সেথ রলিন্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কোলবি লোপেজ[১] (জন্ম: ২৮ মে ১৯৮৬) একজন মার্কিন পেশাদার কুস্তিগির। তিনি বর্তমানে ডাব্লিউডাব্লিউই এর সাথে চুক্তিবদ্ধ,। যেখানে তিনি রিং নাম সেথ "ফ্রিকেন" রলিন্স নামে ব্র্যান্ডে পারফর্ম করেন এবং বর্তমান এবং উদ্বোধনী ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন। তার ইন-রিং দক্ষতা এবং তার অন-স্ক্রিন চরিত্রকে নতুন করে উদ্ভাবনের ক্ষমতার জন্য প্রশংসিত, তাকে সাধারণত বর্তমান সময়ের অন্যতম সেরা পেশাদার কুস্তিগীর এবং তার প্রজন্মের অন্যতম সেরা কুস্তিগীর হিসেবে গণ্য করা হয়।

সেথ রলিন্স
২০১৯ সালে সেথ রলিন্স
জন্ম নামকোলবি লপেজ
জন্ম (1986-05-28) ২৮ মে ১৯৮৬ (বয়স ৩৭)
বাফেলো, আইওয়া, মার্কিন যুক্তরাষ্ট্র[১]
বাসস্থানডেভেনপোর্ট, আইওয়া, মার্কিন যুক্তরাষ্ট্র[১]
দাম্পত্য সঙ্গীবেকি লিঞ্চ (বি. ২০২১)
সন্তান
পেশাদারি কুস্তি ক্যারিয়ার
রিংয়ে নামগিক্স[১]
সেথ রলিন্স
সেথ "ফ্রিকেন" রলিন্স
তাজ দ্য ডেস্ট্রয়ার[১]
টাইলার ব্ল্যাক[১]
কথিত উচ্চতা৬ ফুট ১ ইঞ্চি (১.৮৫ মিটার)[২]
কথিত ওজন২১৭ পা (৯৮ কেজি)[২]
কথিত
প্রশিক্ষণকেন্দ্র
ডেভেনপোর্ট, আইওয়া [২]
প্রশিক্ষকড্যানি ড্যানিয়েলস[১]
অভিষেক২০০৩

সেথ লোপেজ ২০১০ সালে ডাব্লিউডাব্লিউই এর সাথে স্বাক্ষর করেন এবং তাকে তার তৎকালীন উন্নয়নমূলক অঞ্চল ফ্লোরিডা চ্যাম্পিয়নশিপ রেসলিং (এফসিডাব্লিউ) এ পাঠানো হয়, যেখানে তাকে সেথ রলিন্স নামকরণ করা হয় এবং উদ্বোধনী এফসিডাব্লিউ গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হন । ডাব্লিউডাব্লিউই তার উন্নয়নমূলক ব্র্যান্ড এফসিডাব্লিউ থেকে এনএক্সটি- তে পুনঃব্র্যান্ড করার পর , তিনি উদ্বোধনী এনএক্সটি চ্যাম্পিয়ন হন । ২০১২ সালে, সারভাইভার সিরিজে , তিনি দ্য শিল্ড নামে একটি ত্রয়ী অংশ হিসাবে ডিন অ্যামব্রোস এবং রোমান রেইন্সের সাথে প্রধান রোস্টারে আত্মপ্রকাশ করেন । তিনি তার প্রথম প্রধান রোস্টার চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন, ডাব্লিউডাব্লিউই র ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ,(রোমান রেইন্স) এর সাথে; তিনি ডিন অ্যামব্রোস এবং অন্যান্য অন্যান্য অংশীদারদের সাথে ছয়বার চ্যাম্পিয়নশিপ জয় করেন।

