সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি
Коммунистическая партия Советского Союза
নেতাভ্লাদিমির লেনিন (প্রথম)
মিখাইল গর্বাচেভ (অন্তিম)
প্রতিষ্ঠাতাভ্লাদিমির লেনিন
প্রতিষ্ঠাজানুয়ারি ১৯১২ (1912-01)[ক]
ভাঙ্গন৬ নভেম্বর ১৯৯১ (1991-11-06)[১]
পূর্ববর্তীআরএসডিএলপি (RSDLP)-এর বলশেভিক উপদল
পরবর্তীইউসিপি–সিপিএসইউ (UCP–CPSU)[২]
সদর দপ্তরStaraya Square, মস্কো
সংবাদপত্রপ্রভাদা (Pravda)[৩]
যুব শাখাLittle Octobrists
Komsomol[৪]
সদস্যপদ  (১৯৮৯প্রা.)১৯,৪৮৭,৮২২[৫]
ভাবাদর্শ
রাজনৈতিক অবস্থানঅতি-বাম[৯][১০]
ধর্মনাস্তিক্যবাদ[১১]
আন্তর্জাতিক অধিভুক্তি
আনুষ্ঠানিক রঙ     লাল[১৫]
স্লোগান"পৃথিবীর সকল শ্রমিক, ঐক্যবদ্ধ হও! (Workers of the world, unite!)"[খ]
সংগীত"The Internationale"[গ][১৬]

"Hymn of the Bolshevik Party"[ঘ]
সোভিয়েত ইউনিয়ন

এই নিবন্ধটি ধারাবাহিক অংশ হল:

সোভিয়েত ইউনিয়নের
রাজনীতি ও সরকার



মানচিত্রাবলী
 
মস্কভা নদীর কোঝুখোভস্কি উপসাগরের একটি পাড়ায় সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি, মস্কো, ১৯৭৫-এর প্রচারের একটি বড় প্রতীক

সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি (সিপিএসইউ), [ঙ] কিছু সময়ে যা রাশিয়ান কমিউনিস্ট পার্টি বা অল-ইউনিয়ন কমিউনিস্ট পার্টি নামেও পরিচিত এবং কখনও কখনও সোভিয়েত কমিউনিস্ট পার্টি (এসসিপি) নামে পরিচিত ছিল, যা সোভিয়েত ইউনিয়নে রাজনৈতিক দলের প্রতিষ্ঠাতা এবং শাসক ছিল। সোভিয়েত ইউনিয়নের একমাত্র শাসক দল ছিল সিপিএসইউ (CPSU) ১৯৯০ সাল পর্যন্ত, যখন সোভিয়েত ইউনিয়নের গণ প্রতিনিধিদের কংগ্রেস (কংগ্রেস অফ পিপলস ডেপুটি) ১৯৭৭ সোভিয়েত সংবিধানের অনুচ্ছেদ ৬ সংশোধন করে, যা পূর্বে সিপিএসইউ (CPSU)-কে রাজনৈতিক ব্যবস্থার উপর একচ্ছত্র অধিকার প্রদান করেছিল।

পার্টিটি ১৮৯৮ সালে রাশিয়ান সোশ্যাল ডেমোক্রেটিক লেবার পার্টি হিসাবে প্রবর্তিত হয়েছিল। ১৯০৩ সালে সেই দলটি মেনশেভিক (সংখ্যালঘু) এবং বলশেভিক (সংখ্যাগরিষ্ঠ) উপদলে বিভক্ত হয়ে যায়; পরবর্তীটি, ভ্লাদিমির লেনিনের নেতৃত্বে, সিপিএসইউ-এর স্পষ্ট উত্তরাধিকার এবং সেই দল যেটি ১৯১৭ সালের অক্টোবর বিপ্লবে ক্ষমতা দখল করে। এর কার্যক্রম সোভিয়েত ভূখণ্ডে স্থগিত করা হয়েছিল ৭৪ বছর পর, ২৯ আগস্ট ১৯৯১ সালে, সংস্কারকারী সোভিয়েত রাষ্ট্রপ্রধান এবং পার্টির সাধারণ সম্পাদক মিখাইল গর্বাচেভের বিরুদ্ধে রক্ষণশীল সিপিএসইউ নেতাদের ব্যর্থ অভ্যুত্থানের পরপরই।

সিপিএসইউ ছিল গণতান্ত্রিক কেন্দ্রিকতাবাদের উপর ভিত্তি করে গড়ে ওঠা একটি সাম্যবাদী দল। লেনিন কর্তৃক প্রণীত এই নীতিতে দলের অভ্যন্তরে নীতিগত বিষয় নিয়ে গণতান্ত্রিক ও খোলামেলা আলোচনা করা হত, যার পরে সম্মত নীতিগুলিকে সমুন্নত রাখার জন্য সম্পূর্ণ ঐক্যের প্রয়োজন হত। সিপিএসইউ-এর মধ্যে সর্বোচ্চ সংস্থা ছিল পার্টি কংগ্রেস, যা প্রতি পাঁচ বছর পর পর অনুষ্ঠিত হত। যখন কংগ্রেসের অধিবেশন হত না, তখন কেন্দ্রীয় পরিষদ ছিল সর্বোচ্চ সংস্থা। কারণ কেন্দ্রীয় পরিষদ বছরে দুবার বৈঠক করত, বেশিরভাগ দৈনন্দিন দায়িত্ব ও দায়িত্ব পলিটব্যুরো, (ভূতপূর্ব প্রেসিডিয়াম), সচিবালয় এবং অর্গবুরো (১৯৫২ সাল পর্যন্ত)-এর উপর ন্যস্ত ছিল। দলের (প্রধান) নেতা ছিলেন সরকারের প্রধান এবং সাধারণ সম্পাদক, প্রধানমন্ত্রী (প্রিমিয়ার) বা রাষ্ট্রপ্রধানের তিনটি দফতরের মধ্যে যেকোনো একটি পদে অথবা তিনটির মধ্যে একই সময়ে যেকোনো দুটি পদে, কিন্তু একই সময়ে কখনোই তিনটিতে অধিষ্ঠিত ছিলেন না। দলের নেতা ছিলেন সিপিএসইউ পলিটব্যুরোর (কার্যত) ডি ফ্যাক্টো সভাপতি (চেয়ারম্যান) এবং সোভিয়েত ইউনিয়নের প্রধান নির্বাহী। ক্রিয়া-কেন্দ্রের ক্ষমতা স্থানান্তরের জন্য দল এবং রাষ্ট্র (সোভিয়েত ইউনিয়নের মন্ত্রী পরিষদ)-এর মধ্যে উত্তেজনা কখনোই আনুষ্ঠানিকভাবে সমাধান হয়নি।

