বড়োদরা জংশন রেলওয়ে স্টেশন

স্থানাঙ্ক: ২২°১৮′৩৯″ উত্তর ৭৩°১০′৫১″ পূর্ব / ২২.৩১০৮° উত্তর ৭৩.১৮০৯° পূর্ব / 22.3108; 73.1809
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বড়োদরা জংশন

બરોડા સિટી જંકશન
ভারতীয় রেলওয়ে জংশন স্টেশন
বড়োদরা জংশন রেলওয়ে স্টেশন বিল্ডিং
অবস্থানসায়াজিগঞ্জ, বড়োদরা, গুজরাট
 ভারত
স্থানাঙ্ক২২°১৮′৩৯″ উত্তর ৭৩°১০′৫১″ পূর্ব / ২২.৩১০৮° উত্তর ৭৩.১৮০৯° পূর্ব / 22.3108; 73.1809
উচ্চতা৩৫.৩৪৮ মিটার (১১৫.৯৭ ফু)
মালিকানাধীনভারতীয় রেল
পরিচালিতপশ্চিম রেল
লাইনআহমেদাবাদ-মুম্বাই প্রধান লাইন,
নতুন দিল্লি-মুম্বাই প্রধান লাইন,
আহমেদাবাদ–হাওড়া প্রধান লাইন,
আহমেদাবাদ- চেন্নাই প্রধান লাইন,
বড়োদরা–ছোটা উদয়পুর লাইন
প্ল্যাটফর্ম
রেলপথব্রডগেজ
নির্মাণ
গঠনের ধরনStandard (on ground)
পার্কিংYes
সাইকেলের সুবিধাYes
প্রতিবন্ধী প্রবেশাধিকারHandicapped/disabled access Available
অন্য তথ্য
অবস্থাচালু
স্টেশন কোডBRC
অঞ্চল পশ্চিম রেল
বিভাগ বড়োদরা
ইতিহাস
চালু১৮৬১; ১৬৩ বছর আগে (1861)
বৈদ্যুতীকরণYes
আগের নামBaroda[১]
পরিষেবা
লুয়া ত্রুটি package.lua এর 80 নং লাইনে: module 'মডিউল:পার্শ্ববর্তী স্টেশন/Indian Railways' not found।
অবস্থান
বড়োদরা জংশন গুজরাট-এ অবস্থিত
বড়োদরা জংশন
বড়োদরা জংশন
গুজরাটে অবস্থান
বড়োদরা জংশন ভারত-এ অবস্থিত
বড়োদরা জংশন
বড়োদরা জংশন
গুজরাটে অবস্থান

ভাদোদরা জংশন রেলওয়ে স্টেশন (পূর্বে বরোদা সিটি জংশন, স্টেশন কোড: BRC ) হল ভারতীয় শহর ভাদোদরা, গুজরাটের প্রধান স্টেশন । কৌশলগত অবস্থানের কারণে, এটি কানপুর সেন্ট্রাল, বিজয়ওয়াড়া জংশন, দিল্লি জংশন, নয়া দিল্লি, আম্বালা ক্যান্ট, হাওড়া, পাটনা জংশন এবং আসানসোল জংশনের পরে ট্রেনের ফ্রিকোয়েন্সির ক্ষেত্রে ভারতের নবম-ব্যস্ততম রেলওয়ে স্টেশন এবং গুজরাট রাজ্যের ব্যস্ততম। এবং সেইসাথে আহমেদাবাদ জংশনের পরে গুজরাটের দ্বিতীয় গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশন। এটি ভারতীয় রেলওয়ের পশ্চিম রেলওয়ে জোনের প্রধান স্টপ। প্রতিদিন প্রায় ১৭০টি ট্রেন স্টেশনের মধ্য দিয়ে শুরু, শেষ বা পাস করে। এই রেলওয়ে স্টেশনটি মুম্বাই, দিল্লি, আহমেদাবাদ এবং ছোট উদেপুর থেকে রেল লাইনের জন্য একটি জংশন পয়েন্ট। [২] [৩]

ইতিহাস[সম্পাদনা]

স্টেশনটি ১৮৬১ সালে বোম্বে, বরোদা এবং সেন্ট্রাল ইন্ডিয়া রেলওয়ে কোম্পানির জন্য তৎকালীন গায়কওয়াদ শাসক মহারাজা খান্দেরও দ্বারা নির্মিত হয়েছিল। বিদ্যমান ভবনটি ভারতীয় রেলওয়ে দ্বারা ১৯৫৪ সালে মূল ছোট স্টেশনটি ভেঙে নতুনভাবে নির্মিত হয়েছিল। স্টেশনটি 9 তারিখে প্রতিষ্ঠার ১৫০ বছর উদযাপন করেছে জানুয়ারী ২০১০।

সুযোগ-সুবিধা[সম্পাদনা]

