অঙ্গসংস্থান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পুরুষ Caprella mutica এর অঙ্গসংস্থান।

অঙ্গসংস্থান জীববিজ্ঞানের একটি শাখা যা জীবের আকার আকৃতি এবং তাদের নির্দিষ্ট কাঠামোগত বৈশিষ্ট্য অধ্যয়ন নিয়ে কাজ করে। [১]

এর মধ্যে বাহ্যিক দিকগুলি (আকৃতি, গঠন, রঙ, প্যাটার্ন, আকার) অন্তর্ভুক্ত রয়েছে, অর্থাৎ বাহ্যিক অঙ্গসংস্থান (বা আইডোনমি), পাশাপাশি হাড় এবং অঙ্গগুলির মতো অভ্যন্তরীণ অংশগুলির আকার অর্থাৎ অভ্যন্তরীণ অঙ্গসংস্থান (বা শারীরস্থান) । এটি দেহতত্ত্বের বিপরীতে যা মূলত ফাংশন নিয়ে কাজ করে। অঙ্গসংস্থান জীবন বিজ্ঞানের একটি শাখা যা কোনও জীব বা ট্যাক্সনের স্থূল কাঠামো এবং এর উপাদানগুলির অংশ অধ্যয়ন নিয়ে কাজ করে।

ব্যাকরণ এবং শব্দ ব্যবহার[সম্পাদনা]

অঙ্গসংস্থান শব্দটি "প্রাচীন গ্রিক" μορφή, morphé = গঠন এবং λόγος, lógos = পাঠ, বিজ্ঞান শব্দদ্বয়ের মাধ্যমে গঠিত। জোহান উলফগ্যাং ভব গোয়েথে অঙ্গসংগঠন এর জীববৈজ্ঞানিক ধারণাকে উন্নীত করেন (১৭৯০) এবং স্বাধীনভাবে পরবর্তিতে এর উন্নয়ন ঘটান জার্মান শারীরস্থানবিৎ এবং শারীরবিজ্ঞানী কার্ল ফ্রেডরিখ বার্ডাখ (১৮০০)।

ইংরেজ-ভাষী দেশে "আণবিক অঙ্গসংস্থান" কোনপ্রকার যৌগিক অণু যেমন পলিমারআরএনএ ইত্যাদিকে বর্ণনা করার জন্য ব্যবহৃত হয়।[২]"স্থূল অঙ্গসংস্থানবিদ্যা" শব্দদ্বয় কোন অঙ্গাণুর যৌথ কাঠামো কিংবা কোন অঙ্গাণুর সাধারণ বর্ণনা এবং প্রতিটির পৃথক গঠন অর্থে ব্যবহৃত হয়।

অঙ্গসংস্থানবিদ্যার শাখা[সম্পাদনা]

  • তুলনামূলক অঙ্গসংস্থানবিদ্যা হল অঙ্গাণুর শারীরিক গঠনের লোকাস-এর গঠনের বিশ্লেষণ এবং শ্রেণিবিন্যাসগত ধাপের ভিত্তি।
  • প্রায়োগিক অঙ্গসংস্থানবিদ্যা অঙ্গসংস্থানগত বৈশিষ্ট্যের গঠন ও কার্যক্রমের পারস্পরিক সম্পর্ক নিয়ে আলোচনা করে।
  • পরীক্ষামূলক অঙ্গসংস্থানবিদ্যা পরীক্ষাগতভাবে অঙ্গাণুর বহিঃঅঙ্গসংস্থানের বাহ্যিক প্রভাবকের ক্রিয়াসমূহ এবং জেনেটিক প্রকরণ নিয়ে আলোচনা করে।
  • এনাটমি হল বিজ্ঞানের এক শাখা যা মানুষ, প্রাণী এবং অন্যান্য জীবিত অঙ্গাণুসমূহের শারীরিক গঠন নিয়ে আলোচনা করে।[৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Morphology"Oxford Dictionary। Oxford University Press। সংগ্রহের তারিখ ২০১৮-০২-২২ 
  2. "Polymer Morphology"http://www.ceas.uc.edu/। ২০১০-০৮-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-২৪  |প্রকাশক= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  3. Merriam-Webster: Anatomy