ব্লেস মাতুইদি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
ব্লেস মাতুইদি
Matuidi PSG.jpg
২০১২ সালে ব্লেস মাতুইদি
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ব্লেস মাতুইদি
জন্ম (১৯৮৭-০৪-০৯) ৯ এপ্রিল ১৯৮৭ (বয়স ৩১)
জন্ম স্থান তুলুস, ফ্রান্স
উচ্চতা ১.৮০ মি (৫ ফু ১১ ইঞ্চি)[১]
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব জুভেন্টাস
জার্সি নম্বর ১৪
যুব পর্যায়ের খেলোয়াড়ী জীবন
১৯৯৩–১৯৯৮ ইউএস ফন্তেনে-সু-বোয়া
১৯৯৮–২০০১ সিও ভিন্সেনোয়া
২০০০–২০০৩ আইএনএফ ক্লেয়ারফন্তেন
২০০১–২০০৪ ক্রেতেইল
২০০৪–২০০৫ ত্রয়েস
জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ী জীবন*
বছর দল উপস্থিতি (গোল)
২০০৪–২০০৭ ত্রয়েস ৬৭ (৪)
২০০৭–২০১১ সেন্ট-ইতিয়েন ১৩২ (৩)
২০১১–২০১৭ প্যারিস সেন্ট জার্মেই ২০৩ (২৩)
২০১৭– জুভেন্টাস ২৬ (৩)
জাতীয় দল
২০০৬–২০০৭ ফ্রান্স অনূর্ধ্ব-১৯ (০)
২০০৬–২০০৯ ফ্রান্স অনূর্ধ্ব-২১ ২৫ (০)
২০১০– ফ্রান্স ৬৪ (৯)
  • পেশাদারী ক্লাবের উপস্থিতি ও গোলসংখ্যা শুধুমাত্র ঘরোয়া লিগের জন্য গণনা করা হয়েছে এবং ১১ এপ্রিল ২০১৮ তারিখ অনুযায়ী সঠিক।

† উপস্থিতি(গোল সংখ্যা)।

‡ জাতীয় দলের হয়ে খেলার সংখ্যা এবং গোল ২৭ মার্চ ২০১৮ তারিখ অনুযায়ী সঠিক।

ব্লেস মাতুইদি (ফরাসি উচ্চারণ: ​[blɛz matɥidi]; জন্ম: ৯ এপ্রিল ১৯৮৭) হলেন একজন ফরাসি পেশাদার ফুটবলার, যিনি ইতালীয় ক্লাব জুভেন্টাস এবং ফ্রান্স জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত সেন্টাল মিডফিল্ডার পজিশনে খেলে থাকেন। তাকে মাঝেমাঝেই "ভয়ঙ্কর এবং শক্তিশালী খেলোয়াড়" হিসেবে অভিহিত করা হয়ে থাকে।[২] ইলে-দে -ফ্রান্সের অঞ্চলভিত্তিক অপেশাদার ফুটবল ক্লাবের হয়ে খেলার মাধ্যমে মাতুইদি ফুটবল জগতে পদার্পণ করেন; তার মধ্যে ইউএস ফন্তেনে-সু-বোয়া এবং সিও ভিন্সেনোয়া উল্লেখযোগ্য। ১৯৯৯ সালে, মর্যাদাপূর্ণ ফরাসি ক্লাব আইএনএফ ক্লেয়ারফন্তেনের একাডেমী পর্যায়ে যোগদান করেন। আইএনএফ ক্লেয়ারফন্তেন হতে চলে আসার পর, মাতুইদি অর্ধ-পেশাদার ক্লাব ইউএস ক্রেতেইল-লুজিতানোসে যোগদান করেন এবং সেখানে ৩ মৌসুম ক্লাবের একাডেমী পর্যায়ে অতিবাহিত করেন। ২০০৪ সালে, তিনি পেশাদার ক্লাব ত্রয়েস এসিতে যোগদান করেন এবং ২০০৪–০৫ মৌসুমে লীগ ১-এ খেলার মাধ্যমে তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন। ত্রয়েসের হয়ে ৩ মৌসুম খেলার পর, মাতুইদি এএস সেন্ট-ইতিয়েনে যোগদান করেন। এএস সেন্ট-ইতিয়েনের হয়ে তিনি প্রথমবারের মতো কোন উয়েফা লীগে খেলেন। ২০০৯–১০ মৌসুমে, আলাইন পেরিন তাকে দলের অধিনায়কের জন্য নির্ধারণ করেন। ২০১১ সালের জুলাই মাসে, এএস সেন্ট-ইতিয়েনে ৪ মৌসুম খেলার পর, মাতুইদি ৩ বছরের চুক্তিতে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ে যোগদান করেন।

তিনি ফ্রান্সের বয়সভিত্তিক বেশ কয়েকটি দলের হয়ে খেলেছেন; যার মধ্যে রয়েছে অনূর্ধ্ব-১৯ এবং অনূর্ধ্ব-২১। ২০১০ সালের আগস্ট মাসে, তৎকালীন নতুন ম্যানেজার লরেন্ত ব্লাঙ্ক দ্বারা তিনি প্রথমবারের মতো ফ্রান্সের জাতীয় দলে ডাক পান। ২০১০ সালের সেপ্টেম্বর মাসে, ২০১২ উয়েফা ইউরোর বাছাইপর্বে বসনিয়া ও হার্জেগোভিনার বিরুদ্ধে ফ্রান্স জাতীয় দলের হয়ে খেলার মাধ্যমে তিনি আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেন। তার অভিষেকের পর থেকে এপর্যন্ত তিনি ২টি উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং ১টি ফিফা বিশ্বকাপ অংশগ্রহণ করেছেন। তিনি ২০১৬ উয়েফা ইউরো রানার-আপ ফ্রান্স দলের একজন সদস্য ছিলেন।

সম্মাননা[সম্পাদনা]

ক্লাব[সম্পাদনা]

প্যারিস সেন্ট জার্মেই[৩]
জুভেন্টাস[৩]

ব্যক্তিগত[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Blaise Matuidi"। juventus.com। সংগ্রহের তারিখ ১৯ সেপ্টেম্বর ২০১৭ 
  2. "Blaise Matuidi: Most Improved Players"Ed Dove, Bleacher Report। ২৮ মার্চ ২০১৩। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০১৩ 
  3. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; SW নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. "2012/13 UNFP Awards"। French Football Weekly। সংগ্রহের তারিখ ১২ জুলাই ২০১২ 
  5. Garin, Erik; Pierrend, José Luis (৮ জানুয়ারি ২০১৫)। "France – Footballer of the Year"। Rec.Sport.Soccer Statistics Foundation। ৫ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]