১৯২২ সালে সোভিয়েত ইউনিয়নের প্রতিষ্ঠার পর, লেনিন একটি মিশ্র অর্থনীতির প্রবর্তন করেছিলেন, যাকে সাধারণত নতুন অর্থনৈতিক নীতি বলা হয়, যা অর্থনৈতিকভাবে অনুন্নত দেশে সমাজতন্ত্র ব্যবহারিক সাধনা হওয়ার জন্য প্রয়োজনীয় শর্তগুলির বিকাশের জন্য কমিউনিস্ট পার্টির নির্দেশে ধনতন্ত্রবাদী অনুশীলনগুলিকে পুনরায় শুরু করার অনুমতি দেয়। ১৯২৯ সালে, জোসেফ স্তালিন দলের নেতা হওয়ার সাথে সাথে, মার্কসবাদ-লেনিনবাদ, জার্মান দার্শনিক এবং অর্থনৈতিক তাত্ত্বিক কার্ল মার্কস এবং লেনিনের মূল ধারণাগুলির সংমিশ্রণ, আনুষ্ঠানিকভাবে দলের পথপ্রদর্শক আদর্শ হিসাবে পরিণত হয়েছিল এবং তার অস্তিত্বের অবশিষ্টাংশ ব্যাপিয়া থাকবে। দল রাষ্ট্রীয় সমাজতন্ত্র অনুসরণ করে, যার অধীনে সমস্ত শিল্পের জাতীয়করণ করা হয় এবং একটি আদেশ (কমান্ড) অর্থনীতি প্রয়োগ করা হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে পুনরূজ্জীবিত হওয়ার পরে, সংস্কারগুলি বাস্তবায়িত হয় যা অর্থনৈতিক পরিকল্পনাকে বিকেন্দ্রীকরণ করে এবং নিকিতা ক্রুশ্চেভের অধীনে সাধারণভাবে সোভিয়েত সমাজের উদারীকরণ হয়েছিল। ১৯৮০ সাল নাগাদ, অব্যাহত স্নায়ুযুদ্ধ, এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিম ইউরোপীয় শক্তির সাথে চলমান পারমাণবিক অস্ত্রের প্রতিযোগিতা এবং অর্থনীতিতে অনাকাঙ্ক্ষিত অদক্ষতা সহ বিভিন্ন কারণ, আলেক্সেই কোসিগিনের অধীনে স্থবির অর্থনৈতিক প্রবৃদ্ধির, এবং এছাড়াও লিওনিদ ব্রেজনেভের অধীনে এবং ক্রমবর্ধমান হতাশার দিকে পরিচালিত করে। ১৯৮৫ সালে কনিষ্ঠ, তেজস্বী মিখাইল গর্বাচেভ নেতৃত্ব গ্রহণের পর (দুই স্বল্পমেয়াদী বয়স্ক নেতা, ইউরি আন্দ্রোপভ এবং কনস্তান্তিন চেরনেনকো, যারা দ্রুত পর্যায়ক্রমে মৃত্যুবরণ করেন), বাজার অর্থনীতির দিকে ধাবমান সোভিয়েত অর্থনৈতিক ব্যবস্থাকে রূপান্তরের জন্য আরেকবার দ্রুত পদক্ষেপ নেওয়া হয়। গর্বাচেভ এবং তার সহযোগীরা "পেরেস্ট্রোইকা" বা পুনর্গঠনের একটি কর্মসূচির মাধ্যমে লেনিনের আগের নতুন অর্থনৈতিক নীতির অনুরূপ একটি অর্থনীতির প্রবর্তনের কথা কল্পনা করেছিলেন, কিন্তু তাদের সংস্কারগুলি, অবাধ বহু-প্রার্থী নির্বাচনের প্রতিষ্ঠানের সাথে দলের ক্ষমতার অবক্ষয়ের দিকে চারিত হয়, এবং সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তির পরে, পরবর্তী অন্তিম RSFSR রাষ্ট্রপতি বরিস য়েলৎসিন এবং পরবর্তী রাশিয়ান ফেডারেশনের উত্তরসূরির একটি বিকশিত গণতান্ত্রিক এবং মুক্ত-বাজার অর্থনীতির প্রথম রাষ্ট্রপতি কর্তৃক দলকে নিষিদ্ধ করা হয়।

১৯৯০-এর দশকের গোড়ার দিকে সিপিএসইউ-এর ক্ষমতাচ্যুতি এবং সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তির জন্য বেশ কয়েকটি কারণ অবদান রেখেছিল। কিছু ইতিহাসবিদ লিখেছেন যে গর্বাচেভের "গ্লাসনোস্ট" (রাজনৈতিক উন্মুক্ততা) নীতি এর মূল কারণ ছিল, উল্লেখ্য যে এটি সমাজের উপর দলের নিয়ন্ত্রণকে দুর্বল করে দিয়েছিল। গর্বাচেভ মেনে চলতেন যে গ্লাসনোস্ট ছাড়া পেরেস্ট্রোইকা যেভাবেই হোক ব্যর্থ হবেই। অন্যরা অর্থনৈতিক স্থবিরতা এবং পরবর্তীতে কমিউনিস্ট মতাদর্শে সাধারণ জনগণের বিশ্বাস হারানোকে দায়ী করেছেন। সিপিএসইউ-এর অস্তিত্বের চূড়ান্ত বছরগুলিতে, রাশিয়ার যুক্তরাষ্ট্রীয় বিষয়গুলির কমিউনিস্ট পার্টিগুলি রাশিয়ান সোভিয়েত ফেডারেটিভ সোশ্যালিস্ট রিপাবলিক (আরএসএফএসআর) এর কমিউনিস্ট পার্টিতে একত্রিত হয়েছিল। সিপিএসইউ-এর মৃত্যুর পর, ইউনিয়ন প্রজাতন্ত্রের কমিউনিস্ট পার্টিগুলি স্বাধীন হয়ে ওঠে এবং সংস্কারের বিভিন্ন পৃথক পথ অতিক্রম করে। রাশিয়ায়, রাশিয়ান ফেডারেশনের কমিউনিস্ট পার্টির আবির্ভাব ঘটে এবং বর্তমান দিনে সিপিএসইউ-এর পুরানো বলশেভিক ঐতিহ্যের উত্তরাধিকারী হিসাবে বিবেচিত হয়। [১৭]

ইতিহাস[সম্পাদনা]

নাম[সম্পাদনা]

  • মে ১৯১৭ - ৮ মার্চ ১৯১৮: রাশিয়ান সোশ্যাল ডেমোক্রেটিক লেবার পার্টি (বলশেভিক) (রুশ: Российская социал-демократическая рабочая партия (большевиков); РСДРП(б), প্রতিবর্ণীকৃত: Rossiyskaya sotsial-demokraticheskaya rabochaya partiya (bol'shevikov); RSDRP(b) )
  • ৮ মার্চ ১৯১৮ - ১৮ ডিসেম্বর ১৯২৫: রাশিয়ান কমিউনিস্ট পার্টি (বলশেভিক) (রুশ: Российская коммунистическая партия (большевиков); РКП(б), প্রতিবর্ণীকৃত: Rossiyskaya kommunisticheskaya partiya (bol'shevikov); RKP(b) )
  • ১৮ ডিসেম্বর ১৯২৫ - ৫ অক্টোবর ১৯৫২: অল-ইউনিয়ন কমিউনিস্ট পার্টি (বলশেভিক) (রুশ: Всесоюзная коммунистическая партия (большевиков); ВКП(б), প্রতিবর্ণীকৃত: Vsesoyuznaya kommunisticheskaya partiya (bol'shevikov); VKP(b) )
  • ৫ অক্টোবর ১৯৫২ - ৬ নভেম্বর ১৯৯১: সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি (রুশ: Коммунистическая партия Советского Союза; КПСС, প্রতিবর্ণীকৃত: Kommunisticheskaya partiya Sovetskogo Soyuza; KPSS )

প্রারম্ভিক বছর (1898-1924)[সম্পাদনা]

