শুভ্র (চরিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শুভ্র
শুভ্র ধারাবাহিক চরিত্র
স্রষ্টাহুমায়ূন আহমেদ
চরিত্রায়ণরিয়াজ
লিঙ্গপুরুষ
পেশাশিক্ষার্থী
জাতীয়তাবাংলাদেশী

শুভ্র বাংলাদেশের প্রখ্যাত ঔপন্যাসিক হুমায়ূন আহমেদের সৃষ্ট একটি জনপ্রিয় চরিত্র। শুভ্র শুদ্ধতম মানুষ। তার চোখ খুব খারাপ, চোখ থেকে চশমা খুলে ফেললে সে প্রায় অন্ধ; ফলে তার ক্লাসের বন্ধুরা তাকে কানাবাবা নামে ডাকে। শুভ্র এর যাত্রা শুরু হয় সাদা গাড়ি[১] নামক গল্প থেকে, যদিও ওইখানে সে শুভ্র হিসেবে না থেকে সাব্বির নামে ছিল। ১৯৯০ থেকে ২০১০ এর মাঝে একে একে শুভ্রকে নিয়ে হুমায়ূন আহমেদের ৬ টি উপন্যাস বের হয়েছে । এর মধ্যে থেকে দারুচিনি দ্বীপ উপন্যাস অবলম্বনে ২০০৭ সালে একটি চলচ্চিত্রও নির্মাণ করা হয়, যাতে শুভ্র চরিত্রে রিয়াজ অভিনয় করেন। প্রতিটা চরিত্রতেই খুব নিখুঁতভাবে একটি নিষ্পাপ সাবলীল বালক ও তার ভাবনা এর বহিঃপ্রকাশ ঘটে।

গণমাধ্যমে[সম্পাদনা]

হুমায়ূন আহমেদের এই জনপ্রিয় চরিত্রটিকে টেলিভিশন ও চলচ্চিত্রের পর্দায় বেশ কয়েকবার নিয়ে আসা হয়েছে। অনেক খ্যাতিমান টেলিভিশন অভিনেতা-অভিনেত্রীরা শুভ্র উপন্যাস-কেন্দ্রিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। দারুচিনি দ্বীপ (উপন্যাস) অবলম্বনে রচিত চলচ্চিত্র দারুচিনি দ্বীপে রিয়াজ শুভ্র চরিত্রে অভিনয় করেন ।

শুভ্র-কেন্দ্রিক রচনা[সম্পাদনা]

ছোটোগল্প

  • একটি সাদা গাড়ি

উপন্যাস

সমগ্র

  • শুভ্র সমগ্র

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সমগ্র, গল্প (২০১৫)। গল্পসমগ্র। কাকলী। আইএসবিএন 9847013300236 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid prefix (সাহায্য) 

বহি:সংযোগ[সম্পাদনা]