কাজাখস্তানের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(History of Kazakhstan থেকে পুনর্নির্দেশিত)
কাজাখস্তানের ইতিহাস

পুরো ইউরেশিয়ান স্টেপ্পের মধ্যে পুরোপুরি বৃহত্তম দেশ কাজাখস্তান একটি ঐতিহাসিক "ক্রসরোড" এবং ইতিহাস জুড়ে অসংখ্য লোক, রাজ্য এবং সাম্রাজ্যের আবাসভূমি।

পরিদর্শন[সম্পাদনা]

World map, with Kazakhstan in green
কাজাখস্তানের অবস্থান মধ্য এশিয়া

এই দেশের কারা তাও দ্বীপপুঞ্জে, কাস্পিয়ান এ এবং বাল খাস নামক স্থানে আজ থেকে প্রায় ১০০০০০-৮০০০০০ বছর পূর্বে মানুষের চলাচল শুরু হয়েছিল। নিন্দারথালস রা প্রায় ৪০০০০-১৪০০০০ বছর পূর্বে মধ্য কাজাখস্তানে অবস্থান করতো। আধুনিক হোমো স্যাপিয়েন্স দের আবির্ভাব ঘটেছিল প্রায় ৪০০০০ বছর পূর্বে দক্ষিণ-পূর্ব এবং মধ্য কাজাখস্তান এ। সর্বশেষ গ্লাসিয়াল যুগের শেষের (১২৫০০-৫০০০ বছর পূর্বে) দিকে পুরো দেশ জুড়ে মানুষের আবির্ভাব হতে শুরু করল। নতুন নিওলিথিক বিপ্লবটি পশুপালন এবং কৃষির উপস্থিতি আটবাসার,কেলতীমিনার এবং বোতাই এর উত্থানের দারা চিহ্নিত হয়েছিল। ঘোড়াগুলির প্রথম গৃহপালনের সাথে কৃতিত্ব বোটাই সংস্কৃতি (৩৬০০-৩৬১০ খ্রিষ্টপূর্বাব্দ) এবং সিরামিক এবং পালিশ-পাথরের সরঞ্জামগুলিও এই সময়ের মধ্যে উপস্থিত হয়েছিল।[১] খ্রিস্টপূর্ব প্রথম সহস্রাব্দের শুরুতে শুকনো সময় শেষে, যাযাবর জনগোষ্ঠী পশ্চিম ও পূর্ব থেকে কাজাখস্তানে চলে এসে পরিত্যক্ত অঞ্চলগুলি পুনরায় স্থাপন করে। এর মধ্যে বেশ কয়েকটি ইন্দো-ইরানীয় অন্তর্ভুক্ত ছিল, যা প্রায়শই সম্মিলিতভাবে সাকা নামে পরিচিত। খ্রিস্টীয় চতুর্থ শতাব্দীতে হানরা কাজাখস্তানকে নিয়ন্ত্রণ করেছিল, ২২৬ টি স্বতন্ত্র অঞ্চল শোষিত করে এবং বেশিরভাগ স্টেপ্প এবং বনাঞ্চলকে একক রাজ্যে সংহত করেছিল। হুনরা পশ্চিম দিকে পাড়ি জমান। ভবিষ্যতের কাজাখস্তান প্রথম তুর্কি খাগানেট এবং উত্তরসূরি রাষ্ট্রগুলিতে অন্তর্ভুক্ত হয়েছিল। প্রাথমিক যুগের সময়কালে কাজাখস্তানে বেশ কয়েকটি স্বাধীন রাষ্ট্রের বিকাশ ঘটে; সর্বাধিক পরিচিতরা হলেন কাঙ্গার ইউনিয়ন, ওয়েস্টার্ন তুর্কি খাগানেট, ওঘুজ ইয়াবগু রাজ্য এবং কারা-খানিড কাগনাট। ত্রয়োদশ শতাব্দীতে কাজাখস্তানটি মঙ্গোল সাম্রাজ্যের আধিপত্যাধীন ছিল, এবং ৩০০ বছর ধরে মঙ্গোলের উত্তরসূরি রাজ্যের ক্ষেত্রের মধ্যে থেকে যায়।

প্রাগ ঐতিহাসিক[সম্পাদনা]