তিনি ডাব্লিউডাব্লিউই-তে পাঁচবারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন, তিনি দুইবার ডাব্লিউডাব্লিউই চ্যাম্পিয়নশিপ, দুইবার ডাব্লিউডাব্লিউই ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ এবং একবার ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতেছেন। তিনি দুইবারের ডাব্লিউডাব্লিউই আন্তঃমহাদেশীয় চ্যাম্পিয়ন এবং ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নও ছিলেন, তাকে ডাব্লিউডাব্লিউই এর ২৯তম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন এবং ১৯তম গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন , সেইসাথে সংশোধিত ২০১৫ ফরম্যাটের অধীনে দ্বিতীয় কুস্তিগীর হিসেবে দ্বিতীয়বার অর্জন করেছেন । তিনিই একমাত্র কুস্তিগীর যিনি ডাব্লিউডাব্লিউই চ্যাম্পিয়নশিপ, ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ, ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এবং এনএক্সটি চ্যাম্পিয়নশিপ জিতেছেন, এছাড়া তিনিই একমাত্র কুস্তিগীর যিনি ডাব্লিউডাব্লিউই চ্যাম্পিয়নশিপের (এনএক্সটি, ইউনিভার্সাল, ইউনিভার্সাল, এবং ওয়ার্ল্ড হেভিওয়েট) জিতেছেন।

সেথ ২০১৪ সালের মানি ইন দ্য ব্যাংক ল্যাডার ম্যাচ, ২০১৫ সালের সুপারস্টার অফ দ্য ইয়ার স্ল্যামি অ্যাওয়ার্ড এবং ২০১৯ রয়্যাল রাম্বল ম্যাচ জিতেছে । তিনি সামগ্রিকভাবে নয়বার স্ল্যামি পুরস্কার বিজয়ী। সব মিলিয়ে, তিনি ডাব্লিউডাব্লিউই-তে ১৬টি চ্যাম্পিয়নশিপ জিতেছেন (প্রধান রোস্টারে একটি ছাড়া বাকি সবগুলোই)। তিনি ডব্লিউডব্লিউই এর রিয়েলিটি যুগের অন্যতম প্রধান উপাদান ছিলেন এবং এর নতুন যুগে একটি কেন্দ্রীয় ফিক্সচার হিসেবে রয়ে গেছেন । ২০১৫ সালে দ্য শিল্ড ত্যাগ করার পর, তিনি দ্য অথরিটিতে যোগদান করেন , একটি নেতৃস্থানীয় খলনায়ক হিসাবে তার অন-স্ক্রিন চরিত্র প্রতিষ্ঠা করেন। তারপর থেকে, তিনি কোম্পানির শীর্ষ বীরত্বপূর্ণ ব্যক্তিত্বদের একজন হয়ে উঠেছেন এবং ডব্লিউডব্লিউই-এর জন্য অসংখ্য বড় পিপিভি এবং লাইভস্ট্রিমিং ইভেন্টের শিরোনাম হয়েছেন

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

জানুয়ারী ২০১৯ সালে, কলবি লোপেজ আইরিশ পেশাদার কুস্তিগীর কুইনের সাথে ডেটিং শুরু করেন, যা বেকি লিঞ্চ নামে বেশি পরিচিত। তাদের কন্যার জন্ম হয় ২০২০ সালের ডিসেম্বরে। তারা ২৯ জুন, ২০২১ তারিখে বিয়ে করেছিলেন। তারা মোলিন, ইলিনয়ে বাস করে ।

পেশাদারি কুস্তি কর্মজীবন[সম্পাদনা]

ইন্ডিপেনডেন্ট সার্কিট ২০০৩–২০০৯)[সম্পাদনা]

কোলবি লোপেজ, গিক্স হিসেবে, ২০০৩ সালে স্কট কাউন্টি রেসলিংয়ে অভিষেক করেন । এছাড়াও তিনি ইয়ান রোটেনের মিড সাউথের হয়ে কাজ করেছেন। তিনি সেখানে টেড পেট্টি ইনভিটেইশন টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিলেন, তিনি উক্ত টুর্নামেন্টে স্যাল থমাসলি কে পরাজিত করেছিলেম। ইন্ডিয়িনার হ্যানমুডে , ২০০৫ সালের ২৩ সেপ্টেম্বর কুয়ার্টার ফাইনালে ম্যাট সাইদালের কাছে হেরে তিনি প্রতিযোগিতা থেকে বের হয়ে যান।[৩] এরপরে তিনি স্কট কাউন্টি রেসলিং হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয় লাভ করেছিলেন।

