লীগ ১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লীগ ১
Ligue1 Conforama.svg
সংগঠকলীগ দে ফুটবল
প্রফেশনাল
(এলএফপি)
স্থাপিতআনুষ্ঠানিকভাবে:
১৯৩০; ৯০ বছর আগে (1930)
লীগ ১ হিসেবে:
২০০২; ১৮ বছর আগে (2002)
দেশফ্রান্স ফ্রান্স
অন্য দেশের ক্লাবমোনাকো (১টি দল)
কনফেডারেশনউয়েফা
দলের সংখ্যা২০
লীগের স্তর
অবনমিতলীগ ২
ঘরোয়া কাপকুপ দে ফ্রান্স
ট্রফি দে চ্যাম্পিয়নস
লীগ কাপকুপ দে লা লীগ
আন্তর্জাতিক কাপচ্যাম্পিয়নস লীগ
ইউরোপা লীগ
বর্তমান চ্যাম্পিয়নপারি সাঁ-জেরমাঁ
(৯ম শিরোপা)
সর্বাধিক শিরোপাসেঁত এতিয়েন
(১০টি শিরোপা)
সর্বাধিক ম্যাচমিকায়েল লাঁদ্রো (৬১৮)
শীর্ষ গোলদাতাদেলিও অন্নিস (২৯৯)
সম্প্রচারকসম্প্রচারকের তালিকা
ওয়েবসাইট
২০১৯–২০ লীগ ১

লীগ ১[ক] (এছাড়াও বিজ্ঞাপনী পৃষ্ঠপোষকজনিত কারণে লীগ ১ কনফোরামা নামে পরিচিত[১]) হচ্ছে পুরুষদের ফুটবল ক্লাবগুলোর মধ্যে আয়োজিত একটি ফরাসি পেশাদার লীগ। এই লীগটি ফরাসি ফুটবল লীগ পদ্ধতির শীর্ষস্তরের ফুটবল প্রতিযোগিতা। লীগ দে ফুটবল প্রফেশনাল দ্বারা পরিচালিত লীগ ১-এ সর্বমোট ২০টি ক্লাব প্রতিযোগিতা করে থাকে; যার মধ্য হতে পয়েন্ট টেবিলের নিচের দিকের দল লীগ ২-এ অনমনিত হয়।

পুরস্কার[সম্পাদনা]

শিরোপা[সম্পাদনা]

বর্তমান লীগ ১ শিরোপা, এল'এক্সেক্সোগাল, লীগ দে ফুটবল প্রফেশনাল দ্বারা বিকাশিত হয়েছিল এবং এটি ফ্রাঙ্কো-আর্জেন্টাইন শিল্পী পাবলো রেইনোসো নকশা এবং তৈরি করেছেন। এই শিরোপাটি ২০০৭–০৮ মৌসুম থেকে ফ্রান্সের চ্যাম্পিয়নকে প্রদান করা হচ্ছে। এর পূর্ববর্তী শিরোপাটি কেবলমাত্র পাঁচ বছর যাবত বিদ্যমান ছিল। নতুন ট্রফির নাম নির্ধারণের জন্য এলএফপি এবং ফরাসি টেলিভিশন চ্যানেল টিএফ১ দ্বারা আয়োজিত একটি আনুষ্ঠানিক প্রতিযোগিতা থেকে এক্সেক্সোগাল নামটি গ্রহণ করা হয়েছিল। ২০০০ সালের ২০শে মে তারিখে, ৯,০০০-এরও বেশি নামের প্রস্তাব গৃহীত হয়েছিল এবং ফরাসি ফুটবল ফেডারেশনের সদস্য ফ্রেডেরিক থিরিজ ঘোষণা করেছিলেন যে একটি অনলাইন ভোটের মাধ্যমে নতুন নাম নির্ধারণ করা হবে; অতঃপর উক্ত অনলাইন ভোটে অর্ধেক ভোট পেয়ে এক্সেক্সোগাল নামটি গ্রহণ করা হয়েছে। নতুন এই ট্রফিটি গ্রহণ করা প্রথম ক্লাবটি হচ্ছে ওলাঁপিক লিয়োনে; যারা ২০০৭–০৮ মৌসুমে লীগ ১ জয়লাভ করেছিল।

পৃষ্ঠপোষক[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

নোট[সম্পাদনা]

  1. ফরাসি : [liɡ œ̃]; "লীগ ১"

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Conforama signs €10m title sponsorship with France's Ligue 1"InsideWorldFootball। ২১ এপ্রিল ২০১৭। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০১৭ 
  2. "Partenaires" 

বহিঃসংযোগ[সম্পাদনা]