কোডারমা-হাজারীবাগ-বারকাকানা-রাঁচি লাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোডারমা-হাজারীবাগ-বারকাকানা-রাঁচি লাইন
হাজারীবাগ টাউন কোডারমা-হাজারীবাগ-বারকাকানা-রাঁচি লাইনের একটি গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশন
সংক্ষিপ্ত বিবরণ
স্থিতিসক্রিয়
মালিকভারতীয় রেল
অঞ্চলঝাড়খণ্ড
বিরতিস্থল
পরিষেবা
ধরনবৈদ্যুতিক লাইন
পরিচালকদক্ষিণ পূর্ব রেল, পূর্ব মধ্য রেল
ইতিহাস
চালু২০১৫
কারিগরি তথ্য
ট্র্যাকের দৈর্ঘ্য২১১ কিলোমিটার
ট্র্যাক গেজ৫ ফুট ৬ ইঞ্চি (১,৬৭৬ মিলিমিটার) ব্রডগেজ
যাত্রাপথের মানচিত্র
টেমপ্লেট:কোডারমা-হাজারীবাগ-বারকাকানা-রাঁচি লাইন

কোডারমা-হাজারীবাগ-বারকাকানা-রাঁচি লাইন হল একটি ভারতীয় রেললাইন যা আসানসোল-গয়া বিভাগের কেড়ারমা জংশন হাজারীবাগ , বারকাকানা এবং রাঁচির সাথে সংযুক্ত করে। এই ২১১-কিলোমিটার (১৩১ মা) রেলপথটি দক্ষিণ পূর্ব রেলওয়ে এবং পূর্ব মধ্য রেলওয়ের আওতাধীন।

ইতিহাস[সম্পাদনা]

এই লাইনটি অটল বিহারী বাজপেয়ীর শাসনামলে ১৯৯৯ সালের রেল বাজেটে ঘোষণা করা হয়। কোডারমা-হাজারীবাগ টাউন সেকশনটি ২০ ফেব্রুয়ারী ২০১৫-এ সম্পূর্ণ হয়। ঝাড়খণ্ডের রাজ্যপাল সৈয়দ আহমেদ, মুখ্যমন্ত্রী রঘুবর দাস, কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু, কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী মনোজ সিনহা, কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী এবং হাজারীবাগের সাংসদ জয়ন্ত সিনহা সহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এটির উদ্বোধন করেন। ৭ ডিসেম্বর ২০১৬-এ মুখ্যমন্ত্রী রঘুবর দাসের উপস্থিতিতে রেলমন্ত্রী সুরেশ প্রভুর দ্বারা ৫৭ কিমি-দৈর্ঘ্য হাজারীবাগ টাউন-বরকাকানা অংশটি যাত্রীবাহী ট্রেনের জন্য খুলে দেওয়া হয়।

বারকাকানা-রাঁচি সেক্টরে কাজ চলছে। প্রকল্পের অর্ধেক খরচ রাজ্য সরকার বহন করে। লাইনটি কয়লা খনির বেল্টের মধ্য দিয়ে যাওয়ার সময় যাত্রী পরিবহন ছাড়াও এটি প্রচুর কয়লা বহন করে।

বরকাকানা জংশন থেকে বরকাকানা-রাঁচি নতুন লাইন সেকশনের সিধওয়ার স্টেশন পর্যন্ত ৩১ মার্চ ২০১৭ সালে বিশেষ যাত্রীবাহী ট্রেন পরিষেবা শুরু হয়।

তাতিসিলওয়াই এবং শানকি রেলওয়ে স্টেশনের মধ্যে যাত্রীবাহী ট্রেনের ট্রায়াল রান রাঁচি বারকাকানা নতুন রেললাইন ১৭ জানুয়ারী ২০১৮ এ সম্পন্ন হয়। তাতিসিলওয়াই এবং সানকির মধ্যে নতুন রেললাইন ২৯ আগস্ট ২০১৯-এ সিএম রাগুবর দাস উদ্বোধন করেন। হাতিয়া এবং সানকি স্টেশনের মধ্যে দুটি নতুন জোড়া যাত্রীবাহী ট্রেন ২৯ আগস্ট ২০১৯ তারিখে চালু হয়।

শাখা লাইন[সম্পাদনা]

হাজারীবাগ-কোদারমা লাইনের সাথে সংযোগকারী টোরি-শিবপুর-কাথুয়াটিয়া লাইন, উত্তর করণপুরা কয়লাক্ষেত্রে কয়লা নিষ্কাশন দ্রুত করার জন্য 1998 সালে পরিকল্পনা করা হয়। বর্তমানে টোরি-শিবপুর সেক্টর চালু করা হয়েছে এবং শিবপুর-কাথুটিয়া সেক্টরে কাজ চলছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

|