তারপর তিনি ম্যারেক ব্রেভের সাথে এনডাব্লিউ মিডওয়েস্ট ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেন। ২০০৬ সালের শুরুর দিকের কয়েকটি ম্যাচে তিনি রায়ান বজ, ড্যানি ড্যানিয়েল, ব্রেট ওয়ায়েট, হাইপ গেটি, জ্যাসন রেইং, মার্কো কর্ডোভা কে সফলভাবে হারান।[৪] এছাড়াও সে একাকী ম্যাচে এরিক প্রিস্ট এবং এ.জেই স্টাইলের বিরুদ্ধে মুখোমুখি হয়েছিলেন।

২০০৮ সালে টেইলর ব্লাক

তিনি কিছু নন স্টপ একশ্যান রেসলিংয়ে ম্যাচ খেলেছেন। ২০০৬ সালের অক্টোবর মাসে ইম্প্যাক্টে জেফ লুক্সানের সাথে দল গঠন করেন কিন্তু দ্য ল্যাটিন আমেরিকা এক্সেঞ্জের (হুমিচিডি এবং হারনেন্দেজ) কাছে হেরে যান।[৫]

২০০৭ সালের মে মাসে, ফুল ইমপ্যাক্ট প্রো (FIP) ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপের একটি ম্যচে চলাকালীন অবস্থায় ব্লাকের ট্যাগ টিম সাথি ম্যারেক ব্রেভ আঘাত পেয়েছিল। ২০১২ সালে ম্যারেক ব্রেভ আবার কুস্তিতে ফিরে আসেন।[৬] এই সময় ব্লাক একাকী ম্যাচে অংশগ্রহণ করেছেন। এছাড়া তিনি প্রো রেসলিং গেরিলাতে অংশগ্রহণ করেন। তিনি সেখানে জো রায়ানকে পরাজিত করেছিলেন।[৭] ব্লাক ১৬ই জুনের পয়েন্ট অব রিটার্ন ০৭ এ সাবেক বিজ্ঞ পরামর্শদাতা ড্যানি ড্যানিয়েলকে হারিয়েছিলেন।[৮]

২০০৮ সালের জুলাই মাসে , ব্লাক জিম্মি জ্যাকবের সাথে দল গঠন করেন এবং রোদেরিক স্ট্রোং এবং এল জেনেরিকোকে হারিয়ে পিডাব্লিউজি ওয়ালর্ড ট্যাগ টম চ্যাম্পিয়নশিপ জয় লাভ করেন। [৯][১০] ব্লাক ২০০৮ সালের ২০ ডিসেম্বর গো শিজাকিকে হারিয়ে এফাইপি ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয় লাভ করেন।[১১] এছাড়াও ব্লাক ২০০৯ সালের মে মাসে এফাইপির অনুষ্টানে, ড্যাভি রিচ্যার্ডসন ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ পুরস্কারে পুরস্কৃত হন। ব্লাক ম্যাচ সম্পূর্ণ করতে ব্যার্থ হন[১১]

রিং অব অনার[সম্পাদনা]

দ্য এজ অব দ্য ফল (২০০৭-২০০৯)[সম্পাদনা]

প্রো রেসলিং গরিলা ইভেন্টে লোপেজ ব্লাক নামে (বামে), আর তার পাশে এজ অব ফল এর নেতা জিমি জ্যাকবস

রিং অব হোনারে (ROH) ২০০৭ সালের সেপ্টেম্বর মাসে ম্যান আপ পে-পার-ভিউ টেপিংয়ে জিমি জ্যাক্নস আর নেক্রো বাচারের সাথে ব্লাক অভিষেক করে। সেখানে তারা দ্য ব্রিসকো ব্রাদারকে আক্রমণ করে। পরে জ্যাকবস ঘোষণা করে তারা তিনজন একটি স্টেবল তৈরি করেছে তার নাম দ্য এজ অব দ্য ফল। পরে আরওএইচ ঐ ফুটেজটি পে-পার-ভিউয়ের ভিডিও থেকে অপসারণ করে।