সিপিএসইউর উৎপত্তি হয়েছিল রাশিয়ান সোশ্যাল ডেমোক্রেটিক লেবার পার্টি (আরএসডিএলপি) এর বলশেভিক উপদল থেকে। ১৯০৩ সালের আগস্টে দলের দ্বিতীয় সম্মেলনে জুলিয়াস মার্টোভ এবং ভ্লাদিমির লেনিনের অনুসারীদের মধ্যে দলাদলির ফলে এই উপদলের উদ্ভব হয়। মার্তোভের অনুসারীদের বলা হত মেনশেভিক (রাশিয়ান ভাষায় যার অর্থ সংখ্যালঘু); এবং লেনিনের অনুসারীদের বলা হত, বলশেভিক (সংখ্যাগরিষ্ঠ)। (দুটি দল প্রকৃতপক্ষে মোটামুটি সমান সংখ্যার আকারের ছিল।) ১৯১৪ সালে বিচ্ছেদ আরও আনুষ্ঠানিক হয়ে ওঠে, যখন উপদলগুলির নাম হয় রাশিয়ান সোশ্যাল ডেমোক্রেটিক লেবার পার্টি (বলশেভিক), এবং রাশিয়ান সোশ্যাল ডেমোক্রেটিক লেবার পার্টি (মেনশেভিক)। ফেব্রুয়ারী বিপ্লবের আগে, ১৯১৭ সালের রাশিয়ান বিপ্লবের প্রথম পর্বে, দলটি জারবাদী বিরোধী সংগঠিত গোষ্ঠী হিসাবে গুপ্ত অবস্থায় কাজ করেছিল। বিপ্লবের সময় লেনিনসহ দলের কেন্দ্রীয় নেতাদের অনেকেই নির্বাসনে ছিলেন।

সম্রাট দ্বিতীয় নিকোলাস (১৮৬৮-১৯১৮, রাজত্বকাল ১৮৯৪-১৯১৭), ১৯১৭ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতাচ্যুত হওয়ার সাথে সাথে, একটি অস্থায়ী সরকার দ্বারা প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয় এবং যা মূলত সামরিক, প্রাক্তন আভিজাত্য, প্রধান পুঁজিবাদী ব্যবসার মালিকদের স্বার্থ দ্বারা নিয়ন্ত্রিত ছিল ও গণতান্ত্রিক সমাজতন্ত্রী পরিচালিত হয়েছিল। এর পাশাপাশি, তৃণমূল সাধারণ সমাবেশগুলি স্বতঃস্ফূর্তভাবে গঠিত হয়েছিল, যাকে সোভিয়েত বলা হয়, এবং সোভিয়েত এবং অস্থায়ী সরকারের মধ্যে একটি দ্বৈত-ক্ষমতার কাঠামো এমন একটি সময় পর্যন্ত বহাল ছিল যে তাদের পার্থক্যগুলি অস্থায়ী পরবর্তী সরকারে মিলিত হবে। লেনিন এই সময় সুইজারল্যান্ডে নির্বাসনে ছিলেন যেখানে তিনি, নির্বাসিত অন্যান্য ভিন্নমতাবলম্বীদের সাথে, চলমান বিশ্বযুদ্ধের মধ্যে মহাদেশের মধ্য দিয়ে একটি সিল করা ট্রেনে জার্মানির মধ্য দিয়ে ইম্পেরিয়াল জার্মান সরকারের সাহায্য়ে নিরাপদ পথের ব্যবস্থা করে রাশিয়ায় ফেরত আসতে সক্ষম হন। এপ্রিল মাসে, লেনিন পেট্রোগ্রাদে (ভূতপূর্ব সেন্ট পিটার্সবার্গ নামকরণ করা হয়েছে) পৌঁছন এবং অস্থায়ী সরকারের নিন্দা করেন, চলমান যুদ্ধকে পুঁজিবাদের বিরুদ্ধে শ্রমিক শ্রেণীর যুদ্ধে রূপান্তরের মাধ্যমে বিপ্লবের অগ্রগতির আহ্বান জানান। বিদ্রোহ এখনও শেষ হয়নি, কারণ সোভিয়েত (কাউন্সিল) এবং বর্তমানে আলেকজান্ডার কেরেনস্কির (১৮৮১–১৯৭০, ক্ষমতায় ১৯১৭) নেতৃত্বে অস্থায়ী সরকারের সাথে যুক্ত সামাজিক শক্তিগুলির মধ্যে উত্তেজনা সেই গ্রীষ্মে বিস্ফোরক উত্তেজনার মধ্যে এসেছিল। .

বলশেভিকরা মে মাস থেকে তাদের কর্মসূচির জনপ্রিয়তার মাধ্যমে তাদের রাজনৈতিক উপস্থিতি দ্রুত বৃদ্ধি করেছিল, উল্লেখযোগ্যভাবে যুদ্ধের অবিলম্বে সমাপ্তি, কৃষকদের জন্য ভূমি-সংস্কার এবং শহুরে জনগোষ্ঠীর জন্য খাদ্য বরাদ্দ প্রত্যর্পণের আহ্বান জানিয়েছিল। এই কার্যক্রমটি সাধারণ শ্লোগানের মাধ্যমে জনসাধারণের কাছে অনুবাদ করা হয়েছিল যা ধৈর্য সহকারে তাদের বিপ্লব সৃষ্ট প্রতিটি সংকটের সমাধান ব্যাখ্যা করেছিল। জুলাই পর্যন্ত, এই নীতিগুলি ৪১ প্রকাশনার মাধ্যমে প্রচার করা হয়েছিল, প্রাভদা হল প্রধান কাগজ, যার পাঠক সংখ্যা ৩২০,০০০। জুলাই দিবসের বিক্ষোভের পর বলশেভিকদের দমন-পীড়নের পরে এটি মোটামুটিভাবে অর্ধেক হয়ে যায় যাতে আগস্টের শেষের দিকেও বলশেভিকদের প্রধান কাগজে মাত্র ৫০,০০০ কপি মুদ্রণ ছিল। তা সত্ত্বেও, তাদের আদর্শ সোভিয়েত নির্বাচনে তারা ক্রমবর্ধমান জনপ্রিয়তা অর্জন করেছিল। [১৮]

বলশেভিকদের আহ্বানে অস্থায়ী সরকার থেকে সমাজতন্ত্রীদের নির্মূল করার জন্য সৈন্যদের সশস্ত্র বিক্ষোভ এবং জেনারেল লাভর কর্নিলভের নেতৃত্বে সামরিক অভ্যুত্থানের চেষ্টার পর গ্রীষ্মের শেষভাগে সোভিয়েতদের মধ্যে উপদলগুলিতে ক্রমশ মেরুকরণ শুরু হয়। সোভিয়েতদের মধ্যে সাধারণ ঐকমত্য বাম দিকে সরে যাওয়ায়, বলশেভিকদের একটি শক্তিশালী অবস্থানে রেখে, কম জঙ্গি বাহিনী তাদের পরিত্যাগ করতে শুরু করে।


বলশেভিকদের আহ্বানে অস্থায়ী সরকার থেকে সমাজতন্ত্রীদের নির্মূল করার জন্য সৈন্যদের সশস্ত্র বিক্ষোভ এবং জেনারেল লাভর কর্নিলভের নেতৃত্বে সামরিক অভ্যুত্থানের চেষ্টার পর গ্রীষ্মের শেষভাগে সোভিয়েতদের মধ্যে উপদলগুলিতে ক্রমশ মেরুকরণ শুরু হয়। সোভিয়েতদের মধ্যে সাধারণ ঐকমত্য বাম দিকে সরে যাওয়ায়, বলশেভিকদের একটি শক্তিশালী অবস্থানে রেখে, কম জঙ্গি বাহিনী তাদের পরিত্যাগ করতে শুরু করে। অক্টোবরের মধ্যে, বলশেভিকরা সোভিয়েতদের কাছে সম্পূর্ণ ক্ষমতা হস্তান্তর এবং কেরেনস্কির নেতৃত্বাধীন অস্থায়ী সরকারের বৈধতা সম্পূর্ণ প্রত্যাখ্যানের দাবি জানাচ্ছিল। অস্থায়ী সরকার, পূর্ব রণাঙ্গনে সর্বজনীনভাবে ঘৃণ্য যুদ্ধের প্রচেষ্টা বজায় রাখার জন্য তার মিত্রদের সাথে চুক্তির সম্পর্ক এবং সাম্রাজ্যিক জার্মান বিজয়ের ভয়ের কারণে, সামাজিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল এবং পথে তাদের কোন উৎসাহী সমর্থন ছিল না। ৭ই নভেম্বর (২৫শে অক্টোবর, পুরানো শৈলী), বলশেভিকরা একটি সশস্ত্র বিদ্রোহের নেতৃত্ব দেয়, যা কেরেনস্কির অস্থায়ী সরকারকে উৎখাত করে এবং সোভিয়েতকে রাশিয়ার একমাত্র শাসক শক্তি হিসাবে ছেড়ে দেয়।


