লালমনিরহাট নেছারিয়া কামিল মাদ্রাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লালমনিরহাট নেছারিয়া কামিল মাদ্রাসা[১]
ধরনমাদ্রাসা
স্থাপিত১ জানুয়ারি ১৯৬৫; ৫৯ বছর আগে (1965-01-01)
প্রতিষ্ঠাতাআজগার আলী
অধিভুক্তিইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (২০০৬ – ২০১৬)
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় (২০১৬ – বর্তমান)
অধ্যক্ষমোসলেম উদ্দীন
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
৪০ জন
শিক্ষার্থী১১০০
ঠিকানা, ,
বাংলাদেশ
ইআইআইএন
এমপিও
১২২৯৬০
৮৯০৪০১২৪০১
ক্রীড়াক্রিকেট, ফুটবল, ভলিবল

লালমনিরহাট নেছারিয়া কামিল মাদ্রাসা রংপুর বিভাগের লালমনিরহাট জেলার সদর উপজেলার একটি আলিয়া মাদ্রাসা[২] মাদ্রাসাটি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত একটি অনার্স মাদ্রাসা। মাদ্রাসার দাখিল ও আলিম স্তর বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক পরিচালিত হয়। ১৯৬৫ সালে আজগর আলী এই মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন। মাদ্রাসাটি ছারছিনা মাদ্রাসার নেসাবে পরিচালিত হয়। মাদ্রাসার বর্তমান অধ্যক্ষের নাম মাওলানা মোসলেম উদ্দিন।

ইতিহাস[সম্পাদনা]

মাদ্রাসাটি ১-১-১৯৬৫ সালে শুরু হয়।[৩] এখানে দাখিল, আলিম,ফাযিল ও কামিল হাদীস বিভাগ চালু আছে। দাখিল ও আলিম স্তরে বিজ্ঞান বিভাগ আছে। বাংলাদেশের ঐতিহ্যবাহী লালমনিরহাট নেছারীয়া কামিল মাদ্রাসাটি মরহুম আব্দুর নাছীর (পীর সাহেব) এর অনুমতিক্রমে ১৯৬৫ সালে তার মুরিদ আজগর আলী প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই অত্যন্ত সুনামের সাথে পরিচালিত হয়ে আসিতেছে। এখানে অনেক দূর দূরান্ত থেকে ছাত্ররা এসে পড়াশুনা করে। মাদ্রাসায় স্কাউটসহ সাংস্কৃতিক কর্ম চালু আছে।[৪] শিক্ষার্থীদের শারিরীক ও মানসিক বিকাশের জন্য শরীয়ত সম্মত খেলাধুলা ও সাহিত্য-সাংস্কৃতিক কার্যক্রমসহ নানামূখী কর্মসূচি পালন করা হয়।

পোশাক[সম্পাদনা]

ছেলেদের সাদা পায়জামা, সাদা পাঞ্জাবি এবং সাদা টুপি। তবে ছারছিনা দারুসসুন্নাত কামিল মাদ্রাসা এর পোশাকের অনুকরণে পাঞ্জাবি নেসফো সাক বা হাঁটুর নিচ থেকে পরা হয়।

অবকাঠামো[সম্পাদনা]

এখানে ৪টি ভবন আছে, তন্মধ্যে চারতলা ভবন ২টি। মসজিদ দোতলা। মাদ্রাসায় রয়েছে অফিস কক্ষ, শ্রেনি কক্ষ, বিজ্ঞানাগার, লাইব্রেরী, শিক্ষক মিলনায়তন, কম্পিটার ল্যাব, ছাত্রী কমরুম।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "লালমনিরহাট সদর উপজেলা - বাংলাপিডিয়া"bn.banglapedia.org। সংগ্রহের তারিখ ২০২১-০৬-২৩ 
  2. "Lalmonirhat Nesaria Kamil Madrasha - Sohopathi | সহপাঠী" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৬-২৩ 
  3. মন্ডল, আশরাফুজ্জামান (২০০৭)। লালমনিরহাট জেলার ইতিহাস। লালমনিরহাট: লালমনিরহাট জাদুঘর। পৃষ্ঠা ২১৩। আইএসবিএন ৯৮৪-৩০০-০০০৯৬৪-৯ 
  4. "বাংলাদেশ স্কাউটস অনলাইন ডিজিটাল রেকর্ড এবং স্কাউট সার্ভিস সিস্টেম"service.scouts.gov.bd। সংগ্রহের তারিখ ২০২১-০৬-২৩