ব্যবহারকারী আলাপ:MdsShakil/সংগ্রহশালা ৩

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ১০

১৭:০৭, ২৪ মে ২০২১ (ইউটিসি)

This Month in Education: May 2021

This Month in Education

Volume 10 • Issue 5 • May 2021


ContentsHeadlinesSubscribe


In This Issue

একাউন্ট তৈরি

আপনি কি আমার পার্সনাল কাউন্ট তৈরি করে দিতে পারবেন? Ibrahim2490 (আলাপ) ১১:৩০, ২৮ মে ২০২১ (ইউটিসি)

@Ibrahim2490: এটিই আপনার ব্যক্তিগত একাউন্ট। আপনি ছাড়া কেও এটি ব্যবহার করতে পারবে না —শাকিল হোসেন আলাপ ১১:৩৪, ২৮ মে ২০২১ (ইউটিসি)

একটা সাহায্য ভাই

ভাই, একটি নিবন্ধ দ্রুত অপসারণ ট্যাগ লাগানোর পর, সেটা উক্ত প্রণেতাকে কিভাবে জানাবো? এরজন্য কোন টেমপ্লেট নেই, যেখানে অল্প কিছু লিখলেই পুরো বাক্যগুলো মেসেজ হবে যাবে! -- Prodipto Deloar (আলাপ) ১১:৫৮, ২৮ মে ২০২১ (ইউটিসি)

@Prodipto Deloar: নিবন্ধে দ্রুত অপসারণের ট্যাগ লাগিয়ে সংরক্ষণ করার পর এইরকম একটি বার্তা দয়া করে অবদানকারীর আলাপ পাতায় এই টেমপ্লেটটি যুক্ত করে তাকে অবহিত করুন: {{subst:db-notability-notice|শেখ আব্দুল্লাহ্ ইয়াসিন|header=1}} ~~~~ দেখতে পারবেন। এখান থেকে এই অংশটুকু {{subst:db-notability-notice|শেখ আব্দুল্লাহ্ ইয়াসিন|header=1}} ~~~~ কপি করে সংশ্লিষ্ট ব্যবহারকারীর আলাপ পাতায় যুক্ত করে দিলেই হবে। শুভেচ্ছা সহ —শাকিল হোসেন আলাপ ১২:০২, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@MdsShakil ভাই, এটা টুইংকল অপশনে নেই ?? আর একটা সমস্যা হয়েছে, আমার আলাপ পাতায় আমি দৃশ্যমান রিপ্লে করতে পারছিনা। এটা কি করা যায় বলুন তো ! -- Prodipto Deloar (আলাপ) ১৪:১৪, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@Prodipto Deloar: না আপাতত টুইংকেল দিয়ে স্বয়ংক্রিয়ভাবে হয় না তবে টুইংকেল দিয়ে ট্যাগ যোগ করার পর উপরের ন্যায় বার্তা দেখতে পাবেন, তারপর কপি পেস্ট করলেই হবে। আমার আলাপ পাতায় দেখলাম দৃশ্যমান রিল্পে দিয়ে উত্তর দিয়েছেন একই ভাবে আপনার আলাপ পাতায়ও উত্তর দিতে পারার কথা —শাকিল হোসেন আলাপ ১৫:১৭, ২৮ মে ২০২১ (ইউটিসি)
কোন টুইংকল ব্যবহার করলে, উপরের ন্যায় বার্তা পাবো ? আমি খুজে পাচ্ছি না।
আর দৃশ্যমান রিপ্লে করতে গেলে উইকিপাঠ্যে একটি ত্রুটির কারণে এই পৃষ্ঠার মন্তব্যে উত্তর দেওয়া যাবে না। আপনি নথি পড়ার মাধ্যমে এই ত্রুটি সম্পর্কে জানতে পারেন, এখানে পোস্ট করে সাহায্য চাইতে পারেন অথবা সম্পূর্ণ পৃষ্ঠা সম্পাদক খুলে ত্রুটিটি সংশোধন করতে পারেন। এই মেসেজ দেখাচ্ছে, এইটা কী এডমিন ঠিক করতে পারবে ?? -- Prodipto Deloar (আলাপ) ১৫:২২, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@Prodipto Deloar: আপনি বোধহয় ফোন দিয়ে সম্পাদনা করেন। অনেক সময় ফোন দিয়ে দৃশ্যমান সম্পাদনায় কাজ করা যায় না, ঝামেলা করে, এইজন্য এটা হতে পারে। টুইংকেল একটাই আপনি যেটা ব্যবহার করেন। আপনি ট্যাগ লাগিয়ে সম্পাদনা সংরক্ষণ করার পর যেকোন পাতার শীর্ষে এই পাতার ন্যায় বার্তা দেখতে পাবেন। সেখান থেকে কপি করবেন —শাকিল হোসেন আলাপ ১৬:২৫, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@MdsShakil ভাই, আমি ল্যাপটপ দিয়ে সম্পাদনা করে থাকি। এইটা কেন হচ্ছে বুঝতে পারছিনা। -- Prodipto Deloar (আলাপ) ১৬:৩০, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@Prodipto Deloar: শুধুমাত্র আপনার আলাপ পাতাতেই যেহেতু সমস্যা হচ্ছে তাই ওই পাতায় কোন সমস্যা হয়তোবা থাকতে পারে। @আফতাবুজ্জামান: আফতাব ভাইকে পিং করে দিলাম, ওনি সম্ভবত পরীক্ষা করে বলতে পারবেন —শাকিল হোসেন আলাপ ১৬:৩৬, ২৮ মে ২০২১ (ইউটিসি)
আফতাবুজ্জামান ভাই, প্লিজ একটু সাহায্য করুন। আমি আমার আলাপ পাতায় দৃশ্যমান রিপ্লে দিলে উইকিপাঠ্যে একটি ত্রুটির কারণে এই পৃষ্ঠার মন্তব্যে উত্তর দেওয়া যাবে না। আপনি নথি পড়ার মাধ্যমে এই ত্রুটি সম্পর্কে জানতে পারেন, এখানে পোস্ট করে সাহায্য চাইতে পারেন অথবা সম্পূর্ণ পৃষ্ঠা সম্পাদক খুলে ত্রুটিটি সংশোধন করতে পারেন। এই মেসেজটা দেখাচ্ছে, আমি ল্যাপটপে উইকিপিডিয়া ব্যবহার করে থাকি। সমস্যাটা সমাধান করে দিবেন প্লিজ। -- Prodipto Deloar (আলাপ) ১৬:৪৪, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান অনেক অনেক ধন্যবাদ ভাই, এখন ঠিক হয়ে গিয়েছে, শুভেচ্ছা নিয়েন। -- Prodipto Deloar (আলাপ) ১৬:৫৬, ২৮ মে ২০২১ (ইউটিসি)

