জৈবনিক বিজ্ঞানসমূহের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জৈবনিক বিজ্ঞানসমূহ (Life sciences বা Biological sciences) বলতে বিজ্ঞানের সেইসব শাখাকে বোঝায় যেগুলিতে জীবনজীবদের (যেমন অণুজীব, উদ্ভিদ, প্রাণী, মানুষ) উপরে বৈজ্ঞানিক অধ্যয়ন ও গবেষণা সম্পাদন করা হয়। জৈবনিক বিজ্ঞানগুলি প্রাকৃতিক বিজ্ঞানের দুইটি প্রধান শাখার একটি গঠন করেছে। অপর শাখাটিতে রয়েছে ভৌত বিজ্ঞানগুলি, যেগুলিতে প্রাণহীন বা নির্জীব পদার্থ নিয়ে অধ্যয়ন করা হয়।

সংজ্ঞানুযায়ী জীববিজ্ঞান হল প্রধানতম জৈবনিক বিজ্ঞান, যাতে জীবন ও জীব নিয়ে অধ্যয়ন করা হয়। অন্যান্য জৈবনিক বিজ্ঞানগুলি জীববিজ্ঞানের শাখা-প্রশাখা।

কিছু কিছু জৈবনিক বিজ্ঞান একটি বিশেষ প্রকারের জীবের উপরে দৃষ্টি নিবদ্ধ করে। যেমন প্রাণীবিজ্ঞান হল প্রাণীদের অধ্যয়নের ক্ষেত্র, অন্যদিকে উদ্ভিদবিজ্ঞান হল উদ্ভিদসমূহের উপরে গবেষণার ক্ষেত্র। অন্যান্য কিছু জৈবনিক বিজ্ঞানে সব জীব কিংবা অনেক জীবের মধ্যে বিদ্যমান সাধারণ কোন দিক বা বৈশিষ্ট্যকে কেন্দ্র করে অধ্যয়ন করা হয়, যেমন অঙ্গসংস্থান বা বংশাণুবিজ্ঞান। কিছু কিছু জৈবনিক বিজ্ঞানে অতিক্ষুদ্র বা আণবিক মাপনীর বস্তু নিয়ে গবেষণা করা হয়, যেমন আণবিক জীববিজ্ঞান বা প্রাণরসায়ন। আবার অন্য কিছু জৈবনিক বিজ্ঞানে অপেক্ষাকৃত বৃহত্তর মাপের বস্তুর উপর আলোচনা করা হয়, যেমন কোষবিজ্ঞান, অনাক্রম্যবিজ্ঞান, প্রাণী-আচরণ বিজ্ঞান, ঔষধ প্রস্তুতি ও ব্যবহার বিজ্ঞান, বাস্তুবিজ্ঞান, ইত্যাদি। জৈবনিক বিজ্ঞানের আরেকটি প্রধান শাখা হল মনের প্রকৃতি অনুধাবন করা, যার একটি উদাহরণ হল স্নায়ুবিজ্ঞান

জৈবনিক বিজ্ঞানসমূহের আবিষ্কারগুলি মানুষের জীবনের মান উন্নয়নে সহায়তা করে। সুস্বাস্থ্য, কৃষি, চিকিৎসাবিজ্ঞান, ঔষধনির্মাণ শিল্প এবং খাদ্যবিজ্ঞান শিল্পে এদের প্রয়োগ রয়েছে।

নিচে জৈবনিক বিজ্ঞানসমূহের একটি বাংলা বর্ণানুক্রমিক তালিকা দেওয়া হল।

বর্ণানুক্রমিক তালিকা[সম্পাদনা]