আলাপ:আমা (১৯৬৪-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভালো নিবন্ধ আমা (১৯৬৪-এর চলচ্চিত্র) মিডিয়া এবং নাটকবিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
নভেম্বর ১৬, ২০২০ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:আমা (১৯৬৪-এর চলচ্চিত্র)/ভালো নিবন্ধ ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Jonoikobangali (আলাপ · অবদান) ১৯:১১, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]


প্রিয় ফায়সাল ভাই, নিবন্ধটি মোটামুটি ঠিকই আছে। শুধু কয়েকটি ছোটোখাটো পরিবর্তন করলেই সর্বাঙ্গসুন্দর হবে:

  1. অল্প দু’-একটি ক্ষেত্রে দু’রকম বানান চোখে পড়ল। যেমন, কাহিনী/কাহিনি দুইই আছে। গোটা নিবন্ধটি পড়ে মনে হল, আপনি পুরনো বানানরীতির পক্ষপাতী। সেক্ষেত্রে ‘কাহিনি’ বাদ দিয়ে ‘কাহিনী’ করে দিলেই চলবে।
  2. বাঁকা হরফে লেখার পরে একটি ড্যাশ (-) দিয়ে অক্ষর যোগ করুন। কয়েকটিতে করেছেন; যেমন কাটমান্ড ক্রেজ-কে। কিন্তু অল্প কয়েকটি হয়তো আপনার দৃষ্টি এড়িয়ে গিয়েছে।
  3. ‘ভুবন চন্দ’ বানানে ঊ-কার দিয়েছেন। ওটি উ-কার হবে। লিংকে ক্লিক করলে মূল নিবন্ধটিতেও ওই বানান পাবেন। সঙ্গে ‘কাটমান্ডু ভ্যালি’ নয়, ওটি ‘কাটমান্ডু উপত্যকা’ করলে আরও সুন্দর হয়।
  4. তথ্যসূত্রের ইংরেজি অংশগুলি বাংলা করতে হবে। যেমন, "Aama, first movie produced in Nepal" কথাটিকে দুই ভাবে লিখতে পারেন; হয় "আমা, নেপালে প্রযোজিত প্রথম চলচ্চিত্র (ইংরেজি ভাষায়)" অথবা "আমা, ফার্স্ট মুভি প্রোডিউসড ইন নেপাল"। ৩ নং তথ্যসূত্রটি প্রায় পুরোটাই ইংরেজিতে থেকে গিয়েছে। ওটিও বাংলা করতে হবে।
  5. ভূমিকার প্রথম অনুচ্ছেদে লাল লিংকের আধিক্য বড়োই দৃষ্টিকটু লাগছে। বাংলা উইকিপিডিয়ায় সংশ্লিষ্ট নিবন্ধগুলি না থাকলে লিংক ছাড়া দিলেও কোনও ক্ষতি নেই।

এছাড়া সবই ঠিক আছে। সংশোধনগুলি করে দিলেই চূড়ান্ত পর্যালোচনা করব। --অর্ণব দত্ত (আলাপ) ১৯:১১, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

@Jonoikobangali অনেক অনেক ধন্যবাদ, আমি ঠিক করে আপনাকে জানিয়ে দিবো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০২:৪৭, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]
তথ্যসূত্রের শিরোনাম এভাবে দিতে পারেন: মূল শিরোনামের পাশে |অনূদিত-শিরোনাম = লাগিয়ে সূত্রের অনুবাদ দিতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:০০, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]
সুধী @Jonoikobangali,
শুধুমাত্র 'কাহিনি' বানান সবস্থানে ব্যবহার করলাম। বাঁকা হরফের পর (-) বসিয়ে দিয়েছি। কয়েক স্থানে বাঁকা শব্দ বাদ দিয়েছি। ‘ভুবন চন্দ’ বানানে ঊ-কার অপসারণ করে উ-কার করে দিয়েছি। ভূমিকার লাল লিংক কমিয়ে দিয়েছি। জনাব আফতাবের পরামর্শ অনুযায়ী অনূদিত শিরোনাম যোগ করে প্রত্যেকটি ইংরেজি শিরোনামের এক যুতসই বাংলা অনুবাদ দিয়ে দিয়েছি।কিছু অনুল্লেখ্য বানান ভুল ঠিক করে দিয়েছি।
পরবর্তী নিরীক্ষার জন্য অনুরোধ করছি।
‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৪:৩৩, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

চূড়ান্ত পর্যালোচনা[সম্পাদনা]

ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)
  1. নিবন্ধটি সুলিখিত
    ক) (গদ্য):
    খ) (রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি):
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) (তথ্যসূত্র):
    খ) ( নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে):
    গ) (মৌলিক গবেষণা):
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) (প্রধান বিষয়):
    খ) (মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা):
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
  5. নিবন্ধটি স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ নেই, ইত্যাদি:
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) ( সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা ):
    খ) (ছবিতে ছবির উপযোগী বর্ণনা আছে কিনা):
  7. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:

@FaysaLBinDaruL অভিনন্দন !!! নিবন্ধটি ভালো নিবন্ধ হিসেবে নির্বাচিত হল। এইবার প্রধান পাতার জন্য সারাংশ প্রদান করুন। ‍‍--অর্ণব দত্ত (আলাপ) ০৮:৪৯, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

@Jonoikobangali অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। বাংলা উইকি সমৃদ্ধ করতে আপনার অবদান চলমান থাকুক। শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:২২, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

প্রধান পাতার জন্য সারাংশ[সম্পাদনা]

Aama (film poster).png

আমা হিরা সিং খত্রি'র প্রথম নির্মিত, ১৯৬৪ সালের নেপালি চলচ্চিত্র। চলচ্চিত্রটির কাহিনি লিখেন দূর্গা শ্রেষ্ঠ ও চৈত্য দেবী। চলচ্চিত্রটি নেপাল সরকারের তথ্য বিভাগের (প্রাক্তন রাজকীয় নেপাল চলচ্চিত্র কর্পোরেশন) ব্যানারে নেপালের তৎকালীন রাজা মহেন্দ্র বীর বিক্রম শাহ দেব কর্তৃক প্রযোজিত হয়েছিল। চলচ্চিত্রটির মূখ্য ভূমিকায় শিব শংকর ও ভুবন চন্দ থাপা ছাড়াও পার্শ্ব চরিত্র সমূহে বসুন্ধরা ভুশল, হিরা সিং খত্রি এবং হরি প্রসাদ রিমল প্রমুখ অভিনয় করেছেন।আমা-তে সেনাবাহিনীর চাকুরী ফেরত এক যুবকের কাহিনি চিত্রায়িত হয়েছে।রাজা মহেন্দ্র হিরালাল খত্রিকে আমা পরিচালনার জন্য অনুরোধ করেছিলেন। মূলত ভারতের কলকাতায় চলচ্চিত্রটির গৃহমধ্যস্থ দৃশ্য ধারণ ও নির্মাণ পরবর্তী সম্পাদনা হয়েছিল। আমা নেপালে প্রযোজিত প্রথম নেপালি চলচ্চিত্র হিসেবে ১৯৬৪ সালের ৭ অক্টোবর মুক্তি পায়। (বাকি অংশ পড়ুন)