আলোক-রসায়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Illustration of the electromagnetic spectrum. Note the visible spectrum, as well as ultraviolet and infrared regions.

আলোক-রসায়ন হলো রসায়নের একটি শাখা, যাতে পরমাণু, ক্ষুদ্র অণু, এবং আলোক বা তড়িৎ-চৌম্বকীয় বিকিরণের মিথস্ক্রিয়া নিয়ে গবেষণা করা হয়।[১] রসায়নের শাখা এই বিজ্ঞানে আলোক দ্বারা সংঘটিত অথবা আলোক-উৎপাদনকারী রাসায়নিক বিক্রিয়া (ইলেক্ট্রন বিন্যাস পরিবর্তন) এবং তাদের সম্পর্কিত আলোক শক্তির বৈশিষ্ট্য ইত্যাদি আলোচনা হয়। আলোক রসায়নের সূত্র:

আমরা জানি, উত্তেজিত অবস্থায় বিক্রিয়াকারীর আগমন হল ফটোকেমিক্যাল প্রক্রিয়ার ১ম ধাপ।  যাকে ফটোএক্সিটেশন বলে।  এই আলোক-রাসায়নিক বিক্রিয়া বা প্রক্রিয়াগুলিও আলোক রসায়নের নিয়ম অনুসরণ করে।  ফটোকেমিস্ট্রির দুটি সূত্র রয়েছে যা হল গ্রোথাস-ড্রেপার আইন এবং স্টার্ক-আইনস্টাইন সূত্র।

গ্রোথাস - ড্রেপার সূত্র -

এই আইনটি বলে যে রাসায়নিক বিক্রিয়ায় সঞ্চালিত হওয়ার জন্য আলো অবশ্যই একটি রাসায়নিক পদার্থ দ্বারা শোষণ করা উচিত।  এই আইনটি রসায়নবিদ থিওডর গ্রোথাস এবং জন ডব্লিউ ড্রেপার দিয়েছিলেন।

স্টার্ক - আইনস্টাইন সূত্র-

এই সূত্রটি বলে যে একটি রাসায়নিক সিস্টেম দ্বারা শোষিত আলোর প্রতিটি ফোটনের জন্য, কোয়ান্টাম ফলন দ্বারা সংজ্ঞায়িত ফটোকেমিক্যাল বিক্রিয়ার জন্য একটির বেশি অণু সক্রিয় হয় না।  এই সূত্রটি পদার্থবিদ জোহানেস স্টার্ক এবং আলবার্ট আইনস্টাইন দিয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]