Eliash kawsar-এর প্রশ্ন (০৯:১০, ৩০ মে ২০২১)

আমি কিভাবে আমার ইউজার এর স্পেলিং ঠিক করতে পারি ? --Eliash kawsar (আলাপ) ০৯:১০, ৩০ মে ২০২১ (ইউটিসি)

@Eliash kawsar: আপনি কি আপনার ব্যবহারকারী নামের বানান ঠিক করতে চান? উত্তর যদি হ্যাঁ হয় তাহলে উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন-এ আবেদন করুন। আবেদনের পূর্বে অব্যশই এখানে অনুসন্ধান করে যাচাই করে নিবেন আপনার অনুরোধকৃত নামটি ইতিমধ্যে কেও ব্যবহার করছে কিনা। আপনার উইকিযাত্রা শুভ হোক —শাকিল হোসেন আলাপ ০৯:১৭, ৩০ মে ২০২১ (ইউটিসি)

প্রশ্ন

আমি দেখলাম আপনি পেপালের জুম পে নিয়ে জানেন বলেছেন। আমাকে এ ব্যাপারে জিজ্ঞাসা করা হয়েছে। কিন্তু আমি এ ব্যাপারে একেবারেই অবগত নই। একটু বলবেন যে এটা বাংলাদেশে কাজ করে কিনা আর এটা কোনো চার্জ নেয় কিনা। জানতে পারলে খুবই উপকৃত হব। ধন্যবাদ। -- রামিশা তাবাস্সুম (আলাপ) ১৫:২০, ৩০ মে ২০২১ (ইউটিসি)

@রামিশা তাবাস্সুম: হ্যাঁ, পেপ্যালের জুম পে বাংলাদেশে কাজ করে। এটা সাধারণত ব্যাংকের সাথে কাজ করে (কোন বাহ্যিক মাধ্যম থেকে আপনার ব্যাংক একাউন্টে টাকা পৌঁছে দেওয়ার মধ্যবর্তী কাজ)। এটা ব্যবহার করলে আপনার কোন চার্জ প্রয়োজন হবে না কিন্তু যিনি প্রেরণ করবেন তার প্রয়োজন হবে। বিস্তারিত এখানে দেখুন, কিছু না বুঝতে পারলে আবার বলুন। ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ১৫:২৬, ৩০ মে ২০২১ (ইউটিসি)
আপনার সাহায্যের জন্য ধন্যবাদ। -- রামিশা তাবাস্সুম (আলাপ) ১৮:২০, ৩০ মে ২০২১ (ইউটিসি)

ParvesJui-এর প্রশ্ন (০৩:৫৬, ৩১ মে ২০২১)

hi sir --ParvesJui (আলাপ) ০৩:৫৬, ৩১ মে ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী আলাপ:Maniruzzaman Sikder নিয়ে Maniruzzaman Sikder-এর প্রশ্ন (১১:০২, ৩১ মে ২০২১)

আমার লেখার সোর্স হিসেবে ছবি, অনলাইন আইটেম নাকি আপনাদের কাছে যেটা গ্রহণ যোগ্য সেটাই চুরান্ত। --Maniruzzaman Sikder (আলাপ) ১১:০২, ৩১ মে ২০২১ (ইউটিসি)

@Maniruzzaman Sikder: বিষয়টি মোটেই এইরকম নয়!! এসম্পর্কিত স্পষ্ট একটি নীতিমালা রয়েছে এখানে, যা সব সম্পাদক অনুসরণ করেন —শাকিল হোসেন আলাপ ১১:২৭, ৩১ মে ২০২১ (ইউটিসি)

Wikidata weekly summary #470

১৭:০৬, ৩১ মে ২০২১ (ইউটিসি)

ইসলাম ও বিজ্ঞান নিয়ে Maniruzzaman Sikder-এর প্রশ্ন (০৮:২৯, ১ জুন ২০২১)

জনাব, 'মাআরেফুল কোরআন'কে ইসলামে জন্য একটি গ্রহণযোগ্য গ্রন্থ ধরা হয়। এ বইয়ের ব্যাপারে আপনাদের ওয়াইস সাহেবের মন্তব্য:

"বাংলায় প্রকাশিত আধুনিক তাফসীরগুলোর মধ্যে সবচেয়ে গ্রহণযোগ্য মাআরিফুল কুরআন। -ধর্মমন্ত্রী ওয়াইস। আলাপ ১৪:১৯, ৩১ মে ২০২১ (ইউটিসি)"

এখানে 'ইসলাম ও বিজ্ঞান' পর্বের পবিত্র কোরআনের কিছু আয়াত ও বর্ননা করা আছে যা 'মারেফুল কোরআন' এর বাংলা অর্থের সাথে মিলে না, অনুবাদ সঠিক নয়, কিংবা কোরআনের অন্য আয়াতের সাথে সাংঘর্ষিক।