মিত্রদের সাথে চুক্তির সম্পর্ক এবং সাম্রাজ্যিক জার্মান বিজয়ের ভয়ের কারণে, সামাজিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল এবং পথে তাদের কোন উৎসাহী সমর্থন ছিল না। ৭ই নভেম্বর (২৫শে অক্টোবর, পুরানো শৈলী), বলশেভিকরা একটি সশস্ত্র বিদ্রোহের নেতৃত্ব দেয়, যা কেরেনস্কির অস্থায়ী সরকারকে উৎখাত করে এবং সোভিয়েতকে রাশিয়ার একমাত্র শাসক শক্তি হিসাবে ছেড়ে দেয়।

অক্টোবর বিপ্লবের পর, সোভিয়েতরা কেন্দ্রীয়ভাবে একত্রিত হয় এবং রুশ সোভিয়েত যুক্তরাষ্ট্রীয় সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র, বিশ্বের প্রথম সাংবিধানিকভাবে সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। [১৯] বলশেভিকরা সোভিয়েতের মধ্যে সংখ্যাগরিষ্ঠ ছিল এবং ব্রেস্ট-লিটোভস্কের চুক্তিতে জার্মানদের সাথে যুদ্ধের অবসান ঘটাতে এবং শ্রমিক ও কৃষকদের সোভিয়েতদের কাছে এস্টেট ও সাম্রাজ্যিক জমি হস্তান্তর করার জন্য একটি ক্ষতিকর শান্তি স্বাক্ষরের মাধ্যমে তাদের প্রচারাভিযানের প্রতিশ্রুতি পূরণ করতে শুরু করে। . [১৯] এই প্রসঙ্গে, ১৯১৮ সালে, RSDLP(b) অল-রাশিয়ান কমিউনিস্ট পার্টি (বলশেভিক) হয়ে ওঠে। রাশিয়ার বাইরে, সোভিয়েত সরকারকে সমর্থনকারী সোশ্যাল-ডেমোক্র্যাটরা সাম্যবাদী (কমিউনিস্ট) হিসাবে চিহ্নিত করা শুরু করে, আর যারা এর বিরোধিতা করেছিল তারা সামাজিক-গণতান্ত্রিক লেবেল বজায় রেখেছিল।


অক্টোবর বিপ্লবের পর, সোভিয়েতরা কেন্দ্রীয়ভাবে একত্রিত হয় এবং রুশ সোভিয়েত যুক্তরাষ্ট্রীয় সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র, বিশ্বের প্রথম সাংবিধানিকভাবে সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। [১৯] বলশেভিকরা সোভিয়েতের মধ্যে সংখ্যাগরিষ্ঠ ছিল এবং ব্রেস্ট-লিটোভস্কের চুক্তিতে জার্মানদের সাথে যুদ্ধের অবসান ঘটাতে এবং শ্রমিক ও কৃষকদের সোভিয়েতদের কাছে এ

জোসেফ স্ট্যালিন, ১৯২৪ থেকে ১৯৫৩ সাল অবধি আমরণ দলের নেতা ছিলেন

সোভিয়েত ইউনিয়নে শিল্পায়নের সাফল্য মার্কিন যুক্তরাষ্ট্রের মতো পশ্চিমা দেশগুলিকে সোভিয়েত সরকারের সাথে কূটনৈতিক সম্পর্ক খুলতে পরিচালিত করেছিল। [২০] 1933 সালে, কয়েক বছর ধরে ব্যর্থ শ্রমিক বিপ্লবের (একটি স্বল্পস্থায়ী ব্যাভারিয়ান সোভিয়েত প্রজাতন্ত্র সহ) এবং অর্থনৈতিক বিপর্যয়ের পরে, অ্যাডলফ হিটলার জার্মানিতে ক্ষমতায় আসেন, বিপ্লবী সংগঠকদের সহিংসভাবে দমন করে এবং আদর্শগতভাবে সমর্থনকারী সোভিয়েত ইউনিয়নের জন্য সরাসরি হুমকি সৃষ্টি করে। তাদের ফ্যাসিবাদী নাশকতা এবং আসন্ন আক্রমণের হুমকি সোভিয়েত ইউনিয়ন এবং কমিউনিস্ট পার্টির মধ্যে বিদ্যমান উত্তেজনাকে ব্যাপকভাবে বাড়িয়ে তোলে। বিভ্রান্তির একটি ঢেউ স্ট্যালিন এবং পার্টি নেতৃত্বকে ছাড়িয়ে যায় এবং সোভিয়েত সমাজে ছড়িয়ে পড়ে। সম্ভাব্য শত্রুদের সর্বত্র দেখে, সরকারি নিরাপত্তা ব্যবস্থার নেতারা গ্রেট পার্জ নামে পরিচিত কঠোর ক্র্যাকডাউন শুরু করে। মোট, কয়েক হাজার মানুষ, যাদের মধ্যে অনেককে মরণোত্তর নির্দোষ হিসাবে স্বীকৃত করা হয়েছিল, গ্রেপ্তার করা হয়েছিল এবং হয় জেল ক্যাম্পে পাঠানো হয়েছিল বা মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। এছাড়াও এই সময়ে, ধর্মের বিরুদ্ধে একটি প্রচার চালানো হয়েছিল যেখানে রাশিয়ান অর্থোডক্স চার্চ, যা বিপ্লবের আগে দীর্ঘদিন ধরে জারবাদের রাজনৈতিক হাত ছিল, নিপীড়নের জন্য লক্ষ্যবস্তু ছিল এবং সংগঠিত ধর্মকে সাধারণত জনজীবন থেকে সরিয়ে দেওয়া হয়েছিল এবং সম্পূর্ণ ব্যক্তিগত করে দেওয়া হয়েছিল। ব্যাপার, অনেক গীর্জা, মসজিদ এবং অন্যান্য উপাসনালয় পুনর্নির্মাণ বা ভেঙে ফেলা হচ্ছে।

সোভিয়েত ইউনিয়নই সর্বপ্রথম আন্তর্জাতিক সম্প্রদায়কে নাৎসি জার্মানির আক্রমণের আসন্ন বিপদ সম্পর্কে সতর্ক করেছিল। তবে পশ্চিমা শক্তিগুলো শান্তি বজায় রাখতে এবং আরেকটি যুদ্ধ এড়াতে প্রতিশ্রুতিবদ্ধ ছিল, অনেকে সোভিয়েত ইউনিয়নের সতর্কতাকে একটি অবাঞ্ছিত উস্কানি হিসেবে বিবেচনা করে। জার্মানি ও ইতালির সমর্থনপ্রাপ্ত ফ্যাসিবাদী সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে স্পেনীয় প্রজাতন্ত্রের জন্য আন্তর্জাতিক সমর্থন জোগাড় করার চেষ্টা সহ পশ্চিমা দেশগুলির মধ্যে ফ্যাসিবাদ-বিরোধী জোট তৈরি করার অনেক ব্যর্থ প্রচেষ্টার পরে, ১৯৩৯ সালে সোভিয়েত ইউনিয়ন একটি অ-আগ্রাসন স্বাক্ষর করে। জার্মানির সাথে চুক্তি যা ১৯৪১ সালের জুনে ভঙ্গ হবে যখন জার্মান সামরিক বাহিনী ইতিহাসের বৃহত্তম স্থল আক্রমণে সোভিয়েত ইউনিয়ন আক্রমণ করেছিল, মহান দেশপ্রেমিক যুদ্ধ শুরু হয়েছিল।

