ভৌত বিজ্ঞানের রূপরেখা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রসায়নকেন্দ্রীয় বিজ্ঞান, বালাবান এবং ক্লেইনের প্রস্তাবিত বিজ্ঞানের আংশিক ক্রম।

ভৌত বিজ্ঞানসমূহ হল প্রাকৃতিক বিজ্ঞানের একটি শাখা যেখানে প্রাণহীন জড় ব্যবস্থাসমূহ অধ্যয়ন করা হয়। এর বিপরীতে জৈবনিক বিজ্ঞানসমূহে জীবদের অধ্যয়ন করা হয়। ভৌত বিজ্ঞানের একাধিক শাখা-প্রশাখা রয়েছে, যেগুলির প্রতিটিকে একেকটি ভৌত বিজ্ঞান বলা হয়।

সংজ্ঞা[সম্পাদনা]

নিচের সবগুলি ধারণাকেই ভৌত বিজ্ঞান হিসেবে বর্ণনা করা যায়:

  • বিজ্ঞানের একটি শাখা, যেখানে বিজ্ঞান হল একটি প্রণালীবদ্ধ কর্মোদ্যোগ যা মহাবিশ্ব সম্পর্কে পরীক্ষণযোগ্য ব্যাখ্যা ও পূর্বাভাসের আকারে জ্ঞান নির্মাণ করে ও বিন্যস্ত করে।[১][২][৩]
    • প্রাকৃতিক বিজ্ঞানের একটি শাখা। প্রাকৃতিক বিজ্ঞান হল বিজ্ঞানের একটি প্রধান শাখা যেখানে অভিজ্ঞতালব্ধ সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে প্রকৃতির বিভিন্ন ঘটনার ব্যাখ্যা ও পূর্বাভাস প্রদানের চেষ্টা করা হয়। প্রাকৃতিক বিজ্ঞানে বৈজ্ঞানিক অনুকল্পগুলিকে বিজ্ঞানসম্মতভাবে যাচাই করা সম্ভব হলে সেগুলিকে বৈজ্ঞানিক তত্ত্ব হিসেবে গণ্য করা হয়। বৈধতা, সঠিকতা ও গুণমান নিশ্চিতকারী সামাজিক কর্মপদ্ধতিসমূহ, যেমন সমকক্ষদের পর্যালোচনা ও গবেষণার ফলাফলসমূহের পুনরুৎপাদনযোগ্যতা এই উদ্দেশ্যে ব্যবহৃত কিছু মানদণ্ড ও পদ্ধতি। প্রাকৃতিক বিজ্ঞানকে আবার দুইটি প্রধান শাখায় ভাগ করা যায়: জৈবনিক বিজ্ঞান (অর্থাৎ জীববিজ্ঞান ও তার বিভিন্ন শাখাপ্রশাখা) এবং ভৌত বিজ্ঞান। উভয় শাখা ও তাদের সমস্ত উপশাখাগুলি প্রাকৃতিক বিজ্ঞান হিসেবে গণ্য হয়।

[৪][৫] [৪] and its motion through space and time, along with related concepts such as energy and force.[৫]

উল্লেখযোগ্য ভৌত বিজ্ঞানীরা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wilson, Edward O. (১৯৯৮)। Consilience: The Unity of Knowledgeবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন (1st সংস্করণ)। New York, NY: Vintage Books। পৃষ্ঠা 49–71আইএসবিএন 0-679-45077-7 
  2. "... modern science is a discovery as well as an invention. It was a discovery that nature generally acts regularly enough to be described by laws and even by mathematics; and required invention to devise the techniques, abstractions, apparatus, and organization for exhibiting the regularities and securing their law-like descriptions." —p.vii, J. L. Heilbron, (2003, editor-in-chief). The Oxford Companion to the History of Modern Science. New York: Oxford University Press. আইএসবিএন ০-১৯-৫১১২২৯-৬.
  3. "science"Merriam-Webster Online DictionaryMerriam-Webster, Inc। সংগ্রহের তারিখ ২০১১-১০-১৬3 a: knowledge or a system of knowledge covering general truths or the operation of general laws especially as obtained and tested through scientific method b: such knowledge or such a system of knowledge concerned with the physical world and its phenomena 
  4. At the start of The Feynman Lectures on Physics, Richard Feynman offers the atomic hypothesis as the single most prolific scientific concept: "If, in some cataclysm, all [] scientific knowledge were to be destroyed [save] one sentence [...] what statement would contain the most information in the fewest words? I believe it is [...] that all things are made up of atoms – little particles that move around in perpetual motion, attracting each other when they are a little distance apart, but repelling upon being squeezed into one another ..." (Feynman, Leighton এবং Sands 1963, পৃ. I-2)
  5. "Physical science is that department of knowledge which relates to the order of nature, or, in other words, to the regular succession of events." (Maxwell 1878, পৃ. 9)

গ্রন্থ ও উৎসপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Natural science