লোয়ার প্যালিওলিথিক থেকে মানুষ কাজাখস্তানে বাস করেছে, সাধারণত যাযাবর যাজকবাদ অনুসরণ করে যার জন্য এই অঞ্চলের জলবায়ু এবং অঞ্চলটি উপযুক্ত।[২] ৫০০ খ্রিস্টপূর্বাব্দ এবং ৫০০ খ্রিস্টাব্দ এর মাঝামাঝি সময়ে কাজাখস্তানে শাকা ও হুনদের প্রাথমিক আবাসিক যোদ্ধা সংস্কৃতি ছিল। গবেষক এল গর চেচাসকভ এর মতে এন্ড্রোনভাইটস ঘোড়া চালানোর সক্ষমতা ছিল। বৈজ্ঞানিকদের মতে যে পশু গুলো ওই মানুষ দের সাথে থাকতো তাদেরকে ওই মানুষদের সাথে কবর দেয়া হতো।

প্রথম থেকে অষ্টম শতাব্দী[সম্পাদনা]

খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে চেঙ্গিজ খান এর প্রভাবের সবচেয়ে বড় পরিসর

প্রথম সহস্রাব্দের শুরুতে ক্যাস্পিয়ানদের পূর্ব দিকের স্টেপ্পস বিভিন্ন জাতের লোকদের দ্বারা বসতি স্থাপন করেছিল এবং মূলত আলানস, আওরসি, বুদিনি, ইসেডোনস / উসুন, ম্যাডজারস, ম্যাসেজেইয় সহ ইন্দো-ইউরোপীয় এবং ইউরালিক ভাষায় কথা বলত যাযাবরেরা। এই লোকগুলির নাম, উপাদানগুলির মধ্যে সম্পর্ক কখনও কখনও তরল এবং বিনিময়যোগ্য ছিল। কয়েক শতাব্দী ধরে এই অঞ্চলটি তুর্কি ও অন্যান্য বহিরাগত ভাষার দ্বারা আধিপত্য লাভ করে, যা পূর্ব থেকে যাযাবর আক্রমণকারী এবং বসতি স্থাপনকারীদের সাথে আগত। কয়েক শতাব্দী ধরে, ভবিষ্যত কাজাখস্তানের ঘটনাগুলি অস্পষ্ট এবং প্রায়শই পৌরাণিক বা অ্যাপোক্রিফাল লোককাহিনীগুলির উপর ভিত্তি করে জল্পনা-কল্পনা তৈরি হয়, বিভিন্ন জনগণের মধ্যে জনপ্রিয় যারা মরুভূমির মধ্য দিয়ে পশ্চিমে পাড়ি জমান।

দ্বিতীয় শতাব্দীর মাঝামাঝি থেকে ইউয়েবান - জিয়নগানুর একটি শাখা এবং তাই সম্ভবত হুনদের সাথে যুক্ত - এটি পূর্ব পূর্ব কাজাখস্তানে একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিল। পরবর্তী কয়েক শতাব্দী ধরে আকাটিজিরি, আবার্স (পরে প্যাননোনিয়ার আভারস নামে পরিচিত; ককেশাসের আগরগুলির সাথে বিভ্রান্ত না হওয়ার জন্য), সাবির এবং বুলগার অঞ্চল এবং ককেশাস এবং পূর্ব ইউরোপে পাড়ি জমান।

ইসিক কুরগান থেকে রাজকীয় সাকার ক্যাটাফ্রাক্ট-স্টাইলের প্যারেড বর্ম।
৫৭০ সালে প্রথম তুরিক খাগানেট

গুরতর্কস, তুরস্কের এক জন পূর্ব পূর্বে রৌড়ানের অধীন ছিল এবং পশ্চিমের দিকে পাড়ি জমান এবং হুনদের অবশিষ্টাংশকে পশ্চিম ও দক্ষিণ দিকে ঠেলে দিয়েছিলেন। ষষ্ঠ শতাব্দীর মাঝামাঝি নাগাদ, মধ্য ইউরেশিয়ান স্টেপগুলি প্রথম তুর্কি খাগানেট দ্বারা নিয়ন্ত্রিত হয়ে পড়েছিল, যাকে গুর্তক খাগানেট নামেও পরিচিত।

অষ্টম থেকে ১৫ শতাব্দী[সম্পাদনা]