ক্রুশ্চেভকে ১৪ অক্টোবর ১৯৬৪-তে একটি কেন্দ্রীয় কমিটির প্লেনামে ক্ষমতাচ্যুত করা হয়েছিল যেখানে আনুষ্ঠানিকভাবে অন্যদের উপদেশ না শোনা, প্রেসিডিয়াম সদস্যদের সাথে পরামর্শে তার ব্যর্থতা, ব্যক্তিত্বের একটি ধর্ম প্রতিষ্ঠা, তার অর্থনৈতিক অব্যবস্থাপনা এবং তার দল-বিরোধীতা উল্লেখ করা হয়েছিল। সংস্কারের কারণ হিসেবে তিনি আর দলের প্রধান হিসেবে থাকার উপযুক্ত ছিলেন না। [২১] তিনি লিওনিড ব্রেজনেভের প্রথম সচিব হিসেবে এবং আলেক্সেই কোসিগিন মন্ত্রী পরিষদের চেয়ারম্যান হিসেবে স্থলাভিষিক্ত হন। [২২]

ব্রেজনেভ যুগকে ইতিহাসবিদরা সাধারণত স্থবিরতার যুগ হিসেবে উল্লেখ করেন, এটি সিপিএসইউর সাধারণ সম্পাদক গর্বাচেভ দ্বারা প্রবর্তিত একটি শব্দ। [২২]

দলে শাসনের শৈলীটি যৌথ নেতৃত্ব এবং ব্যক্তিত্বের একটি সম্প্রদায়ের মধ্যে পরিবর্তিত হয়। যৌথ নেতৃত্ব পলিটব্যুরো, কেন্দ্রীয় কমিটি এবং মন্ত্রী পরিষদের মধ্যে ক্ষমতা বিভক্ত করে যাতে সোভিয়েত রাজনৈতিক ব্যবস্থার উপর এক-মানুষের আধিপত্য তৈরির যেকোনো প্রচেষ্টাকে বাধা দেয়। বিপরীতে, নেতা হিসাবে স্ট্যালিনের সময়কাল ব্যক্তিত্বের একটি বিস্তৃত সংস্কৃতি দ্বারা চিহ্নিত করা হয়েছিল। নেতৃত্ব শৈলী নির্বিশেষে, সোভিয়েত ইউনিয়নের সমস্ত রাজনৈতিক ক্ষমতা সিপিএসইউ-এর সংগঠনে কেন্দ্রীভূত ছিল।

গণতান্ত্রিক কেন্দ্রিকতা একটি সাংগঠনিক নীতি যা লেনিন দ্বারা কল্পনা করা হয়েছিল। [২৩] সোভিয়েত ঘোষণা অনুসারে, গণতান্ত্রিক কেন্দ্রিকতাকে " আমলাতান্ত্রিক কেন্দ্রিকতা" থেকে আলাদা করা হয়েছিল, যা জ্ঞান বা আলোচনা ছাড়াই উচ্চ-হাতের সূত্রগুলিকে নির্দেশ করে। [২৩] গণতান্ত্রিক কেন্দ্রিকতায়, আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়, কিন্তু একবার সাধারণ পার্টি লাইন তৈরি হয়ে গেলে, এই বিষয়ে আলোচনা বন্ধ করতে হবে। [২৩] পার্টির গভর্নিং বডি দ্বারা সম্মত হওয়ার পর কোনো সদস্য বা সাংগঠনিক প্রতিষ্ঠান কোনো নীতিতে ভিন্নমত পোষণ করতে পারে না; তা করলে দল থেকে বহিষ্কার হবে ( 10 তম কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে)। [২৩] এই অবস্থানের কারণে, লেনিন দলাদলির ওপর নিষেধাজ্ঞা জারি করেন, যা দশম কংগ্রেসে অনুমোদিত হয়। [২৩]


গণতান্ত্রিক কেন্দ্রিকতা একটি সাংগঠনিক নীতি যা লেনিন দ্বারা কল্পনা করা হয়েছিল। [২৩] সোভিয়েত ঘোষণা অনুসারে, গণতান্ত্রিক কেন্দ্রিকতাকে " আমলাতান্ত্রিক কেন্দ্রিকতা" থেকে আলাদা করা হয়েছিল, যা জ্ঞান বা আলোচনা ছাড়াই উচ্চ-হাতের সূত্রগুলিকে নির্দেশ করে। [২৩] গণতান্ত্রিক কেন্দ্রিকতায়, আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়, কিন্তু একবার সাধারণ পার্টি লাইন তৈরি হয়ে গেলে, এই বিষয়ে আলোচনা বন্ধ করতে হবে। [২৩] পার্টির গভর্নিং বডি দ্বারা সম্মত হওয়ার পর কোনো সদস্য বা সাংগঠনিক প্রতিষ্ঠান কোনো নীতিতে ভিন্নমত পোষণ করতে পারে না; তা করলে দল থেকে বহিষ্কার হবে ( 10 তম কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে)। [২৩] এই অবস্থানের কারণে, লেনিন দলাদলির ওপর নিষেধাজ্ঞা জারি করেন, যা দশম কংগ্রেসে অনুমোদিত হয়। [২৩]

শান্তিপূর্ণ সহাবস্থান ছিল লেনিনবাদী ও স্তালিনবাদী চিন্তাধারায়। [২৪] লেনিন বিশ্বাস করতেন যে আন্তর্জাতিক রাজনীতিতে শ্রেণী সংগ্রামের প্রাধান্য রয়েছে; 1940-এর দশকে স্ট্যালিন পুঁজিবাদী ও সমাজতান্ত্রিক ব্যবস্থায় ক্রমবর্ধমান মেরুকরণের উপর জোর দেন। [২৪] ক্রুশ্চেভের শান্তিপূর্ণ সহাবস্থান ছিল বাস্তবিক পরিবর্তনের উপর ভিত্তি করে যা ঘটেছিল; তিনি জোটনিরপেক্ষ আন্দোলন এবং জাতীয় মুক্তি আন্দোলনকে উপেক্ষা করার জন্য পুরানো "দুই শিবির" তত্ত্বকে অভিযুক্ত করেছিলেন। [২৪] ক্রুশ্চেভ এই "ধূসর এলাকা" বিবেচনা করতেন, যেখানে পুঁজিবাদ এবং সমাজতন্ত্রের মধ্যে সংঘর্ষ হবে। [২৪] তিনি এখনও জোর দিয়েছিলেন যে আন্তর্জাতিক সম্পর্কের মূল দ্বন্দ্ব পুঁজিবাদ এবং সমাজতন্ত্রের মধ্যে। [২৪] ক্রুশ্চেভের অধীনে সোভিয়েত সরকার শান্তিপূর্ণ সহাবস্থানের গুরুত্বের উপর জোর দিয়ে বলেছিল যে এটিকে সোভিয়েত পররাষ্ট্রনীতির ভিত্তি তৈরি করতে হবে। [২৪] ব্যর্থতা, তারা বিশ্বাস, পারমাণবিক সংঘাত হতে পারে. [২৪] তা সত্ত্বেও, সোভিয়েত তাত্ত্বিকরা এখনও শান্তিপূর্ণ সহাবস্থানকে পুঁজিবাদী ও সমাজতান্ত্রিক বিশ্বের মধ্যে শ্রেণী সংগ্রামের ধারাবাহিকতা বলে মনে করেন, কিন্তু সশস্ত্র সংঘাতের ভিত্তিতে নয়। [২৪] ক্রুশ্চেভ বিশ্বাস করতেন যে সংঘাত, বর্তমান পর্যায়ে, মূলত অর্থনৈতিক ছিল। [২৪]

