উইকিপিডিয়া:ফাইল স্থানান্তরকারী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:File mover থেকে পুনর্নির্দেশিত)

ফাইল স্থানান্তরকারী উইকিপিডিয়ার একটি ব্যবহারকারী অধিকার। ফাইল বিষয়ে অভিজ্ঞ ব্যবহারকারীদের নীতিমালা অনুসারে ফাইল স্থানান্তরের অধিকার দেয়। স্বয়ংক্রিয়ভাবে নিশ্চিতকৃত ব্যবহারকারীগণ ইতোমধ্যে উইকিপিডিয়া নিবন্ধ স্থানান্তর করতে পারেন।

কোনও প্রশাসক নিয়মিত মিডিয়া ফাইল নিয়ে কাজ করেন এবং উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলীর সাথে পরিচিত এমন বিশ্বস্ত ব্যবহারকারীদের তাদের বিবেচনার ভিত্তিতে এই অধিকার প্রদান করতে পারেন। এই অধিকারের জন্য কোনও আবশ্যিক শর্ত নেই, কিন্তু ব্যবহারকারীদের উইকিপিডিয়ার ছবি ও মিডিয়া ফাইলের নীতিমালা সম্পর্কে সুদক্ষ (বিশেষ করে স্থানান্তর নির্দেশনা যা এই নথিতে দেওয়া রয়েছে।), চিত্র সম্পর্কে অভিজ্ঞ ও কীভাবে নাম স্থানান্তর কাজ করে এ ব্যাপারে ভালো ধারণা হতে হয়। কমন্সে এ ধরণের বিভিন্ন সরঞ্জামের সাথে পরিচিত ও অন্যান্য বিষয়ে মিডিয়া ফাইল সম্পর্কে অভিজ্ঞতা বিবেচনায় নেওয়া যেতে পারে।

এই ব্যবহারকারী অধিকারটি সাধারণত নতুন ব্যবহারকারী বা অল্প সংখ্যক মিডিয়া ফাইল নিয়ে কাজ করেছেন তাদের দেওয়া হয় না

আপনি যদি আপনার নিজের জন্য বা অন্য কোনও ব্যবহারকারীর পক্ষে ফাইল স্থানান্তরকারী অধিকারের জন্য অনুরোধ করেন তাহলে, অনুগ্রহ করে দেখুন, উইকিপিডিয়া:অধিকারের আবেদন#ফাইল স্থানান্তরকারী। প্রশাসকদের আবেদন করার প্রয়োজন নেই বা তাদের নিজেদের জন্য বা অন্য কোনও প্রশাসকের জন্য এই অধিকার যুক্ত করার প্রয়োজন নেই; এটা প্রশাসকদের অন্যান্য প্রশাসকত্ব সরঞ্জামের সাথে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যায়।

বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে ২২ জন ফাইল স্থানান্তরকারী অধিকারপ্রাপ্ত ব্যবহারকারী রয়েছেন। প্রশাসকসহ মোট অধিকারপ্রাপ্ত ব্যবহারকারীর সংখ্যা ৩৬ জন।

কীভাবে এটি কাজ করে[সম্পাদনা]

উইকিপিডিয়ার আপলোডকৃত ফাইল শুধুমাত্র প্রশাসক, ফাইল স্থানান্তরকারী ও উইকিমিডিয়া স্টুয়ার্ডদের দ্বারা স্থানান্তর বা নাম পরিবর্তন করা যায়। আপনি যদি উপরে উল্লেখিত যে কোনও একটি ব্যবহারকারী দলে থাকেন এবং 'ফাইল স্থানান্তর' অধিকারটি থেকে থাকে, তাহলে শুধু "স্থানান্তর" ট্যাবটি ব্যবহার করুন যেমনটি আপনি অন্যান্য সাধারণ পাতার ক্ষেত্রে করেন।