বাংলা 'অর্থ ও ব্যাখ্যা' ভিন্ন: সুরা আল আম্বিয়ার আয়াত: ৩০ http://quraanshareef.org/tafseer/index.php?page=875

অনুবাদ ঠিক নয়: সুরা আন নহল আয়ত: ৬৮/৬৯ http://www.quraanshareef.org/Surah-An-Nahl

এসব বিষয়ে আমি 'মারেফুল কোরআন' থেকে কিছু সংশোধনী দিয়েছিলাম কিন্তু আমার সংশোধনীর সোর্স সঠিক নয় বলে ডিলেট করে দেওয়া হয়েছে।

ধর্ম একটি সংবেদনশীল ইস্যু। 'উইকি'র মত পেইজে বিতর্কিত বিষয় না থাকাটাই কাম্য। তারপরেও যদি কেউ দিতে চায়, তার সাথে তার বিপরীত বক্তব্যও থাকা উচিত।

বিষয়টি গুরুত্বের সহিত বিবেচনা করার অনুরোধ করা হলো। --Maniruzzaman Sikder (আলাপ) ০৮:২৯, ১ জুন ২০২১ (ইউটিসি)

@Maniruzzaman Sikder: হ্যাঁ, অব্যশই ধর্ম সম্পর্কিত বিষয়গুলোতে আমাদের অতিরিক্ত সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। আমি আপনার খেলাঘরে নিবন্ধ টি অনুলিপি করে দিয়েছি। অনুগ্ৰহ করে যা ভুল রয়েছে এখানে উপযুক্ত তথ্যসূত্র সহযোগে সংশোধন করুন। তারপর আমাকে জানাতে পারেন, আপনার উইকিযাত্রা শুভ হোক —শাকিল হোসেন আলাপ ০৯:১০, ১ জুন ২০২১ (ইউটিসি)

আমি সম্পন্ন করে আপনাকে জানাব। ধন্যবাদ

Maniruzzaman Sikder (আলাপ) ০৯:২৯, ১ জুন ২০২১ (ইউটিসি)

আমি'মহাকাশবিজ্ঞান' পর্বে উল্লেখ করা সুরা আল আম্বিয়া ৩০ নং আয়াতের বাংলা অর্থ ও আয়াতের তাফসির 'তফসীর মাআরেফুল ক্বোরআন' থেকে লিংক সহ উল্লেখ করেছি। যদি আপনাদের কাছে এটা গ্রহণযোগ্য হয় তাহলে অন্যগুলোও করা যাবে। Maniruzzaman Sikder (আলাপ) ১৪:১৬, ১ জুন ২০২১ (ইউটিসি)

মাহমুদ রুবেল-এর প্রশ্ন (০৫:১৯, ৩ জুন ২০২১)

hi --মাহমুদ রুবেল (আলাপ) ০৫:১৯, ৩ জুন ২০২১ (ইউটিসি)

========

৩) সূরা ফুসসিলাত,আয়াতঃ ১১ মন্তব্য wiki : "অতঃপর তিনি পৃথিবীর দিকে মনোনিবেশ করেন; যা ছিল ধুম্রপুঞ্জ বিশেষ।" islami foundation : অতঃপর তিনি আকাশের দিকে মনোনিবেশ করেন যাহা ছিল ধূম্ৰপুঞ্জবিশেষ। অনন্তর তিনি উহাকে ও পৃথিবীকে বলিলেন, “তোমরা উভয়ে আস ইচ্ছায় অথবা অনিচ্ছায় ।' উহারা বলিল, ‘আমরা আসিলাম অনুগত হইয়া।' মন্তব্য : আয়াত ভুল এবং খণ্ডিতভাবে উপস্থাপন।

========

৪) সূরা ইউনূস, আয়াতঃ ৫ wiki : "তিনিই সূর্যকে তেজস্বী করেছেন এবং চন্দ্রকে জ্যোতির্ময় করেছেন এবং তার তিথি নির্দিষ্ট করেছেন।" islami foundation : তিনিই সূর্যকে তেজস্কর ও চন্দ্রকে জ্যোতির্ময় করিয়াছেন এবং উহার মনযিল নির্দিষ্ট করিয়াছেন যাহাতে তোমরা বৎসর গণনা ও সময়ের হিসাব জানিতে পার। আল্লাহ্ ইহা নিরর্থক সৃষ্টি করেন নাই। জ্ঞানী সম্প্রদায়ের জন্য তিনি এই সমস্ত নিদর্শন বিশদভাবে বিবৃত করেন। মন্তব্য : আয়াতের খণ্ডিত উপস্থাপনা।

========

৫) সূরা ফুরকান, ৫৪ wiki : 'কত মহান তিনি; যিনি সৃষ্টি করেছেন সৌরজগৎ এবং উহাতে স্থাপন করেছেন সূর্যকে প্রদীপরূপে এবং চন্দ্রকে করেছেন জ্যোতির্ময়!" মন্তব্য : সুরা অথবা আয়াত সঠিক নয়।  ==================== --Maniruzzaman Sikder (আলাপ) ১৪:২৫, ৪ জুন ২০২১ (ইউটিসি)

দ্রুত অপসারণ ট্যাগ

জনাব, আপনি MdsShakil আমার তৈরি করা হবিগঞ্জ এর বরেণ্য কথাসাহিত্যিক ও নাট্যকার রুমা মোদক সম্পর্কিত পাতাটি অপসারণ এর জন্য বলেছেন । কিন্তু এটি উইকিপিডিয়াতে থাকার মতো তথ্য। Musfiqur015 (আলাপ) ১৮:১৫, ৪ জুন ২০২১ (ইউটিসি)