অষ্টম এবং নবম শতাব্দীতে, দক্ষিণ কাজাখস্তানের কিছু অংশ আরবদের দ্বারা জয় লাভ করেছিল যারা ইসলাম প্রবর্তন করেছিল।

ইউমানিয়া সার্কায় কিপচ্যাক কনফেডারেশন ১২০০

নবম শতাব্দীতে কার্লুক কনফেডারেশন করাখানিদ রাজ্য গঠন করেছিল, যা ট্রান্সসক্সিয়ানা (বর্তমানে অক্সাস নদীর উত্তর ও পূর্ব অঞ্চল, বর্তমান আমু দরিয়া) জয় করেছিল। একাদশ শতাব্দীর গোড়ার দিকে কারাখানিদরা নিজেদের মধ্যে এবং দক্ষিণে সেলজুক তুর্কিদের সাথে নিয়মিত লড়াই করেছিল।

কাজাখ খানেত (১৪৬৫–১৭৩১)[সম্পাদনা]

কাজাখ খানেত ১৪৬৫ সালে দক্ষিণ-পূর্ব কাজাখস্তানের জেটিসু অঞ্চলে জ্যানিবেক খান এবং কেরে খাঁ প্রতিষ্ঠিত হয়েছিল। কাসিম খানের শাসনামলে (১৫১১-১৫২৩) খানাতে যথেষ্ট প্রসার ঘটে। কসিম খান ১৫২০ সালে প্রথম কাজাখ কোড আইন, কাসিম খান্নি কাসকা ঝোলি (কাসিম খানের ব্রাইট রোড) প্রতিষ্ঠা করেছিলেন। খানাতে মুহম্মদ হায়দার দুগলাত এবং কাদিরগলি কোসনুলি ল্যালাইয়ের লিখেছেন জমিগি-এ-তাওয়ারিখ (১৫৯৮-১৫৯৯) এর মতো পুস্তক ঐতিহাসিক গ্রন্থগুলিতে বর্ণনা করা হয়েছে।

রুশ সাম্রাজ্য (১৭৩১–১৯১৭)[সম্পাদনা]

রাশিয়ান ব্যবসায়ী এবং সৈন্যরা ১৭ তম শতাব্দীতে কাজাখ অঞ্চলের উত্তর-পশ্চিম প্রান্তে উপস্থিত হতে শুরু করেছিল, যখন কস্যাক্যাকস দুর্গগুলি স্থাপন করেছিল যা পরবর্তীতে ইয়াইটস্ক (আধুনিক ওরাল) এবং গুরিয়েভ (আধুনিক আত্রাউ) শহরগুলিতে পরিণত হয়েছিল। রাশিয়ানরা কাজাখ অঞ্চলটি দখল করতে পেরেছিল কারণ খানাটরা জুনঘর ওরাটদের দ্বারা ব্যস্ত ছিল, যারা ষোড়শ শতাব্দীর শেষদিকে পূর্ব থেকে এই অঞ্চলে পাড়ি দিতে শুরু করেছিল। [[চিত্র:Qianlong Horse.jpg|থাম্ব|alt=See caption|Kyrgyz কিংরিজ দূতগণ চীনের কিয়ানলং সম্রাটকে (১৭৫৭) একটি সাদা ঘোড়া দিয়েছিলেন, কিংয়ের জিনজিয়াং থেকে মঙ্গোলদের বহিষ্কার করার পরপরই। শীঘ্রই চীনা সিল্ক এবং সুতির কাপড়ের কাজাখ ঘোড়া, ভেড়া এবং ছাগলের ইয়েনিং এবং তাচেংয়ে বাণিজ্য শুরু হয়েছিল। ১৮৬৩ সালে, রাশিয়ান সাম্রাজ্য একটি নতুন নীতি ঘোষণা করেছিল যার সীমান্তে সমস্যাযুক্ত অঞ্চলে সংযুক্ত হওয়ার অধিকার জোর দিয়ে দেওয়া হয়েছিল। এটি তত্ক্ষণাত মধ্য এশিয়ার বাকী অংশগুলিকে বিজয় এবং দুটি প্রশাসনিক জেলা গঠনের দিকে নিয়ে যায়: রাশিয়ান তুর্কিস্তানের জেনারেল-গুবার্নাতোর্স্টভো (গভর্নর-জেনারেলশিপ) এবং স্টেপেস। আলমাতি (ভার্নি) সহ বর্তমান কাজাখস্তানের বেশিরভাগ অংশই ছিল পরবর্তী জেলায় মধ্যে।

