেণীবিন্যাস

অমলেন্দু বিশ্বাস মঞ্চ অভিনেতা ছিলেন বটে, তবে তার প্রধান পরিচিতি যাত্রা অভিনেতা হিসাবে।Faizul Latif Chowdhury (talk) ১৩:৫৮, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

নতুন নিবন্ধ তৈরির সময়

নতুন নিবন্ধ তৈরির সময় নিচের জিনিসগুলি লক্ষ্য করুন:

  • শিরোনামের ঠিক পরেই ইংরেজি পরিভাষা বন্ধনীতে এভাবে দিন: (ইংরেজি ভাষায়: English Name)।
  • বিষয়শ্রেণী যোগ করুন। কোন বিষয়শ্রেণীর সংযোগ যদি লাল দেখায়, তবে এটিকে কোন অধি-বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।
  • ইংরেজি উইকিতে এই বিষয়ের কোন নিবন্ধ আছে কি না চেক করে নিয়ে ইংরেজি আন্তঃউইকি সংযোগ দিন। শুধু ইংরেজিটা দিলেই চলবে, বাকী ভাষারগুলি রোবট সফটওয়্যার করে দেবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:২৭, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)
এগুলো কী পরামর্শ হিসেবে বলা? আমি তো এগুলো মেনেই চলি সবসময়। যদি কোথায় হয়ে থাকে তবে ভুলবশত হয়ে থাকতে পারে। যা হোক বলার জন্য ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১৮:৩০, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

পরামর্শ, টিপ্‌স। এটা যেকোন নতুন ব্যবহারকারীর জন্য আমার টেম্পলেটমার্কা টিপস। আপনার সাম্প্রতিক সৃষ্টি করা নতুন নিবন্ধগুলিতে এইসব ব্যাপার খেয়াল করেন নি। আমার যতদূর মনে পড়ে আগের অনেক নিবন্ধেও করেননি। সেগুলি আমাকে বা অন্যকে ঠিক করতে হয়েছে। আমি এখানে ইদানিং নিয়মিত আসছি না, তাই অনেকগুলি হয়ত আমার চোখ এড়িয়েও গেছে। আমার উচিত ছিল একেবারে প্রথমবারেই বলা। যাই হোক। এখন এই বিষয়গুলির উপর নজর রাখবেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:৩৯, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

দারুণ কার্যকরী টিপ্‌স, নিঃসন্দেহে। আমার একেবারে শুরুর দিকে করা নিবন্ধগুলোতে (জুন-জুলাইয়ের দিকে করা) এই ভুল হয়ে থাকতে পারে, কিন্তু আমি বাজি রেখে বলতে পারি, সবচেয়ে সাম্প্রতিক ফিনিক্সের নিবন্ধটি যা এখন কাজ করছি, এটা ছাড়া গত কমপক্ষে ২০/৩০টি নিবন্ধে আপনার উল্লেখ করা ভুলটি আপনি আমায় দেখাতে পারবেন না। ওয়াশিংটন পোস্ট তো আমি করার আগেই আপনি ক্যাটাগরাইজ করে দিলেন। সেজন্যে ধন্যবাদ। আশা করছি খুব শীঘ্রই উইকিতে নিয়মিত হবেন। আরেকটা ব্যাপার; আমার কাজের স্টাইলটা বলি। আমি ইংরেজি উইকিরটা যোগ করি না, কারণ তাতে ইংরেজিটা লিখতে হয়, আর সেজন্যে ইং-বাং সুইচ অন-অফ করতে হয়। তার থেকে গণ কপি-পেস্ট করে দিই অন্যভাষাগুলো। ব্যক্তিগতভাবে পরীক্ষা করে দেখেছি এক দিন বা তারও কম সময়ে বট ইংরেজিটা যোগ করে দেয়। তাই ইংরেজি কষ্ট করে লিখতে ইচ্ছে করে না। আর রোবট যখন যোগ করবেনই বৃথা ঐ ইন্টারউইকি লিংকগুলো মুছে কী লাভ? রোবোটের কাজ কমানো? — তানভির আলাপ অবদান ১৮:৫১, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