যাইহোক, আরওএইচ ভক্তরা প্রচুর অনুরোধ করে, ফলে ১৫ সেপ্টেম্বর আরওএইচ ভিডিও ফুটেজটি দেখায়।[১২] সেই ইভেন্টের পর, ব্লাক আর জ্যাক ইভান্স একটি ডার্ক ম্যাচে মুখোমুখি হয়, কিন্তু শেষ দিকে নেক্রো বুচার ব্লাক সাহায্য করতে আসলে দ্য আইরিশ আয়ারবোর্ন এভানকে সাহায্য করতে আসে। ফলে ছয়-ব্যক্তি ট্যাগ টিম ম্যাচ হয় যেখানে দ্য এজ আব ফল মুখোমুখি হয় জ্যাক ইভান্স আর আইরিশের বিপক্ষে। ম্যাচটি নো কন্টেস্টে শেষ হয় যখন নেক্রো বুচার রেফারিককে আক্রমণ করে।

অক্টোবরের প্রথম দিকে, জিমি জ্যাকবস, নেক্রো বুচার ব্লাক মিলে দ্য ভালচার স্কোয়াডের বিরুদ্ধে (জ্যাল ইভান্স আর রাকুস) কয়েকটি হ্যান্ডিকাপ ম্যাচ খেলেছে।[১৩] ১ নভেম্বরে গ্লোরি বাই হোনার ৬ এ, ব্লাক আর দ্য এজ অব ফলের বাকি সদস্যরা জ্যাক ইভান্স, রুকাস আর জিগশো র মুখোমুখি হয়। তারপরের রাত, ব্লাল পরাজিত করে অ্যালেক্স "সুগারফুট" পেন কে, কিন্তু তখন ব্রিস্কো ব্রাদার্স কে আক্রমণ করে।[১৪] পরে মেইন ইভেন্টে দ্য এজ অব ফলের সদস্যরা দ্য ব্রিস্কো ব্রাদার্স এর মুখোমুখি হয়।[১৫] ২০১৭ সালে ফাইনাল ব্যাটেলে, ব্লাক আআর জ্যাকবস দ্য ব্রিস্কো ব্রাদার্স কে পরাজিত করে আরওএইচ ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জয় লাভ করে।

ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট/ডাব্লিউডাব্লিউই[সম্পাদনা]

এফসিডাব্লিউ/এনএক্সটি(২০১০–২০১৩)[সম্পাদনা]

আগস্ট ৮, ২০১০ এ সেথ রলিন্স ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্টের (WWE) সাথে চুক্তি করে, এবং সেপ্টেম্বরে তাদের উন্নয়নমূলক ফ্লোরিডা চ্যাম্পিয়নশীপ রেসলিং (FCW) এ অংশগ্রহণ করে।[১৬][১৭][১৮] লোপেজ বা সেথ কে টিএনএ আর আরওএইচ রেসলার হিসেবে যোগ দেওয়ার অনুরোধ করে, কিন্তু এভান বোরন তাকে ডাব্লিউডাব্লিউতে যোগ দিতে উপদেশ দেয়। ১৪ অক্টোবর, ২০১০, লফেজের (টেইলর ব্লাক হিসেবে) ডাব্লিউডাব্লিউতে অভিষেক হয়।[১৯] ৩০ সেপ্টেম্বরে লোপেজের এফসিডাব্লিউ তে সেথ রলিন্স হিসেবে অভিষেক হয়।[২০] সেই অভিষেক ম্যাচে মাইকেল ম্যাকগিলিটির কাছে পরাজিত হন।[২১][২২] নভেম্বর ৪, প্রথমবারের মত সেথ রলিন্স এফসিডাব্লিউ১৫ তে ১৫ মিনিটের আয়রন ম্যান ম্যাচে হুনিকোর মুখোমুখি হয়। তাদের যুদ্ধ ১–১ ড্র হয়। ২৫ মার্চের সরাসরি অনুষ্ঠানে, রলিন্স এবং রিকি স্টিমবোট মিলে ড্যামিন স্যানডো এবং টাইটাস ও'নেইলকে হারিয়ে এফসিডাব্লিউ ফ্লোরিডা ট্যাগ টিম চ্যাম্পিয়নশীপ হয়।[২৩] পরিণামে বিগ ই ল্যাংস্টন এবং কালভিন রেইনস মিলে রলিন্স এবং রোনকিকে হারিয়ে চ্যাম্পিয়নশীপ জয় লাভ করে। [২৪]

