ব্যবহারকারী:ইশতিয়াক আব্দুল্লাহ/সোভিয়েত ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইতিহাস[সম্পাদনা]

বিপ্লব এবং ভিত্তি (১৯১৭-১৯২৭)[সম্পাদনা]

রাশিয়ান সাম্রাজ্যে আধুনিক বিপ্লবী কার্যকলাপ ১৮২৫ সালের ডিসেম্বর মাসে বিদ্রোহের মাধ্যমে শুরু হয়েছিল।১৮৬১ সালে সোভিয়েত ইউনিয়নে দাসত্ব বিলুপ্ত করা হয়েছিল। তবে দাসপ্রথা বাতিলের শর্তসমূহ কৃষকদের অনুকূলে ছিলছনা। এরএফলে বং বিপ্ীাদব্যপকভাবে বিদ্রোহের জন্য অনুপ্রাণিত হয়।িল।১৯০৫ সালের রাশিয়ান বিপ্লবের পর ১৯০৬ সালে রাষ্ট্রীয় ডুমা নামক একটি সংসদ প্রতিষ্ঠিত হয়েছিল, কিন্তু দ্বিতীয় নিকোলাস নিরঙ্কুশ থেকে একটি সাংবিধানিক রাজতন্ত্রে যাওয়ার প্রচেষ্টাকে প্রতিহত করেছিলেন।সামাজিক অস্থিরতা অব্যাহত ছিল। প্রথম বিশ্বযুদ্ধের সময় সামরিক পরাজয় এবং প্রধান শহরগুলিতে খাদ্য ঘাটতির ফলে তা বেড়ে যায়।

রাশিয়ার অর্থনীতি এবং মনোবলের যুদ্ধকালীন পতনের প্রতিক্রিয়ায় পেট্রোগ্রাদে একটি স্বতঃস্ফূর্ত বিদ্রোহ ফেব্রুয়ারী বিপ্লব সংঘটিত হয়। ১৯১৭ সালের মার্চ মাসে দ্বিতীয় নিকোলাস এবং সাম্রাজ্য সরকারের পতনের মধ্যে এ বিদ্রোহের সমাপ্তি ঘটে।

জারবাদী স্বৈরাচার রাশিয়ান অস্থায়ী সরকার দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। অস্থায়ী সরকারের উদ্দেশ্য ছিল রাশিয়ান গণপরিষদের নির্বাচন পরিচালনা করা এবং প্রথম বিশ্বযুদ্ধের মিত্রশক্তির পক্ষ হিসেবে লড়াই চালিয়ে যাওয়া।


একই সময়ে শ্রমিক পরিষদ আন্দোলন (রাশিয়ান ভাষায় " সোভিয়েত " নামে পরিচিত) সারা দেশে ছড়িয়ে পড়ে।ভ্লাদিমির লেনিনের নেতৃত্বে বলশেভিকরা সোভিয়েত রাজপথে সমাজতান্ত্রিক বিপ্লবের জন্য চাপ দেয়।১৯১৭ সালের ৭ নভেম্বর, রেড গার্ডরা পেট্রোগ্রাদের শীতকালীন প্রাসাদে আক্রমণ করে, অস্থায়ী সরকারের শাসনের অবসান ঘটায় এবং সমস্ত রাজনৈতিক ক্ষমতা সোভিয়েতদের হাতে ছেড়ে দেয়। [১]এই ঘটনাটি পরে আনুষ্ঠানিকভাবে সোভিয়েত গ্রন্থপঞ্জিতে গ্রেট অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব হিসাবে পরিচিত হয়।ডিসেম্বরে বলশেভিকরা অক্ষ শক্তির সাথে একটি যুদ্ধবিরতিতে স্বাক্ষর করে। তারপরও ১৯১৮ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধ আবার শুরু হয়েছিল।মার্চ মাসে সোভিয়েতরা যুদ্ধে সক্রিয় অংশগ্রহণ বন্ধ করে এবং ব্রেস্ট-লিটোভস্ক চুক্তিতে স্বাক্ষর করে।

অতঃপর সোভিয়েত ইউনিয়নে রেডস এবং শ্বেতাঙ্গদের মধ্যে একটি দীর্ঘ এবং রক্তক্ষয়ী গৃহযুদ্ধ শুরু হয়, যা ১৯১৭ সালে শুরু হয় এবং ১৯২৩ সালে রেডদের বিজয়ের মাধ্যমে শেষ হয়।বিদ্রোহ চলাকালে প্রাক্তন জার এবং তার পরিবারের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ১৯২১ সালের সোভিয়েত ইউনিয়নে সংঘটিত দুর্ভিক্ষের ফলে প্রায় ৫০ লক্ষ লোক মারা যায়। [২]১৯২১ সালের মার্চ মাসে পোল্যান্ডের সাথে সংঘর্ষের সময় রিগা শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছিল, যা পোল্যান্ড প্রজাতন্ত্র এবং সোভিয়েত রাশিয়ার মধ্যে বেলারুশ এবং ইউক্রেনের বিতর্কিত অঞ্চলগুলিকে বিভক্ত করে।সোভিয়েত রাশিয়াকে এস্তোনিয়া, ফিনল্যান্ড, লাটভিয়া এবং লিথুয়ানিয়ার সদ্য প্রতিষ্ঠিত প্রজাতন্ত্রের সাথে একই ধরনের বিরোধ সমাধান করতে হয়েছিল।

২৮ ডিসেম্বর ১৯২২-এ, রাশিয়ান এসএফএসআর, ট্রান্সককেশীয় এসএফএসআর, ইউক্রেনীয় এসএসআর এবং বাইলোরুশিয়ান এসএসআর -এর পূর্ণ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদের একটি সম্মেলন ইউএসএসআর তৈরির চুক্তি অনুমোদন করে [৩] এবং ইউএসএসআর গঠনের ঘোষণা দেয়। [৪]এই দুটি নথি ইউএসএসআর-এর সোভিয়েতদের প্রথম কংগ্রেস দ্বারা নিশ্চিত করা হয়েছিল এবং প্রতিনিধি দলের প্রধানদের দ্বারা স্বাক্ষরিত হয়েছিল। [৫] প্রতিনিধিবৃন্দ হলেন মিখাইল কালিনিন, মিখাইল ৎসখাকায়া, মিখাইল ফ্রুঞ্জে গ্রিগরি পেট্রোভস্কি, এবং আলেকজান্ডার চেরভ্যাকভ। [৬] তারা ৩০ ডিসেম্বর ১৯২২ তারিখে এ নথিতে স্বাক্ষর করেন।বলশোই থিয়েটারের মঞ্চ থেকে আনুষ্ঠানিক ঘোষণাটি করা হয়েছিল।

১৯১৭ সালে সোভিয়েত ক্ষমতার প্রাথমিক দিনগুলিতে দেশের অর্থনীতি, শিল্প এবং রাজনীতির একটি নিবিড় পুনর্গঠন শুরু হয়েছিল।এর একটি বড় অংশ ভ্লাদিমির লেনিনের স্বাক্ষরিত সরকারী নথি বলশেভিক প্রাথমিক ডিক্রি অনুসারে করা হয়েছিল।সবচেয়ে বিশিষ্ট অগ্রগতিগুলির মধ্যে একটি ছিল গোয়েলরো পরিকল্পনা, যা দেশের মোট বিদ্যুতায়নের উপর ভিত্তি করে সোভিয়েত অর্থনীতির একটি বড় পুনর্গঠনের কল্পনা করেছিল। [৭]পরিকল্পনাটি পরবর্তী পঞ্চবার্ষিক পরিকল্পনার নমুনা হয়ে ওঠে এবং ১৯৩১ সালের মধ্যে সম্পূর্ণ হয়। [৮] রাশিয়ার গৃহযুদ্ধের সময় " যুদ্ধের সাম্যবাদ " এর অর্থনৈতিক নীতির পর দেশে সম্পূর্ণরূপে বিকাশমান সমাজতন্ত্রের ভূমিকা হিসাবে সোভিয়েত সরকার ১৯২০-এর দশকে জাতীয়করণ শিল্পের পাশাপাশি কিছু ব্যক্তিগত উদ্যোগকে সহাবস্থান করার অনুমতি দেয়।

এর সৃষ্টির পর থেকে সোভিয়েত ইউনিয়নের সরকার কমিউনিস্ট পার্টি (বলশেভিক) এর একদলীয় শাসনের উপর ভিত্তি করে ছিল। [ক] উল্লেখিত উদ্দেশ্য ছিল পুঁজিবাদী শোষণের প্রত্যাবর্তন রোধ করা এবং গণতান্ত্রিক কেন্দ্রিকতার নীতিগুলি ব্যবহারিক পদ্ধতিতে জনগণের ইচ্ছার প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে সবচেয়ে কার্যকর হবে।অর্থনীতির ভবিষ্যত নিয়ে বিতর্ক ১৯২৪ সালে লেনিনের মৃত্যুর পরের বছরগুলিতে ক্ষমতার লড়াইয়ের পটভূমি সৃষ্টি করেছিল।প্রাথমিকভাবে, লেনিনকে ইউক্রেনীয় এসএসআর -এর গ্রিগরি জিনোভিয়েভ, রাশিয়ান এসএফএসআর -এর লেভ কামেনেভ এবং ট্রান্সককেশীয় এসএফএসআর -এর জোসেফ স্ট্যালিনের সমন্বয়ে গঠিত একটি "ট্রোইকা " প্রতিস্থাপন করেছিল।

১৯২৪ সালের ১ ফেব্রুয়ারি ইউএসএসআর যুক্তরাজ্য দ্বারা স্বীকৃত হয়।একই বছর, একটি সোভিয়েত সংবিধান অনুমোদিত হয়েছিল, যা ডিসেম্বর ১৯২২ ইউনিয়নকে বৈধতা দেয়।