বাজি ধরার দরকার নেই। জিনিসটা ব্যক্তিগতভাবে নেবারও দরকার নেই। এগুলি কোন মহাভুল না, এগুলি করার কারণে আপনার ইনসিকিউরিটির কোন কারণ নেই। আপনি আপনার মূল্যবান সময় ব্যবহার করে নতুন নিবন্ধ ও বিষয়বস্তু যোগ করছেন, এটাই সবচেয়ে বড় কথা। কিন্তু নিবন্ধ তৈরির সময় কিছু জিনিস খেয়াল করলে অন্যদের মেইনটেনেন্স কাজ অনেক সহজ হয়ে যায়, এজন্যই এইসব টিপ্‌স। আসলে এ ধরনের মেইনটেনেন্সটা শতশতবার বহু ব্যবহারকারীর জন্য আমাকেই শেষ পর্যন্ত করতে হত এবং এখনও হচ্ছে। শুরুতে আমার নিজের শুরু করা অনেক নিবন্ধেও এগুলি প্রযোজ্য ছিল। এই ধরনের পোস্ট-এডিট ক্লিন আপ কাজ অত্যন্ত বিরক্তিকর কেরানিমার্কা একটা কাজ, এবং এটা এখানে কেউ করে না, বলতে গেলে আমি-ই করি। সেজন্যই আমিই এগুলি নিয়ে বেশি ঘ্যানর ঘ্যানর করি।

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা বলে অন্য সব ভাষার আন্তউইকি লিংক দিয়ে রাখলে ইংরেজি উইকির লিংক বট যোগ করে না, কিংবা করতে অনেক দেরি করে। অন্যদিকে উল্টোটা করলে প্রায় সাথে সাথেই অন্য ভাষার আন্তউইকিগুলি যোগ হয়ে যায়। রোবট কিন্তু শুধু আমাদের এখানেই আন্তউইকি যোগ করছে না। বরং আমাদের বাংলা শিরোনামটাকেও আন্তউইকি হিসেবে অন্য সব ভাষার উইকিতে যোগ করছে। তাই শুধু ইংরেজি দিয়ে রেখে দিলেই চলবে। আমি এভাবেই বেশ কয়েক বছর করে এসেছি, এবং সুন্দর ফল পেয়েছি।

ইং-বাং সুইচ অন-অফ প্রসঙ্গে আমার কথা হল, আপনি যদি বাংলা উইকির নিজস্ব স্ক্রিপ্ট ব্যবহার করেন, তাহলে Esc বোতাম, আর যদি অভ্র ব্যবহার করেন, তাহলে অভ্রের হটকি F12 চাপলেই তো হয়ে যায়। এটাতো খুব সহজ একটা কাজ। এটুকু করতেও যদি কষ্ট হয়, তাহলে হয়ত আপনি একটু বেশিই তাড়াহুড়া করছেন। নিবন্ধ লিখতে তাড়াহুড়া করার কোনো দরকার নেই। আস্তে ধীরে, একটু ভেবেচিন্তে, যে জিনিসগুলি উপরে উল্লেখ করেছি, সেগুলি একটু খেয়ালে রেখে সব যোগ করুন। আমাদের হাতে অফুরন্ত সময় পড়ে আছে। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:১৬, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

আপনার সাথে একমত যে, এই পোস্ট এডিট ক্লিনিং একটি অতিশয় বিরক্তিকর কাজ। তবে ইং-বাং সুইচ অন-অফ যতোটা বড়ো ব্যাপার তার থেকে বড়ো ব্যাপার হচ্ছে এ সুবিধা নেওয়ায় কোনো সমস্যা বা ডিলে হয় না। যেমন: আমার আজকে লেখা মিট লোফ নিবন্ধের ইংরেজি উইকি লিঙ্ক আজকেই বট যোগ করেছে। ঠিক এমনটি ঘটেছে অ্যাকসেস হলিউড, এমটিভি, ইরোকয়, সাইরাস এসআর২২-এর ক্ষেত্রেও। এ সবই করেছে ব্যবহারকারী:TXiKiBoT। এই বটটা দারুণ অ্যাকটিভ। যেদিন নিবন্ধ লিখি তার কয়েক ঘন্টার মধ্যেই সে en লিঙ্ক যোগ করে দেয়। — তানভির আলাপ অবদান ১৯:৩০, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

