কোচাশহর ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোচাশহর ইউনিয়ন
দেশবাংলাদেশ
বিভাগরংপুর বিভাগ
জেলাগাইবান্ধা জেলা
উপজেলাগোবিন্দগঞ্জ উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

কোচাশহর ইউনিয়ন বাংলাদেশের গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার অন্তর্গত একটি প্রশাসনিক এলাকা। গোবিন্দগঞ্জ উপজেলা হতে ৫.৫ কিলোমিটার পূর্বে ইউনিয়নটি অবস্থিত। কোচাশহর ইউনিয়ন কুটির শিল্পে উন্নত। এখানে ১৯৬০-এর দশক থেকে সুয়েটার, মুজা, মাফলার ইত্যাদি তৈরি হয়ে আসছে।

ইতিহাস[সম্পাদনা]

যেকোনো নামের পূর্বে তার নির্দিষ্ট একটি ইতিহাস থাকে। হয়তো সেটা কল্পিত কাহিনি বা ঐতিহাসিকভাবে স্বীকৃত। ঠিক তেমনি ভাবে কথিত আছে যে,এখানে দীর্ঘদিন যাবত "কোচ" সম্প্রদায় নামে এক জাতি গোষ্ঠী বাস করতো। মূলত তাদের আদি নিবাস হিসেবেই এই ইউনিয়ের নামকরণ করা হয়েছে।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

কোচাশহর ইউনিয়ন পরিষদটি কোচাশহর বাজারের অদূরে সিঙ্গা নামক গ্রামে অবস্থিত।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

স্বাস্থ্য[সম্পাদনা]

শিক্ষা[সম্পাদনা]

ঐতিহ্যবাহী স্কুল, মাদ্রাসা ও কলেজ রয়েছে। কোচাশহর দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়,কোচাশহর বালিকা উচ্চ বিদ্যালয়,কোচাশহর আফরোজা আনার দাখিল মাদ্রাসা রয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষার জন্য রয়েছে কোচাশহর শিল্প নগরী কলেজ ও গবেষণা কেন্দ্র।

কৃষি[সম্পাদনা]

মূলত এই ইউনিয়নের মানুষ কৃষি নির্ভর। এর পাশাপাশি তারা শীতকালীন কাপড় তৈরী করে থাকে। দেশের বিভিন্ন প্রান্ত হতে লোকজন পাইকারি ও খুচরা দামে ক্রয় করে থাকেন। দেশের অর্থনীতিতে এই ইউনিয়ন অনেকাংশে ভূমিকা রাখছে। সামগ্রিক ভাবে সম্প্রতি বজায় রাখার ব্যাপারে এ অঞ্চলের মানুষের পুরোনো ঐতিহ্য রয়েছে।

অর্থনীতি[সম্পাদনা]

এই ইউনিয়নের অধিংকাংশ মানুষ ব্যবস্যায়ী এবং কৃষি নির্ভরশীল।

দর্শনীয় স্থান[সম্পাদনা]

কালিতলা,হরিপুর।

বিবিধ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]