২০১১ সালের জুলাই থেকে, রলিন্সের সাথে ডীন আমব্রোস এর ঝগড়া শুরু হয়।[২৫] সেপ্টেম্বর ২২, ড্যামিয়েন স্যানিডোর কাছে এফসিডাব্লিউ ১৫ চ্যাম্পিয়নশীপ হেরে যায়। তারপর ডীন আমব্রোস ড্যামিয়েনের উপর আক্রমণ করে।[২৬][২৭] রলিন্সের ডাব্লিউডাব্লিউই টেলিভিশনে অভিষেক হয় ২০০২ সালের ফেব্রুয়ারি মাসে এলিমিনেশন চেম্বারের। সেই ভিডিওতে রলিন্স জন সিনার জিমে জন সিনার সাথে ব্যায়াম করে।[২৮] ২০১২ সালের ২৩ ফেব্রুয়ারি, সেথ রলিন্স লিয়ো ক্রুগারকে পরাজিত করে নতুন এফসিডাব্লিউ ফ্লোরিডা চ্যাম্পিয়ন হন।

দ্য শিল্ড (২০১২–২০১৪)[সম্পাদনা]

The Shield made their entrance by the arena steps

রলিন্স ২০১২ সালের ১৮ নভেম্বর সার্ভাইবার সিরিজে তার প্রধান আয়োজনে অভিষেক হয়। তার সাথে ছিল রোমান রেইংস আর ডীন আমব্রোস। ডাব্লিউডাব্লিউ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশীপের ট্রিপল থ্রেট ম্যাচে রাইব্যাকের সাথে দ্য সিল্ডের দাঙ্গা হয়। আর সিএম পাংককে জন সিনাকে পরাজিত করতে সাহায্য করে। ফলস্বরূপ সিএম পাংক তার টাইটেল ফিরিয়ে নিয়ে যেতে সক্ষম হন।[২৯] "দ্য সিল্ড" সোজা কথায় "অন্যায়ের" বিপক্ষে ছিল। দ্য সিল্ড পাংকের হয়ে অস্বীকৃতি জানায়। কিন্তু তারা নিয়মিত দর্শকদের ভিতর থেকে পাংকের শত্রুদের উপর আক্রমণ করত।[৩০][৩১][৩২][৩৩] ২০১২ সালের টিএলসিতে তাদের অভিষেক ম্যাচে টেবিল, ল্যাডার এবং চেয়ার ম্যাচ এ সেথ রলিন্স, আমব্রোস আর রোমান টিম হেল নোকে ( (ড্যানিয়েল ব্রেইন আর কেইন) আর রাইব্যাককে পরাজিত করে।[৩৪] টিলসির পরে দ্য সিল্ড সিএম পাংককে নিয়মিত সাহায্য করতে থাকে। ২০১৩ সালের জানুয়ারি মাসে দ্য সিল্ড রাইব্যাক আর দ্য রকের উপর আক্রমণ করে।[৩৫][৩৬][৩৭] জন সিনা, রাইব্যাক আর শেমাসের সাথে দ্য সিল্ডের সাথে ঝগড়া শুরু হলে দ্য সিল্ড পাংকে সহযোগিতা করা ছেড়ে দেয়। তারপর ২০১৩ সালের ১৭ ফেব্রুয়ারি এলিমিনেশন চেম্বারের ৬-ব্যক্তির ট্যাগ টিম ম্যাচে দ্য সিল্ড জন সিনা, রাইব্যাক আর শেইমাসকে পরাজিত করে।[৩৮][৩৯][৪০] ঐ একই রাতে দ্য সিল্ডের তে ম্যাচ হয়। সেই ম্যাচে দ্য সিল্ড রাইব্যাক, শেইমাস আর ক্রিস জেরিকোকে পরাজিত করে।[৪১] শেইমাস তারপর বিগ শো, রেনডি অরটন এর সাথে দল গঠন করে। তারা রেসলম্যানিয়া ২৯ এ মুখোমুখি হয়। সেই রেসলম্যানিয়া ম্যাচে দ্য সিল্ড প্রথমবারের মত বিজয়ী হয়।[৪২][৪৩] ঐ রাতের তে দ্য সিল্ড দি আন্ডারটেকার এর উপর আক্রমণ করলে, ঐ সময় টিম হেল নো (কেইন আর ড্যানিয়েল ব্রেইন) আন্ডারটেকারকে রক্ষা করে।[৪৪] তারপর২২ এপ্রিল তে ৬-ব্যক্তির ট্যাগ টিম ম্যাচ আয়োজন করা হয়, আর সেই ম্যাচে দ্য সিল্ড বিজয়ী হয়।[৪৫] ১৩ মে তে এলিমিনেশন ম্যাচে জন সিনা, কেইন আর ড্যানিয়েল ব্রেইনের কাছে ডিসকুয়ালিফিকেশন এর মাধ্যমে হেরে যায় দ্য সিল্ড। ফলে তাদের না হারার রেকর্ড ভেঙ্গে যায়।[৪৬] ১৯ মে এক্সট্রিম রুলসে,ডাব্লিউডাব্লিউই ট্যাগ টিম চ্যাম্পিয়নশীপ এর জন্য ট্যাগ টিম ম্যাচে টিম হেল নো কে পরাজিত করে নতুন ট্যাগ টিম চ্যাম্পিয়ন হয়।[৪৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.onlineworldofwrestling.com/bios/s/seth-rollins/
  2. "Seth Rollins"WWE 
  3. Gagne, Joe (সেপ্টেম্বর ২৩, ২০০৫)। "IWA-MS TPI – 09/23/05"। CubsFan.com। 
