মেথুয়েন পাবলিশিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেথুয়েন পাবলিশিং
প্রতিষ্ঠাকাল১৮৮৯; ১৩৪ বছর আগে (1889)
প্রতিষ্ঠাতাআলগারনন মেথুয়েন
দেশযুক্তরাজ্য
সদরদপ্তরনর্থ ইয়র্কশায়ার
পরিবেশনপেঙ্গুইন র‍্যান্ডম হাউস (অধিকাংশ বই)
রাউটলেজ (শিক্ষা-সংক্রান্ত)
এগমন্ট গ্রুপ (শিশুদের বই)
এ অ্যান্ড সি ব্ল্যাক (নাটক)
প্রকাশনাবই
ওয়েবসাইটwww.methuen.co.uk

মেথুয়েন পাবলিশিং লিমিটেড ( /ˈmɛθjuən/ ) একটি ইংরেজি প্রকাশনা সংস্থা। এটি ১৮৮৯ সালে স্যার অ্যালগারনন মেথুয়েন (১৮৫৬-১৯২৪) প্রতিষ্ঠা করেছিলেন এবং ১৮৯২ সালে লন্ডনে প্রকাশনা শুরু করেছিল। প্রাথমিকভাবে মেথুয়েন প্রধানত নন-ফিকশন একাডেমিক কাজগুলির প্রকাশনা করতেন, পরে মহিলা লেখকদের এবং পরবর্তীতে অনুবাদিত কাজগুলিকে উত্সাহিত করার জন্য বৈচিত্র্য আনেন।[১] ১৯২৪ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত ইভি লুকাস এই ফার্মের প্রধান ছিলেন।

প্রতিষ্ঠা[সম্পাদনা]

শিক্ষাদানের পাশাপাশি অন্য পেশা হিসাবে, আলগারনন মেথুয়েন ১৮৮৯ সালের জুন মাসে মেথুয়েন অ্যান্ড কোং লেবেলের অধীনে তার নিজস্ব পাঠ্যপুস্তকগুলি প্রকাশ ও বাজারজাত করতে শুরু করেন। কোম্পানির প্রথম সাফল্য ১৮৯২ সালে রুডইয়ার্ড কিপলিং -এর ব্যারাক-রুম ব্যালাডস প্রকাশের মাধ্যমে আসে। এরপর সাফল্য দ্রুত বৃদ্ধি পায় মারি কোরেলি, হিলাইরে বেলোক, রবার্ট লুই স্টিভেনসন, এবং অস্কার ওয়াইল্ড ( ডি প্রফুন্ডিস, ১৯০৫)[২] এর পাশাপাশি এডগার রাইস বুরোসের টারজান অফ দ্য এপস এর কাজের সাথে।[৩]

১৯১০ সালে ব্যবসাটি একটি সীমিত দায় কোম্পানিতে রূপান্তরিত করা হয় যেখানে ইভি লুকাস এবং জিই ওয়েবস্টার পরিচালন সমিতিতে প্রতিষ্ঠাতা হিসেবে যোগদান করেন।[৪] কোম্পানিটি ১৯২০ সালে আলবার্ট আইনস্টাইনের রিলেটিভিটি, দ্য স্পেশাল অ্যান্ড দ্য জেনারেল থিওরি: আ পপুলার এক্সপোজিশন -এর ইংরেজি অনুবাদ প্রকাশ করে।

ইভি লুকাস প্রকাশক গ্রান্ট রিচার্ডস-এর কাছে শিশু সাহিত্যের জ্ঞান অর্জন করেছিলেন, সেই জ্ঞান ও অভিজ্ঞতার উপর ভিত্তি করে কোম্পানিকে প্রাথমিক সাফল্য এনে দিয়েছিলেন। কোম্পানিতে লুকাস দ্বারা স্বাক্ষরিত লেখকদের মধ্যে ছিলেন এএ মিলনে, কেনেথ গ্রাহাম, তিনি চিত্রকরদের মধ্যে ডব্লিউ হিথ রবিনসন, এইচ এম বেটম্যান এবং ইএইচ শেপার্ডকেও সমর্থন করেছিলেন৷[৫] ১৯২০ সাল নাগাদ এদের একটি সাহিত্য তালিকা ছিল যার মধ্যে অ্যান্থনি হোপ, জিকে চেস্টারটন, হেনরি জেমস, ডিএইচ লরেন্স, টিএস এলিয়ট, রুথ ম্যানিং-স্যান্ডার্স এবং দ্য আরডেন শেক্সপিয়ার সিরিজ অন্তর্ভুক্ত ছিল।

দ্য রেইনবো[সম্পাদনা]