@Musfiqur015: উইকির নীতিমালা অনুসারে উল্লেখযোগ্য ব্যক্তি নন। তাই অপসারণ প্রস্তাবনা দেওয়া হয়েছে, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ১৮:২০, ৪ জুন ২০২১ (ইউটিসি)
উইকির নীতিমালা পড়লাম। আমার মনে হচ্ছে আপনার কোথাও ভুল হচ্ছে। পূণরায় বিবেচনা করবেন। ধন্যবাদ। Musfiqur015 (আলাপ) ১৮:২৩, ৪ জুন ২০২১ (ইউটিসি)
অথবা আমার কোনো ভুলও হতে পারে। কারন এটি উইকিপিডিয়াতে তৈরি করা আমার প্রথম পাতা। আপনি যদি উইকিপিডিয়া নীতিমালা মেনে উল্লেখিত তথ্যদিয়ে নতুন পাতা তৈরি করতে দেন তবে কৃতজ্ঞ থাকব। Musfiqur015 (আলাপ) ১৮:২৬, ৪ জুন ২০২১ (ইউটিসি)
@Musfiqur015: নীতিমালা অনুসারে কীভাবে উল্লেখযোগ্য বা কোন ধারা অনুসারে উল্লেখযোগ্য তা নিবন্ধের আলাপ পাতায় ব্যাখা করুন তারপর একজন প্রশাসক সিদ্ধান্ত নিবেন। শুভকামনা —শাকিল হোসেন আলাপ ১৮:২৯, ৪ জুন ২০২১ (ইউটিসি)

Md rasel ahmed1-এর প্রশ্ন (১৮:৪৫, ৪ জুন ২০২১)

BTC --Md rasel ahmed1 (আলাপ) ১৮:৪৫, ৪ জুন ২০২১ (ইউটিসি)

চিত্র:বিজ্ঞানাঙ্গন.png নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা

এই লোগো এবং সংশ্লিষ্ট ওয়েবসাইটটি আমার। আপনি ওয়েবসাইটের অ্যাবাউট দেখলেও বুঝবেন। কিন্তু কপিরাইটের কথা বলে ছবিটি রিমুভ করা হল এবং আমাকে ওয়ার্নিং দেয়া হল। বিষয়টি দুঃখজনক। উপরন্তু আমাকে "সম্পাদনা থেকে বাধাদান করা হয়" বলেও নোটিস দেয়া হল উইকিপিডিয়ান হিসেবে গবেষণা ছাড়াই একজনকে এভাবে রেসট্রিক্ট করাটা যৌক্তিক বলে মনে হল না। রিপ্লাইয়ের অপেক্ষায় রইলাম। মূল মেসেজ নিচে দিলাম:

চিত্র:বিজ্ঞানাঙ্গন.png নিবন্ধের দ্রুত অপসারণ

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য চিত্র:বিজ্ঞানাঙ্গন.png নামক পাতাটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। এটি দ্রুত অপসারণ প্রস্তাবনার স১২ অনুচ্ছেদ অনুযায়ী করা হয়েছে, কারণ পাতাটি উইকিপিডিয়ার কপিরাইট নীতিমালা লঙ্ঘন করেছে। এই পাতাটি সম্ভবত https://bigganangon.shikkhaweb.com/ থেকে সরাসরি অনুলিপিকৃত। আইনগত কারণে, আমরা কপিরাইটকৃত কোন লেখা, ছবি অন্য কোন ওয়েবসাইট বা ছাপাকৃত সংস্করণ থেকে গ্রহণ করতে পারি না। এ জন্য, যদি না দ্রুত সংশোধন করা হয়; তবে চিত্র:বিজ্ঞানাঙ্গন.png নিবন্ধ/চিত্রটি সম্ভবত অপসারণ করা হবে। আপনি বহিঃস্ত কোন ওয়েবসাইটকে তথ্যের উৎস হিসেবে ব্যবহার করতে পারেন কিন্তু সংশ্লিষ্ট লেখা হতে হবে আপনার নিজের ভাষায়; কোনভাবেই উৎস ওয়েবসাইটের লেখার কোন অংশ সরাসরি কপি করা যাবে না। উইকিপিডিয়া কপিরাইট লঙ্ঘনকে মারাত্বকভাবে গ্রহণ করে ও বারংবার কপিরাইট লঙ্ঘনকারীদের সম্পাদনা থেকে বাধাদান করা হয়

যদি বহিঃস্ত ওয়েবসাইট বা ছবিটি আপনার নিজের মালিকানায় থেকে থাকে ও আপনি অন্যদেরও এটি ব্যবহারের সুযোগ দিতে চান, তাহলে সংশ্লিষ্ট ওয়েবসাইটের অফিসিয়াল ই-মেইল ঠিকানা থেকে আমাদের info-bn@wikimedia.org ঠিকানায় সমস্যা জানিয়ে ইমেইল করুন। আপনি যদি ওয়েবসাইট বা ছবিটির মালিক না হন কিন্তু আপনি কপিরাইট স্বত্তাধীকারীর অনুমতি পেয়ে থাকেন তাহলে প্রক্রিয়ার জন্য এখানে দেখুন। আরও জানার জন্য উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী দেখুন, অথবা আপনার প্রশ্ন এখানে জিজ্ঞেস করুন।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। —শাকিল হোসেন আলাপ ১৩:২৮, ৩ জুন ২০২১ (ইউটিসি)

