প্রবেশদ্বার:রসায়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


রসায়ন প্রবেশদ্বার

টেস্টটিউবে রঙিন দ্রবণ।
টেস্টটিউবে রঙিন দ্রবণ
রসায়ন প্রবেশদ্বারে স্বাগতম। বাংলা রসায়ন শব্দের উদ্ভব সম্পর্কে বস্তুনিষ্ঠ তথ্য জানা না গেলেও ইংরেজী কেমিস্ট্রি শব্দ সম্পর্কে জানা যায়। ইংরেজী কেমিস্ট্রি শব্দটি এসেছে আরবী আলকেমি থেকে। আর এই আলকেমি শব্দ এসেছে গ্রিক শব্দ χημεία (যার অর্থ “একত্রে ঢালা”) থেকে। রসায়ন বিজ্ঞানের একটি শাখা। আধুনিক রসায়ন মৌলিক পদার্থ এবং মৌলসমূহের মধ্যে বিরাজিত বন্ধন সম্পর্কে আলোচনা করে। এছাড়া মৌল ও যৌগের গঠন, ধর্ম, রূপান্তর ইত্যাদি সম্পর্কেও রসায়ন আলোচনা করে। পদার্থসমূহের নিজেদের মধ্যে পারস্পারিক ক্রিয়া এবং শক্তির সাথে ক্রিয়াও রসায়নে আলোচিত হয়। পদার্থসমূহের মধ্যে ব্যাপক বৈচিত্র বিদ্যমান এবং এরা অধিকাংশ ক্ষেত্রে যৌগ হিসেবে থাকে। রসায়নবিদগণ বিভিন্ন মৌলিক পদার্থের পরমাণু কীভাবে অণু গঠন করে এবং অণুসমূহ এক অপরের সাথে কীভাবে ক্রিয়া করে তা গবেষণা করেন।

নির্বাচিত নিবন্ধ

গ্ল‌ুকোজ (ইংরেজী: Glucose) বা দ্রাক্ষা-শর্করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কার্বোহাইড্রেট যা শর্করার রাসায়নিক শ্রেণিবিভাগে এক প্রকার একশর্করা বা মনোস্যাকারাইড। জীবন্ত কোষ গ্ল‌ুকোজকে শক্তি ও বিপাকীয় প্রক্রিয়ার একটি উৎস হিসেবে ব্যবহার করে। সালোকসংশ্লেষণ বা ফটোসিনথেসিস প্রক্রিয়ার অন্যতম প্রধান উৎপাদ। গ্ল‌ুকোজ প্রাণী ও উদ্ভিদের কোষের শ্বাসক্রিয়ায় অন্যতম অপরিহার্য উপাদান। পাকা, মধু ও আধিকাংশ মিষ্ট ফলে গ্ল‌ুকোজ থাকে। রক্তে এবং বহুমূত্র রোগীর মূত্রে সামান্য পরিমাণে গ্ল‌ুকোজ আছে। “গ্ল‌ুকোজ” গ্রিক শব্দ glukus (γλυκύς) থেকে উদ্ভ‍‌ূত হয়েছে, যার অর্থ “মিষ্টি” এবং "-ose" প্রত্যয়টি চিনি নির্দেশ করে। অ্যালডোহেক্সোজ চিনির দুইটি স্টেরিও সমাণু গ্ল‌ুকোজ নামে পরিচিত, যার মাত্র একটি (ডি-গ্ল‌ুকোজ ) জৈবিকভাবে সক্রিয়। এই গঠনটিকে অনেক সময় ডেক্সট্রোজ ("ডেক্সট্রোরোটেটরি" হতে উদ্ভ‌ূত) মনোহাইড্রেট অথবা বিশেষত খাদ্য শিল্পে সাধারণভাবে ডেক্সট্রোজ বলা হয়। এই নিবন্ধটিতে ডি-গঠনবিশিষ্ট গ্ল‌ুকোজ নিয়ে আলোচনা করা হয়েছে, এল-গ্ল‌ুকোজ কোষে জৈবিকভাবে বিপাকীয় ক্রিয়ায় অংশগ্রহন করে না, যা গ্লাইকোলাইসিস নামে পরিচিত। আরও দেখুন...

