পুরাতন মসজিদ, তারসাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পুরাতন মসজিদ (Eski Cami)
Tarsus Old Mosque.jpg
মসজিদের দক্ষিণ পশ্চিম দিক থেকে
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
জেলাতারসাস
প্রদেশমেরসিন প্রদেশ
অঞ্চলভূমধ্যসাগরীয় অঞ্চল
ধর্মীয় অনুষ্ঠানসুন্নি ইসলাম
অবস্থাসক্রিয়
অবস্থান
অবস্থানতুরস্ক মেরসিন, তুরস্ক
ভৌগোলিক স্থানাঙ্ক৩৬°৫৫′০৪″ উত্তর ৩৪°৫৩′৫২″ পূর্ব / ৩৬.৯১৭৭৮° উত্তর ৩৪.৮৯৭৭৮° পূর্ব / 36.91778; 34.89778
স্থাপত্য
ধরনমসজিদ (গির্জা থেকে পরিবর্তিত)
সম্পূর্ণ হয়গির্জা ১১০২
মসজিদ ১৪১৫
নির্দিষ্টকরণ
প্রস্থ (মুল অংশ)১২,৬ মিটার
মিনারসমূহ

তারসাস পুরাতন মসজিদ ( তুর্কী: Eski camii ) দক্ষিণ তুরস্কের মেরসিন প্রদেশের তারসাস ইলিতে অবস্থিত। এটি ঐতিহাসিক গির্জা থেকে মসজিদে পরিবর্তিত হয় ।

ভূগোল[সম্পাদনা]

মসজিদটি তারসাস নগরের একটি ভবন। এটি তারসাসের মূল রাস্তার পাশেই অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

মসজিদটি প্রথমে গির্জা হিসাবে নির্মিত হয়। তারসাসের বাসিন্দা পৌলকে ( এটি টারসাসেরসন্ত পৌল চার্চ না) সম্মান জানিয়ে গির্জার নাম সম্ভবত "সেন্ট পল ক্যাথেড্রাল" রাখা হয়। এটি ১১০২ সালে বাইজেন্টাইন সাম্রাজ্য শাসনকালের শেষদিকে নির্মিত হয়, যখন শহরটি সেলজুক তুর্কিদের কাছ থেকে প্রথম ক্রুসেড দখল করা করে। পরে ১১৯৮ সালে প্রথম লিওন এই ক্যাথেড্রালের কনরাড ভন উইটেলসবাচের দ্বারা সিলিসিয়ার আর্মেনিয়ান সাম্রাজ্যের মুকুট পান, যখন আর্মেনিয়ান সাম্রাজ্য বাইজেন্টাইন সাম্রাজ্য থেকে পৃথক হয়।[১]

১৩৫৯ সালে তারসাস তুর্কমেন রাজবংশের রমজানীয়দের অধীভুক্ত হয় এবং ১৪১৫ সালে রমজানীয়দের আহমেট (রাজত্বকালঃ ১৩৮৩-১৫১৬) গির্জাটিকে মসজিদে পরিবর্তিত করে।

ভবন[সম্পাদনা]

ভবন এবং উঠান নিয়ে এর মোট ক্ষেত্রফল ৪৬০ বর্গমিটার (৫,০০০ বর্গফুট)।[২] ভবনের অভ্যন্তরীণ বিস্তার ১৯.৩ মি × ১৭.৫ মি (৬৩ ফুট × ৫৭ ফুট)। গির্জার মূল অংশের বিস্তার ১২.৬ মি (৪১ ফুট)।

মসজিদের সম্মুখভাগে গুপ্ত তোরণ রয়েছে। মূল ফটকটি পশ্চিম দিকে অবস্থিত। প্রবেশপথের দুটি স্তম্ভের অর্ধেক অংশ এবং দক্ষিণ ও উত্তর দেয়ালের স্তম্ভের অর্ধেক অংশও গ্রানাইট পলস্তারা করা হয় এবং মনে করা হয় এটি পূর্বের ভবনের জড়ো উপাদান দিয়ে নির্মিত হয়। ভবনের ছাদে যিশু এবং তাঁর চারজন প্রেরিত পলের ছবি চিত্রিত করা হয়েছে। ভবনের উত্তর-পূর্ব কোণে একটি ঘণ্টাঘর রয়েছে। [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Camiler, Kiliseler"mersin.ktb.gov.tr। সংগ্রহের তারিখ ২০২০-০৫-২২ 
  2. Mersin Ören yerleri, আইএসবিএন ৯৭৮-৬০৫-৪১৯৬-০৭-৪ p.82.