— AAShemul (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@AAShemul: বহিঃস্থ ওয়েবসাইটি আপনার মালিকানাধীন হলে কী করতে হবে তাও কিন্তু বার্তায় লেখা ছিল। 'যদি বহিঃস্ত ওয়েবসাইট বা ছবিটি আপনার নিজের মালিকানায় থেকে থাকে ও আপনি অন্যদেরও এটি ব্যবহারের সুযোগ দিতে চান, তাহলে সংশ্লিষ্ট ওয়েবসাইটের অফিসিয়াল ই-মেইল ঠিকানা থেকে আমাদের info-bn@wikimedia.org ঠিকানায় সমস্যা জানিয়ে ইমেইল করুন।' নির্দেশনাটি অনুসরণ করুন। ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৩:০৩, ৫ জুন ২০২১ (ইউটিসি)

S M Iqbal Hossain-এর প্রশ্ন (১৭:৪৭, ৬ জুন ২০২১)

প্রিয় স্যার , আমি কিভাবে উইকিপিডিয়া তে নতুন নতুন আর্টিকেল দিবো যদি দয়া করে বলতেন । --S M Iqbal Hossain (আলাপ) ১৭:৪৭, ৬ জুন ২০২১ (ইউটিসি)

@S M Iqbal Hossain: নতুন নিবন্ধ শুরু করার নির্দেশনার জন্য উইকিপিডিয়া:নতুন নিবন্ধ শুরুকরণ পাতাটি পড়ুন আর কোন নতুন নিবন্ধ তৈরির পূর্বে অব্যশই উল্লেখযোগ্যতার নীতিমালাটি পড়ে নিন। আর আমাকে ভাই বললেই হবে, শুভেচ্ছা সহ —শাকিল হোসেন আলাপ ১৮:৪২, ৬ জুন ২০২১ (ইউটিসি)

Sk juyel-এর প্রশ্ন (১৮:৫৩, ৬ জুন ২০২১)

Ami lik ki vade kono --Sk juyel (আলাপ) ১৮:৫৩, ৬ জুন ২০২১ (ইউটিসি)

@Sk juyel: যা বলতে চান অনুগ্ৰহ করে বাংলা ভাষায় লিখুন, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ১৮:৫৬, ৬ জুন ২০২১ (ইউটিসি)

রেজ্যুলেশন

আমাদের বেশি রেজুলেশনের অ-উন্মুক্ত ছবি আপলোড করা উচিত না। অ-উন্মুক্ত ছবি আপলোড বিষয়ে এখানে পড়ুন। ছবি যথাযথ রেজ্যুলেশনে আপলোড করবেন। -- ~ নাহিয়ান আলাপ ০৮:০০, ৭ জুন ২০২১ (ইউটিসি)

@Nahian: বিষয়টি সম্পর্কে আমি অবগত আছি। পূর্বে একটি বট রেজ্যুলেশন ঠিক করতো কিন্তু ইদানিং তাকে কাজ করতে দেখছি না আর এই মুহূর্তে আমার কাছে রেজ্যুলেশন কমানোর স্ক্রিপ্ট না থাকায় এভাবেই আপলোড করতে হচ্ছে। আশা করছি বট টি সক্রিয় হলে সব ঠিক হয়ে যাবে, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৮:২৭, ৭ জুন ২০২১ (ইউটিসি)
@MdsShakil ইমেজের রেজুলেশন ঠিক করার জন্য ইমেজ রিসাইজ ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন। এটা ব্যবহার করলে পরবর্তীতে বটকে আপনার চিত্রে হাত দিবে না। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:০১, ৭ জুন ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL: ধন্যবাদ। আমিও এটির মাধ্যমেই ফাইল রিসাইজ করি। শাকিল হোসেন, আপনিও আপনার ডাউনলোডকৃত ফাইলটির রেজ্যুলেশন এখানে লিখে কাঙ্খিত রেজ্যুলেশন জানতে পারবেন। প্লেস্টোর থেকে ফাইল রিসাইজের জন্য যে কোন অ্যাপ ডাউনলোড করে সেটি ব্যবহার করে ফাইল রিসাইজ করবেন। ~ নাহিয়ান আলাপ ১০:৪০, ৭ জুন ২০২১ (ইউটিসি)

Wikidata weekly summary #471

২০:০৩, ৭ জুন ২০২১ (ইউটিসি)

ইমাম গাজ্জালী --Tofayel Ahmed Morsalin (আলাপ) ০১:৫১, ৮ জুন ২০২১ (ইউটিসি)

SWT South Asia Workshops: Feedback Survey

Thanks for participating in one or more of small wiki toolkits workshops. Please fill out this short feedback survey that will help the program organizers learn how to improve the format of the workshops in the future. It shouldn't take you longer than 5-10 minutes to fill out this form. Your feedback is precious for us and will inform us of the next steps for the project.

Please fill in the survey before 24 June 2021 at https://docs.google.com/forms/d/e/1FAIpQLSePw0eYMt4jUKyxA_oLYZ-DyWesl9P3CWV8xTkW19fA5z0Vfg/viewform?usp=sf_link.

MediaWiki message delivery (আলাপ) ১২:৫১, ৯ জুন ২০২১ (ইউটিসি)

Tapas paramanik-এর প্রশ্ন (০৫:৩০, ১০ জুন ২০২১)

বিনে সাইমন টেস্ট ? --Tapas paramanik (আলাপ) ০৫:৩০, ১০ জুন ২০২১ (ইউটিসি)

অাপনাকে শুভেচ্ছা ও অভিনন্দন,অামার এ্যাকাউন্ট টা কিভাবে সম্পূর্ণ করব। --মোঃইসমাইল হোসেন সরদার (আলাপ) ০৮:২০, ১০ জুন ২০২১ (ইউটিসি)

@মোঃইসমাইল হোসেন সরদার: আপনি আপনার অ্যাকাউন্ট সম্পূর্ণ বলতে কি বুঝিয়েছেন একটু বিস্তারিত বলুন, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৮:৪৯, ১০ জুন ২০২১ (ইউটিসি)