আলাস স্বায়ত্তশাসন[সম্পাদনা]

১৯১৭ সালে আলাশ অর্দা (আলশের সৈন্যবাহিনী), কাজাখ জনগণের কিংবদন্তি প্রতিষ্ঠাতা হিসাবে মনোনীত একদলীয় ধর্মনিরপেক্ষ জাতীয়তাবাদী একটি স্বাধীন জাতীয় সরকার গঠনের চেষ্টা করেছিলেন।

সোভিয়েত ইউনিয়ন (১৯২০–১৯৯১)[সম্পাদনা]

১৯০৫ সালে প্রতিষ্ঠিত কির্গিজ স্বায়ত্তশাসিত সমাজতান্ত্রিক সোভিয়েত প্রজাতন্ত্রকে ১৯২৫ সালে কাজাখ স্বায়ত্তশাসিত সমাজতান্ত্রিক সোভিয়েত প্রজাতন্ত্রের নামকরণ করা হয় যখন কাজাখীরা সরকারীভাবে কিরগিজ থেকে আলাদা হয়। যদিও রাশিয়ান সাম্রাজ্য গোষ্ঠীগুলির মধ্যে জাতিগত পার্থক্যকে স্বীকৃতি দিয়েছে তবে "কাজাখ" এবং কোস্যাকস (তুর্কি "মুক্ত মানুষ" থেকে উদ্ভূত উভয় নাম) শব্দগুলির মধ্যে বিভ্রান্তি এড়াতে এটি উভয়কে "কিরগিজ" বলে অভিহিত করেছে।

দুর্ভিক্ষ (১৯২৯–১৯৩৪)[সম্পাদনা]

১৯২৯ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত, যখন জোসেফ স্টালিন কৃষিক্ষেত্র সংগ্রহের চেষ্টা করছিলেন, কাজাখস্তান বারবার দুর্ভিক্ষ সহ্য করত, কিছু লোক ইউক্রেনের হলডোমোর নামে ঘোষিত হিসাবে; উভয় প্রজাতন্ত্র এবং রাশিয়ান এসএফএসআর-তে, [১৪] কৃষকরা সোভিয়েত কৃষিক্ষেত্রের বিরুদ্ধে প্রতিবাদে তাদের পশুপাখি জবাই করেছিল।

আলঝির (১৯৩৮–১৯৫৩)[সম্পাদনা]

Prison-camp memorial
আলঝির প্রবেশদ্বার

এন কেভিডি অর্ডার ০০৪৮৬ ১৫ ই আগস্ট ১৯৩৭ সালে সিএইচসার- এর বিরুদ্ধে গণ-নির্যাতনের সূচনা চিহ্নিত করেছিল: মাতৃভূমিতে বিশ্বাসঘাতক পরিবারের পরিবারের সদস্যরা (রাশিয়ান: ЧСИР: члены семьи изменника Родины)।

কাজাখস্তান প্রজাতন্ত্র (১৯৯১–বর্তমান)[সম্পাদনা]

১৯৮৬ সালের ১৬ ডিসেম্বর সোভিয়েত পলিটব্যুরো কাজাখস্তানের কমিউনিস্ট পার্টির দীর্ঘকালীন সাধারণ সম্পাদক দীনমুখমাদ কোনায়াভকে বরখাস্ত করেছিলেন। তার উত্তরসূরি হলেন রাশিয়ার উলিয়ানভস্কের অ-কাজাখ গেন্নাদি কোলবিন, যা এই পদক্ষেপের প্রতিবাদ করে বিক্ষোভ শুরু করেছিল।

আমেরিকার সাথে বন্ধুত্ব[সম্পাদনা]

এই দেশটি আমেরিকার সাথেও ভালো সম্পর্ক বজায় রাখে। আমেরিকার সর্ববৃহৎ লেনদেনের দেশগুলোর মধ্যে কাজাখস্তান ৭৮ তম।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Cambridge World Prehistory। University of Cambridge। জুন ২০১৪। আইএসবিএন 9780521119931 
  2. Curtis, Glenn E.। "Early Tribal Movements"Kazakstan: A Country StudyUnited States Government Publishing Office for the Library of Congress। সংগ্রহের তারিখ ১৯ ফেব্রুয়ারি ২০১১