ঠিক আছে, আন্তউইকির ব্যাপারটা আপনার মত করেই করুন তাহলে। মনে হচ্ছে না সমস্যা হবে। তারপরেও ইংরেজি লিংকটা যোগ হয়েছে কিনা, একটু নজর রাখুন। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৪২, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

অবশ্যই। আপনার আন্তরিক পরামর্শের জন্য কৃতজ্ঞতা। — তানভির আলাপ অবদান ১৯:৪৭, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

খ্রিস্টাব্দ বানানটা অনেক রকম হতে পারে। স, ষ, হ্রস্ব ই, দীর্ঘ ঈ, ঋকার বহুভাবে লেখা যায়। বাংলা উইকির সর্বত্র বানানে সমতা বিধানের জন্য "খ্রিস্টাব্দ" লেখা হচ্ছে। অর্থাৎ র-ফলা, হ্রস্ব ই কার এবং দন্ত্য স। আপনার সব লেখাতেও এই বানানটা ব্যবহার করুন। --অর্ণব (আলাপ | অবদান) ২০:৩২, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

রোমিও অ্যান্ড জুলিয়েট

শেকসপিয়র নিয়ে বাংলায় চর্চা কম হয়। উইকিপিডিয়ায় সেই অভাবটা ঘোচানো চাইই চাই। কলেজে ম্যাকবেথ আমার পাঠ্য ছিল। সেই সূত্রেই ম্যাকবেথ নিবন্ধটির কাজ শুরু করি। শেকসপিয়রের অন্যান্য রচনা ও আনুষঙ্গিক তথ্য নিয়েও লিখব মনস্থির করেছি। তুমি রোমিও অ্যান্ড জুলিয়েট-এ হাত দিয়েছো দেখে খুব ভাল লাগছে। ইংরেজিতে, যদ্দূর মনে পড়ছে, এটি ফিচারড আর্টিকল। সেই জন্য বাংলাতে খুব সাবধানে ও ভালভাবে কাজ করতে হবে। যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করব। এখন রবীন্দ্রনাথ নিয়ে একটু ব্যস্ত আছি। সামনের বছর গীতাঞ্জলির শতবর্ষ ও ২০১১ সালে রবীন্দ্রনাথের দেড়শো তম জন্মজয়ন্তী। তার আগেই বাংলাতে রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটি ফিচারড আর্টিকল করে ফেলতে চাই। তারপর আবার শেকসপিয়রে ফিরব। --অর্ণব দত্ত (talk) ০৮:৫৪, ২৫ নভেম্বর ২০০৯ (UTC)