Reverting edits on Muhammed

@MdsShakil, hi. I noticed you reverted my edits on the page মুহাম্মাদ, without an explanation. Did you read my edit summary? Remember one of the core policies of WikiPedia is Neutral point of view. Wikipedia's biography style guidelines recommend omitting all honorifics, such as The Prophet, (The) Holy Prophet, (pbuh), or (saw), that precede or follow Muhammad's name. This is because many editors consider such honorifics as promoting an Islamic point of view instead of a neutral point of view which Wikipedia is required to maintain. Wikipedia:Naming conventions (people) also recommends against the use of titles or honorifics, such as Prophet, unless it is the simplest and most neutral way. Kindly see: https://en.wikipedia.org/wiki/Talk:Muhammad/FAQ

NB: Please don't be on an edit war with me. -- Tame (আলাপ) ০৯:৪৮, ১০ জুন ২০২১ (ইউটিসি)

@Tamingimpala: আমার ইংরেজি উইকিপিডিয়ার নীতিমালা অন্ধভাবে সম্পূর্ণ অনুসরণ করি না। এবিষয়ে সম্পাদনা করার জন্য বাংলা উইকিপিডিয়ার নিজস্ব নীতিমালা রয়েছে, এই পাতাটি পড়ুন আর বাংলায় বার্তা লেখার চেষ্টা করুন, আপনাকে ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৯:৫১, ১০ জুন ২০২১ (ইউটিসি)
No matter what language the Wikipedia is in, the core policies are all the same. Please if you think you can justify you edits, kindly mention this case to an administrator (I'm not a native Bengali, nor active in benglai wikipedia). Or you could add a discussion on the talk page of Muhammed.
Kindly see:https://en.wikipedia.org/wiki/Wikipedia:Core_content_policies
The core three pillars of Wikipedia's content policies are:
  1. Neutral point of view
  2. Verifiability
  3. No original research
Thanks. -- -- Tame (আলাপ) ০৯:৫৫, ১০ জুন ২০২১ (ইউটিসি)

This Month in GLAM: May 2021





Headlines
Read this edition in fullSingle-page

To assist with preparing the newsletter, please visit the newsroom. Past editions may be viewed here.

বাংলা বিজ্ঞান কল্পকাহিনী নিয়ে Md.Nayem Ahmed-এর প্রশ্ন (১৮:২৬, ১০ জুন ২০২১)

ভাই এই বিষয়ে আমাকে একটু সাহায্য করবেন --Md.Nayem Ahmed (আলাপ) ১৮:২৬, ১০ জুন ২০২১ (ইউটিসি)

@Md.Nayem Ahmed: কিরকম সহয়তা প্রয়োজন? —শাকিল হোসেন আলাপ ১৮:২৮, ১০ জুন ২০২১ (ইউটিসি)
আমি টাকা আর করবো আসলে কি ভাবে এই বিষয়ে Md.Nayem Ahmed (আলাপ) ১৮:৫৮, ১০ জুন ২০২১ (ইউটিসি)
@Md.Nayem Ahmed: উইকিপিডিয়া থেকে কোন টাকা আয় করা যায় না, পড়ুন উইকিপিডিয়া কি নয় —শাকিল হোসেন আলাপ ১৫:০৫, ১১ জুন ২০২১ (ইউটিসি)

এই ওয়েব সাইটটি ভালো করে বুঝতে পাড়ছি না Md.Nayem Ahmed (আলাপ) ১৮:৫৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)

Md.Nayem Ahmed-এর প্রশ্ন (১৯:২৫, ১০ জুন ২০২১)

ইউকিপিডিয়ার কাজটা কি --Md.Nayem Ahmed (আলাপ) ১৯:২৫, ১০ জুন ২০২১ (ইউটিসি)

Md.Nayem Ahmed-এর প্রশ্ন (১৯:৩০, ১০ জুন ২০২১)

আমাকে কাজটার সম্পকে বলবেন পিলিজ --Md.Nayem Ahmed (আলাপ) ১৯:৩০, ১০ জুন ২০২১ (ইউটিসি)

ছবি সংক্রান্ত ও একটি কথা

@MdsShakil, ভাই। ১ম বিষয় ভাই আপনি {{speedy delete|Author request}} কোড লাগালে কী হবে? আর আমি এই ছবিটায় আমি লাইসেন্স দিয়েছিলাম পাবলিক ডোমেইন, ছবিটাতে ওরাও বলছে সংগৃহীত ছবি, এটা কী পাবলিক ডোমেইন কাজ নির্দেশ করছে না? আর আমি তো এনটিভির ক্রেডিট দিয়েছিলাম। তাহলে সমস্যা হচ্ছে কোথায়?

২য় বিষয় তাহলে ছবি আপলোডের উপায় কী?

৩য় বিষয় আমার ইংরেজি আলাপ পাতাটা আর্কাইভ করা লাগবে, ঠিক বাংলা আলাপ পাতার মত। কীভাবে করবো? -- Prodipto Deloar (আলাপ) ১৪:৫১, ১১ জুন ২০২১ (ইউটিসি)