  4. Behrens, Bill (ফেব্রুয়ারি ১৪, ২০০৬)। "NWA Wildside/Worldwide News: Tuesday February 14, 2006"NWA Wildside। ১২ ডিসেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০১৫ 
  5. Sokol, Chris (অক্টোবর ৬, ২০০৬)। "Impact: Bye, bye Eric"Slam! SportsCanadian Online Explorer। জুন ৩০, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১৪, ২০১৫ 
  6. Glazer, Aaron (আগস্ট ৯, ২০০৭)। "FIP Headlines: Briscoes vs. Black & Brave Rematch Signed"। InsidePulse.com। ১২ ডিসেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০১৫ 
  7. "Roger Dorn Night"Pro Wrestling Guerrilla। জুন ১০, ২০০৭। সংগ্রহের তারিখ আগস্ট ৯, ২০১০ 
  8. Farrell, Errol Leigh (জুন ১৬, ২০০৭)। "Saturday Indy Wrestling News – ChickFight, Power Trip Wrestling, AAW And Wild Card Pro"। Lords of Pain। ৮ নভেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০১৫ [অনির্ভরযোগ্য উৎস?]
  9. "Pro Wrestling Guerrilla World Tag Team Champions"Pro Wrestling Guerrilla। সংগ্রহের তারিখ আগস্ট ৯, ২০১০ 
  10. "Age of the Fall (Tyler Black & Jimmy Jacobs)"Pro Wrestling Guerrilla। জুলাই ৬, ২০০৮। সংগ্রহের তারিখ আগস্ট ৯, ২০১০ 
  11. "Title History: FIP World Champion"Full Impact Pro। ৬ অক্টোবর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৯, ২০১০ 
  12. Thomas, Brian (সেপ্টেম্বর ১৭, ২০০৪)। "ROH Pulls Angle From Third PPV"। TheDailySuplex.com। ১৫ ডিসেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৭ 
  13. Lipinski, Keith (সেপ্টেম্বর ২২, ২০০৭)। "09/22/07: Dr. Keith Report (Upcoming Shows)"। AngryMarks.com। [অনির্ভরযোগ্য উৎস?]
  14. Siciliano, Mike (নভেম্বর ৪, ২০০৭)। "Pro's from the Palace (#213) – Results & more: ROH Glory By Honor VI N2"। WrestleView। 
  15. Berman, Samuel (নভেম্বর ২, ২০০৭)। "411 ROH Roundtable Preview: Philadelphia & New York – Glory By Honor VI – 11/2 & 11/3"। 411mania। 
  16. Martin, Adam (আগস্ট ৮, ২০১০)। "Report: Ring of Honor Champion signs with WWE"। WrestleView। ৪ মে ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৮, ২০১০ 
  17. Martin, Adam (আগস্ট ৮, ২০১০)। "Update on Tyler Black signing with WWE"। WrestleView। ৪ মে ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৮, ২০১০ 
  18. Caldwell, James (আগস্ট ৮, ২০১০)। "WWE/ROH News: Report on current ROH World champion signing with WWE"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ আগস্ট ৮, ২০১০ 
  19. "Smackdown results for September 14, 2010"। সংগ্রহের তারিখ জুলাই ১৬, ২০১২ 
  20. "FayObserver.com Interviews Seth" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ ডিসেম্বর ২০১৫ তারিখে. SethRollins.org.
  21. Alvarez, Bryan (অক্টোবর ১, ২০১০)। "FRI UPDATE: Giant weekend schedule, big shows, potential HITC spoiler, ROH star new name, WWE/Foley"Wrestling Observer Newsletter। সংগ্রহের তারিখ অক্টোবর ২, ২০১০Tyler Black has debuted in WWE developmental under the name Seth Rollins. Maybe they can have him be the brother of Skag Rollins. Given history in developmental, his name will now probably change another two dozen times before he's called up. 
