কাপ্তাই জাতীয় উদ্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাপ্তাই জাতীয় উদ্যান
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 393 নং লাইনে: স্থানাঙ্কের মান বিকৃত।
অবস্থানরাঙ্গামাটি, চট্টগ্রাম বিভাগ, বাংলাদেশ
স্থানাঙ্ক২২°৩০′০৮″ উত্তর ৯২°১২′০৪″ পূর্ব
আয়তন৫,৪৬৪ হেক্টর
স্থাপিত১৯৯৯
কর্তৃপক্ষবাংলাদেশ বন বিভাগ

কাপ্তাই জাতীয় উদ্যান বাংলাদেশের রাঙ্গামাটি জেলায় অবস্থিত একটি অন্যতম জাতীয় উদ্যান। উদ্যানটি ১৯৯৯ খ্রিষ্টাব্দে বাংলাদেশ বন ও পরিবেশ অধিদপ্তর কর্তৃক ৫,৪৬৪ হেক্টর বা ১৩,৫০০ একর জায়গা জুড়ে প্রতিষ্ঠিত হয়।

বিবরণ[সম্পাদনা]

এই উদ্যানে ১৮৭৩, ১৮৭৮ এবং ১৮৭৯ খ্রিষ্টাব্দে বৃক্ষায়ন করা হয়েছিল, আর তারই ফলশ্রুতিতে এখানে গড়ে উঠেছিল একটি ক্রান্তীয় অতিবৃষ্টি অরণ্য। এই উদ্যানের প্রাণীবৈচিত্র্যের মধ্যে রয়েছে সম্বর হরিণ, মায়া হরিণ, হাতি, বন বিড়াল, মেঘলা চিতা, চশমাপরা হনুমান, মুখপোড়া হনুমান, উল্লুক প্রভৃতি। উদ্যানে রয়েছে দুটো রেস্টহাউজ। উদ্ভিদের মধ্যে আছে বাংলাদেশের প্রায় অর্ধেক বন্যপ্রাণী এই উদ্যানে থাকে। বিপন্ন প্রজাতির বেশ কিছু পাখির সন্ধান এখানে পাওয়া যায়।

এখানে রয়েছে ৬২ প্রজাতির স্তন্যপায়ী, ৭৪ প্রজাতির সরীসৃপ, ৩৮ প্রজাতির উভচর প্রাণী এবং ৩৫৮ প্রজাতির পাখি ও ২২১ প্রজাতির প্রজাপতি রয়েছে। উদ্ভিদের মধ্যে আছে সেগুন, জারুল, গামারিকড়ই গাছ, চাপালিশ, চম্পা, সোনালু, চালতা, চিকরাশি, শাল, শিলকড়ই, ধারমারা, গামারি, অর্জুন, আমলকি, আমড়া, বহেরা, বাজনা, বড়ই, পিটরাজ, পিটাল, বাঁশপাতা, বৈলাম, নাগেশ্বর, হিজল, উদল, উরিয়া, লোহাকাঠ ইত্যাদি।

২০১৬ এর আগস্ট পর্যন্ত এখানে ১৭ প্রজাতির বিপন্ন প্রাণি ছিল। বিপন্ন প্রজাতির মধ্যে আছে মেঘলা চিতা, উল্লুক, আসামি বানর, কাঠময়ূর, ধূসর মুকুটওয়ালা ছোট কাঠঠোকরা, ক্ষুদে মাছরাঙ্গা, বিরল সাপকচ্ছপ এবং বিরল প্রজাতির ব্যাঙ। নতুন প্রজাতির মধ্যে আছে এছাড়া এ উদ্যানে নতুন প্রজাতির পাখি ‘বড় নীল চটকের[১]

অতিরিক্ত কাঠ সংগ্রহ, বনে আগুন এবং পর্যটনের অনিয়ন্ত্রিত বিকাশ এই বনের প্রধান হুমকি।

এই উদ্যানে প্রবেশ করতে টিকেট ক্রয় করতে হয়।


এই উদ্যানে প্রবেশ করতে টিকেট ক্রয় করতে হয়।

জীববৈচিত্র[সম্পাদনা]

কাপ্তাইয়ের কিছু জীববৈচিত্র নিম্নরূপ

উদ্ভিদ[সম্পাদনা]

প্রাণি[সম্পাদনা]

পাখি[সম্পাদনা]

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; :1 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহিঃসংযোগ[সম্পাদনা]