ঠিকই বলেছেন। শেকসপিয়রের চর্চা, যা কিছু ছাপার অক্ষরে হয়, সবই কেমন পাঠ্যবই কেন্দ্রিক। নাট্যমঞ্চে অবশ্য পরীক্ষানিরীক্ষা হয়ে থাকে। বছর কয়েক আগে কলকাতার সেন্ট জেভিয়ার্সের ছাত্রছাত্রীরা রোমিও অ্যান্ড জুলিয়েট নাটকটিতে রবীন্দ্রসংগীতের প্রয়োগ ঘটিয়ে একটি অসামান্য নৃত্যনাট্যের আকারে মঞ্চায়িত করে। বেশ লেগেছিল আমার সেই কনসেপ্টটা। সেই থেকে শেকসপিয়র ও রবীন্দ্রনাথের একটা মেলবন্ধনের প্রচেষ্টা শুরু হয়েছে এখানে। কিন্তু তার জন্য উপযুক্ত রিসোর্সের বড়ো অভাব। তাই এই রকম উদ্যোগের সঙ্গে জড়িত কিছু মানুষ আমাকে ব্যক্তিগতভাবে অনুরোধ করেছিলেন অন্তত উইকিপিডিয়াতে শেকসপিয়র সংক্রান্ত কিছু ভাল নিবন্ধ সৃষ্টি করতে। এদিকে রবীন্দ্রনাথও শেষ হয়নি। এই বছরই ইন্টারনেটে রবীন্দ্র জীবন সংক্রান্ত বাংলা তথ্যের ভাল চাহিদা ছিল। আগামী কয়েক বছর চাহিদা আরও বাড়বে। জানো নিশ্চয়, ইতিমধ্যেই ইউনেস্কো বিশ্বব্যাপী রবীন্দ্র-সার্ধশতবর্ষ পালনের সিদ্ধান্ত নিয়েছে। ভারত সরকার শান্তিনিকেতন আশ্রমটির নামও বিশ্ব ঐতিহ্যবাহী স্থান মনোনয়নে পাঠিয়েছে ইউনেস্কোর কাছে। আগে ভাগে বাংলা উইকিতে রবীন্দ্রনাথ নিবন্ধটি ফিচারড করে রাখলে উইকিপিডিয়ার চাহিদা ও মান দুইই বাড়বে বলে মনে করি। --অর্ণব দত্ত (talk) ১০:২০, ২৫ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত শওকত আজিজ, ড্রিমওয়ার্কস, মিট লোফ, এবং সাইরাস এসআর২২ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৮ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৭:০৯, ২৭ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত খনাএবং গ্রেগর ইয়োহান মেন্ডেল নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৮ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১৭:০৯, ২৭ নভেম্বর ২০০৯ (UTC)

রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথকে খুন করার চেষ্টা করা হয়েছিল। রাজনৈতিক মতাদর্শ অংশে পাবে। একটু সাজিয়ে নাও। --অর্ণব দত্ত (talk) ০৯:২৪, ২৮ নভেম্বর ২০০৯ (UTC)

একখানা ছবি রেখো। নিবন্ধের প্রথম ছবিটা নয়। ওটা বহু ব্যবহৃত। বরং প্রাগের রবীন্দ্রমূর্তির ছবিটা রাখতে পারো। ওটা বেশ সুন্দর লাগছে। নিবন্ধের প্রভাব অংশে পাবে। --অর্ণব দত্ত (talk) ০৯:৩১, ২৮ নভেম্বর ২০০৯ (UTC)

ছবি আপলোড

ধন্যবাদ, তানভির। আমি জানি আমার আপলোড করা কতকগুলি ফটো মুছে ফেলা হয়েছে। আসলে কোনো কারণে আমি এই ছবিগুলি কমনস-এ দেখতে পাইনি (দৃষ্টি এড়িয়ে গেছে বা হয়তো অন্য নাম ব্যবহৃত হয়েছে সেখানে)। তাই ইংরেজি উইকিপিডিয়া থেকে আপলোড করেছিলাম। আমার এই ভুল শোধরানোর দায়িত্ব জয়ন্তদা পালন করে আসছেন। এতে কোনো খেদ বা ভুল বোঝাবুঝির ব্যাপার থাকে না। বরং যেগুলি আমি কমনস-এ খুঁজে পাই না, সেগুলিকে খুঁজে পেতে সাহায্য করে।

গগন ঠাকুরের আঁকা ছবিটা অবশ্য কমনস-এ নেই। এটি আমার নিজস্ব সংগ্রহ থেকে দেওয়া। কমনস-এ দেওয়াই যায়। কিন্তু ওটা একটা বাংলা বই থেকে নেওয়া। তথ্যটা কিভাবে দেবো বুঝতে পারছি না। --অর্ণব দত্ত (talk) ১৬:২১, ২৯ নভেম্বর ২০০৯ (UTC)