আর্চি ব্রাউনের মতে, সংবিধান কখনই ইউএসএসআর-এর রাজনৈতিক বাস্তবতার সঠিক নির্দেশিকা ছিল না।ইউএসএসআর ছিল অনেক সাংবিধানিক প্রজাতন্ত্রের একটি ফেডারেটিভ সত্তা, যার প্রত্যেকটির নিজস্ব রাজনৈতিক ও প্রশাসনিক সত্তা ছিল।যাইহোক, "সোভিয়েত রাশিয়া" শব্দটি শুধুমাত্র রাশিয়ান ফেডারেটিভ সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের জন্য প্রযোজ্য ছিল। তবে প্রায়শই অ-সোভিয়েত লেখকদের দ্বারা শব্দগুচ্ছটি সমগ্র দেশকে বুঝাতে প্রয়োগ করা হচ্ছিল।

স্ট্যালিন যুগ (১৯২৭-১৯৫৩)[সম্পাদনা]

লেনিন, ট্রটস্কি এবং কামেনেভ অক্টোবর বিপ্লবের দ্বিতীয় বার্ষিকী উদযাপন করছেন
১৯২১-২২ সালের রাশিয়ান দুর্ভিক্ষ আনুমানিক ৫ মিলিয়ন লোককে হত্যা করেছিল।

১৯২২ সালের ৩ এপ্রিল স্ট্যালিনকে সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মনোনীত করা হয়।লেনিন স্ট্যালিনকে শ্রমিক ও কৃষক পরিদর্শকের প্রধান নিযুক্ত করেছিলেন, যা স্ট্যালিনকে যথেষ্ট ক্ষমতা দিয়েছিল।ধীরে ধীরে তার প্রভাবকে সুসংহত করে এবং পার্টির মধ্যে তার প্রতিদ্বন্দ্বীদের বিচ্ছিন্ন করে এবং পশ্চাদপসরণ করে, স্ট্যালিন দেশের অবিসংবাদিত নেতা হয়ে ওঠেন এবং ১৯২০-এর দশকের শেষের দিকে সর্বগ্রাসী শাসন প্রতিষ্ঠা করেন।১৯২৭ সালের অক্টোবরে, জিনোভিয়েভ এবং লিওন ট্রটস্কিকে কেন্দ্রীয় কমিটি থেকে বহিষ্কার করা হয়েছিল এবং নির্বাসনে বাধ্য করা হয়েছিল।

১৯২৮ সালে স্ট্যালিন একটি সমাজতান্ত্রিক অর্থনীতি গড়ে তোলার জন্য প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রবর্তন করেন।সমগ্র বিপ্লব জুড়ে লেনিন যে আন্তর্জাতিকতাবাদ ব্যক্ত করেছিলেন তার পরিবর্তে এর লক্ষ্য ছিল এক দেশে সমাজতন্ত্র গড়ে তোলা।শিল্পে রাষ্ট্র সমস্ত বিদ্যমান উদ্যোগের উপর নিয়ন্ত্রণ গ্রহণ করে এবং শিল্পায়নের একটি নিবিড় কর্মসূচি গ্রহণ করে।কৃষিক্ষেত্রে, লেনিন কর্তৃক "উদাহরণ দ্বারা নেতৃত্ব" নীতি মেনে চলার পরিবর্তে[৯] সারা দেশে জোরপূর্বক খামারের সমষ্টিকরণ কার্যকর করা হয়েছিল।

ফলস্বরূপ দুর্ভিক্ষ দেখা দেয়, যার ফলে আনুমানিক তিন থেকে সাত মিলিয়ন লোক মারা যায়। বেঁচে থাকা কুলাকদের নির্যাতিত করা হয়েছিল, এবং অনেককে জোরপূর্বক শ্রম করতে গুলাগে পাঠানো হয়েছিল। [১০] [১১] ১৯৩০-এর দশকের মাঝামাঝি সময়ে সামাজিক উত্থান অব্যাহত ছিল।১৯৩০-এর দশকের মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত অশান্তি সত্ত্বেও, দেশটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগের বছরগুলিতে একটি শক্তিশালী শিল্প অর্থনীতি গড়ে তুলেছিল।

ডালস্ট্রয়ের শ্রমিকদের দ্বারা সেতু নির্মাণ ।

১৯৩০ এর দশকের গোড়ার দিকে ইউএসএসআর এবং পশ্চিমের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার বিকাশ ঘটে।১৯৩২ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত দেশটি বিশ্ব নিরস্ত্রীকরণ সম্মেলনে অংশগ্রহণ করে।১৯৩৩ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউএসএসআর-এর মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় যখন নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত রাষ্ট্রপতি ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্ট আনুষ্ঠানিকভাবে স্ট্যালিনের কমিউনিস্ট সরকারকে স্বীকৃতি দেন এবং দুই দেশের মধ্যে একটি নতুন বাণিজ্য চুক্তির জন্য আলোচনা করেন। [১২]১৯৩৪ সালের সেপ্টেম্বরে দেশটি লীগ অফ নেশনস- এ যোগ দেয়।১৯৩৬ সালে স্প্যানিশ গৃহযুদ্ধ শুরু হওয়ার পরে, ইউএসএসআর সক্রিয়ভাবে জাতীয়তাবাদীদের বিরুদ্ধে রিপাবলিকান বাহিনীকে সমর্থন করেছিল, যারা ফ্যাসিবাদী ইতালি এবং নাৎসি জার্মানি দ্বারা সমর্থিত ছিল। [১৩]

সোভিয়েত ইউনিয়নের পাঁচজন মার্শাল , ১৯৩৫ সালের ছবি।তাদের মধ্যে মাত্র দু'জন - বুডিওনি এবং ভোরোশিলোভ - গ্রেট পার্জে বেঁচে ছিলেন।ব্লুখার, ইয়েগোরভ এবং তুখাচেভস্কির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

১৯৩৬ সালের ডিসেম্বরে, স্ট্যালিন একটি নতুন সংবিধান উন্মোচন করেন যা বিশ্বজুড়ে সমর্থকদের দ্বারা কল্পনাযোগ্য সবচেয়ে গণতান্ত্রিক সংবিধান হিসাবে প্রশংসিত হয়েছিল, যদিও কিছু সংশয় বজায় ছিল। [খ] স্ট্যালিনের গ্রেট পার্জের ফলে অনেক " পুরাতন বলশেভিক " যারা লেনিনের সাথে অক্টোবর বিপ্লবে অংশগ্রহণ করেছিল তাদের আটক বা মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল।ডিক্লাসিফাইড সোভিয়েত আর্কাইভ অনুসারে, এনকেভিডি ১৯৩৭ এবং ১৯৩৮ সালে দেড় মিলিয়নেরও বেশি লোককে গ্রেপ্তার করেছিল, যাদের মধ্যে ৬,৮১,৬৯২ জনকে গুলি করা হয়েছিল। [১৫]ওই দুই বছরে গড়ে প্রতিদিন এক হাজারের বেশি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। [১৬] [গ]

১৯৩৯ সালে জার্মানির বিরুদ্ধে ব্রিটেন এবং ফ্রান্সের সাথে একটি সামরিক জোট গঠনের প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর সোভিয়েত ইউনিয়ন নাৎসি জার্মানির দিকে নাটকীয়ভাবে স্থানান্তর করে। [২০]ব্রিটেন এবং ফ্রান্স জার্মানির সাথে মিউনিখ চুক্তি সম্পন্ন করার প্রায় এক বছর পর, সোভিয়েত ইউনিয়ন ব্যাপক আলোচনার সময় সামরিক ও অর্থনৈতিক উভয় ক্ষেত্রেই জার্মানির সাথে চুক্তি করে।দুটি দেশ ১৯৩৯ সালের আগস্টে মোলোটভ-রিবেনট্রপ চুক্তি এবং জার্মান-সোভিয়েত বাণিজ্যিক চুক্তিতে স্বাক্ষর করে।চুক্তিটি লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া, বেসারাবিয়া, উত্তর বুকোভিনা এবং পূর্ব পোল্যান্ডের সোভিয়েত দখলকে সম্ভব করেছিল, যখন সোভিয়েতরা আনুষ্ঠানিকভাবে নিরপেক্ষ ছিল।নভেম্বরের শেষের দিকে, ফিনল্যান্ড প্রজাতন্ত্রকে তার সীমান্ত ২৫ কিলোমিটার (১৬ মা) সরানোর জন্য কূটনৈতিক উপায়ে বাধ্য করতে না পারার পর স্তালিন ফিনল্যান্ড আক্রমণের নির্দেশ দেন।১৯৩৯ সালের ১৪ ডিসেম্বর ফিনল্যান্ড আক্রমণ করার জন্য সোভিয়েত ইউনিয়নকে লীগ অফ নেশনস থেকে বহিষ্কার করা হয়েছিল। [২১]পূর্বে ১৯৩৮ এবং ১৯৩৯ সালে জাপান সাম্রাজ্যের সাথে সীমান্ত সংঘর্ষের সময় সোভিয়েত সামরিক বাহিনী বেশ কয়েকটি উল্লেখযোগ্য জয় অর্জন করেছিল।যাইহোক, ১৯৪১ সালের এপ্রিলে, ইউএসএসআর জাপানের সাথে সোভিয়েত-জাপানি নিরপেক্ষতা চুক্তি স্বাক্ষর করে যা একটি জাপানি পুতুল রাষ্ট্র মানচুকুও -এর আঞ্চলিক অখণ্ডতাকে স্বীকৃতি দেয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ[সম্পাদনা]

স্তালিনগ্রাদের যুদ্ধ, অনেক ইতিহাসবিদ দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি নিষ্পত্তিমূলক মোড় হিসাবে বিবেচিত।