আপনি যদি ফাইল স্থানান্তরকারী অধিকারপ্রাপ্ত না হন তাহলে আপনি কোনও ফাইলের বিবরণ পাতায় {{মিডিয়া পুনঃনামকরণ}} টেমপ্লেটটি যুক্ত করতে পারেন যা ফাইলটিকে বিষয়শ্রেণী:উইকিপিডিয়া ফাইল যার নামান্তর প্রয়োজন বিষয়শ্রেণীতে যুক্ত করবে। একজন ফাইল স্থানান্তরকারী ব্যবহারকারী এটিকে পরবর্তীতে স্থানান্তর করে দিবেন যদি নিম্নে উল্লেখিত নীতিমালার সাথে সামঞ্জস্যপূর্ণ হয়ে যায়।

ফাইল স্থানান্তরকারীদের টেমপ্লেটের দিকনির্দেশনা অনুসরণ করা উচিত। অধিকাংশ ক্ষেত্রে পুনঃনির্দেশ ফাইল মৌলিক পাতায় রেখে দেওয়া উচিত, যদি না, মৌলিক নামটি উইকিপিডিয়ার অপসারণ নীতিমালায় পরে যায় (সংহতিনাশক, প্রবলভাবে অপমানজনক, ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গ ইত্যাদি)।

ফাইল স্থানান্তরকারীরা কোনও ফাইল স্থানান্তর করতে পারেন না যদি অবিকল ঐ নামে অন্য একটি ফাইল কমন্সে থেকে থাকে। প্রশাসকরা করতে পারেন কারণ তাদের 'রিআপলোড-শেয়ার্ড' অধিকারটি রয়েছে।

ফাইল স্থানান্তরের জন্য নিচের সাহায্যকারী ব্যবহারকারী স্ক্রিপ্টটি অনুলিপি করে আপনার বিশেষ:আমার পাতা/common.js-এ প্রতিলিপন করতে পারেন:

mw.loader.load('//bn.wikipedia.org/w/index.php?title=ব্যবহারকারী:আফতাবুজ্জামান/চিত্র স্থানান্তর ও প্রতিস্থাপন.js&action=raw&ctype=text/javascript');

কমন্স ফাইল[সম্পাদনা]

কমন্সে আপলোডকৃত ফাইল বাংলা উইকিপিডিয়ার প্রশাসক বা ফাইল স্থানান্তরকারীদের দ্বারা নাম পরিবর্তন করা যায় না। কমন্সের কোনও ফাইলের নাম পরিবর্তনের জন্য কমন্স:ফাইলের নাম পরিবর্তন নির্দেশনাটি অনুসরণ করুন।

কোন ফাইলগুলো নামান্তর করা উচিত?[সম্পাদনা]

উইকিপিডিয়া:ফাইলের নাম পাতাটিতে বর্ণনা করা হয়েছে কীভাবে ফাইল নামান্তর করা উচিত। সাধারণত, উইকিপিডিয়ার উদ্দেশ্য হলো একটি স্থিতিশীল ফাইল নাম সরবরাহ করা, সম্ভবত উইকিপিডিয়ার বাইরেও ফাইলটি ব্যবহার করা হয়েছে। বর্তমানে নামান্তরের অনুরোধের জন্য আটটি ব্যাপকভাবে ব্যবহৃত নীতি হলো:

উদ্দেশ্য উদাহরণ (পুরনো নাম) উদাহরণ (নতুন নাম)
. আপলোডকারীর অনুরোধ
. সম্পূর্ণ অর্থহীন নাম থেকে পরিবর্তন করে উপযুক্ত নামে নামান্তর করুন, যেমনটি চিত্রে প্রদর্শিত হচ্ছে File:22785u9ob807b3c4f4.jpg
File:DSC_1342.jpg
File:Tower_Bridge_2009.jpg
File:Pretoria_Venningpark.jpg
. অজানা বা ভুল শিরোনামের চিত্র সঠিক নামে নামান্তর করুন File:!My_cuTe!!_MOUSSE.JPG
File:1BIGGest_nOSE_everS33n.JPG
File:Dutch_pet_rabbit.jpg
File:John_Doe_at_concert.jpg
. জেনেরিক নাম বৈজ্ঞানিক নাম দিয়ে প্রতিস্থাপিত করুন File:Unknown_insect_02.jpg
File:Unidentified_flowers_HFJ.jpg
File:Hogna_radiata_02.jpg
File:Echinops_setifer_Japan.jpg
. ফাইলের নামের মধ্যে সুস্পষ্ট ত্রুটি সংশোধন করুন সংজ্ঞাবাচক বিশেষ্য বা ভুল ঐতিহাসিক তারিখ) File:Ayres_Rock_3.png
File:Van_Gogh_portrait_1787.jpg
File:Ayers_Rock_3.png
File:Van_Gogh_portrait_1887.jpg
. একই ধরনের কয়েকটি চিত্রের নাম একই রকম রাখুন (যাতে সকল নামের মধ্যে শুধুমাত্র একটি অংশ পৃথক থাকে) যাতে টেমপ্লেটে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যায়। (উদাহরণ; ডায়াগ্রাম চিহ্ন, একটি বইয়ের পাতা স্ক্যান, ম্যাপ) File:Bhf-BS-Icon.svg
File:Icon_HST_bs_1.svg
File:Dst_symbol.svg
etc.
File:BSicon_BHF.svg
File:BSicon_HST.svg
File:BSicon_DST.svg
etc.
. দ্ব্যর্থতা নিরসন ফাইলগুলো মাত্রাতিরিক্ত ভাবে একই নামের থাকে ও বিভিন্ন ধরনের সফ্টওয়্যার ইংরেজি বড় ও ছোট হাতের অক্ষরের ভিন্নতায় একই নামে ফাইল রাখার অনুমতি দেয় (Ninja উদাহরণ) বা একই নামে ফাইলের ভিন্ন ভিন্ন ফরমেট (bunny উদাহরণ), যাইহোক এরকমভাবে রাখা উচিত নয় File:Ninja.jpg
File:NINJA.jpg
Also
File:Bunny.jpg
File:Bunny.jpeg
File:Bunny.JPEG
File:Ninja_1.jpg
File:Ninja_2.jpg
Also
File:Bunny_1.jpg
File:Bunny_2.jpg
File:Bunny_3.jpg
. ফাইলের বর্ণনায় ব্যবহৃত অনুপযুক্ত ভাষা যেমন, মর্যাদাহানিকর, অশোভন বা আক্রমনাত্বক পরিহার করুন File:Stupid fat bitch.jpg File:<Name of the person>.jpg

ফাইল নামান্তরের পর, দয়া করে পুরাতন ফাইলের সকল ব্যবহার নতুন ফাইলের লিংকের মাধ্যমে প্রতিস্থাপিত করুন।

যদি বাংলা উইকিপিডিয়ার কোনো ফাইলের নাম কমন্সের কোনো ফাইলের নামের সাথে সঙ্ঘাত সৃষ্টি হয়, দয়া করে কোন ফাইলটি নামান্তর প্রয়োজন, এর সিদ্ধান্ত নেওয়ার পূর্বে উক্ত ফাইলের অন্য উইকিপিডিয়ায় ব্যবহার অনুসন্ধান করে দেখুন। কমন্সের কোন ফাইলের নামান্তর করলে একটির পরিবর্তে ৫০০+ প্রকল্পে প্রভাব পড়বে।

উপরোক্ত তালিকা থেকে অতিরিক্ত নামকরণ নিয়মাবলী এবং ব্যতিক্রম নির্দিষ্ট প্রকল্পের জন্য আলোচনা করা যেতে পারে।

কোন ফাইলগুলোর নামান্তর উচিত নয়?[সম্পাদনা]

সামগ্রিকভাবে, ভালো নাম পাওয়া গেলেও কোন ফাইলের বৈধ নামকে পরিবর্তন করা উচিত নয়। সুতরাং, উদাহরণস্বরুপ:

  1. চিত্র:সংসদভবন-০৯.jpg ফাইলটি শুধুমাত্র অক্ষর সুন্দর দেখায় বলে চিত্র:সংসদ_ভবন_২০০৯.jpg নামে নামান্তর করা উচিত নয়
  2. File:Thiswouldbebetterwithspaces.jpg ফাইলটি File:This would be better with spaces.jpg নামে নামান্তর করা উচিত নয়

তবে, বিভ্রান্তির সৃষ্টি হয় এরকম পরিস্থিতিতে এরূপ করা যেতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]