ও, তুমি এই ছবিটা কমনস-এ ট্রান্সফার করে দিয়েছো! তা ভালই করেছো। তবে সঙ্গে একটা ইংরেজি ইন্ট্রোডাকশন দিয়ে দিতে পারতে। তাতে অন্যান্য উইকির লোকেদের এটা ব্যবহার করতে সুবিধা হতো। --অর্ণব দত্ত (talk) ১৬:৩২, ২৯ নভেম্বর ২০০৯ (UTC)

তোমার যুক্তিটা আমি বুঝতে পারছি। আসলে সমস্যাটা হয়, কমনস-এ আপলোড করতে গেলেও কয়েকটা আপলোড ফর্মের অপশন চায়। "এনটায়ারলি মাই ওয়ার্ক" ফর্মটা চিনে রেখেছি। নিজের তোলা ছবি সেই ফর্ম দিয়ে দেদার তুলি। কিন্তু বাইরের সূত্র থেকে পাওয়া ছবিগুলি কোন ফর্মে তুলব বুঝতে পারি না। আমি সাধারণত গগন ঠাকুরের ছবিটার মতো বই থেকে স্ক্যান করে তুলে আপলোড করতে চাই। সেভাবে করলে কোন ফর্মটা ব্যবহার করব? --অর্ণব দত্ত (talk) ১৬:৫২, ২৯ নভেম্বর ২০০৯ (UTC)

কমিউনিস্ট পার্টির উপর নিষেধাজ্ঞা

তানভির ভাই আপনি কেন পার্টি নিষিদ্ধ করতে ইন্ধন দিলেন? আমরা পার্টির হয়ে কাজ করতে পারব না কেন। কমিউনিস্ট পার্টি এবং জনগণতান্ত্রিক বিপ্লব তো মানুষেরই জন্য নাকি। আপনিও তো জনগণের মধ্যেই পড়েন। আমরা, পার্টির কমরেডরা তো আপনাদের ভালোই কোরতে চেয়েছিলাম। আর আপনিই তাতে বাগড়া দিলেন। ওইজন্যই বলে কোন শালার ভালো করতে নাই। কতগুলা বাল উইকীপীডীয়ায় এসে জুটেছে। আর আপনিও তাতে যোগ দিলেন। আমি আপনার কি ক্ষতি করেছি? যাই হোক আমি আর পার্টির সংগঠন গড়ার কাজ করব না। এখন সবাইরে বলেকয়ে আমার বাধাটা তুলে নেন দেখি। -শ্রিল শ্রিযুক্ত বাবু প্রভাত কুমার বন্দোপাধ্যায়, ৩০ নবেম্ভর ২০০৯ — 117.194.226.222 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনি যে সংগঠন গড়ার কাজ আর করবেন না, সে ব্যাপারে আমি মোটামুটি নিশ্চিত। সেই সাথে আপনি যে আবার নতুন করে ঝামেলা পাকানোর চেষ্টা করবেন, সে ব্যাপারেও আমি মোটামুটি নিশ্চিত। তাই আমি নিষেধাজ্ঞা ওঠানোর বলাকওয়ার কাজটা করতে পারছি না। অন্য কেউ বিবেচনা করলে করতে পারে। আমার পরামর্শ আপনি বরং ছয়মাস আত্মশুদ্ধির চেষ্টা করুন। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১১:৪৭, ৩০ নভেম্বর ২০০৯ (UTC)

ইংরেজি উইকিতে রবীন্দ্রনাথ

ইংরেজি উইকিপিডিয়াতে রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটি নিয়ে সম্ভবত ভ্যান্ডালিজম চলছে। তথ্যছক ও অন্যান্য লিঙ্ক মুছে ফেলা হচ্ছে। আমি দু-একটি ঠিক করলাম। আপনারা যাঁরা ইংরেজি উইকিপিডিয়াতে নিয়মিত, ব্যাপারটি একটু দেখুন। --অর্ণব দত্ত (talk) ১৭:২৮, ৩০ নভেম্বর ২০০৯ (UTC)

TUSC token d8dbe234d9a82ed0047af71221bef16c

I am now proud owner of a TUSC account!