জার্মানি মোলোটভ-রিবেনট্রপ চুক্তি ভঙ্গ করে এবং ২২ জুন ১৯৪১ সালে সোভিয়েত ইউনিয়ন আক্রমণ করে যা ইউএসএসআর-এ মহান দেশপ্রেমিক যুদ্ধ হিসাবে পরিচিত ছিল।রেড আর্মি মস্কোর যুদ্ধে আপাতদৃষ্টিতে অজেয় জার্মান সেনাবাহিনীকে থামিয়ে দেয়।স্ট্যালিনগ্রাদের যুদ্ধে ১৯৪২ সালের শেষ থেকে ১৯৪৩ সালের শুরুর দিকে পর্যন্ত চলেছিল। এ যুদ্ধে জার্মানি একটি গুরুতর আঘাতের সম্মুখীন হয়েছিল যেখান থেকে তারা কখনই পুরোপুরি পুনরুদ্ধার করতে পারেনি এবং তাই এটি যুদ্ধের একটি টার্নিং পয়েন্টে পরিণত হয়েছিল।স্ট্যালিনগ্রাদের পরে, ১৯৪৫ সালে জার্মানি আত্মসমর্পণের আগে সোভিয়েত বাহিনী পূর্ব ইউরোপের মধ্য দিয়ে বার্লিনে চলে যায়।জার্মান সেনাবাহিনী পূর্ব ফ্রন্টে তার ৮০% সামরিক মৃত্যুর শিকার হয়েছে। [২২]হ্যারি হপকিন্স, ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্টের ঘনিষ্ঠ পররাষ্ট্র নীতি উপদেষ্টা, ১০ আগস্ট ১৯৪৩ সালে যুদ্ধে ইউএসএসআর-এর নিষ্পত্তিমূলক ভূমিকার কথা বলেছিলেন। [ঘ]

বাম থেকে ডানে, সোভিয়েত জেনারেল সেক্রেটারি জোসেফ স্ট্যালিন, মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্ট এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল ১৯৪৩ সালে তেহরানে কনফারেন্স করছেন।

একই বছর, ইউএসএসআর ইয়াল্টা সম্মেলনে মিত্রদের সাথে তার চুক্তির পরিপূর্ণতা হিসাবে ১৯৪৫ সালের এপ্রিল মাসে সোভিয়েত-জাপানি নিরপেক্ষতা চুক্তির নিন্দা করে এবং ৯ আগস্ট ১৯৪৫ সালে মাঞ্চুকুও এবং অন্যান্য জাপান-নিয়ন্ত্রিত অঞ্চল আক্রমণ করে। এই দ্বন্দ্বটি একটি নিষ্পত্তিমূলক সোভিয়েত বিজয়ের সাথে শেষ হয়েছিল, যা জাপানের নিঃশর্ত আত্মসমর্পণ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তিতে অবদান রাখে।

ইউএসএসআর যুদ্ধে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল। দেশটির প্রায় ২৭ মিলিয়ন লোক যুদ্ধে নিহত হয়েছেন।

১৯৪১-৪২ সালের মাত্র আট মাসে অনাহার, দুর্ব্যবহার বা মৃত্যুদণ্ডের কারণে ২.৮ মিলিয়ন সোভিয়েত যুদ্ধবন্দি মারা গিয়েছিল। [২৪] [২৫]যুদ্ধের সময়, দেশটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং চীনের সাথে একত্রে বিগ ফোর মিত্র শক্তি হিসাবে বিবেচিত হয়েছিল, [২৬] এবং পরে চার শক্তি হয়ে ওঠে যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভিত্তি তৈরি করে। [২৭]যুদ্ধ-পরবর্তী সময়ে এটি একটি পরাশক্তি হিসেবে আবির্ভূত হয়।একবার পশ্চিমা বিশ্ব দ্বারা কূটনৈতিক স্বীকৃতি অস্বীকার করলেও ইউএসএসআর-এর কার্যত প্রতিটি দেশের সাথে ১৯৪০-এর দশকের শেষের দিকে আনুষ্ঠানিক সম্পর্ক ছিল।১৯৪৫ সালে জাতিসংঘের একটি সদস্য এবং দেশটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের মধ্যে একটি হয়ে ওঠে, যা এটিকে তার যেকোনো প্রস্তাবে ভেটো দেওয়ার অধিকার দেয়।

ঠান্ডা মাথার যুদ্ধ[সম্পাদনা]

যুদ্ধ-পরবর্তী সময়ে, সোভিয়েত ইউনিয়ন তার কঠোরভাবে কেন্দ্রীভূত নিয়ন্ত্রণ বজায় রেখে তার অর্থনীতির পুনর্নির্মাণ ও প্রসারিত করে।এটি পূর্ব ইউরোপের বেশিরভাগ দেশের ( যুগোস্লাভিয়া এবং পরে আলবেনিয়া ব্যতীত) কার্যকর নিয়ন্ত্রণ নিয়েছিল, তাদের স্যাটেলাইট রাজ্যে পরিণত করেছিল।ইউএসএসআর তার স্যাটেলাইট রাজ্যগুলিকে একটি সামরিক জোটে আবদ্ধ করে, ওয়ারশ চুক্তি, 1955 সালে, এবং একটি অর্থনৈতিক সংস্থা, কাউন্সিল ফর মিউচুয়াল ইকোনমিক অ্যাসিসট্যান্স বা কমকন, 1949 থেকে 1991 সাল পর্যন্ত ইউরোপীয় অর্থনৈতিক সম্প্রদায়ের (EEC) প্রতিপক্ষ। [২৮]ইউএসএসআর তার নিজস্ব পুনরুদ্ধারের দিকে মনোনিবেশ করেছিল, জার্মানির বেশিরভাগ শিল্প কারখানা দখল ও স্থানান্তর করেছিল এবং এটি সোভিয়েত-আধিপত্যাধীন যৌথ উদ্যোগ ব্যবহার করে পূর্ব জার্মানি, হাঙ্গেরি, রোমানিয়া এবং বুলগেরিয়া থেকে যুদ্ধের ক্ষতিপূরণ আদায় করেছিল।এটি ইচ্ছাকৃতভাবে দেশের অনুকূলে পরিকল্পিত বাণিজ্য ব্যবস্থাও চালু করেছিল।মস্কো স্যাটেলাইট রাজ্যগুলি শাসনকারী কমিউনিস্ট পার্টিগুলিকে নিয়ন্ত্রণ করত এবং তারা ক্রেমলিনের আদেশ অনুসরণ করত। [ঙ] পরবর্তীতে, Comecon অবশেষে বিজয়ী কমিউনিস্ট পার্টি অফ চায়নাকে সহায়তা প্রদান করে এবং এর প্রভাব বিশ্বের অন্যত্র বৃদ্ধি পায়।এর উচ্চাকাঙ্ক্ষার ভয়ে, সোভিয়েত ইউনিয়নের যুদ্ধকালীন মিত্র যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র এর শত্রু হয়ে ওঠে।পরবর্তী স্নায়ুযুদ্ধে, দুই পক্ষ পরোক্ষভাবে প্রক্সি যুদ্ধে সংঘর্ষে লিপ্ত হয়।

ডি-স্টালিনাইজেশন এবং ক্রুশ্চেভ থাও (1953-1964)[সম্পাদনা]

সোভিয়েত নেতা নিকিতা ক্রুশ্চেভ (বাম) ভিয়েনায় মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির সাথে, 3 জুন 1961।

স্ট্যালিন 1953 সালের 5 মার্চ মারা যান।পারস্পরিকভাবে সম্মত উত্তরসূরি ছাড়া, কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ কর্মকর্তারা প্রাথমিকভাবে জর্জি ম্যালেনকভের নেতৃত্বে একটি ট্রয়কার মাধ্যমে যৌথভাবে সোভিয়েত ইউনিয়ন শাসন করার সিদ্ধান্ত নেন।যদিও এটি স্থায়ী হয়নি, এবং নিকিতা ক্রুশ্চেভ অবশেষে 1950-এর দশকের মাঝামাঝি ক্ষমতার লড়াইয়ে জয়লাভ করেন।1956 সালে, তিনি জোসেফ স্টালিনের নিন্দা করেন এবং পার্টি ও সমাজের উপর নিয়ন্ত্রণ সহজ করার জন্য এগিয়ে যান।এটি ডি-স্টালিনাইজেশন নামে পরিচিত ছিল।

1941 সালের জার্মান আক্রমণের মতো আরেকটি বড় আক্রমণের ক্ষেত্রে মস্কো পূর্ব ইউরোপকে তার পশ্চিম সীমান্তের অগ্রবর্তী প্রতিরক্ষার জন্য একটি সমালোচনামূলকভাবে গুরুত্বপূর্ণ বাফার জোন বলে মনে করেছিল।এই কারণে, ইউএসএসআর পূর্ব ইউরোপীয় দেশগুলিকে স্যাটেলাইট রাজ্যে রূপান্তরিত করে এই অঞ্চলের উপর তার নিয়ন্ত্রণ সিমেন্ট করার চেষ্টা করেছিল, তার নেতৃত্বের উপর নির্ভরশীল এবং অধীনস্থ।ফলস্বরূপ, 1956 সালে হাঙ্গেরিতে একটি কমিউনিস্ট বিরোধী বিদ্রোহ দমন করতে সোভিয়েত সামরিক বাহিনী ব্যবহার করা হয়েছিল।

1950 এর দশকের শেষের দিকে, পশ্চিমের সাথে সোভিয়েত সম্পর্ক নিয়ে চীনের সাথে একটি দ্বন্দ্ব এবং মাও সেতুং যা ক্রুশ্চেভের সংশোধনবাদ হিসাবে বিবেচনা করেছিলেন, তা চীন-সোভিয়েত বিভক্তির দিকে পরিচালিত করে।এর ফলে আলবেনিয়া, কম্বোডিয়া এবং সোমালিয়ার সরকার চীনের সাথে মিত্রতা বেছে নিয়ে বিশ্বব্যাপী মার্কসবাদী-লেনিনবাদী আন্দোলনে বিরতি দেয়।