লরেন্সের দ্য রেইনবো (১৯১৫) প্রকাশের পর, মেথুয়েনের বিরুদ্ধে অশ্লীলতার দায়ে অভিযুক্ত করা হয়। ফার্মটি কোন প্রতিরক্ষার প্রস্তাব দেয়নি এবং ১,০১১ কপির অবশিষ্ট স্টক নষ্ট করতে সম্মত হয়।[৩] এটা মনে করা হয় যে লরেন্সকে সমর্থন করতে ফার্মের ব্যর্থতার একটি কারণ ছিল যে তিনি সেই সময়ে প্রধান সম্পাদকের ভাইয়ের একটি নির্দয় প্রতিকৃতি লিখেছিলেন, যিনি সম্প্রতি ফ্রান্সে নিহত হয়েছিলেন।[৫]

এডওয়ার্ড ভেরাল লুকাস[সম্পাদনা]

১৯২৪ সালে ইভি লুকাস অ্যালগেরনন মেথুয়েনের স্থলাভিষিক্ত হন এবং ১৯৩৮ সালে তার মৃত্যুর আগে পর্যন্ত কোম্পানির নেতৃত্ব দেন।[৫] নির্বাহী দায়িত্ব ছাড়াও তিনি কোম্পানির প্রধান পাঠক হিসেবে আলাদা বেতন পেতেন। তার বাণিজ্যিক রায় কোম্পানির তালিকায় লেখক এনিড ব্লাইটন, পিজি ওয়াডহাউস, পার্ল এস. বাক এবং মরিস মেটারলিঙ্ক- কে যুক্ত করেছে। ১৯৩৫ সালে তারা ড্যানিয়েল ভারের উপন্যাস দ্য মেকার অফ হেভেনলি ট্রাউজার্স প্রকাশ করে।

১৯৩০ সালে কোম্পানিটি জনপ্রিয় হাস্যরসাত্মক বই ১০৬৬ অ্যান্ড অল দ্যাট প্রকাশ করে।

টিনটিন[সম্পাদনা]

মেথুয়েন ছিলেন দ্য অ্যাডভেঞ্চারস অফ টিনটিন , ক্লাসিক বেলজিয়ান কমিক -স্ট্রিপ বইগুলির একটি সিরিজ, সংস্করণের ইংরেজি প্রকাশক, এটি হার্জের লেখা এবং চিত্রিত। মেথুয়েন তাদের টিনটিনের সংস্করণে পরিবর্তন করেছিল, যেখানে জোর দিয়ে ব্রিটিশ চরিত্রগুলিতে বিরাট পরিবর্তন আনা হয়। ১৯৩৭ সালে ফরাসি ভাষায় প্রথম প্রকাশিত দ্য ব্ল্যাক আইল্যান্ড গ্রেট ব্রিটেনের উপর রচনা করা হয়েছিল, কিন্তু, ১৯৬৬ সালে এটি নিজেরাই প্রকাশ করার আগে, মেথুয়েন সিদ্ধান্ত নিয়েছিল যে এটি যুক্তরাজ্যকে যথেষ্ট সঠিকভাবে প্রতিফলিত করে না এবং সংশোধন করার জন্য ১৩১টি "ত্রুটির" একটি তালিকা পাঠায়। .[৬] এইভাবে ১৯৬০-এর দশকে এটি পুনরায় আঁকা এবং পুনরায় রচনা করা হয়েছিল। সমালোচকরা পরিবর্তনের জন্য মেথুয়েনকে সমালোচিত করেছেন, ও দাবি করেছেন যে এই পরিবর্তনের জন্যে ব্ল্যাক আইল্যান্ড তার অনেক আকর্ষণ হারিয়েছে।[৬] ল্যান্ড অফ ব্ল্যাক গোল্ডের একটি সমস্যাযুক্ত প্রকাশনার ইতিহাস ছিল, কিন্তু শেষ পর্যন্ত ১৯৪৮-৫০ সালে সম্পূর্ণ অ্যাডভেঞ্চারটি প্রকাশিত হয়েছিল। এটি প্যালেস্টাইনের ব্রিটিশ ম্যান্ডেটের উপর রচনা করা হয়েছিল এবং এতে ইহুদি, আরব এবং ব্রিটিশ সৈন্যদের মধ্যে সংঘর্ষের বৈশিষ্ট্য ছিল। যখন মেথুয়েন অ্যাডভেঞ্চারস অফ টিনটিন ইংরেজিতে অনুবাদ করছিলেন, তার অনেক আগে থেকেই ইসরায়েলের অস্তিত্ব ছিল, এবং মেথুয়েন এটি সম্পাদনা করার জন্য বলেছিলেন। হার্জ কিছু সমস্যাযুক্ত পৃষ্ঠাগুলির পাশাপাশি তার আগের পৃষ্ঠাগুলিকে পুনরায় আঁকার সুযোগ নিয়েছিলেন: তার আগে যে মালবাহীটি উপস্থিত হয়েছিল তা সেই সময়ে সংস্থানের অভাবের কারণে হার্জের কল্পনার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। ১৯৫০ সালে প্রকাশিত পূর্ববর্তী সংস্করণটি কাস্টারম্যান দ্বারা একটি প্রতিরূপ সংস্করণ হিসাবে পুনর্মুদ্রিত হয়েছিল, কিন্তু আন্তর্জাতিকভাবে সম্পূর্ণ নতুন সংস্করণ দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

সাম্প্রতিক ইতিহাস[সম্পাদনা]

১৯৫৮ সালে মেথুয়েন অ্যাসোসিয়েটেড বুক পাবলিশার্স (এবিপি)-এর অংশ ছিল এবং ১৯৭০-এর দশকের বেশিরভাগ সময় আইরে এবং স্পোটিসউড ফার্মের শোষণের পরে আইরে মেথুয়েন নামে পরিচিত ছিল। ১৯৮৭ সালে থমসন অর্গানাইজেশন যখন এবিপি অধিগ্রহণ করে, তখন এটি মেথুয়েন সহ বাণিজ্য প্রকাশনা ইউনিটগুলিকে রিড ইন্টারন্যাশনালের অক্টোপাসের কাছে বিক্রি করে দেয়।[৭] ১৯৯৭ সালের ফেব্রুয়ারিতে রিড তার বাণিজ্য প্রকাশনা র‍্যান্ডম হাউসের কাছে বিক্রি করে দেয়। মেথুয়েন ড্রামা ১৯৯৮ সালে নিজেকে কিনে নেয়। একই বছর, রিড মেথুয়েনের শিশুদের ক্যাটালগটি এগমন্ট গ্রুপের কাছে বিক্রি করে।

২০০৩ সালে, মেথুয়েন ড্রামা পলিটিশিও'স পাবলিশিং কিনে নেয় কোম্পানির মালিক আয়েন ডেলের কাছ থেকে ।[৮] ২০০৬ সালে, মেথুয়েন তার উল্লেখযোগ্য নাটকের তালিকা এ অ্যান্ড সি ব্ল্যাকের কাছে £২.৩৫ মিলিয়নে বিক্রি করে।

পেঙ্গুইন র‍্যান্ডম হাউস এখন অনেক বইয়ের স্বত্বের মালিক যা আগে র‍্যান্ডম হাউসের মাধ্যমে মেথুয়েন নামে প্রকাশিত হতো এবং পেঙ্গুইন বুকস-এর মাধ্যমে অ্যাড্রিয়ান মোল ফ্র্যাঞ্চাইজি নামে। অনেক প্রকাশকের একাডেমিক শিরোনাম এখন রাউটলেজ দ্বারা প্রকাশিত হয়।[৯]

মেথুয়েন ফিকশন এবং নন-ফিকশনের নতুন কাজ প্রকাশ করে চলেছে, সেইসাথে পুরানো, ক্লাসিক কাজগুলিকে পুনর্মুদ্রণ করছে। সমসাময়িক মেথুয়েন লেখকদের মধ্যে রয়েছেন মার্ক ডান,[১০] রবার্ট ম্যাকি,[১১] মাইকেল প্যালিন,[১২] ১৯৮৬ সালের নোবেল পুরস্কার বিজয়ী ওলে সোয়িংকা,[১৩] এবং ২০১২ সালের নোবেল পুরস্কার বিজয়ী মো ইয়ান[১৪] ক্লাসিক মেথুয়েন লেখকদের মধ্যে রয়েছে মার্কিন ঔপন্যাসিক ওয়াকার পার্সি,[১৫] মার্কিন শিক্ষাবিদ ও ভাষ্যকার নিল পোস্টম্যান,[১৬] এবং যুক্তরাজ্যের কার্টুনিস্ট নরম্যান থেলওয়েল ।[১৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "History of Methuen Publishing"। ১৬ এপ্রিল ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৭ 
  2. De Profundis, Oscar Wilde. London: Methuen & Co. Ltd., 1905 (22nd Ed., 1911)
  3. Stevenson, page 59.
  4. Obituary of Sir Algernon Methuen The Times, Monday, 22 September 1924; page 18. Issue 43763.
  5. Stevenson, page 60.
  6. Tintin: The Complete Companion by Michael Farr, John Murray publishers, 2001
  7. TAIT, N. (1987, December 3). UK Company News: Octopus Buys Methuen From Int Thomson. Financial Times (London, England), 30.
  8. Pierce, Andrew (আগস্ট ৪, ২০০৪)। "Methuen writes new chapter for lovers of Politico's intrigue - People"। The Times। Times Newspapers Limited। পৃষ্ঠা 6। 
  9. "Contact Methuen"। ২০১৩-০৮-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৮-১৫ 
  10. "Methuen Books"www.methuen.co.uk। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৭ 
  11. "Methuen Books"www.methuen.co.uk। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৭ 
  12. "Methuen Books"www.methuen.co.uk। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৭ 
  13. "Methuen Books"www.methuen.co.uk। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৭ 
  14. "Methuen Books"www.methuen.co.uk। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৭ 
  15. "Methuen Books"www.methuen.co.uk। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৭ 
  16. "Methuen Books"www.methuen.co.uk। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৭ 
  17. "Methuen Books"www.methuen.co.uk। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৭ 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Winnie-the-Pooh