TUSC

সাহায্যের জন্য ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৪৮, ১ ডিসেম্বর ২০০৯ (UTC)

Infobox generic

Infobox Generic এই তথ্যছকটি কি বাংলা উইকিতে সংযোজন করা সম্ভব? ইংলিশ উইকিতে আমি ইতিমধ্যে ঐ তথ্যছকটি কয়েকবার ব্যবহার করেছি। কিন্তু বাংলায় অনুরূপ কিছু খুঁজে পাচ্ছি না। সাহায্য করতে পারবেন কি? - মুহম্মদ তাওসিফ সালাম (আলাপ | অবদান) ২০:৫২, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC) -

করে দিয়েছি। আপনি এখন বাংলা উইকিপিডিয়াতেও এই টেমপ্লেটটি ব্যবহার করতে পারবেন। টেমপ্লেটটির লেবেলগুলো বাংলা করা বাকি। ওটা করে নিতে হবে। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১৩:৫৭, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

- নতুন তথ্যছকটি এখানে ব্যবহার করেছি। আপনাকে অশেষ ধন্যবাদ। মুহম্মদ তাওসিফ সালাম (আলাপ | অবদান) ২৩:৫০, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

হু, নিবন্ধটি দেখতেও এখন সুন্দর লাগছে। আপনাকেও ধন্যবাদ নিবন্ধটি নিয়ে কাজ করার জন্যে। — তানভির আলাপ অবদান ১৬:৫৮, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত ইউক্লিড’স এলিমেন্টস নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৪ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১৬:৫৮, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

আবারও ধন্যবাদ

ওভারলর্ড নিয়ে আপনার আগের পরামর্শের জন্য ধন্যবাদ জানাতে একটু দেরীই করে ফেললাম, এ জন্য দুঃখিত। ইন্টারলিংক-গুলো লাল থাকলে ব্যাপারটা প্রথমে অস্বস্তিকর মনে হত। কিন্তু পরে বুঝলাম যে লাল লিংক-কে লাল থাকতে দেয়া অনেকটাই উইকি বাংলার সমৃদ্ধিকে উৎসাহ দেয়ার মত।

আর সবশেষের পরামর্শটির জন্যও ধন্যবাদ।

আপনি দেখছি ল্যাবরেটরিয়ান। কোন সালে এসএসসি পাশ করেছেন? আমি নিজেও তো ল্যাব, ২০০৩ ব্যাচের।

মুহম্মদ তাওসিফ সালাম (আলাপ | অবদান) ০০:০১, ১১ ডিসেম্বর ২০০৯

স্বাগতম। তাওসিফ ভাই, আমি আপনার জুনিয়র। ২০০৫-এর ব্যাচ। — তানভির আলাপ অবদান ১৮:০৩, ১০ ডিসেম্বর ২০০৯ (UTC)


খুবই খুশির খবর। তুমি বিভিন্ন সময়ে আমাকে বিভিন্ন ভাবে সাহায্য করছ। ভবিষ্যতেও ইনশাল্লাহ্‌ বিভিন্ন সময়ে বিভিন্ন ক্ষেত্রে সাহায্যের দরকার হবে, সাহায্য নিব। স্কুলের ছোট ভাইয়ের অ্যাসিস্টেন্স পাওয়ার এক বিশেষ রকম মজা আছে। কি বল?

মুহম্মদ তাওসিফ সালাম (আলাপ | অবদান) ০২:৩০, ১১ ডিসেম্বর ২০০৯

আপনি যা বলে বড়ভাই.... :) — তানভির আলাপ অবদান ১৭:২৯, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত সিজারিয়ান সেকশনএবং টাইম ১০০ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১২ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৭:২৯, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত নসট্রাদামুস, ফার্মি হেঁয়ালি, পেডেরাস্টি, এবং মহম্মদ আতাউল গণি ওসমানী নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১২ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
তানভির আলাপ অবদান ১৭:২৯, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