@Prodipto Deloar: উত্তর: ১) এই কোড যোগ করলে একজন প্রশাসক ছবিগুলো মুছে দিবেন, ছবির মালিক যদি পাবলিক ডোমেইন এ মুক্ত করেন বা কিছু শর্তানুযায়ী পাবলিক ডোমেইন এ আপলোড করা যেতে পারে। এনটিভির ক্রেডিট দিয়েছেন ঠিক আছে, এনটিভি কিন্তু ছবিটি পাবলিক ডোমেইন এ মুক্ত করেনি। ২) শুধুমাত্র নিজ হাতে তোলা ছবি কমন্সে আপলোড করবেন। ৩) হ্যাঁ, বাংলা উইকিপিডিয়ায় ন্যায় —শাকিল হোসেন আলাপ ১৫:০৪, ১১ জুন ২০২১ (ইউটিসি)
@MdsShakil ভাই, পাবলিক ডোমেইন মানে কী? যে ছবি সবাই ব্যবহার করছে, সবার ওয়েবসাইটেই ঘুরে বেড়াচ্ছে, সেটাই কী পাবলিক ডোমেইন নয়? আর শর্তাবলীতে দেখলাম ফটোগ্রাফ বাদে কপিরাইট আইন প্রযোজ্য হবে। ফটোগ্রাফ মানে কোন একটা ব্যক্তির সাধারণ ছবি না? তাইলে ঘটনা কী? -- Prodipto Deloar (আলাপ) ১৫:২৭, ১১ জুন ২০২১ (ইউটিসি)
@Prodipto Deloar: পাবলিক ডোমেইন নিবন্ধ টি পড়ুন —শাকিল হোসেন আলাপ ১৫:৫০, ১১ জুন ২০২১ (ইউটিসি)
@MdsShakil, পড়লাম, বুঝলাম। আমি বাংলাদেশের কপিরাইট আইনে দেখলাম ফটোগ্রাফিতে কপিরাইট আইন নেই। তাহলে ফটোগ্রাফিতে বাঁধা প্রদান কেন? -- Prodipto Deloar (আলাপ) ১৬:২৪, ১১ জুন ২০২১ (ইউটিসি)
@Prodipto Deloar: C:Commons:Copyright rules by territory/Bangladesh/bn "ফটোগ্রাফের ক্ষেত্রে, যে বৎসর ফটোগ্রাফটি প্রকাশিত হইয়াছে উহার পরবর্তী পঞ্জিকা-বর্ষের শুরু হইতে ষাট বৎসর পর্যন্ত কপিরাইট বিদ্যমান থাকিবে।[২৮/২০০০ ধারা ২৮]" -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৪, ১১ জুন ২০২১ (ইউটিসি)

Wikidata weekly summary #472

২০:২৬, ১৪ জুন ২০২১ (ইউটিসি)

Afazu4005-এর প্রশ্ন (০৩:১৯, ১৫ জুন ২০২১)

স্বাগতম। আমি আপনার একজন সহ যোদ্ধা হতে চাই । আপনি কি আমাকে সহযোগিতা করবেন? --Afazu4005 (আলাপ) ০৩:১৯, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

@Afazu4005: আপনাকেও স্বাগতম, কোন ধরনের সহয়তা প্রয়োজন? —শাকিল হোসেন আলাপ ০৩:২৪, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

ভালবাসা ভালবাসা

ভালোবাসা ভালোবাসা (২০০৮ চলচ্চিত্র) ভালোবাসা ভালোবাসা এই দুটি আর্টিকেল এক। একটি বাংলাদেশের এবং একটি ভারতীয় চলচ্চিত্র। আমার সম্পাদনা পূর্বাবস্থায় নেবেন নাহ। ShobuzSiddiki (আলাপ) ১৮:৪৬, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

@ShobuzSiddiki: দুঃখিত, এই নিবন্ধ টি সম্পর্কে আমি জানতাম না, সম্পাদনা করার সময় সম্পাদনা সারাংশে আপনি কোন কারণও প্রদান করেননি। নিয়ম অনুসারে ভালবাসা ভালবাসা নিবন্ধ টি অপসারণ কিংবা ভালোবাসা ভালোবাসা (২০০৮ চলচ্চিত্র) নিবন্ধে পুনর্নির্দেশ করা উচিত ছিল। যাইহোক আমি আমার সম্পাদনা রিভার্ট করে দিচ্ছি, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ১৮:৫১, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

আপনাকেও ধন্যবাদ। ShobuzSiddiki (আলাপ) ১৮:৫২, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

লক্ষ্য এবার লক্ষ এডিটাথন পদক

লক্ষপূরণ পদক
প্রিয় MdsShakil,
বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জনের প্রাক্কালে আয়োজিত, ‘লক্ষ্য এবার লক্ষ’ শীর্ষক বিশেষ ধারাবাহিক এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছিল। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ এডিটাথনে নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জন ত্বরান্বিত করতে ভূমিকা রাখায়, শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। এডিটাথনের আয়োজক দলের পক্ষে ― অংকন (আলাপ) ১:৫৭, ১৬ জুন ২০২১ (ইউটিসি)

ইসলাম ও বিজ্ঞান নিয়ে Maniruzzaman Sikder-এর প্রশ্ন (১৪:২৫, ৪ জুন ২০২১)

জনাব, দুঃখিত, আপনি অ্যাভোয়েড করার পরও আবার লিখলাম।

আপনাদের 'Meghmollar2017‬' আইডি থেকে বলা হয়েছিল ইসলামী ফাউন্ডেশনের রেফারেন্স গ্রহণযোগ্য। আমি এখানে উইকি-তে উল্লিখিত সিরিয়াল ৮টি আয়াত এবং ইসলামী ফাউন্ডেশনের আয়াতের একটা তুলনামূলক চিত্র দিলাম।

কোরআনের মত একটা 'হলি স্ক্রিপ্ট' এর উপস্থাপনা বা ব্যাখ্যা যেভাবে হওয়া উচিত উইকি সেটা ফলো করেছে কিনা আপনার বিবেচনার উপড় ছেড়ে দিলাম।