এটি একটি মোটামুটি বড় স্টেশন যেখানে প্রধান লাইনে ৭টি প্ল্যাটফর্ম রয়েছে যেখানে ২৫০ টিরও বেশি ট্রেন থামে। ১ থেকে ৬ নম্বর প্ল্যাটফর্ম সংযোগকারী ২টি ফুট ওভারব্রিজ (FOB) রয়েছে। প্ল্যাটফর্ম ২, ৩ এবং ৬-এ স্লাইডিং র‌্যাম্প এবং প্ল্যাটফর্ম ১ এ এসকেলেটর রয়েছে। দুটি প্রস্থান আছে. একটি প্ল্যাটফর্ম ১ এর মাধ্যমে যা পুরানো শহরের দিকে খোলে (পাশাপাশি মহারাজা সায়াজিরাও ইউনিভার্সিটি অফ বরোদা এবং সেন্ট্রাল বাস স্ট্যান্ড ) এবং অন্য প্রান্তটি প্ল্যাটফর্ম ৬ এর দিকে (যেটি নতুন শহরের দিকে খোলে- আলকাপুরীর দিকে)। [৪] ৭০৪ মিটার দৈর্ঘ্য সহ প্ল্যাটফর্ম ৬ দীর্ঘতম। প্ল্যাটফর্ম ৬-এ একটি পে অ্যান্ড ইউজ টয়লেট সুবিধা পাওয়া যায়। [৫]

প্ল্যাটফর্ম ১-এ ওয়েটিং রুম এবং রিটায়ারিং রুম [৬] পাশাপাশি একটি রিফ্রেশমেন্ট ক্যান্টিন রয়েছে। বেশ কয়েকটি এটিএম প্ল্যাটফর্ম ১ এর ঠিক বাইরে অবস্থিত। প্ল্যাটফর্ম 7 প্ল্যাটফর্ম 1 থেকে এগিয়ে এবং কিছু যাত্রী ও MEMU ট্রেনের টার্মিনাস হিসাবে কাজ করে এবং শান্তি এক্সপ্রেস এবং গুজরাট যোগাযোগ ক্রান্তি এক্সপ্রেস সহ কিছু ট্রেনের বিপরীতে যাওয়ার সুবিধা দেয়, যেগুলি ভাদোদরা দিল্লি লাইনের পাশাপাশি ভাদোদরা আহমেদাবাদ লাইন ব্যবহার করে।

রেললাইন ও কলেজ[সম্পাদনা]

স্টেশনটি তিনটি লাইনে কাজ করে: আহমেদাবাদ এবং মুম্বাইয়ের মধ্যে সরাসরি লাইন; ভাদোদরা এবং ছোট উদয়পুর এবং দিল্লি লাইন হয়ে রাতলাম, কোটা এবং মথুরা । উত্তরাঞ্চলের দিকে যাওয়া ট্রেনগুলি রতলাম লাইন ব্যবহার করে যখন অন্যান্য সমস্ত ট্রেনগুলি আহমেদাবাদ-মুম্বাই লাইন ব্যবহার করে, যেমন আহমেদাবাদ শতাব্দী এক্সপ্রেস, দিল্লি সরাই রোহিল্লা-বান্দ্রা টার্মিনাস গরীব রথ এক্সপ্রেস, গুজরাট মেল, কর্ণাবতী এক্সপ্রেস, সূর্যনগরী এক্সপ্রেস এবং রণকপুর এক্সপ্রেস । মর্যাদাপূর্ণ মুম্বাই রাজধানী এক্সপ্রেস, আগস্ট ক্রান্তি রাজধানী এক্সপ্রেস, তিরুবনন্তপুরম রাজধানী এক্সপ্রেস, গোল্ডেন টেম্পল মেল এবং অবন্তিকা এক্সপ্রেসও এই স্টেশনে থামে।

রেলওয়ে স্টাফ কলেজ হল ভারতীয় রেলওয়ের অফিসারদের জন্য আলমা ম্যাটার । এটি ৫৫ একর (২২ হেক্টর)ভাদোদরার লালবাগে প্রতাপ বিলাস প্রাসাদে (১৯১৪ সালে নির্মিত বাগান ও কাঠের জমি। এটি ভারতীয় রেলওয়ে অফিসারদের সকল স্তরের প্রশিক্ষণ প্রদান করে, পরীক্ষার্থী থেকে জেনারেল ম্যানেজার পর্যন্ত।

কলেজটি ১৯৩০ সালে দেরাদুনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তারপর 1952 সালে ভাদোদরায় তার বর্তমান সিলভান পরিবেশে স্থানান্তরিত হয়েছিল। প্রতাপ বিলাস প্রাসাদটি সবুজ লন দ্বারা বেষ্টিত এবং রেনেসাঁ শৈলীতে সিএফ স্টিভেনস দ্বারা ডিজাইন করা হয়েছিল। সম্পত্তিটি ভাদোদরার প্রাক্তন শাসক গায়কওয়াদের কাছ থেকে কেনা হয়েছিল এবং এটি ময়ূর এবং পরিযায়ী পাখির আবাসস্থল।

বৈদ্যুতিক লোকো শেড[সম্পাদনা]

ভাদোদরা ইলেকট্রিক লোকো শেডের পশ্চিম রেলওয়ে জোনের বৃহত্তম বৈদ্যুতিক লোকো শেডগুলির মধ্যে একটি রয়েছে। শেডটিতে 130টিরও বেশি লোকোমোটিভ রয়েছে, যার মধ্যে রয়েছে WAP-4, WAP-5, WAP-7, WAM-4 (এখন নিন্দিত বা প্রত্যাহার করা হয়েছে) এবং WAG-5 (এখন অন্য শেডগুলিতে স্থানান্তরিত) লোকোমোটিভ। অতিরিক্তভাবে এটিতে অন্যান্য শেড থেকে আসা বাড়ির লোকোগুলিতে একটি এসি বৈদ্যুতিক ট্রিপ শেড এবং একটি এসি/ডিসি ডুয়েল লোকো ট্রিপ শেড ছিল যা ভালসাদ শেড থেকে WCAM শ্রেণির লোকোমোটিভগুলি রাখে এবং যা ভাদোদরায় লোকোমোটিভ পরিবর্তনের অনুমতি দেয় কারণ ট্রেনগুলি যেগুলি নতুন দিল্লির মূল লাইন থেকে আসছিল। এসি লোকোমোটিভ এবং মুম্বাইগামী ট্রেনের জন্য এসি/ডিসি লোকো প্রয়োজন। 2011 সাল পর্যন্ত, মুম্বাই বোরিভালির আগে থেকে ডিসি সরবরাহের অধীনে ছিল যখন 2012 সালের ফেব্রুয়ারিতে মুম্বাইয়ের পশ্চিম রেলওয়ে এসি সিস্টেমে পরিবর্তিত হয়, WCAM লোকোগুলিকে কল্যাণ সেডে স্থানান্তরিত করা হয়।

বর্তমানে এটিতে যথাক্রমে 10+ WAP-4, 60+ WAP-5 এবং 130+ WAP-7 লোকোমোটিভ রয়েছে।

এটিতে একটি MEMU কার শেডও রয়েছে যেখানে মেইনলাইন বৈদ্যুতিক একাধিক ইউনিট রয়েছে যা আহমেদাবাদ, সুরাত, দাহোদ এবং গোধরাতে ফিডার পরিষেবা সরবরাহ করে।

ট্রেন[সম্পাদনা]

নিম্নলিখিত প্রধান ট্রেনগুলি ভাদোদরা জংশন রেলওয়ে স্টেশন থেকে শুরু হয়:

  • 22929/30 ভাদোদরা-ভিলাদ সুপারফাস্ট এক্সপ্রেস (এখন ডাহানু Dahanu Road পর্যন্ত প্রসারিত)
  • 19035/36 ভাদোদরা-আহমেদাবাদ ইন্টারসিটি এক্সপ্রেস (এখন Kevadia পর্যন্ত প্রসারিত এবং জন শতাব্দী এক্সপ্রেস হিসাবে চলবে)
  • 12927/28 ভাদোদরা-মুম্বাই সেন্ট্রাল এক্সপ্রেস (এখন Kevadia পর্যন্ত প্রসারিত)
  • 20903/04 ভাদোদরা-বারাণসী মহামনা এক্সপ্রেস (এখন Kevadia পর্যন্ত প্রসারিত)
  • 20905/06 ভাদোদরা-রেওয়া মহামনা এক্সপ্রেস (এখন Kevadia পর্যন্ত প্রসারিত)
  • 12929/30 ভাদোদরা-ভালসাদ ইন্টারসিটি এক্সপ্রেস
  • 12959/60 ভাদোদরা-জামনগর ইন্টারসিটি এক্সপ্রেস

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Renaming of Stations"IRFCA 
  2. "वड़ोदरा स्टेशन पर नहीं ठहरेंगी दिल्ली से चलने वाली कई ट्रेनें"Amarujala 
  3. "BRC:Passenger Amenities Details As on : 31/03/2018, Division : Vadodara"Raildrishti। ১ ডিসেম্বর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ নভেম্বর ২০২২ 
  4. "1675209-0: You may not need a porter if you have tr BRC/BRC/Vadodara Junction (7 PFs)"। India Rail Info। সংগ্রহের তারিখ ২০১৬-০৮-১৭ 
  5. "???" (পিডিএফ)Indianrailways.gov.in। পৃষ্ঠা 19–23। সংগ্রহের তারিখ ২০১৬-০৮-১৭ 
  6. "Ministry of Railways (Railway Board)"। ১৫ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৮-১২ 

টেমপ্লেট:Railway stations in Gujaratটেমপ্লেট:Vadodara topics