1950-এর দশকের শেষের দিকে এবং 1960-এর দশকের গোড়ার দিকে, ইউএসএসআর স্পেস রেসে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত শোষণ উপলব্ধি করতে থাকে, মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রতিদ্বন্দ্বিতা করে: 1957 সালে প্রথম কৃত্রিম উপগ্রহ, স্পুটনিক 1 উৎক্ষেপণ করে; 1957 সালে লাইকা নামের একটি জীবন্ত কুকুর; 1961 সালে প্রথম মানব ইউরি গ্যাগারিন ; মহাকাশে প্রথম নারী, ভ্যালেন্টিনা তেরেশকোভা 1963 সালে; আলেক্সি লিওনভ, 1965 সালে মহাকাশে হাঁটা প্রথম ব্যক্তি; 1966 সালে মহাকাশযান লুনা 9 দ্বারা চাঁদে প্রথম নরম অবতরণ; এবং প্রথম মুন রোভার, লুনোখড 1 এবং লুনোখড 2 ।

ক্রুশ্চেভ দেশের রাজনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক জীবনে একটি জটিল পরিবর্তনের সূচনা করেছিলেন " দ্য থাও "।এর মধ্যে রয়েছে কিছু উন্মুক্ততা এবং অন্যান্য জাতির সাথে যোগাযোগ এবং নতুন সামাজিক ও অর্থনৈতিক নীতিগুলি যাতে পণ্যদ্রব্যের উপর আরও জোর দেওয়া হয়, যা উচ্চ স্তরের অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রেখে জীবনযাত্রার মানের নাটকীয় বৃদ্ধির অনুমতি দেয়।সেন্সরশিপও শিথিল করা হয়েছিল।কৃষি ও প্রশাসনে ক্রুশ্চেভের সংস্কারগুলি সাধারণত অনুৎপাদনশীল ছিল।1962 সালে, তিনি কিউবায় পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সোভিয়েত মোতায়েনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একটি সংকট তৈরি করেছিলেন ।কিউবা এবং তুরস্ক উভয়ের কাছ থেকে পারমাণবিক ক্ষেপণাস্ত্র অপসারণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একটি চুক্তি করা হয়েছিল, এই সংকটের উপসংহারে।এই ঘটনাটি ক্রুশ্চেভকে অনেক বিব্রত এবং প্রতিপত্তির ক্ষতির কারণ হয়েছিল, যার ফলে 1964 সালে তাকে ক্ষমতা থেকে অপসারণ করা হয়েছিল।

স্থবিরতার যুগ (1964-1985)[সম্পাদনা]

নিকোলাই পডগর্নি 16 অক্টোবর 1969 তারিখে ফিনল্যান্ডের ট্যাম্পেরে সফর করছেন
সোভিয়েত জেনারেল সেক্রেটারি লিওনিড ব্রেজনেভ এবং মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার 18 জুন 1979 সালে ভিয়েনায় সল্ট II অস্ত্র সীমাবদ্ধতা চুক্তিতে স্বাক্ষর করেন

ক্রুশ্চেভকে ক্ষমতাচ্যুত করার পর, যৌথ নেতৃত্বের আরেকটি সময়কাল শুরু হয়, যার মধ্যে লিওনিড ব্রেজনেভ সাধারণ সম্পাদক, আলেক্সি কোসিগিন প্রিমিয়ার এবং নিকোলাই পডগর্নি প্রেসিডিয়াম চেয়ারম্যান হিসেবে গঠিত, ব্রেজনেভ 1970-এর দশকের প্রথম দিকে নিজেকে প্রধান সোভিয়েত নেতা হিসেবে প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত স্থায়ী হয়।

1968 সালে, সোভিয়েত ইউনিয়ন এবং ওয়ারশ চুক্তির মিত্ররা চেকোস্লোভাকিয়া আক্রমণ করে প্রাগ বসন্তের সংস্কার বন্ধ করার জন্য।পরবর্তীতে, ব্রেজনেভ আগ্রাসন এবং পূর্ববর্তী সামরিক হস্তক্ষেপের পাশাপাশি ভবিষ্যতে যেকোন সম্ভাব্য সামরিক হস্তক্ষেপকে ন্যায্যতা প্রদান করে ব্রেজনেভ মতবাদ প্রবর্তন করে, যেটি ওয়ারশ চুক্তি রাষ্ট্রে সমাজতান্ত্রিক শাসনের জন্য যেকোনও হুমকিকে ওয়ারশ চুক্তি রাষ্ট্রের জন্য হুমকি হিসেবে ঘোষণা করে। সামরিক হস্তক্ষেপ ন্যায্যতা.

ব্রেজনেভ পশ্চিমের সাথে দেতেন্তে জুড়ে সভাপতিত্ব করেছিলেন যার ফলে অস্ত্র নিয়ন্ত্রণের চুক্তি হয়েছিল ( সল্ট I, সল্ট II, অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চুক্তি ) একই সময়ে সোভিয়েত সামরিক শক্তি তৈরি হয়েছিল।

অক্টোবর 1977 সালে, তৃতীয় সোভিয়েত সংবিধান সর্বসম্মতভাবে গৃহীত হয়েছিল।1982 সালে ব্রেজনেভের মৃত্যুর সময় সোভিয়েত নেতৃত্বের বিরাজমান মেজাজ ছিল পরিবর্তনের বিমুখতা।ব্রেজনেভের শাসনের দীর্ঘ সময়কে একটি বার্ধক্য এবং অস্পষ্ট শীর্ষ রাজনৈতিক নেতৃত্বের সাথে "অচলাবস্থা" বলা হয়।এই সময়টিকে স্থবিরতার যুগ নামেও পরিচিত, দেশে প্রতিকূল অর্থনৈতিক, রাজনৈতিক এবং সামাজিক প্রভাবের সময়কাল, যা ব্রেজনেভের শাসনের সময় শুরু হয়েছিল এবং তার উত্তরসূরি ইউরি আন্দ্রোপভ এবং কনস্ট্যান্টিন চেরনেঙ্কোর অধীনে অব্যাহত ছিল।

1979 সালের শেষের দিকে, সোভিয়েত ইউনিয়নের সামরিক বাহিনী প্রতিবেশী আফগানিস্তানে চলমান গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে, কার্যকরভাবে পশ্চিমাদের সাথে একটি ডিটেনটের অবসান ঘটায়।

পেরেস্ত্রোইকা এবং গ্লাসনোস্ট সংস্কার (1985-1991)[সম্পাদনা]

মিখাইল গর্বাচেভ মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের সাথে ওয়ান টু ওয়ান আলোচনায়

পরবর্তী দশকে দুটি উন্নয়ন আধিপত্য বিস্তার করেছিল: সোভিয়েত ইউনিয়নের অর্থনৈতিক ও রাজনৈতিক কাঠামোর ক্রমবর্ধমান আপাত বিপর্যয়, এবং প্যাচওয়ার্ক সেই প্রক্রিয়াটিকে বিপরীত করার জন্য সংস্কারের প্রচেষ্টা।কেনেথ এস. ডেফেইস বিয়ন্ড অয়েল -এ যুক্তি দিয়েছিলেন যে রিগান প্রশাসন সৌদি আরবকে তেলের দাম এমন জায়গায় কমাতে উত্সাহিত করেছিল যেখানে সোভিয়েতরা তাদের তেল বিক্রি করে লাভ করতে পারেনি, এবং এর ফলে দেশের হার্ড কারেন্সি রিজার্ভের অবক্ষয় ঘটে। [৩০]

প্যান-ইউরোপিয়ান পিকনিক 1989 সালের আগস্টে হাঙ্গেরিয়ান-অস্ট্রিয়ান সীমান্তে হয়েছিল।

ব্রেজনেভের পরবর্তী দুই উত্তরসূরি, তার ঐতিহ্যের গভীর শিকড় সহ ক্রান্তিকালীন ব্যক্তিত্ব, দীর্ঘস্থায়ী হয়নি।ইউরি আন্দ্রোপভের বয়স ছিল 68 বছর এবং কনস্ট্যান্টিন চেরনেনকো 72 বছর বয়সে যখন তারা ক্ষমতা গ্রহণ করেন; দুজনেই দুই বছরেরও কম সময়ে মারা যান।তৃতীয় স্বল্পকালীন নেতাকে এড়াতে 1985 সালে, সোভিয়েতরা পরবর্তী প্রজন্মের দিকে ফিরে যায় এবং মিখাইল গর্বাচেভকে নির্বাচিত করে।তিনি অর্থনীতি এবং পার্টি নেতৃত্বে উল্লেখযোগ্য পরিবর্তন করেছেন, যাকে বলা হয় perestroika ।তার গ্লাসনোস্ট নীতি কয়েক দশকের ভারী সরকারি সেন্সরশিপের পরে তথ্যে জনসাধারণের অ্যাক্সেসকে মুক্ত করে।গর্বাচেভও শীতল যুদ্ধের অবসান ঘটাতে অগ্রসর হন।1988 সালে, ইউএসএসআর আফগানিস্তানে তার যুদ্ধ পরিত্যাগ করে এবং তার বাহিনী প্রত্যাহার করতে শুরু করে।পরের বছরে, গর্বাচেভ সোভিয়েত স্যাটেলাইট রাষ্ট্রগুলির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে অস্বীকার করেন, যা 1989 সালের বিপ্লবের পথ প্রশস্ত করেছিল।বিশেষ করে, 1989 সালের আগস্টে প্যান-ইউরোপিয়ান পিকনিকে সোভিয়েত ইউনিয়নের স্থবিরতা তারপরে একটি শান্তিপূর্ণ চেইন প্রতিক্রিয়া তৈরি করে যার শেষে পূর্ব ব্লকটি ভেঙে পড়ে।বার্লিন প্রাচীর ভেঙ্গে ফেলার সাথে সাথে এবং পূর্ব ও পশ্চিম জার্মানি একীকরণের চেষ্টা করার সাথে সাথে পশ্চিম এবং সোভিয়েত-নিয়ন্ত্রিত অঞ্চলগুলির মধ্যে লোহার পর্দা নেমে আসে। [৩১] [৩২] [৩৩] [৩৪]