তুলনা ১) সূরা আম্বিয়া, আয়াতঃ ৩০ wiki : “কাফেররা কি ভেবে দেখে না যে, একসময় নভোমণ্ডল ও ভূ-মণ্ডল ওতপ্রোতভাবে মিশে ছিল, অতঃপর আমি তাদেরকে বিচ্ছিন্ন করে দিলাম এবং জীবন্ত সবকিছু পানি থেকে সৃষ্টি করলাম? তবুও কি তারা অবিশ্বাস করবে?" মন্তব্য : বিতর্কিত অনুবাদ (কোরআনের অন্য আয়াতের সাথে সাংঘর্ষিক)।

========

২) সূরা ইমরান, আয়াতঃ ১১৭। wiki : "তিনি নভোমণ্ডল ও ভূমণ্ডলকে অনস্তিত্ব থেকে অস্তিত্বে আনয়নকারী; তিনি যখন কিছু করতে চান তখন সেটিকে বলেন:’হও’, অমনি তা হয়ে যায়।" মন্তব্য : সুরা অথবা আয়াত নম্বর সঠিক নয়। — Maniruzzaman Sikder (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন। ১৪:২৫, ৪ জুন ২০২১ (ইউটিসি)

আপনার ইমেইল এসেছে!

@MdsShakil:

হ্যালো। আপনার ই-মেইল পরীক্ষা করুন – আপনি একটি মেইল পেয়েছেন!
০৪:১৪, ১১ জুন ২০২১ (ইউটিসি) তারিখে বার্তা যোগ করা হয়েছে। আপনি {{আপনি মেইল ​​পেয়েছেন}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময়ে এই নোটিশ মুছে ফেলতে পারেন।

Hasan muntaseer (আলাপ) ০৫:০৫, ১১ জুন ২০২১ (ইউটিসি)

Firoj74115566-এর প্রশ্ন (০৯:২৮, ১৭ জুন ২০২১)

কিভাবে আমি নিবন্ধ যুক্ত করব --Firoj74115566 (আলাপ) ০৯:২৮, ১৭ জুন ২০২১ (ইউটিসি)

@Firoj74115566: নতুন নিবন্ধ শুরু করার জন্য উইকিপিডিয়া:নতুন নিবন্ধ শুরুকরণ পাতাটি দেখুন এবং নিবন্ধ তৈরি করার পূর্বে নিবন্ধের বিষয়বস্তুর উল্লেখযোগ্যতা সম্পর্কে নিশ্চিত হয়ে নিন, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৯:৪৯, ১৭ জুন ২০২১ (ইউটিসি)

মাহমুদুল হাসান এলেন

আস সালামু আলাইকুম। ভাইয়া, আমি কি জানতে পারি "মাহমুদুল হাসান এলেন" আর্টিকেল তাতে কি সমস্যা আছে? আপনি মনে হয় লিংক এর কথা বলেছেন। কোন লিংক টি তে সমস্যা জানাবেন দয়া করে। — নিলয়হক (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@নিলয়হক: আমি কোন লিংকের কথা বলিনি। নিবন্ধ টি উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা নীতিমালা অনুসারে উল্লেখযোগ্য নয় তাই অপসারণ করা হবে, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৬:৪৬, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

কোন কোন নীতিমালা ভঙ্গ হয়েছে জানতে পারবেন? তাহলে আমি সেগুলো ঠিক করে নিবো। আশা করি আপনার মূল্যবান পরামর্শ পাবো। নিলয়হক (আলাপ) ০৮:৫৪, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমান বন্দর

@MdsShakil:, @শাকিল ভাই, বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমান বন্দর নিবন্ধটিকে Bandaranaike International Airport নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। মামুন সাদেক (আলাপ) ১২:৩৭, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

@মামুন সাদেক: করেছি, নিবন্ধ টি অসম্পূর্ণ রাখবেন না এবং তথ্যসূত্র যোগ করুন —শাকিল হোসেন আলাপ ১২:৪৭, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

Suman Namkhana-এর প্রশ্ন (০৭:৫৭, ১৯ জুন ২০২১)

আমি একটি ওয়েবসাইট সম্মদ্ধে উইকিপিডিয়া তে লিখতে চাই, কিভাবে করবো যদি একটু বলেন। --Suman Namkhana (আলাপ) ০৭:৫৭, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

@Suman Namkhana: নিবন্ধ শুরু করার জন্য উইকিপিডিয়া:নতুন নিবন্ধ শুরুকরণ পাতাটি দেখুন এবং নিবন্ধ তৈরি করার পূর্বে নিবন্ধের বিষয়বস্তুর উল্লেখযোগ্যতা সম্পর্কে নিশ্চিত হয়ে নিন, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৮:২৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

সজীব আহমেদ মেরাজ-এর প্রশ্ন (০৮:৫৫, ১৯ জুন ২০২১)

মানুষের সবচেয়ে আপন কে --সজীব আহমেদ মেরাজ (আলাপ) ০৮:৫৫, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

Madanihistory-এর প্রশ্ন (০৫:৫০, ২০ জুন ২০২১)

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



আসচ্ছালামু ওয়ালাইকুম

সুন্নী কাকে বলে --Madanihistory (আলাপ) ০৫:৫০, ২০ জুন ২০২১ (ইউটিসি)

@Madanihistory: ওয়ালাইকুমুস সালাম, সুন্নী সম্পর্কে জানতে উইকিপিডিয়ার সুন্নি ইসলাম নিবন্ধ টি পড়ুন। তাছাড়া আপনি আপনার নীড়পাতায় দেওয়া পরামর্শ অনুযায়ী উইকিপিডিয়া উন্নতিকরণে অবদানও রাখতে পারেন, শুভকামনা সহ —শাকিল হোসেন আলাপ ০৫:৫৪, ২০ জুন ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Wikidata weekly summary #473

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।




উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



১৫:৪৯, ২১ জুন ২০২১ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।