বলশেভিক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বোরিস কাস্টোডিভ অঙ্কিত ১৯২০ সালের চিত্রকর্ম " বলশেভিক "
বলশেভিক
Большевики
উত্তরসূরীরাশিয়ান কমিউনিস্ট পার্টি (বলশেভিক)
গঠিত১৯০৩; ১২১ বছর আগে (1903)
প্রতিষ্ঠাতাভ্লাদিমির লেনিন
বিলীন হয়েছে১৯৫২; ৭২ বছর আগে (1952) [১]
সদরদপ্তরবৈচিত্র্যময়
পণ্যsপ্রভদা (সংবাদপত্র)
নেতাভ্লাদিমির লেনিন
প্রধান প্রতিষ্ঠান
রাশিয়ান সোশ্যাল ডেমোক্রেটিক লেবার পার্টি
প্রাক্তন নাম
"হার্ডস" (কঠোর/কঠিন/রক্ষণশীল)

বলশেভিক (ইংরেজি: Bolsheviks[২] বা আদিরূপ Bolshevists[৩]; রুশ: большевики, большевик (singular), আ-ধ্ব-ব[bəlʲʂɨˈvʲik]; উৎপত্তি bol'shinstvo থেকে যার অর্থ "majority" বা সংখ্যাগরিষ্ঠতা) হল মার্কসবাদী রাশিয়ান সোস্যাল ডেমোক্রেটিক লেবার পার্টির একটি উপদল যা ১৯০৩ সালের দ্বিতীয় পার্টি কংগ্রেসে এর অপর উপদল মেনশেভিক[৪] থেকে আলাদা হয়ে যায়।[৫]

বলশেভিকেরা একটি গুরুত্বপূর্ণ ভোটে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে, তাই তাদের এই নাম। পরবর্তীতে তারা সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টিতে রূপান্তরিত হয়।[৬] বলশেভিকেরা ১৯১৭ সালের রুশ বিপ্লবকালীন অক্টোবরের বিপ্লবের সময় রাশিয়ার ক্ষমতায় আসে এবং রাশিয়ান সোভিয়েত ফেডারেটিভ সোস্যালিস্ট রিপাবলিকের পত্তন করে যা পরবর্তীকালে ১৯২২ সালে গঠিত সোভিয়েত ইউনিয়নের মুখ্য প্রশাসনিক অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা লাভ করে।

ভ্লাদিমির লেনিন এবং আলেকজান্ডার বগদানভ কর্তৃক প্রতিষ্ঠিত বলশেভিক ১৯০৫ সাল নাগাদ একটি গণসংগঠনে পরিণত হয় যার সদস্য মূলতঃ ছিল অভ্যন্তরীণ গণতান্ত্রিক পদবিন্যাসে সংগঠিত শ্রমিক জনগোষ্ঠী যা কেন্দ্রীভূত গণতান্ত্রিক নীতিতে পরিচালিত হতো। তারা নিজেদেরকে রাশিয়ার বিপ্লবী শ্রমিক শ্রেণীর নেতা হিসেবে বিবেচনা করতো। তাদের বিশ্বাস ও কার্মকান্ডকে প্রায়ই বলশেভিকবাদ হিসেবে অভিহিত করা হয়।

সোভিয়েত ইউনিয়ন থেকে নির্বাসনের পর বিপ্লবী বলশেভিক নেতা লিওন ত্রোত্‌স্কি তার প্রত্যক্ষ করা প্রকৃত লেনিনবাদ এবং জোসেফ স্তালিনের নেতৃত্বে পরিচালিত রাষ্ট্র ও দলের মধ্যকার পার্থক্য বোঝাতে সাধারণভাবে "বলশেভিক" এবং "বলশেভিস্ট শব্দ দুটি ব্যবহার করতেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (নাম পরিবর্তন করে "সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি")
  2. Ushakov's Explanatory Dictionary of Russian Language, article "Большевистский"
  3. Dictionaries define the word "Bolshevist" both as a synonym to "Bolshevik" and as an adherent of Bolshevik policies.
  4. Derived from men'shinstvo, "minority", which comes from men'she, "less". The split occurred at the Second Party Congress in 1903.
  5. Suny, Ronald Grigor (১৯৯৮)। The Soviet Experiment। London: Oxford University Press। পৃষ্ঠা 57আইএসবিএন 978-0-19-508105-3 
  6. After the split, the Bolshevik party was designated as RSDLP(b) (Russian: РСДРП(б)), where "b" stands for "Bolsheviks". Shortly after coming to power in November 1917 the party changed its name to the Russian Communist Party (Bolsheviks) (РКП(б)) and was generally known as the Communist Party after that point, however, it was not until 1952 that the party formally dropped the word "Bolshevik" from its name. (See Congress of the CPSU article for the timeline of name changes.)