একই সময়ে, সোভিয়েত প্রজাতন্ত্রগুলি ইউএসএসআর সংবিধানের 72 অনুচ্ছেদে বিচ্ছিন্ন হওয়ার স্বাধীনতার উল্লেখ করে তাদের অঞ্চলগুলির উপর সম্ভাব্য সার্বভৌমত্ব ঘোষণার দিকে আইনি পদক্ষেপ শুরু করে। 7 এপ্রিল 1990-এ, একটি আইন পাস করা হয়েছিল যদি একটি প্রজাতন্ত্রকে পৃথক হওয়ার অনুমতি দেয় যদি এর দুই-তৃতীয়াংশের বেশি বাসিন্দা একটি গণভোটে এটির পক্ষে ভোট দেয়। [৩৫]অনেকে 1990 সালে তাদের নিজস্ব জাতীয় আইনসভার জন্য সোভিয়েত যুগে তাদের প্রথম অবাধ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।এই আইনসভাগুলির মধ্যে অনেকগুলি " আইনের যুদ্ধ " নামে পরিচিত যেটি ইউনিয়নের আইনগুলির সাথে সাংঘর্ষিক আইন তৈরি করতে এগিয়ে গিয়েছিল।1989 সালে, রাশিয়ান SFSR জনগণের ডেপুটিদের একটি নবনির্বাচিত কংগ্রেস আহ্বান করেছিল।বরিস ইয়েলতসিন এর চেয়ারম্যান নির্বাচিত হন।12 জুন 1990-এ, কংগ্রেস তার ভূখণ্ডের উপর রাশিয়ার সার্বভৌমত্ব ঘোষণা করে এবং কিছু সোভিয়েত আইনকে বাতিল করার চেষ্টা করে এমন আইন পাস করার জন্য এগিয়ে যায়।লিথুয়ানিয়াতে সাজুদিসের ভূমিধস বিজয়ের পর, সেই দেশটি 11 মার্চ 1990 সালে তার স্বাধীনতা পুনরুদ্ধার ঘোষণা করে।

আগস্ট অভ্যুত্থানের সময় রেড স্কোয়ারে T-80 ট্যাঙ্ক

ইউএসএসআর সংরক্ষণের জন্য একটি গণভোট 17 মার্চ 1991 সালে নয়টি প্রজাতন্ত্রে অনুষ্ঠিত হয়েছিল (বাকিরা ভোট বর্জন করেছিল), সেই প্রজাতন্ত্রের সংখ্যাগরিষ্ঠ জনগণ ইউনিয়ন সংরক্ষণের পক্ষে ভোট দিয়েছিল।গণভোট গর্বাচেভকে সামান্য উৎসাহ দিয়েছে।1991 সালের গ্রীষ্মে, নতুন ইউনিয়ন চুক্তি, যা দেশটিকে অনেক বেশি শিথিল ইউনিয়নে পরিণত করবে, আটটি প্রজাতন্ত্রের দ্বারা সম্মত হয়েছিল।চুক্তি স্বাক্ষরে, যদিও, আগস্টের অভ্যুত্থান দ্বারা বাধা দেওয়া হয়েছিল - সরকারের কট্টরপন্থী সদস্যদের দ্বারা একটি অভ্যুত্থানের প্রচেষ্টা এবং কেজিবি যারা গর্বাচেভের সংস্কারগুলিকে উল্টে দিতে এবং প্রজাতন্ত্রগুলির উপর কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে চেয়েছিল।অভ্যুত্থান পতনের পর, ইয়েলৎসিনকে তার সিদ্ধান্তমূলক কর্মের জন্য একজন নায়ক হিসাবে দেখা হয়েছিল, যখন গর্বাচেভের ক্ষমতা কার্যকরভাবে শেষ হয়েছিল।ক্ষমতার ভারসাম্য উল্লেখযোগ্যভাবে প্রজাতন্ত্রের দিকে অগ্রসর হয়েছিল।1991 সালের আগস্টে, লাটভিয়া এবং এস্তোনিয়া অবিলম্বে তাদের পূর্ণ স্বাধীনতা পুনরুদ্ধার ঘোষণা করে (লিথুয়ানিয়ার 1990 সালের উদাহরণ অনুসরণ করে)।আগস্টের শেষের দিকে গর্বাচেভ সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগ করেন এবং তার পরেই, পার্টির কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়- কার্যকরভাবে এর শাসনের অবসান ঘটানো হয়।পতনের মধ্যে, গর্বাচেভ আর মস্কোর বাইরের ঘটনাগুলিকে প্রভাবিত করতে পারেনি, এবং সেখানেও তাকে ইয়েলৎসিন দ্বারা চ্যালেঞ্জ করা হয়েছিল, যিনি জুলাই 1991 সালে রাশিয়ার রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন।

দ্রবীভূতকরণ এবং পরবর্তী[সম্পাদনা]

স্নায়ুযুদ্ধ শেষ হওয়ার পর জাতীয় সীমানার পরিবর্তন
নাগর্নো-কারাবাখ থেকে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত আজারবাইজানিরা, 1993
সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তির আগে এবং পরে সোভিয়েত প্রজাতন্ত্রের দেশের প্রতীক (উল্লেখ্য যে ট্রান্সককেশীয় সোভিয়েত ফেডারেটিভ সোশ্যালিস্ট রিপাবলিক (দ্বিতীয় সারিতে পঞ্চম) এখন আর কোনো ধরনের রাজনৈতিক সত্তা হিসেবে বিদ্যমান নেই এবং প্রতীকটি বেসরকারী)

অবশিষ্ট 12টি প্রজাতন্ত্র নতুন, ক্রমবর্ধমান হারে, ইউনিয়নের মডেল নিয়ে আলোচনা অব্যাহত রেখেছে।যাইহোক, ডিসেম্বরের মধ্যে রাশিয়া এবং কাজাখস্তান ছাড়া বাকি সবাই আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা ঘোষণা করেছিল।এই সময়ের মধ্যে, ইয়েলৎসিন মস্কো ক্রেমলিন সহ সোভিয়েত সরকারের অবশিষ্ট যা কিছু দখল করে নেন।চূড়ান্ত আঘাতটি 1 ডিসেম্বরে আঘাত হানে যখন ইউক্রেন, দ্বিতীয়-সবচেয়ে শক্তিশালী প্রজাতন্ত্র, স্বাধীনতার পক্ষে অপ্রতিরোধ্যভাবে ভোট দেয় ।ইউক্রেনের বিচ্ছিন্নতা সীমিত পরিসরে এমনকি দেশটির একসাথে থাকার যেকোনো বাস্তবসম্মত সুযোগকে শেষ করে দিয়েছে।

1991 সালের 8 ডিসেম্বর, রাশিয়া, ইউক্রেন এবং বেলারুশের (পূর্বে বাইলোরুশিয়া) রাষ্ট্রপতিরা বেলভেজা চুক্তিতে স্বাক্ষর করেন, যা সোভিয়েত ইউনিয়নকে বিলুপ্ত ঘোষণা করে এবং তার জায়গায় কমনওয়েলথ অফ ইন্ডিপেন্ডেন্ট স্টেটস (সিআইএস) প্রতিষ্ঠা করে।এটি করার জন্য চুক্তির কর্তৃত্ব নিয়ে সন্দেহ থাকলেও, 21 ডিসেম্বর 1991-এ, জর্জিয়া ব্যতীত সমস্ত সোভিয়েত প্রজাতন্ত্রের প্রতিনিধিরা আলমা-আতা প্রোটোকল স্বাক্ষর করেছিলেন, যা চুক্তিগুলি নিশ্চিত করেছিল।25 ডিসেম্বর 1991-এ, গর্বাচেভ ইউএসএসআর-এর প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন, অফিসটিকে বিলুপ্ত ঘোষণা করেন।তিনি রাষ্ট্রপতি পদে অর্পিত ক্ষমতাগুলো ইয়েলৎসিনের হাতে তুলে দেন।সেই রাতে, সোভিয়েত পতাকা শেষবারের মতো নামানো হয়েছিল, এবং তার জায়গায় রাশিয়ান তেরঙা উত্থিত হয়েছিল।

পরের দিন, সুপ্রিম সোভিয়েত, সর্বোচ্চ সরকারী সংস্থা, নিজের এবং দেশ উভয়কেই অস্তিত্বের বাইরে ভোট দেয়।এটি সাধারণত সরকারীভাবে চিহ্নিত, একটি কার্যকরী রাষ্ট্র হিসাবে সোভিয়েত ইউনিয়নের চূড়ান্ত বিলুপ্তি এবং ঠান্ডা যুদ্ধের সমাপ্তি হিসাবে স্বীকৃত। [৩৬]সোভিয়েত সেনাবাহিনী প্রাথমিকভাবে সামগ্রিক সিআইএস কমান্ডের অধীনে ছিল কিন্তু শীঘ্রই সদ্য স্বাধীন রাষ্ট্রের বিভিন্ন সামরিক বাহিনীতে অন্তর্ভুক্ত হয়ে যায়।যে কয়েকটি অবশিষ্ট সোভিয়েত প্রতিষ্ঠান রাশিয়ার দখলে নেয়নি তারা 1991 সালের শেষের দিকে কাজ করা বন্ধ করে দেয়।