শহীদ বুদ্ধিজীবীদের জীবনী

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস, অথচ বাংলা উইকিতে খুব বেশি শহীদ বুদ্ধিজীবীর জীবনী নেই। বিষয়শ্রেণী:৭১-এ_শহীদ_বুদ্ধিজীবী এ মাত্র ৫টি ভুক্তি আছে। এটা ঠিক করা দরকার জরুরি ভিত্ত্বিতে। যেমন, জিসি দেব এর জীবনী ইংরেজি উইকি ও এখানে রয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৬, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

হাত দিচ্ছি রাগিব ভাই। দেখি ইংরেজি উইকির ক্যাটাগরিতে যে আটটা আছে, সেগুলো আজই যোগ করে দেবার চেষ্টা থাকবে। — তানভির আলাপ অবদান ০৬:৪৫, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

রাগিব ভাই, ইংরেজি থেকে মাত্র একটাই ইম্পোর্ট করতে পারলাম—ধীরেন্দ্রনাথ দত্ত, জি.সি. দেব আগে থেকেই বাংলা উইকিতে ছিলো। খুঁজে পেয়ে ক্যাটাগরাইজ করে দিয়েছি। দেখি হাতে তালিকা পেয়েছি একটা। বাংলাপিডিয়া থেকে রিসোর্সেস নিয়ে আজ যতোগুলো পারি লিখবো। — তানভির আলাপ অবদান ০৯:৫১, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

বাংলাদেশ

বাংলাদেশ নিবন্ধটিতে পরিবর্তনের ফলে বেশ কিছু লাল লিঙ্ক দেখা যাচ্ছে। যে সকল নিবন্ধ স্ট্যাবল না বা এখনও প্রায়শই পরিবর্তন হচ্ছে এমন নিবন্ধকে নির্বাচিত নিবন্ধ হিসেবে গণ্য করা হয় না। নিরপেক্ষ ভাবে বলতে গেলে আপাত দৃষ্টিতে লাল লিঙ্ক এবং প্রায়শ সম্পাদিত বলে নিবন্ধটিকে নির্বাচিত হিসেবে গণ্য হওয়া উচিত নয়। তাই অতিসত্ত্বর লাল লিঙ্কগুলো নীল এবং নিবন্ধকে আপাতত এখানেই স্ট্যাবল করার অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪১, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

ঠিকই বলেছেন। আমারো ব্যাপারটা কেমন কেমন যেন লাগছিলো। তাও মানের কথা ভেবে করছিলাম। কারণ ইংরেজির সাথে ওটার মানগত পার্থক্য অনেক যা অনেকের চোখে লাগতে পারে। যা হোক লাল লিংক নীল করা ছাড়া আমি কোনো কিছু যোগ করবো না এখন। জীববৈচিত্র নিয়ে একটা অনুচ্ছেদ যোগ করার ইচ্ছে ছিলো ডিসেম্বরের পরেই তা করবো। ধন্যবাদ মনে করিয়ে দেবার জন্য। যেই ভূমিকাংশটি প্রধান পাতায় যাবে, তা পুনর্লিখনের দরকার। কারণ মুল বাংলাদেশ নিবন্ধের ভূমিকা গতকাল আবার লেখা হয়েছে। — তানভির আলাপ অবদান ০৪:৩৪, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

চমৎকার নোটিশ

সুন্দর হয়েছে নোটিশটা। আর আপনাকেও বিজয়ের শুভেচ্ছা।--ফয়সল (আলাপ | অবদান) ১৫:৫৩, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

সমস্যা

উইলিয়াম আব্রাহাম সাইমন ঔডারল্যান্ড পাতা থেকে ডাটা যদি উইলিয়াম এএস ঔডারল্যাণ্ড পাতায় সরাই তবে বীর প্রতীক লিস্ট থেকেও ঔডারল্যন্ডের নাম পরিবর্তন করতে হবে। কারন আমি ওখান থেকে পেইজ খুলেছিলাম। আর অস্থায়ী সরকারের সমস্যাটা গেছে।--তানভী (talk) ১১:৪৩, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)তানভী