  22. Martin, Adam (অক্টোবর ৬, ২০১০)। "Tyler Black makes official FCW debut last week"। WrestleView। সেপ্টেম্বর ২৮, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৮, ২০১০ 
  23. Gerweck, Steve (মার্চ ২৫, ২০১১)। "New FCW Tag Team champions crowned"। WrestleView। সেপ্টেম্বর ৩০, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৬, ২০১১ 
  24. "Champions Roll Call"Florida Championship Wrestling। ৭ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৭, ২০১১ 
  25. "FLORIDA CHAMPIONSHIP WRESTLING TELEVISION REPORT: FCW HEAVYWEIGHT TITLE MATCH; FCW DIVAS TITLE MATCH; DEAN AMBROSE MAKES HIS DEBUT WITH A PROMO; A ROTUNDO FAMILY REUNION?"। PWInsider। সংগ্রহের তারিখ নভেম্বর ১৫, ২০১১ 
  26. Namako, Jason (অক্টোবর ৩১, ২০১১)। "FCW Results – 10/31/11"। WrestleView। নভেম্বর ৩, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৬, ২০১১ 
  27. Alvarez, Bryan (সেপ্টেম্বর ২৩, ২০১১)। "Fri update: WWE survey on moving Mania to WWE Network, another wacky WWE show, Jones vs. Rampage odds, win a call from Jay Briscoe, new TNA girl identified, ROH affiliate list for this weekend's TV, full weekend schedule, tons more"Wrestling Observer Newsletter। জানুয়ারি ১৯, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৩, ২০১১ 
  28. Caldwell, James। "WWE PPV update – Tyler Black TV debut"Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ জুলাই ১৫, ২০১২ 
  29. Caldwell, James। "Survivor Series News: NXT stars debut in PPV main event angle, plus other news from annual PPV"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ নভেম্বর ১৯, ২০১২ 
  30. Caldwell, James। "CALDWELL'S WWE RAW RESULTS 11/19: Complete "virtual-time" coverage of live Raw – Survivor Series fall-out"PWTorch। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৫, ২০১২ 
  31. Caldwell, James। "CALDWELL'S WWE RAW RESULTS 11/26: Complete "virtual-time" coverage of live Raw – The Shield speaks, Cena-Ziggler"PWTorch। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৫, ২০১২ 
  32. Caldwell, James। "CALDWELL'S WWE RAW RESULTS 12/3: Complete "virtual-time" coverage of live Raw – McMahon returns, Punk takes a Test"PWTorch। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৫, ২০১২ 
  33. "WWE NEWS: WWE officially announces TLC main event change; will Ryback still get a WWE Title shot?"Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৫, ২০১২ 
  34. Caldwell, James। "CALDWELL'S WWE TLC PPV RESULTS 12/16: Complete "virtual-time" coverage of final 2012 PPV – Cena vs. Ziggler main event, Shield makes a statement"Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১৭, ২০১২ 