বিলুপ্তির পর, রাশিয়া আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পায় [৩৭] আন্তর্জাতিক মঞ্চে তার আইনি উত্তরসূরি হিসেবে।সেই লক্ষ্যে, রাশিয়া স্বেচ্ছায় সমস্ত সোভিয়েত বিদেশী ঋণ গ্রহণ করে এবং সোভিয়েত বিদেশী সম্পত্তিগুলিকে নিজের বলে দাবি করে।1992 লিসবন প্রোটোকলের অধীনে, রাশিয়া অন্যান্য প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রের ভূখণ্ডে অবশিষ্ট সমস্ত পারমাণবিক অস্ত্র গ্রহণ করতে সম্মত হয়েছিল।তখন থেকে, রাশিয়ান ফেডারেশন সোভিয়েত ইউনিয়নের অধিকার এবং বাধ্যবাধকতা গ্রহণ করেছে।ইউক্রেন ইউএসএসআর-এর উত্তরাধিকারের জন্য একচেটিয়া রাশিয়ান দাবিগুলিকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে এবং ইউক্রেনের জন্যও এই ধরনের মর্যাদা দাবি করেছে, যা ইউক্রেনের আইনি উত্তরাধিকার সংক্রান্ত আইনের 1991 সালের আইনের 7 এবং 8 অনুচ্ছেদে কোড করা হয়েছিল।1991 সালে তার স্বাধীনতার পর থেকে, ইউক্রেন বিদেশী আদালতে রাশিয়ার বিরুদ্ধে দাবি চালিয়ে যাচ্ছে, ইউএসএসআর-এর মালিকানাধীন বিদেশী সম্পত্তির তার অংশ পুনরুদ্ধার করতে চাইছে।

বিলুপ্তির পরে সোভিয়েত-পরবর্তী রাষ্ট্রগুলিতে অর্থনৈতিক ও সামাজিক অবস্থার মারাত্মক পতন ঘটে, [৩৮] [৩৯] দারিদ্র্যের দ্রুত বৃদ্ধি, [৪০] [৪১] [৪২] [৪৩] অপরাধ, [৪৪] দুর্নীতি, [৪৫] [৪৬] বেকারত্ব, [৪৭] গৃহহীনতা, [৪৮] [৪৯] রোগের হার, [৫০] [৫১] [৫২] শিশুমৃত্যু এবং গার্হস্থ্য সহিংসতা, [৫৩] পাশাপাশি জনসংখ্যাগত ক্ষতি, [৫৪] ] [৫৫] আয় বৈষম্য এবং একটি অভিজাত শ্রেণীর উত্থান, [৫৬] [৪০] ক্যালোরি গ্রহণ, আয়ু, প্রাপ্তবয়স্ক সাক্ষরতা এবং আয় হ্রাস সহ। [৫৭]1988 এবং 1989 এবং 1993-1995 এর মধ্যে, সমস্ত প্রাক্তন সমাজতান্ত্রিক দেশের জন্য জিনি অনুপাত গড়ে 9 পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। [৪০]পাইকারি বেসরকারীকরণের সাথে যে অর্থনৈতিক ধাক্কা লেগেছিল তা মৃত্যুহারে তীব্র বৃদ্ধির সাথে যুক্ত ছিল।ডেটা দেখায় যে রাশিয়া, কাজাখস্তান, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং এস্তোনিয়া 1991 থেকে 1994 সালের মধ্যে বেকারত্বের তিনগুণ বৃদ্ধি এবং পুরুষ মৃত্যুর হার 42% বৃদ্ধি পেয়েছে। [৫৮] [৫৯]পরবর্তী দশকগুলিতে, কমিউনিস্ট-পরবর্তী রাষ্ট্রগুলির মধ্যে মাত্র পাঁচ বা ছয়টি ধনী পুঁজিবাদী পশ্চিমের সাথে যোগদানের পথে রয়েছে যখন বেশিরভাগই পিছিয়ে পড়ছে, কিছু এমন পরিমাণে যে তারা যেখানে ছিল সেখানে ধরতে পঞ্চাশ বছরেরও বেশি সময় লাগবে। সোভিয়েত ব্লকের পতনের আগে। [৬০] [৬১]

এই ঘটনাগুলির আন্তর্জাতিক প্রভাবের সংক্ষিপ্তসারে, ভ্লাদিস্লাভ জুবোক বলেছেন: "সোভিয়েত সাম্রাজ্যের পতন ছিল যুগের ভূ-রাজনৈতিক, সামরিক, আদর্শগত এবং অর্থনৈতিক তাত্পর্যের একটি ঘটনা।" [৬২]বিলুপ্তির আগে, দেশটি পূর্ব ইউরোপে তার আধিপত্য, সামরিক শক্তি, অর্থনৈতিক শক্তি, উন্নয়নশীল দেশগুলিতে সহায়তা এবং বৈজ্ঞানিক গবেষণা, বিশেষ করে মহাকাশ প্রযুক্তিতে আধিপত্যের মাধ্যমে দ্বিতীয় বিশ্বযুদ্ধের চার দশক ধরে বিশ্বের দুটি পরাশক্তির একটি হিসাবে তার মর্যাদা বজায় রেখেছিল। এবং অস্ত্র। [৬৩]

সোভিয়েত-পরবর্তী রাষ্ট্রসমূহ[সম্পাদনা]

সোভিয়েত-পরবর্তী ১৫টি রাষ্ট্রের উত্তরাধিকারের বিশ্লেষণ জটিল।রাশিয়ান ফেডারেশনকে আইনি ধারাবাহিক রাষ্ট্র হিসাবে দেখা হয় এবং বেশিরভাগ উদ্দেশ্যে সোভিয়েত ইউনিয়নের উত্তরাধিকারী।এটি সমস্ত প্রাক্তন সোভিয়েত দূতাবাসের সম্পত্তির মালিকানা ধরে রেখেছে, এবং নিরাপত্তা পরিষদে স্থায়ী আসন সহ সোভিয়েত ইউনিয়নের জাতিসংঘের সদস্যপদও উত্তরাধিকারসূত্রে পেয়েছে।

বিলুপ্তির সময় ইউএসএসআর-এর অন্য দুটি সহ-প্রতিষ্ঠাতা রাষ্ট্রের মধ্যে, ইউক্রেনই একমাত্র ছিল যেটি রাশিয়ার মতো আইন পাস করেছিল যে এটি ইউক্রেনীয় এসএসআর এবং ইউএসএসআর উভয়েরই রাষ্ট্র-উত্তরাধিকারী। [৬৪]সোভিয়েত চুক্তিগুলি ইউক্রেনের ভবিষ্যত বিদেশী চুক্তিগুলির ভিত্তি তৈরি করেছিল এবং সেইসাথে তারা ইউক্রেন সোভিয়েত ইউনিয়নের 16.37% ঋণ গ্রহণ করতে সম্মত হয়েছিল যার জন্য এটি ইউএসএসআর-এর বিদেশী সম্পত্তির অংশ পাবে।যদিও সেই সময়ে এটির একটি কঠিন অবস্থান ছিল, রাশিয়ার অবস্থানের কারণে "ইউএসএসআর-এর একক ধারাবাহিকতা" যা পশ্চিমে ব্যাপকভাবে গৃহীত হয়েছিল এবং পশ্চিমা দেশগুলির ক্রমাগত চাপের কারণে, রাশিয়াকে বিদেশে ইউএসএসআর-এর রাষ্ট্রীয় সম্পত্তি নিষ্পত্তি করার অনুমতি দেয়। এবং এটি সম্পর্কে তথ্য গোপন.সেই কারণে ইউক্রেন কখনই "শূন্য বিকল্প" চুক্তি অনুমোদন করেনি যেটি রাশিয়ান ফেডারেশন অন্যান্য প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রের সাথে স্বাক্ষর করেছিল, কারণ এটি সোভিয়েত স্বর্ণের রিজার্ভ এবং তার ডায়মন্ড ফান্ড সম্পর্কে তথ্য প্রকাশ করতে অস্বীকার করেছিল। [৬৫] [৬৬]দুই প্রাক্তন প্রজাতন্ত্রের মধ্যে প্রাক্তন সোভিয়েত সম্পত্তি এবং সম্পদ নিয়ে বিরোধ এখনও চলছে।

The conflict is unsolvable. We can continue to poke Kiev handouts in the calculation of "solve the problem", only it won't be solved. Going to a trial is also pointless: for a number of European countries this is a political issue, and they will make a decision clearly in whose favor. What to do in this situation is an open question. Search for non-trivial solutions. But we must remember that in 2014, with the filing of the then Ukrainian Prime Minister Yatsenyuk, litigation with Russia resumed in 32 countries.