শান্তিপূর্ণ সহাবস্থান ছিল লেনিনবাদী ও স্তালিনবাদী চিন্তাধারায়। [২৪] লেনিন বিশ্বাস করতেন যে আন্তর্জাতিক রাজনীতিতে শ্রেণী সংগ্রামের প্রাধান্য রয়েছে; 1940-এর দশকে স্ট্যালিন পুঁজিবাদী ও সমাজতান্ত্রিক ব্যবস্থায় ক্রমবর্ধমান মেরুকরণের উপর জোর দেন। [২৪] ক্রুশ্চেভের শান্তিপূর্ণ সহাবস্থান ছিল বাস্তবিক পরিবর্তনের উপর ভিত্তি করে যা ঘটেছিল; তিনি জোটনিরপেক্ষ আন্দোলন এবং জাতীয় মুক্তি আন্দোলনকে উপেক্ষা করার জন্য পুরানো "দুই শিবির" তত্ত্বকে অভিযুক্ত করেছিলেন। [২৪] ক্রুশ্চেভ এই "ধূসর এলাকা" বিবেচনা করতেন, যেখানে পুঁজিবাদ এবং সমাজতন্ত্রের মধ্যে সংঘর্ষ হবে। [২৪] তিনি এখনও জোর দিয়েছিলেন যে আন্তর্জাতিক সম্পর্কের মূল দ্বন্দ্ব পুঁজিবাদ এবং সমাজতন্ত্রের মধ্যে। [২৪] ক্রুশ্চেভের অধীনে সোভিয়েত সরকার শান্তিপূর্ণ সহাবস্থানের গুরুত্বের উপর জোর দিয়ে বলেছিল যে এটিকে সোভিয়েত পররাষ্ট্রনীতির ভিত্তি তৈরি করতে হবে। [২৪] ব্যর্থতা, তারা বিশ্বাস, পারমাণবিক সংঘাত হতে পারে. [২৪] তা সত্ত্বেও, সোভিয়েত তাত্ত্বিকরা এখনও শান্তিপূর্ণ সহাবস্থানকে পুঁজিবাদী ও সমাজতান্ত্রিক বিশ্বের মধ্যে শ্রেণী সংগ্রামের ধারাবাহিকতা বলে মনে করেন, কিন্তু সশস্ত্র সংঘাতের ভিত্তিতে নয়। [২৪] ক্রুশ্চেভ বিশ্বাস করতেন যে সংঘাত, বর্তমান পর্যায়ে, মূলত অর্থনৈতিক ছিল। [২৪]

স্বৈরাচার মানে কোনো আইন দ্বারা সীমাবদ্ধ নয়, যে কোনো নিয়মের দ্বারা একেবারে সীমাবদ্ধ নয়, এবং সরাসরি বলপ্রয়োগের উপর ভিত্তি করে কর্তৃত্বের চেয়ে বেশি বা কম কিছুই নয়। 'স্বৈরাচার' শব্দের has no other meaning but this[২৩]

লিওন ট্রটস্কির বিরুদ্ধে সংগ্রাম এবং স্থায়ী বিপ্লবের ধারণার মধ্যে স্ট্যালিনের দ্বারা "এক দেশে সমাজতন্ত্র" ধারণাটি কল্পনা করা হয়েছিল। [২৫] 1924 সালে, ট্রটস্কি তার পমফলেট লেসনস অফ অক্টোবর প্রকাশ করেন, যেখানে তিনি বলেছিলেন যে সোভিয়েত ইউনিয়নের সমাজতন্ত্র অর্থনৈতিক উন্নয়নের পশ্চাদপদ অবস্থার কারণে ব্যর্থ হবে যদি না বিশ্ব বিপ্লব শুরু হয়। [২৫] স্ট্যালিন ট্রটস্কির প্যামফলেটের জবাব দিয়েছিলেন তার নিবন্ধ, " অক্টোবর এবং কমরেড ট্রটস্কির স্থায়ী বিপ্লবের তত্ত্ব "। [২৫] এতে, স্ট্যালিন বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন না যে শ্রমিক শ্রেণী এবং কৃষকদের মধ্যে একটি অনিবার্য সংঘাত সংঘটিত হবে এবং "একটি দেশে সমাজতন্ত্র সম্পূর্ণভাবে সম্ভব এবং সম্ভাব্য"। [২৫] স্তালিন সেই সময় অধিকাংশ বলশেভিকদের মধ্যে সাধারণ মত পোষণ করতেন; দেশটির পশ্চাদপদতা এবং আন্তর্জাতিক বিচ্ছিন্নতা সত্ত্বেও সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্রের জন্য সত্যিকারের সাফল্যের সম্ভাবনা ছিল। [২৫] গ্রিগরি জিনোভিয়েভ, লেভ কামেনেভ এবং নিকোলাই বুখারিন — স্ট্যালিনের সাথে — ট্রটস্কির স্থায়ী বিপ্লবের তত্ত্বের বিরোধিতা করলেও, সমাজতন্ত্র কীভাবে গড়ে তোলা যেতে পারে সে বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ভিন্ন হয়ে যায়। [২৫]

খুব কমই ছিল, যদি থাকে, যারা বিশ্বাস করতেন যে 1985 সালের মধ্যে সোভিয়েত ইউনিয়ন পতনের দ্বারপ্রান্তে ছিল [২৬] অর্থনীতি স্থবির ছিল, কিন্তু সোভিয়েত ইউনিয়ন 21 শতকে চলতে থাকার জন্য যথেষ্ট স্থিতিশীল ছিল। দেশ এবং একদলীয় শাসনের প্রতি যে কোনো হুমকির বিরুদ্ধে বিশ বছর ধরে নিয়মতান্ত্রিক দমন-পীড়নের কারণে রাজনৈতিক পরিস্থিতি শান্ত ছিল এবং সোভিয়েত ইউনিয়ন বিশ্বব্যাপারে তার প্রভাবের শীর্ষে ছিল। [২৬] সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তির তাৎক্ষণিক কারণ ছিল সিপিএসইউর সাধারণ সম্পাদক মিখাইল গর্বাচেভের নীতি ও চিন্তাভাবনা। [২৬] তার পেরেস্ত্রোইকা এবং গ্লাসনোস্টের নীতিগুলি সোভিয়েত অর্থনীতি এবং দেশের সামাজিক ও রাজনৈতিক সংস্কৃতিকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করেছিল। [২৬] তার পুরো শাসনামলে, তিনি সোভিয়েত ইউনিয়নকে গণতন্ত্রীকরণের উপর বেশি জোর দেন কারণ তিনি বিশ্বাস করতেন যে এটি শাসন করার নৈতিক বৈধতা হারিয়েছে। [২৬] এই নীতিগুলি পূর্ব ইউরোপে কমিউনিস্ট শাসনের পতনের দিকে পরিচালিত করে এবং পরোক্ষভাবে গর্বাচেভ এবং সোভিয়েত ইউনিয়নের উপর সিপিএসইউ-এর নিয়ন্ত্রণকে অস্থিতিশীল করে তোলে। [২৭] আর্চি ব্রাউন বলেছেন: [২৭]

যাইহোক, ব্রাউন বলেছিলেন যে সিস্টেমটি যেভাবে পড়েছিল সেভাবে ভেঙে পড়ার বা করার দরকার নেই। [২৭] উপর থেকে গণতন্ত্রীকরণ দেশের উপর দলের নিয়ন্ত্রণকে দুর্বল করে দেয় এবং এটিকে রক্ষণাত্মক পর্যায়ে ফেলে দেয়। [২৭] ব্রাউন যোগ করেছেন যে গর্বাচেভের চেয়ে ভিন্ন একজন নেতা সম্ভবত বিরোধীদের নিপীড়ন করতেন এবং অর্থনৈতিক সংস্কার চালিয়ে যেতেন। [২৭] তা সত্ত্বেও, গর্বাচেভ স্বীকার করেছিলেন যে জনগণ একটি ভিন্ন পথ চেয়েছিল এবং 1991 সালে সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তিতে সম্মত হয়েছিল [২৭] তিনি বলেছিলেন যে এর শান্তিপূর্ণ পতনের কারণে, সোভিয়েত কমিউনিজমের পতন "20 শতকের রাজনীতির একটি মহান সাফল্যের গল্প"। [২৭] লার্স টি. লিহের মতে, সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যায় কারণ মানুষ তার আদর্শে বিশ্বাস করা বন্ধ করে দেয়। তিনি লিখেছেন: [২৮]

