রসায়ন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
TjBot (আলোচনা | অবদান)
r2.7.2) (বট যোগ করছে: ilo:Kímika
HiW-Bot (আলোচনা | অবদান)
r2.7.2) (বট পরিবর্তন করছে: tl:Kimika
২১৬ নং লাইন: ২১৬ নং লাইন:
[[th:เคมี]]
[[th:เคมี]]
[[tk:Himiýa]]
[[tk:Himiýa]]
[[tl:Kemika]]
[[tl:Kimika]]
[[tr:Kimya]]
[[tr:Kimya]]
[[tt:Ximiä]]
[[tt:Ximiä]]

০৪:১৩, ৫ সেপ্টেম্বর ২০১২ তারিখে সংশোধিত সংস্করণ

রসায়ন হল পদার্থের গঠন, সংযুক্তি, ধর্ম এবং রাসায়নিক বিক্রিয়ার সময় পদার্থের পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞান
রসায়ন পদার্থের নিজেদের মধ্যে এবং শক্তির সাথে পারস্পারিক ক্রিয়া সম্পর্কে আলোচনা করে।

রসায়ন (ইংরেজি: Chemistry) জড় পদার্থের উপাদান, কাঠামো, ধর্ম ও পারস্পরিক ক্রিয়া-বিক্রিয়া সংক্রান্ত বিজ্ঞান। রসায়নবিদেরা মনে করেন বিশ্বের যাবতীয় বস্তু পরমাণু দিয়ে গঠিত। দুই বা ততোধিক পরমাণু রাসায়নিক বন্ধন দ্বারা সংযোজিত হয়ে অণুর সৃষ্টি করে। এক বা একাধিক ইলেকট্রন পরমাণু বা অণু থেকে সরিয়ে নিলে বা যোগ করলে আধানযুক্ত কণা তথা আয়ন সৃষ্টি হয়। ধনাত্মক আয়ন ও ঋণাত্মক আয়নের সংযোগে সৃষ্টি হয় আধান-নিরপেক্ষ লবন। রসায়নবিদেরা আণবিক ও পারমাণবিক স্তরে পদার্থ সম্পর্কে তাঁদের জ্ঞান দিয়ে কীভাবে বিভিন্ন ধরনের পদার্থ একে অপরের সাথে ক্রিয়া করে এবং এগুলি কীভাবে বিভিন্ন অবস্থায় রূপান্তরিত হয়, তা ব্যাখ্যা করতে পারেন। রসায়নবিদেরা পদার্থের পরিবর্তন সাধন করতে পারেন ও নতুন নতুন যৌগ সৃষ্টি করতে পারেন যাদের মধ্যে আছে ঔষধ, বিস্ফোরক, প্রসাধনী ও খাদ্য। রাসায়নিক সংশ্লেষণ কাজে লাগিয়ে বিভিন্ন শিল্পে বিপুল পরিমাণ রাসায়নিক দ্রব্য উৎপাদন করা হয়।

পদার্থের প্রকারভেদ কিংবা গবেষণার সাদৃশ্য বিবেচনা করে রসায়নের বিভিন্ন শাখা প্রতিষ্ঠিত হয়েছে। রসায়নের প্রধান শাখাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল অজৈব রসায়ন অর্থাৎ রসায়নের যে শাখায় অজৈব যৌগ নিয়ে আলোচনা করা হয়, জৈব রসায়ন বা যে শাখায় জৈব যৌগ নিয়ে আলোচনা করা হয়, প্রাণরসায়ন, রসায়নের যে শাখায় জীবদেহের রাসায়নিক পদার্থ নিয়ে আলোচনা করা হয়, ভৌত রসায়ন, এই শাখায় আণবিক পর্যায়ে শক্তির সাথে সম্পর্কযুক্ত রাসায়নিক ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়, বিশ্লেষণী রসায়ন, এক্ষেত্রে পদার্থের বিশ্লেষণের মাধ্যমে তাদের গঠন, সংযুক্তি ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়। সাম্প্রতিক কালে রসায়নের আরও অনেক নতুন শাখার উদ্ভব হয়েছে, যেমন- স্নায়ুরসায়ন, স্নায়ুতন্ত্রের রাসায়নিক গঠন নিয়ে এই শাখায় আলোচনা করা হয়।

তত্ত্ব

ল্যাবরেটরি, ইন্স্টটিউট অফ বায়োকেমিস্ট্রি, ইউনিভার্সিটি অফ কনজ। এসব স্থানে ঐতিহ্যবাহী রসায়ন শুরু হয়। এখানে মৌলিক উপাদান, পরমাণু, পদার্থ, গলন, ক্রিস্টাল ও পদার্থ একত্র করা,কঠিন পদার্থ, তরল, বায়বীয় পদার্থ, যৌগ তৈরির নীতি, The interactions, বিক্রিয়া এবং রুপান্তর d in chemistry are a result of interaction either between different chemical substances or between matter and energy. Such behaviors are studied in a chemistry laboratory using various forms of laboratory glassware.

A chemical reaction is a transformation of some substances into one or more other substances.[9] It can be symbolically depicted through a chemical equation. The number of atoms on the left and the right in the equation for a chemical transformation is most often equal. The nature of chemical reactions a substance may undergo and the energy changes that may accompany it are constrained by certain basic rules, known as chemical laws.

Energy and entropy considerations are invariably important in almost all chemical studies. Chemical substances are classified in terms of their structure, phase as well as their chemical compositions. They can be analyzed using the tools of chemical analysis, e.g. spectroscopy and chromatography. Scientists engaged in chemical research are known as chemists.[10] Most chemists specialize in one or more sub-disciplines.


ইতিহাস

রসায়ন শব্দের উৎপত্তি

সংজ্ঞাসমূহ

মৌলিক ধারণা

পরমাণু

মৌলিক পদার্থের ক্ষুদ্রতম কনা যা ঐ পদার্থের বৈশিষ্ট্য রক্ষা করে।

পদার্থ

যৌগ

বস্তু

অণু

মোল ও পদার্থের পরিমাণ

লৌহ ও লবণ

=অম্লত্ব ও ক্ষারত্ব

দশা

জারণ- বিজারণ

বন্ধন

বিক্রিয়া

সাম্যাবস্থা

=শক্তি

রাসায়নিক সূত্রাবলি

উপবিভাগ

রাসায়নিক শিল্প

পেশাদার প্রতিষ্ঠান

আরও দেখুন



টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA

এর বাইরে পড়তে পারেন