  1. "The causes of the October Revolution"। BBC। ৫ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ আগস্ট ২০১৪ 
  2. Mawdsley, Evan (১ মার্চ ২০০৭)। The Russian Civil War। Pegasus Books। পৃষ্ঠা 287আইএসবিএন 978-1-933648-15-6 
  3. Sakwa, Richard (১৯৯৯)। The Rise and Fall of the Soviet Union, 1917–1991: 1917–1991। Routledge। পৃষ্ঠা 140–143। আইএসবিএন 978-0-415-12290-0 
  4. Towster, Julian (১৯৪৮)। Political Power in the U.S.S.R., 1917–1947: The Theory and Structure of Government in the Soviet StateOxford University Press। পৃষ্ঠা 106। 
  5. (রুশ ভাষায়) Voted Unanimously for the Union. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ ডিসেম্বর ২০০৯ তারিখে
  6. (রুশ ভাষায়) Creation of the USSR ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ মে ২০০৭ তারিখে at Khronos.ru.
  7. Lapin, G. G. (২০০০)। "70 Years of Gidroproekt and Hydroelectric Power in Russia": 374–379। ডিওআই:10.1023/A:1004107617449 
  8. (রুশ ভাষায়) On GOELRO Plan — at Kuzbassenergo. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ ডিসেম্বর ২০০৮ তারিখে
  9. Lenin, V.I.। Collected Works। পৃষ্ঠা 152–164, Vol. 31। 
  10. Davies ও Wheatcroft 2004
  11. Courtois, Stéphane; Mark Kramer (১৫ অক্টোবর ১৯৯৯)। Livre noir du Communisme: crimes, terreur, répression। Harvard University Press। পৃষ্ঠা 206। আইএসবিএন 978-0-674-07608-2 
  12. Ukrainian 'Holodomor' (man-made famine) Facts and History ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৪ এপ্রিল ২০১৩ তারিখে. Holodomorct.org (28 November 2006). Retrieved on 29 July 2013.
  13. Casanova, Julián (২০০৭)। República y Guerra Civil. Vol. 8 de la Historia de España, dirigida por Josep Fontana y Ramón Villares (স্পেনীয় ভাষায়)। Crítica/Marcial Pons। পৃষ্ঠা 271–274। আইএসবিএন 978-84-8432-878-0 
  14. Getty, J. Arch (১৯৯১)। "State and Society Under Stalin: Constitutions and Elections in the 1930s"। Slavic Review50 (1): 18–35। জেস্টোর 2500596ডিওআই:10.2307/2500596 
  15. Thurston, Robert W. (১৯৯৮)। Life and Terror in Stalin's Russia, 1934–1941Yale University Press। পৃষ্ঠা 139। আইএসবিএন 978-0-300-07442-0 
  16. Gleason, Abbott (২০০৯)। A companion to Russian history। Wiley-Blackwell। পৃষ্ঠা 373। আইএসবিএন 978-1-4051-3560-3 
  17. Hosking, Geoffrey A. (২০০১)। Russia and the Russians: a historyবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Harvard University Press। পৃষ্ঠা 469আইএসবিএন 978-0-674-00473-3 
  18. Hitler vs. Stalin: Who Was Worse? ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ অক্টোবর ২০১৭ তারিখে, The New York Review of Books, 27 January 2011
  19. Wheatcroft 1996, পৃ. 1334,1348।
  20. Yegorov, Oleg (২৬ সেপ্টেম্বর ২০১৯)। "Why didn't the USSR join Allies in 1939?"Russia Beyond। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২২ 
  21. USSR expelled from the League of Nations. www.history.com. 5 November 2009
  22. Duiker, William J. (৩১ আগস্ট ২০০৯)। Contemporary World History। Wadsworth Pub Co। পৃষ্ঠা 128। আইএসবিএন 978-0-495-57271-8 
  23. "The Executive of the Presidents Soviet Protocol Committee (Burns) to the President's Special Assistant (Hopkins)"www.history.state.govOffice of the Historian। ২১ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০১৮ 
  24. Goldhagen, Daniel। Hitler's Willing Executioners। পৃষ্ঠা 290। 
  25. "The Treatment of Soviet POWs: Starvation, Disease, and Shootings, June 1941 – January 1942"encyclopedia.ushmm.org। ৬ নভেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১৯ 
  26. Brinkley, Douglas (২০০৩)। The New York Times Living History: World War II, 1942–1945: The Allied Counteroffensive। Macmillan, 2004। আইএসবিএন 978-0-8050-7247-1 
  27. Urquhart, Brian। Looking for the Sheriff। New York Review of Books, 16 July 1998। 
  28. "Main Intelligence Administration (GRU) Glavnoye Razvedovatel'noye Upravlenie – Russia / Soviet Intelligence Agencies"। Fas.org। ২৬ ডিসেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০০৮ "Main Intelligence Administration (GRU) Glavnoye Razvedovatel'noye Upravlenie – Russia / Soviet Intelligence Agencies". Fas.org. Archived from the original on 26 December 2008. Retrieved 24 November 2008.
  29. Mark Kramer, "The Soviet Bloc and the Cold War in Europe," in Larresm, Klaus, সম্পাদক (২০১৪)। A Companion to Europe Since 1945। Wiley। পৃষ্ঠা 79। আইএসবিএন 978-1-118-89024-0 
  30. Kenneth S. Deffeyes, Beyond Oil: The View from Hubbert's Peak.
  31. Andreas Rödder, Deutschland einig Vaterland – Die Geschichte der Wiedervereinigung (2009).
  32. Thomas Roser: DDR-Massenflucht: Ein Picknick hebt die Welt aus den Angeln (German – Mass exodus of the GDR: A picnic clears the world) in: Die Presse 16 August 2018.
  33. Otmar Lahodynsky: Paneuropäisches Picknick: Die Generalprobe für den Mauerfall (Pan-European picnic: the dress rehearsal for the fall of the Berlin Wall – German), in: Profil 9 August 2014.
  34. "Der 19. August 1989 war ein Test für Gorbatschows“ (German – 19 August 1989 was a test for Gorbachev), in: FAZ 19 August 2009.
  35. Origins of Moral-Ethical Crisis and Ways to Overcome it ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৮ সেপ্টেম্বর ২০০৭ তারিখে by V.A.Drozhin Honoured Lawyer of Russia.
  36. Brzezinski, Zbigniew K.; Sullivan, Paige (১৯৯৭)। Russia and the Commonwealth of Independent States: Documents, Data, and Analysisআইএসবিএন 978-1-56324-637-1 Brzezinski, Zbigniew K.; Sullivan, Paige (1997). Russia and the Commonwealth of Independent States: Documents, Data, and Analysis. ISBN 978-1-56324-637-1.
  37. Country Profile: Russia Foreign & Commonwealth Office of the United Kingdom. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ মার্চ ২০০৮ তারিখে
  38. "Child poverty soars in eastern Europe" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ মে ২০১১ তারিখে, BBC News, 11 October 2000.
  39. Parenti, Michael (১৯৯৭)। Blackshirts and Reds: Rational Fascism and the Overthrow of CommunismCity Lights Books। পৃষ্ঠা 118আইএসবিএন 978-0-87286-329-3 Parenti, Michael (1997). Blackshirts and Reds: Rational Fascism and the Overthrow of Communism. City Lights Books. p. 118. ISBN 978-0-87286-329-3.
  40. Scheidel, Walter (২০১৭)। The Great Leveler: Violence and the History of Inequality from the Stone Age to the Twenty-First CenturyPrinceton University Press। পৃষ্ঠা 51 & 222–223আইএসবিএন 978-0-691-16502-8 Scheidel, Walter (2017). The Great Leveler: Violence and the History of Inequality from the Stone Age to the Twenty-First Century. Princeton: Princeton University Press. pp. 51 & 222–223. ISBN 978-0-691-16502-8.
  41. McAaley, Alastair। Russia and the Baltics: Poverty and Poverty Research in a Changing World। ২৩ জানুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৬ McAaley, Alastair. Russia and the Baltics: Poverty and Poverty Research in a Changing World. Archived from the original on 23 January 2017. Retrieved 18 July 2016.
  42. "An epidemic of street kids overwhelms Russian cities"The Globe and Mail। ২৮ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জুলাই ২০১৬ "An epidemic of street kids overwhelms Russian cities". The Globe and Mail. Archived from the original on 28 August 2016. Retrieved 17 July 2016.
  43. Targ, Harry (২০০৬)। Challenging Late Capitalism, Neoliberal Globalization, & Militarism Targ, Harry (2006). Challenging Late Capitalism, Neoliberal Globalization, & Militarism.
  44. Theodore P. Gerber & Michael Hout, "More Shock than Therapy: Market Transition, Employment, and Income in Russia, 1991–1995", AJS Volume 104 Number 1 (July 1998): 1–50.
  45. "Cops for hire"The Economist। ২০১০। ৮ ডিসেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ ডিসেম্বর ২০১৫ "Cops for hire". The Economist. 2010. Archived from the original on 8 December 2015. Retrieved 4 December 2015.
  46. "Corruption Perceptions Index 2014"। Transparency International। ২ ডিসেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৬ "Corruption Perceptions Index 2014". Transparency International. Archived from the original on 2 December 2015. Retrieved 18 July 2016.
  47. Hardt, John (২০০৩)। Russia's Uncertain Economic Future: With a Comprehensive Subject Index। M. E Sharpe। পৃষ্ঠা 481। Hardt, John (2003). Russia's Uncertain Economic Future: With a Comprehensive Subject Index. M. E Sharpe. p. 481.
  48. Alexander, Catharine; Buchil, Victor (১২ সেপ্টেম্বর ২০০৭)। Urban Life in Post-Soviet Asia। CRC Press। Alexander, Catharine; Buchil, Victor; Humphrey, Caroline (12 September 2007). Urban Life in Post-Soviet Asia. CRC Press.
  49. Smorodinskaya। Encyclopaedia of Contemporary Russian। Routledge। Smorodinskaya. Encyclopaedia of Contemporary Russian. Routledge.
  50. Galazkaa, Artur (২০০০)। "Implications of the Diphtheria Epidemic in the Former Soviet Union for Immunization Programs": 244–248। ডিওআই:10.1086/315570অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 10657222 Galazkaa, Artur (2000). "Implications of the Diphtheria Epidemic in the Former Soviet Union for Immunization Programs". Journal of Infectious Diseases. 181: 244–248. doi:10.1086/315570. PMID 10657222.
  51. Shubnikov, Eugene। "Non-communicable Diseases and Former Soviet Union countries"। ১১ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৬ Shubnikov, Eugene. "Non-communicable Diseases and Former Soviet Union countries". Archived from the original on 11 October 2016. Retrieved 18 July 2016.
  52. Wharton, Melinda; Vitek, Charles (১৯৯৮)। "Diphtheria in the Former Soviet Union: Reemergence of a Pandemic Disease": 539–550। ডিওআই:10.3201/eid0404.980404পিএমআইডি 9866730পিএমসি 2640235অবাধে প্রবেশযোগ্য Wharton, Melinda; Vitek, Charles (1998). "Diphtheria in the Former Soviet Union: Reemergence of a Pandemic Disease". Emerging Infectious Diseases. 4 (4): 539–550. doi:10.3201/eid0404.980404. PMC 2640235. PMID 9866730.
  53. Parenti, Michael (১৯৯৭)। Blackshirts and Reds: Rational Fascism and the Overthrow of CommunismCity Lights Books। পৃষ্ঠা 107, 115। আইএসবিএন 978-0-87286-329-3 Parenti, Michael (1997). Blackshirts and Reds: Rational Fascism and the Overthrow of Communism. San Francisco: City Lights Books. pp. 107, 115. ISBN 978-0-87286-329-3.
  54. Hudson, Michael; Sommers, Jeffrey (২০ ডিসেম্বর ২০১০)। "Latvia provides no magic solution for indebted economies"The Guardian। ২৫ অক্টোবর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ অক্টোবর ২০১৭Neoliberal austerity has created demographic losses exceeding Stalin's deportations back in the 1940s (although without the latter's loss of life). As government cutbacks in education, healthcare and other basic social infrastructure threaten to undercut long-term development, young people are emigrating to better their lives rather than suffer in an economy without jobs. More than 12% of the overall population (and a much larger percentage of its labor force) now works abroad. Hudson, Michael; Sommers, Jeffrey (20 December 2010). "Latvia provides no magic solution for indebted economies". The Guardian. Archived from the original on 25 October 2017. Retrieved 24 October 2017. Neoliberal austerity has created demographic losses exceeding Stalin's deportations back in the 1940s (although without the latter's loss of life). As government cutbacks in education, healthcare and other basic social infrastructure threaten to undercut long-term development, young people are emigrating to better their lives rather than suffer in an economy without jobs. More than 12% of the overall population (and a much larger percentage of its labor force) now works abroad.
  55. Hudson, Michael; Sommers, Jeffrey (২০ ডিসেম্বর ২০১০)। "Latvia provides no magic solution for indebted economies"The Guardian। ২৫ অক্টোবর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ অক্টোবর ২০১৭Neoliberal austerity has created demographic losses exceeding Stalin's deportations back in the 1940s (although without the latter's loss of life). As government cutbacks in education, healthcare and other basic social infrastructure threaten to undercut long-term development, young people are emigrating to better their lives rather than suffer in an economy without jobs. More than 12% of the overall population (and a much larger percentage of its labor force) now works abroad. Hudson, Michael; Sommers, Jeffrey (20 December 2010). "Latvia provides no magic solution for indebted economies". The Guardian. Archived from the original on 25 October 2017. Retrieved 24 October 2017. Neoliberal austerity has created demographic losses exceeding Stalin's deportations back in the 1940s (although without the latter's loss of life). As government cutbacks in education, healthcare and other basic social infrastructure threaten to undercut long-term development, young people are emigrating to better their lives rather than suffer in an economy without jobs. More than 12% of the overall population (and a much larger percentage of its labor force) now works abroad.
  56. Hoepller, C (২০১১)। "Russian Demographics: The Role of the Collapse of the Soviet Union"। ৬ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৬ Hoepller, C (2011). "Russian Demographics: The Role of the Collapse of the Soviet Union". Undergraduate Research Journal for the Human Sciences. 10 (1). Archived from the original on 6 August 2016. Retrieved 18 July 2016.
  57. Poland, Marshall। "Russian Economy in the Aftermath of the Collapse of the Soviet Union"Needham K12। ৮ জুলাই ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৬ Poland, Marshall. "Russian Economy in the Aftermath of the Collapse of the Soviet Union". Needham K12. Archived from the original on 8 July 2016. Retrieved 18 July 2016.
  58. David Stuckler, Lawrence King, and Martin McKee. "Mass privatisation and the post-communist mortality crisis: a cross-national analysis." The Lancet 373.9661 (2009): 399–407.
  59. Privatisation 'raised death rate' ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ মার্চ ২০১৬ তারিখে. BBC, 15 January 2009. Retrieved 19 November 2014.
  60. Ghodsee, Kristen (২০১৭)। Red Hangover: Legacies of Twentieth-Century CommunismDuke University Press। পৃষ্ঠা 63। আইএসবিএন 978-0-8223-6949-3। ৪ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১৮ Ghodsee, Kristen (2017). Red Hangover: Legacies of Twentieth-Century Communism. Duke University Press. p. 63. ISBN 978-0-8223-6949-3. Archived from the original on 4 August 2018. Retrieved 6 August 2018.
  61. Milanović, Branko (২০১৫)। "After the Wall Fell: The Poor Balance Sheet of the Transition to Capitalism": 135–138। ডিওআই:10.1080/05775132.2015.1012402 Milanović, Branko (2015). "After the Wall Fell: The Poor Balance Sheet of the Transition to Capitalism". Challenge. 58 (2): 135–138. doi:10.1080/05775132.2015.1012402. S2CID 153398717.
  62. Zubok, Vladislav M. (১ ফেব্রুয়ারি ২০০৯)। A Failed Empire: The Soviet Union in the Cold War from Stalin to Gorbachev। Univ of North Carolina Press। পৃষ্ঠা ix। আইএসবিএন 978-0-8078-9905-2। সংগ্রহের তারিখ ১ ডিসেম্বর ২০১৭ – Google Books-এর মাধ্যমে। Zubok, Vladislav M. (1 February 2009). A Failed Empire: The Soviet Union in the Cold War from Stalin to Gorbachev. Univ of North Carolina Press. p. ix. ISBN 978-0-8078-9905-2. Retrieved 1 December 2017 – via Google Books.
  63. "The Soviet Union and the United States – Revelations from the Russian Archives | Exhibitions – Library of Congress"www.loc.gov। ১৫ জুন ১৯৯২। ১৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০১৭ "The Soviet Union and the United States – Revelations from the Russian Archives | Exhibitions – Library of Congress". www.loc.gov. 15 June 1992. Archived from the original on 15 September 2017. Retrieved 12 November 2017.
  64. "ЗАКОН УКРАЇНИ Про правонаступництво України" (in Ukrainian).
  65. The Former Soviet Union in Transition। M.E. Sharpe। ১৯৯৩। পৃষ্ঠা 924। আইএসবিএন 978-1-56324-318-9 Kaufman, Richard F.; Hardt, John P., eds. (1993). The Former Soviet Union in Transition. M.E. Sharpe. p. 924. ISBN 978-1-56324-318-9.
  66. Zadorozhnii, Oleksandr (২০১৬)। International Law in the Relations of Ukraine and the Russian Federation। Yuri Marchenko। পৃষ্ঠা 98। আইএসবিএন 978-617-684-146-3 Zadorozhnii, Oleksandr (2016). International Law in the Relations of Ukraine and the Russian Federation. Yuri Marchenko. p. 98. ISBN 978-617-684-146-3.
  67. "Ни по-честному, ни по-братски – Москва и Киев не могут поделить советскую собственность за рубежом"Рамблер/новости 

