দ্গা'-ল্দান-খ্রি-পা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(গানদেন ত্রিপা থেকে পুনর্নির্দেশিত)

দ্গা'-ল্দান-খ্রি-পা (তিব্বতি: དགའ་ལྡན་ཁྲི་པ་ওয়াইলি: dga' ldan khri pa) বা গানদেন ত্রিপা তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের দ্গা'-ল্দান বৌদ্ধবিহারের প্রধানের একটি সাম্মানিক উপাধি।

বিবরণ[সম্পাদনা]

দ্গা'-ল্দান-খ্রি-পা তিব্বতের দ্গা'-ল্দান বৌদ্ধবিহারের প্রধানের উপাধি। ১৪১০ খ্রিষ্টাব্দে ফাগ-মো-গ্রু-পা রাজবংশের ষষ্ঠ রাজা গোং-মা-গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শানের আর্থিক সাহায্যে ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পা দ্গা'-ল্দান বৌদ্ধবিহার নির্মাণ করেন।[১] ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পা এই বিহারের প্রথম দ্গা'-ল্দান-খ্রি-পা হিসেবে পরিগণিত হন। এই বিহার প্রতিষ্ঠার পর থেকে বর্তমান সময় পর্যন্ত ১০২ জন লামা এই পদের অধিকারী হন। এই উপাধি তিব্বতী বৌদ্ধধর্মের প্রচলিত পুনর্জন্মমূলক উপাধি নয়।[২] বর্তমান দ্গা'-ল্দান-খ্রি-পার নাম থুব-ব্স্তান-ন্যি-মা-লুং-র্তোগ্স-'দ্জিন-নোর-বু (ওয়াইলি: thub bstan nyi ma lung rtogs bstan 'dzin nor bu)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Laurent Deshayes, Histoire du Tibet. Paris 1997, p. 120.
  2. Berzin, Alexander (সেপ্টেম্বর ২০০৩)। "A Brief History of Ganden Monastery"The Berzin Archives। সংগ্রহের তারিখ ২০১০-০২-০৪  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য) Expanded with Tsenshap Serkong Rinpoche II, September 2003. Original version published in"Gelug Monasteries." Chö-Yang, Year of Tibet Edition (Dharamsala, India, 1991).