যদিও বেশিরভাগ সিসিপি গবেষকরা সিপিএসইউ-এর অর্থনৈতিক নীতির সমালোচনা করেন, অনেকে "সোভিয়েত সর্বগ্রাসীবাদ" হিসাবে যা দেখেন তার সমালোচনা করেছেন। [২৯] তারা জোসেফ স্ট্যালিনের বিরুদ্ধে গণ সন্ত্রাস, ভীতি প্রদর্শন, গণতান্ত্রিক কেন্দ্রিকতার গণতন্ত্রের উপাদানকে বাতিল করার এবং কেন্দ্রিকতাকে জোর দেওয়ার জন্য অভিযুক্ত করে, যা একটি অভ্যন্তরীণ-দলীয় একনায়কত্বের সৃষ্টি করে। [২৯] অন্যান্য বিষয়গুলি ছিল রাশিয়ান জাতীয়তাবাদ, পার্টি এবং রাষ্ট্রীয় আমলাতন্ত্রের মধ্যে বিচ্ছিন্নতার অভাব, অ-রাশিয়ান জাতিসত্তার দমন, অতি-কেন্দ্রীকরণ প্রবর্তনের মাধ্যমে অর্থনীতির বিকৃতি এবং কৃষির সমষ্টিকরণ। [২৯] সিসিপি গবেষক জিয়াও গুইসেনের মতে, স্ট্যালিনের নীতির কারণে "অর্থনৈতিক প্রবৃদ্ধি স্থবির, সমাজের কঠোর নজরদারি, সিদ্ধান্ত গ্রহণে গণতন্ত্রের অভাব, আইনের শাসনের অনুপস্থিতি, আমলাতন্ত্রের বোঝা, সিপিএসইউ-এর বিচ্ছিন্নতা। জনগণের উদ্বেগ, এবং জাতিগত উত্তেজনার সঞ্চয়"। [২৯] আদর্শের উপর স্ট্যালিনের প্রভাবও সমালোচিত হয়েছিল; অনেক গবেষক তার নীতিগুলিকে "বামপন্থী", "গোঁড়ামিবাদী" এবং "সত্য মার্কসবাদ-লেনিনবাদ থেকে বিচ্যুতি" বলে অভিযুক্ত করেছেন। [২৯] তিনি "লেনিনবাদের জারজকরণ" শুরু করার জন্য, এক-মানুষের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে সত্যিকারের গণতান্ত্রিক কেন্দ্রিকতা থেকে বিচ্যুত হওয়ার এবং সমস্ত অভ্যন্তরীণ-দলীয় পরামর্শকে ধ্বংস করার জন্য, লেনিনের সাম্রাজ্যবাদের তত্ত্বের ভুল ব্যাখ্যা এবং বিদেশী বিপ্লবী আন্দোলনকে সমর্থন করার জন্য সমালোচিত হন। সোভিয়েত ইউনিয়ন এর থেকে কিছু পেতে পারে। [২৯] ইউ সুই, একজন সিসিপি তাত্ত্বিক, বলেছেন যে "সোভিয়েত ইউনিয়ন এবং সিপিএসইউ-এর পতন তার অতীতের ভুলের জন্য একটি শাস্তি!" [২৯] একইভাবে, ব্রেজনেভ, মিখাইল সুসলভ, আলেক্সি কোসিগিন এবং কনস্ট্যান্টিন চেরনেঙ্কোকে "গোঁড়ামি, অস্পষ্ট, নমনীয়, [একটি] আমলাতান্ত্রিক মতাদর্শ এবং চিন্তাভাবনা থাকার জন্য" বলে সমালোচিত হয়েছে, যেখানে ইউরি আন্দ্রোপভকে কিছু সম্ভাবনার দ্বারা চিত্রিত করা হয়েছে। একজন নতুন ক্রুশ্চেভ হয়ে উঠতেন যদি তিনি তাড়াতাড়ি মারা না যেতেন। [২৯]

প্রাথমিক দলীয় সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে যথেষ্ট যত্নশীল না হওয়া এবং অভ্যন্তরীণ-দলীয় গণতন্ত্র না থাকার জন্যও সিপিএসইউ-এর সমালোচনা করা হয়। [২৯] অন্যান্যরা, আরও মৌলিকভাবে, মিলোভান ডিলাসের মূল্যায়নের সাথে একমত, বলেছিলেন যে সিপিএসইউ-এর কেন্দ্রীয় দল নেতৃত্বের মধ্যে একটি নতুন শ্রেণী প্রতিষ্ঠিত হয়েছিল এবং নামকলাতুরা ব্যবস্থার কারণে একটি "দুর্নীতিগ্রস্ত ও সুবিধাভোগী শ্রেণী" গড়ে উঠেছিল। [২৯] অন্যরা সিপিএসইউ অভিজাতদের দেওয়া বিশেষ সুযোগ-সুবিধা, নামকলাতুরা ব্যবস্থার সমালোচনা করেন — যা কেউ কেউ বলে যে স্ট্যালিনের শাসনের পর থেকে ক্রমাগত ক্ষয় হয়েছে — এবং সোভিয়েত সামরিক বাহিনী ও সিপিএসইউ-এর মধ্যে সম্পর্ক। চীনের বিপরীতে, সোভিয়েত সামরিক বাহিনী ছিল একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান যেখানে চীনে এটি একটি দলীয় (এবং রাষ্ট্রীয়) প্রতিষ্ঠান। [২৯] সিসিপি তার বিদেশী নীতিতে সোভিয়েত সাম্রাজ্যবাদকে অনুসরণ করার জন্য সিপিএসইউ-এর সমালোচনা করে। [২৯]

নির্বাচনী ইতিহাস[সম্পাদনা]

রাষ্ট্রপতি নির্বাচন[সম্পাদনা]

নির্বাচন দলীয় প্রার্থী ভোট % ফলাফল
১৯৯০ মিখাইল গর্বাচেভ ১,৩২৯ ৭২.৯% নির্বাচিতGreen tickY

Y

সর্বোচ্চ সোভিয়েত নির্বাচন[সম্পাদনা]