সাংস্কৃতিক সম্পত্তির পুনরুদ্ধারের ক্ষেত্রেও একই অবস্থা হয়েছিল।যদিও 14 ফেব্রুয়ারী 1992 সালে রাশিয়া এবং অন্যান্য প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্র মিনস্কে "উৎপত্তিগত রাজ্যগুলিতে সাংস্কৃতিক ও ঐতিহাসিক সম্পত্তি ফিরিয়ে দেওয়ার বিষয়ে" চুক্তি স্বাক্ষর করেছিল, তবে এটি রাশিয়ান স্টেট ডুমা দ্বারা স্থগিত করা হয়েছিল যা শেষ পর্যন্ত পাস করেছিল " সাংস্কৃতিক মূল্যবান জিনিসপত্রের ফেডারেল ল ' দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলাফল হিসাবে ইউএসএসআর এবং রাশিয়ান ফেডারেশনের অঞ্চলে অবস্থিত " যা বর্তমানে পুনরুদ্ধার অসম্ভব করে তুলেছে। [১]

এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়া নিজেদেরকে তিনটি স্বাধীন দেশের পুনরুজ্জীবন হিসাবে বিবেচনা করে যেগুলি 1940 সালে সোভিয়েত ইউনিয়ন দ্বারা তাদের দখল ও সংযুক্তির আগে বিদ্যমান ছিল।তারা বজায় রাখে যে যে প্রক্রিয়ার মাধ্যমে তারা সোভিয়েত ইউনিয়নে অন্তর্ভুক্ত হয়েছিল তা আন্তর্জাতিক আইন এবং তাদের নিজস্ব আইন উভয়ই লঙ্ঘন করেছে এবং 1990-1991 সালে তারা একটি স্বাধীনতা পুনরুদ্ধার করছিল যা এখনও আইনত বিদ্যমান ছিল।

এছাড়াও ছয়টি রাজ্য রয়েছে যারা সোভিয়েত-পরবর্তী অন্যান্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত রাষ্ট্র থেকে স্বাধীনতা দাবি করে কিন্তু সীমিত আন্তর্জাতিক স্বীকৃতির অধিকারী : আবখাজিয়া, আর্টসাখ, ডোনেটস্ক, লুহানস্ক, দক্ষিণ ওসেটিয়া এবং ট্রান্সনিস্ট্রিয়া ।চেচেন প্রজাতন্ত্রের ইচকেরিয়ার চেচেন বিচ্ছিন্নতাবাদী আন্দোলন, গাগাউজ প্রজাতন্ত্রের গাগাউজ বিচ্ছিন্নতাবাদী আন্দোলন এবং তালিশ -মুগান প্রজাতন্ত্রের তালিশ বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের কোনো আন্তর্জাতিক স্বীকৃতি নেই।


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি

  1. Николаевич, Касатенко Александр (২১ সেপ্টেম্বর ২০১৩)। "История и теория реституции культурных ценностей" – cyberleninka.ru-এর মাধ্যমে। Николаевич, Касатенко Александр (21 September 2013). "История и теория реституции культурных ценностей". Вестник Таганрогского института управления и экономики. 1 (17) – via cyberleninka.ru.