নির্বাচিত চিত্র

রসায়ন

নির্বাচিত বিষয়

দশে মিলে করবো কাজ, বাংলা উইকিকে দেবো নয়া সাজ। বাংলা উইকিপিডিয়ায় রসায়ন বিভাগকে পরিপূর্ণ করতে নেয়া হয়েছে এই উদ্যোগ। প্রতি সপ্তাহে একটি বিশেষ নিবন্ধ নির্বাচিত করা হবে। এবং সবাই মিলে সেই নিবন্ধটিকে পরিপূর্ণ করা হবে।

এই সপ্তাহের বিষয় সোডিয়াম হাইড্রোক্সাইড । পরবর্তী সপ্তাহের বিষয় ইথানল

বিষয়শ্রেণীসমূহ

রসায়ন সম্পর্কিত আরও তথ্য

রসায়ন সংবাদ

  • এলকোহলের বাংলা মদ বলা হলেও একমাত্র ইথানল পানযোগ্য অ্যালকোহল।
  • প্রতিবছর মিথানল মিশ্রিত ইথানল (মেথিলেটেড স্পিরিট) পানে বাংলাদেশে অনেক মানুষ মারা যায়।
  • ইউরিয়া পরীক্ষাগারে প্রস্তুত প্রথম জৈব যৌগ
  • আজ থেকে প্রায় ৮০০০ বছর পূর্বে মিশরে কপার ধাতুর প্রচলন ছিলো।

নির্বাচিত জীবনী

হারম্যান এমিল ফিসার (অক্টোবর ৯, ১৮৫২ - জুলাই ১৫, ১৯১৯) একজন জার্মান রসায়নবিদ। তিনি কার্বহাইড্রেট সংক্রান্ত গবেষণার জন্য ১৯০২ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। ফিসার এস্টারিফিকেশন আবিষ্কারের কারণে তিনি সমধিক পরিচিত। ১৮৭৫ সালে তিনি ফিনাইল হাইড্রাজিন প্রস্তুত করেন যা অ্যালডিহাইডকিটোনের সাথে বিক্রিয়া করে নির্দিষ্ট গলনাঙ্ক বিশিষ্ট হাইড্রাজোন উৎপন্ন করে। তিনি এ বিকারক ব্যবহার করে সুগার রসায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। সুগারের গাঠনিক সংকেত নির্ণয়ে ও সংশ্লেষণে তাঁর ব্যপক অবদানের জন্য তাকে “সুগার রসায়নের জনক” হিসেবে অভিহিত করা হয়। তিনি প্রোটিন ও রঞ্জক পদার্থের রসায়নেও উল্লেখযোগ্য অবদান রাখেন। আরও দেখুন...

রসায়নবিদগণের ব্যবহৃত পদ্ধতিসমূহ

রসায়নবিদগণের ব্যবহৃত উপকরণসমূহ

সমাজে রসায়ন

শিল্পে রসায়ন

বাংলা উইকিতে রসায়ন সম্পর্কিত বিভিন্ন টেমপ্লেট তৈরী হয়েছে। টেমপ্লেটগুলোকে এখানে একত্রে প্রকাশ করা হলোঃ

পর্যায় সারণী

আপনি যা যা করতে পারেন

আপনি নিচের যেকোন একটি নিবন্ধ ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করে উইকি রসায়নকে সমৃদ্ধ করতে পারেন।

উইকিপ্রকল্প রসায়নে বর্তমানে নিম্নোক্ত রাসায়নিক উপাদানগুলো ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করা হচ্ছে। অনুবাদ না হওয়া নিবন্ধগুলো অনুবাদ করে আপনি বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করুন।

যৌগ

অ থেকে ঔ

ক - ঙ

চ - ঞ

ট - ণ

ত - ন

প - ম

য - ষ

সম্পর্কিত প্রবেশদ্বারসমূহ


সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে রসায়ন
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে রসায়ন
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে রসায়ন
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে রসায়ন
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে রসায়ন
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে রসায়ন
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে রসায়ন
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে রসায়ন
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে রসায়ন
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন