মুরইছড়া ইকোপার্ক

স্থানাঙ্ক: ২৪°২৫′৫৯″ উত্তর ৯২°০৫′০৯″ পূর্ব / ২৪.৪৩৩১৪° উত্তর ৯২.০৮৫৮১° পূর্ব / 24.43314; 92.08581
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মুড়াইছড়া ইকোপার্ক থেকে পুনর্নির্দেশিত)
মুরইছড়া ইকোপার্ক
মানচিত্র মুরইছড়া ইকোপার্কের অবস্থান দেখাচ্ছে
মানচিত্র মুরইছড়া ইকোপার্কের অবস্থান দেখাচ্ছে
বাংলাদেশে অবস্থান
অবস্থানমৌলভীবাজার, সিলেট বিভাগ, বাংলাদেশ
নিকটবর্তী শহরকুলাউড়া
স্থানাঙ্ক২৪°২৫′৫৯″ উত্তর ৯২°০৫′০৯″ পূর্ব / ২৪.৪৩৩১৪° উত্তর ৯২.০৮৫৮১° পূর্ব / 24.43314; 92.08581
স্থাপিত২০০১ সালের ১৫ই এপ্রিল[১]
কর্তৃপক্ষবাংলাদেশ বন বিভাগ

মুরইছড়া ইকোপার্ক বাংলাদেশের মৌলভীবাজার জেলায় অবস্থিত[১] কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নে অবস্থিত একটি ইকোপার্ক। এই ইকোপার্কটি কয়েকটি ছোট ছোট টিলা নিয়ে গড়ে তোলা হয়েছে। ইকোপার্কটিতে রয়েছে ঘন গাছ-গাছালি ও জীববৈচিত্রের সমাহার।


মুরইছড়া ঝর্ণা ও মুরইছড়া নদীর নামেই ওই এলাকার নামকরণ হয় মুরইছড়া। পর্যটন বিকাশে এই মুরইছড়া ঝর্ণাকে কেন্দ্র করে সরকার ২০০১ সালে মুরইছড়া ইকো পার্ক প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন করলেও আজও আলোর মুখ দেখে নি এই ইকোপার্ক টি।

অবস্থান ও আয়তন[সম্পাদনা]

কুলাউড়া রেঞ্জের কর্মধা ইউনিয়নের মুরইছড়া বিটের পৃথিমপাশা একোয়ার্ড ফরেস্টের লুথিটিলার পাদদেশে মুরইছড়া জলপ্রপাতকে ঘিরে ইকো পার্কটি অবস্থিত। কুলাউড়া উপজেলা সদর হতে রবির বাজার, বুধপাশা স্কুল বাজার, মুরইছড়া বাজার হয়ে মুরইছড়া ইকো পার্কে যাওয়া যায়। সিলেট থেকে মুরইছড়া ইকো পার্কের দূরত্ব ৮৫ কিলোমিটার। অন্যদিকে মৌলভীবাজার থেকে এর দূরত্ব ৫৭ কিলোমিটার।

পার্টির আয়তন ৮৩০ একর। এখানে লুথিশংখ নামে একটি জলপ্রপাত রয়েছে। এ জলপ্রপাতকে ঘিরেই ইকো পার্কটি গড়ে উঠছে। ইকো পার্কের উত্তরে পৃথিমপাশা একোয়ার্ড ফরেস্ট, দক্ষিণে ভারত, পূর্বে একোয়ার্ড ফরেস্টের বাঁশমহাল এবং পশ্চিমে মুরইছড়া চা বাগান অবস্থিত। মুরইছড়া ইকো পার্কের আশপাশে গারোদের বসবাস।

ইতিহাস[সম্পাদনা]

২০০১ সালের ১৫ এপ্রিল এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে ইকো পার্ক বাস্তবায়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন পরিবেশ ও বন মন্ত্রী সৈয়দা সাজেদা চৌধুরী। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয় পাঁচ কোটি দুই লাখ ৩২ হাজার টাকা। সরকারের নিজস্ব তহবিলের অর্থায়নে ইকো পার্ক স্থাপন প্রকল্পের অধীনে এর কার্যক্রম শুরু হয়। ভিত্তিপ্রস্তর স্থাপন হলেও স্থানীয় আদিবাসীদের প্রতিবাদ-আন্দোলনের মুখে এর কাজ বন্ধ করে দেওয়া হয়। এখন পর্যন্ত প্রকল্পের কাজ এগোয়নি।[২]

জীববৈচিত্র[সম্পাদনা]

মুরইছড়া ইকো পার্কে বিভিন্ন ধরনের চিরসবুজ ও পত্রঝরা বৃক্ষ রয়েছে। রামডালা, আউয়াল, রাতা, তুন, কড়ই, হরীতকী, বহেড়া, আমলকী, জারুল, চিকরাশি, মুলিবাঁশ এর মধ্যে অন্যতম। মুরইছড়া ইকো পার্কে বিচরণকারী বন্য প্রাণীদের মধ্যে রয়েছে শিয়াল, বেজি, বন্য শূকর, কাঠবিড়ালী, বন বিড়াল, হরিণ, চিতাবাঘ, হাতি, শিয়াল, বন মোরগ, শকুন, হরিয়াল, ঘুঘু, হুতুমপেঁচা, কাঠঠোকরা, পাহাড়ি ময়না, বাবুই, গুইসাপ, গোখরা, সজারু, হনুমান, বানর প্রভৃতি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মৌলভীবাজারে ইকোপার্ক উন্নয়নের নামে অর্থ অপচয়ের অভিযোগ"jugantor.com 
  2. "১৭ বছরেও দৃশ্যমান হয়নি মুরইছড়া ইকো পার্ক"। 2018-09। সংগ্রহের তারিখ 2024-01-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)