  35. Caldwell, James। "Caldwell's WWE Raw results 1/7: Complete "virtual-time" coverage of live Raw – WWE Title match, The Rock returns, Cena vs. Ziggler (updated w/Box Score)"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ জানুয়ারি ১২, ২০১৩ 
  36. Caldwell, James। "Caldwell's WWE Royal Rumble PPV Results 1/27: Complete "virtual-time" coverage of Punk vs. Rock, 30-man Rumble"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৯, ২০১৩ 
  37. Caldwell, James। "Caldwell's WWE Raw results 1/28: Complete "virtual-time" coverage of live Raw – Huge Return ends Raw, Rock's first night as WWE champ, Raw Roulette, Heyman-McMahon"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৯, ২০১৩ 
  38. Caldwell, James। "Caldwell's WWE Raw Results 2/4: Complete "virtual-time" coverage of live Raw – WWE explains many things, Punk-Jericho main event, Bruno HOF Video"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৬, ২০১৩ 
  39. Caldwell, James। "WWE News: Team Cena vs. The Shield official for Elimination Chamber; updated PPV line-up"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৬, ২০১৩ 
  40. Caldwell, James। "WWE News: Chamber PPV results & notes – WM29 main event set, World Title match set, Shield big win, more"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৮, ২০১৩ 
  41. Caldwell, James। "Caldwell's WWE Raw results 2/18: Complete "virtual-time" coverage of live Raw – Chamber PPV fall-out, big Mania news, Rock's Celebration, Shield six-man tag match"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৬, ২০১৩ 
  42. Caldwell, James। "Caldwell's WWE Raw results 3/25: Complete "virtual-time" coverage of live Raw – Rock returns for Q&A debate with Cena, Hunter punts Barrett, latest WM29 hype"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ মে ২৬, ২০১৩ 
  43. "Caldwell's WWE WrestleMania 29 PPV Results: Complete "virtual-time" coverage of live PPV from MetLife Stadium – Rock-Cena II, Taker-Punk, Lesnar-Hunter, more" 
  44. "Caldwell's WWE Raw results 4/8: Complete "virtual-time" coverage of live Raw – WM29 fall-out, new World Champ, no Rock, Taker live, crowd takes over" 
  45. "Caldwell's WWE Raw results 4/22 (Second Hour): Shield vs. The Undertaker six-man tag match, Ryder squashed" 
  46. "RAW News: Shield loses first match, Lesnar's "mystique" now in-play, Dolph off TV, Miz returns, Dance-Off, App overload, more"। Pro Wrestling Torch। সংগ্রহের তারিখ মে ২৭, ২০১৩ 
  47. Bishop, Matt। "Lesnar finishes off Triple H at Extreme Rules"Slam! WrestlingCanadian Online Explorer। এপ্রিল ১৮, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২৬, ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]