আইরিশ ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Irish language থেকে পুনর্নির্দেশিত)
আইরিশ
Gaeilge
উচ্চারণˈgeːlʲɟə
দেশোদ্ভবআয়ারল্যান্ড (৫,৩৮,২৮৩)
যুক্তরাজ্য (৯৫,০০০)
মার্কিন যুক্তরাষ্ট্র (২৫,০০০)
ইউরোপীয় ইউনিয়ন (সরকারি ভাষা)
অঞ্চলমূলত গেইল্টাখট, তবে আয়ারল্যান্ডের সর্বত্র প্রচলিত
মাতৃভাষী
355,000 fluent or native speakers (1983)[১]
538,283 everyday speakers (2006)
1,860,000 with some knowledge (2006)
লাতিন লিপি (আইরিশ বর্ণমালা), গ্যালীয় লিপি
সরকারি অবস্থা
সরকারি ভাষা
আয়ারল্যান্ড
উত্তর আয়ারল্যান্ড (যুক্তরাজ্য)
ইউরোপীয় ইউনিয়ন
স্থায়ী উত্তর আমেরিকান গেইল্টাখট
নিয়ন্ত্রক সংস্থাForas na Gaeilge
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১ga
আইএসও ৬৩৯-২gle
আইএসও ৬৩৯-৩gle
মানচিত্রে দেখানো হয়েছে যারা ২০১১ সালের আয়ারল্যান্ড প্রজাতন্ত্র এবং উত্তর আয়ারল্যান্ড আদমশুমারিতে আইরিশ ভাষায় কথা বলতে পারে

আইরিশ (ইংরেজি: Irish) বা আইরিশ গ্যালীয় (Irish Gaelic) বা গ্যালীয় (Gaelic) ভাষা কেল্টীয় ভাষাপরিবারের গইডেলীয় শাখার একটি ভাষা। আইরিশ প্রায় ৫ লক্ষ লোকের দৈনন্দিন ব্যবহার্য ভাষা। এরা মূলত আয়ারল্যান্ডের পশ্চিম উপকূলের গেল্টাখ্‌ট নামের অঞ্চলে বাস করে। আইরিশ ভাষা ইংরেজি ভাষার পাশাপাশি আয়ারল্যান্ডের একটি সরকারি ভাষা। এটি আইরিশ সরকারি নথিপত্রে ব্যবহৃত হয় এবং ১৯২২ সাল থেকে আয়ারল্যান্ডের বিদ্যালয় ও মহাবিদ্যালয়গুলিতে ভাষাটি শিক্ষা দেওয়া হয়।

ভাষাটির জটিল বানান ব্যবস্থা সংস্কারের জন্য আন্দোলন হয়েছে। আইরিশ ভাষা রোমান লিপিতে লেখা হলেও অনেক ক্ষেত্রে ঐতিহ্যবাহী মধ্যযুগীয় গ্যালীয় লিপিও ব্যবহার করা হয়। ৫ম শতাব্দীতে লেখা অগহাম শিলালিপিগুলি (Ogham inscriptions) আইরিশ ভাষার সবচেয়ে প্রাচীন নিদর্শন। এরপর ৮ম শতকের ধর্মীয় রচনার নিদর্শন দেখতে পাওয়া গেছে। মধ্যযুগে ভাষাটিতে প্রচুর সাহিত্য রচিত হয়।

১৯শ শতকের শেষে এসে ভাষাটির সাহিত্যিক নবজাগরণ ঘটে। ১৭শ শতক পর্যন্তও আয়ারল্যান্ডে কেবল আইরিশ গালীয় ভাষাই প্রচলিত ছিল। কিন্তু ইংরেজদের আধিপত্যের কারণে এবং ১৯শ শতকে দেশত্যাগের কারণে ভাষাটির প্রচলন কমে যায় এবং ২০শ শতকেও এই ধারা অব্যাহত থাকে। বর্তমানে ভাষাটির পুনরুজ্জীবনের জন্য জোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

বর্তমানে ১০ লক্ষেরও বেশি লোক কোনও না কোনও ভাবে ভাষাটি ব্যবহার করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]