নির্বাচন ইউনিয়নের সোভিয়েত জাতীয়তার সোভিয়েত স্থান
দলের প্রধান ভোট % আসন +/– ভোট % আসন +/–
১৯৩৭ জোসেফ স্তালিন ৮৯,৮৪৪,২৭১ ৯৯.৩%
৪৬১ / ৫৬৯
৮৯,০৬৩,১৬৯ ৯৯.৪%
৪০৯ / ৫৭৪
অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৪৬ ১০০,৬২১,২৫৫ ৯৯.২%
৫৭৬ / ৬৮২
বৃদ্ধি ১১৫ ১০০,৬০৩,৫৬৭ ৯৯.২%
৫০৯ / ৬৫৭
বৃদ্ধি ১০০ অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৫০ ১১০,৭৮৮,৩৭৭ ৯৯.৭%
৫৮০ / ৬৭৮
বৃদ্ধি ১১০,৭৮২,০০৯ ৯৯.৭%
৫১৯ / ৬৩৮
বৃদ্ধি ১০ অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৫৪ নিকিতা খ্রুশ্চেভ ১২০,৪৭৯,২৪৯ ৯৯.৮%
৫৬৫ / ৭০৮
হ্রাস ১৫ ১২০,৫৩৯,৮৬০ ৯৯.৮%
৪৮৫ / ৬৩৯
হ্রাস ৩৪ অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৫৮ ১৩৩,২১৪,৬৫২ ৯৯.৬%
৫৬৩ / ৭৩৮
হ্রাস ১৩৩,৪৩১,৫২৪ ৯৯.৭%
৪৮৫ / ৬৪০
অপরিবর্তিত অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৬২ ১৩৯,২১০,৪৩১ ৯৯.৫%
৬০৪ / ৭৯১
বৃদ্ধি ৪১ ১৩৯,৩৯১,৪৫৫ ৯৯.৬%
৪৯০ / ৭৫০
বৃদ্ধি অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৬৬ লিওনিদ ব্রেজনেভ ১৪৩,৫৭০,৯৭৬ ৯৯.৮%
৫৭৩ / ৭৬৭
হ্রাস ৩১ ১৪৩,৫৯৫,৬৭৮ ৯৯.৮%
৫৬৮ / ৭৫০
বৃদ্ধি ৭৮ অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৭০ ১৫২,৭৭১,৭৩৯ ৯৯.৭%
৫৬২ / ৭৬৭
হ্রাস ১১ ১৫২,৮৪৩,২২৮ ৯৯.৮%
৫৩৪ / ৭৫০
হ্রাস ৩৪ অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৭৪ ১৬১,৩৫৫,৯৫৯ ৯৯.৮%
৫৬২ / ৭৬৭
অপরিবর্তিত ১৬১,৪৪৩,৬০৫ ৯৯.৮%
৫৩৪ / ৭৫০
অপরিবর্তিত অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৭৯ ১৭৪,৭৩৪,৪৫৯ ৯৯.৯%
৫৪৯ / ৭৫০
হ্রাস ১৩ ১৭৪,৭৭০,৩৯৮ ৯৯.৯%
৫২৬ / ৭৫০
হ্রাস অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম
১৯৮৪ কনস্তান্তিন চেরনেনকো ১৮৩,৮৯৭,২৭৮ ৯৯.৯৪%
৫৫১ / ৭৫০
বৃদ্ধি ১৮৩,৮৯২,২৭১ ৯৯.৯৫%
৫২১ / ৭৫০
হ্রাস অপরিবর্তিত ১ম অপরিবর্তিত ১ম

আরও দেখুন[সম্পাদনা]

  • রাশিয়ান ফেডারেশনের কমিউনিস্ট পার্টি

ওয়ারশ চুক্তির মধ্যে কমিউনিস্ট দলগুলি[সম্পাদনা]

  • বুলগেরিয়ান কমিউনিস্ট পার্টি
  • চেকোস্লোভাকিয়ার কমিউনিস্ট পার্টি
  • জার্মানির সমাজতান্ত্রিক ঐক্য পার্টি
  • হাঙ্গেরিয়ান ওয়ার্কিং পিপলস পার্টি
  • হাঙ্গেরিয়ান সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টি
  • পোলিশ ইউনাইটেড ওয়ার্কার্স পার্টি
  • রোমানিয়ান কমিউনিস্ট পার্টি

অন্যান্য ক্ষমতাসীন কমিউনিস্ট দল[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Указ Президента РСФСР от 6 ноября 1991 г. № 169 «О деятельности КПСС и КП РСФСР»" 
  2. March, Luke (২০০২)। The Communist Party in Post-Soviet Russia (ইংরেজি ভাষায়)। Manchester University Press। পৃষ্ঠা 20। আইএসবিএন 9780719060441 
  3. Merrill, John C. and Harold A. Fisher (1980). The world's great dailies: profiles of fifty newspapers. pp. 242–249
  4. Britannica Komsomol article
  5. White, Pravda এবং Gitelman 1990, পৃ. 68।
  6. Sakwa 1990, পৃ. 206।
  7. Lansford, Thomas (2007). Communism. New York: Cavendish Square Publishing. p. 17. আইএসবিএন ৯৭৮-০৭৬১৪২৬২৮৮.
  8. Evans, Alfred B. (1993). Soviet Marxism-Leninism: The Decline of an Ideology. Santa Barbara: ABC-CLIO. pp. 1–2. আইএসবিএন ৯৭৮-০২৭৫৯৪৭৬৩৭.
  9. March, Luke (২০০৯)। "Contemporary Far Left Parties in Europe: From Marxism to the Mainstream?" (পিডিএফ)IPG1: 126–143। ২০১৮-০৫-২১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা – Friedrich Ebert Foundation-এর মাধ্যমে। 
  10. "Left"Encyclopædia Britannica (ইংরেজি ভাষায়)। ২০০৯-০৪-১৫। সংগ্রহের তারিখ ২০২২-০৫-২২... communism is a more radical leftist ideology. 
  11. Kowalewski, David (1980). "Protest for Religious Rights in the USSR: Characteristics and Consequences". The Russian Review. 39 (4): p. 426. ডিওআই:10.2307/128810. আইএসএসএন 0036-0341. জেস্টোর 128810. "The Soviet policy of state atheism (gosateizm), albeit inconsistently applied, remains a major goal of official ideology. Massive state resources have been expended not only to prevent the implanting of religious belief in nonbelievers but also to eradicate 'prerevolutionary remnants' already existing. The regime is not merely passively committed to a godless polity but takes an aggressive stance of official forced atheization. Thus a major task of the police apparatus is the persecution of forms of religious practice. Not surprisingly, the Committee for State Security (KGB) is reported to have a division dealing specifically with 'churchmen and sectarians'."
  12. "2nd International Congress of Brussels, 1891"www.marxists.org 
  13. Legvold, Robert (২০০৭)। Russian Foreign Policy in the Twenty-First Century and the Shadow of the PastColumbia University Press। পৃষ্ঠা 408। আইএসবিএন 978-0231512176However, the USSR created an entirely new dimension of interwar European reality, one in which Russia devised rules of the game and set the agenda, namely, the Comintern. 
  14. Healey, Denis। "The Cominform and World Communism"। International Affairs। 24, 3: 339–349। 
  15. Adams, Sean; Morioka, Noreen; Stone, Terry Lee (২০০৬)। Color Design Workbook: A Real World Guide to Using Color in Graphic Design। Gloucester, Massachusetts: Rockport Publishers। পৃষ্ঠা 86আইএসবিএন 159253192Xওসিএলসি 60393965 
  16. A. V. Lunacharskiy (সম্পাদক)। "The International (in Russian)"। Fundamental'naya Elektronnaya Biblioteka। 
  17. "Справочник по истории Коммунистической партии и Советского Союза 1898–1991"Knowbysight.info (রুশ ভাষায়)। ৪ ফেব্রুয়ারি ২০১৪। ৯ সেপ্টেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জানুয়ারি ২০২০ 
  18. Trotsky, Leon (১৯৩৪)। History of the Russian Revolution। The Camelot Press ltd। পৃষ্ঠা 808। 
  19. Suny 2006
  20. "Recognition of the Soviet Union, 1933"Office of the Historian। সংগ্রহের তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০২২ 
  21. Taubman 2006
  22. Hanson 2006
  23. Harding 1996
  24. Evans 1993
  25. van Ree 2003
  26. Aron, Leon (২০ জুন ২০১১)। "Everything You Think You Know About the Collapse of the Soviet Union Is Wrong"Foreign Policy। ১১ এপ্রিল ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০১৪ 
  27. Brown, Archie (১৭ ফেব্রুয়ারি ২০১১)। "Reform, Coup and Collapse: The End of the Soviet State"British Broadcasting Corporation. BBC Online। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০১৪ 
  28. Lih 2006
  29. Shambaugh 2008


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি