দ্বিতীয় মানব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্বিতীয় মানব
বইয়ের প্রচ্ছদ
প্রথম সংস্করণের প্রচ্ছদ
লেখকহুমায়ূন আহমেদ
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
ধরনউপন্যাস
প্রকাশকঅন্যপ্রকাশ[১]
প্রকাশনার তারিখ
ফেব্রুয়ারি ২০০২
মিডিয়া ধরনছাপা (শক্তমলাট)
আইএসবিএন৯৮৪৮৬৮১৯৬৫
ওসিএলসি৫০০২৭৯৩৬

দ্বিতীয় মানব বাংলাদেশী লেখক হুমায়ূন আহমেদের লেখা একটি বাংলা কল্পকাহিনিমূলক উপন্যাস। এই উপন্যাসটি হোমো সুপিরিয়র (হোমো সেপিয়েন্সের পরবর্তী প্রজন্ম) এর অতি প্রাকৃতিক শক্তির সাথে সম্পর্কিত এবং এটি ১৯১১ সালের বিজ্ঞান কথাসাহিত্য উপন্যাস দ্য হ্যাম্পডেনশায়ার ওয়ান্ডার থেকে অনুপ্রাণিত হয়ে লেখা।

সারসংক্ষেপ[সম্পাদনা]

মেহতাবউদ্দিন তার মেয়েকে নিয়ে ঢাকায় বসবাসকারী একজন সফল ব্যবসায়ী। তার রাগ নিয়ন্ত্রণে সমস্যা আছে, এবং তিনি তার মেয়ে টুনটুনিকে প্রতিশ্রুতি দেন যে তিনি এক সপ্তাহের জন্য নিজেকে শান্ত রাখবে। মেহতাবউদ্দিনের জন্মস্থান নেত্রকোনা থেকে একজন স্কুল শিক্ষক, খলিলুল্লাহ নামে একজনকে মেহতাবউদ্দিনের সাথে দেখা করতে পাঠায়; ধারণা করা হয়, খলিলুল্লাহর "বিশেষ ক্ষমতা" আছে। খলিলুল্লাহকে খুব সহজ এবং গ্রাম্য দেখা যায়। তবে, তিনি বেশ কয়েক ঘণ্টা অক্সিজেন ছাড়া পানির নিচে থেকে এবং কোনও সরঞ্জাম এবং কোনও প্রশিক্ষণ ছাড়াই বৈদ্যুতিন সরঞ্জাম ঠিক করে তাদের অবাক করে দেন। খলিলুল্লাহর এই রহস্যময় ক্ষমতার সমাধান কীভাবে করা যায় সে সম্পর্কে নির্বিকার মেহতাবুদ্দিন তার জ্ঞানী এবং বইপোকা বন্ধু জালালের কাছ থেকে সাহায্য চান। খলিলুল্লাহর বিশেষ ক্ষমতার পুনঃপুঙ্খ পরীক্ষা সত্ত্বেও, রহস্যটি অমীমাংসিত থাকে।

এদিকে, টুনটুনি, খলিলুল্লাহর সাথে বন্ধুত্ব গড়ে তোলে। খলিলুল্লাহ স্মৃতিচারণ করে জানান যে শৈশবে প্রচণ্ড জ্বরের কারণে তিনি তার বিশেষ শক্তি বৃদ্ধি করেন; তবে তিনি তাঁর আগের কিছু মনে করতে পারছেন না। নেত্রকোণার স্কুল শিক্ষক মেহতাবুদ্দিনকে আরও জানান যে খলিলুল্লাহ একজন জিন হতে পারেন। খলিলুল্লাহর অমীমাংসিত রহস্যে মেহতাবুদ্দিন ক্রমশ অস্থির হয়ে উঠেন। জালাল পরামর্শ দেন যে, তিনি হোমো সেপিয়েন্সের পরবর্তী বিবর্তনীয় পর্যায় "হোমো সুপিরিয়র " হতে পারেন। মেহতাবউদ্দিন খলিলুল্লাহকে একটি ঘরে তালাবদ্ধ করে রাখেন।

টুনটুনির মায়ের অকাল মৃত্যুর কথা জেনে, খলিলুল্লাহ একটি যন্ত্র তৈরি করার চেষ্টা করেন যা মৃতদের সাথে পুনরায় সংযোগ স্থাপনে সাহায্য করবে। টুনটুনি প্রশ্ন করে কেন মেহতাবউদ্দিন খলিলুল্লাহকে তালাবন্ধ করে রেখেছে। খলিলুল্লাহ এবং টুনটুনির মধ্যে ক্রমবর্ধমান মানসিক সংযোগ মেহতাবউদ্দিনকে আরও অস্থির করে তোলে; টুনটুনি প্রচণ্ড জ্বরে ভোগার সময়কালে তিনি খলিলুল্লাহকে হত্যা করতে লোক পাঠান।

চরিত্র[সম্পাদনা]

  • মেহতাবউদ্দিন
  • টুনটুনি
  • খলিলুয়াহ/অরণ্য
  • জালাল খান
  • বারেক
  • হাবিবুর রেহমান (একটি গ্রামের স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক)

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Dwitiyo Manob Book details"। publishers.com.bd। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ আগস্ট ২০১২