হিল্টন অ্যাকারম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হিল্টন অ্যাকারম্যান
হিল্টন অ্যাকারম্যান.jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামহিল্টন মাইকেল অ্যাকারম্যান
জন্ম(১৯৪৭-০৪-২৮)২৮ এপ্রিল ১৯৪৭
স্প্রিংস, ট্রান্সভাল, দক্ষিণ আফ্রিকা
মৃত্যু২ সেপ্টেম্বর ২০০৯(2009-09-02) (বয়স ৬২)
কেপ টাউন, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাউদ্বোধনী ব্যাটসম্যান
সম্পর্কএইচ. ডি. অ্যাকারম্যান (পুত্র)
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৬৩/৬৪–১৯৬৫/৬৬বর্ডার
১৯৬৬/৬৭–১৯৬৭/৬৮নর্থ ইস্টার্ন ট্রান্সভাল
১৯৬৭–১৯৭১নর্দান্টস
১৯৬৮/৬৯–১৯৬৯/৭০নাটাল
১৯৭০/৭১–১৯৮১/৮২ওয়েস্টার্ন প্রভিন্স
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা এফসি এলএ
ম্যাচ সংখ্যা ২৩৪ ৭৪
রানের সংখ্যা ১২,২১৯ ১,৯৭৫
ব্যাটিং গড় ৩২.৪৯ ৩১.৮৫
১০০/৫০ ২০/৬০ ২/১৩
সর্বোচ্চ রান ২০৮ ১২৭
বল করেছে ২,৪৭৭ ১৬২
উইকেট ৩২
বোলিং গড় ৪৩.৭৫ ২৪.৬০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৪/৬১ ৩/২৯
ক্যাচ/স্ট্যাম্পিং ১৯৯/– ৩০/–

হিল্টন মাইকেল অ্যাকারম্যান (ইংরেজি: Hylton Ackerman; জন্ম: ২৮ এপ্রিল, ১৯৪৭ - মৃত্যু: ২ সেপ্টেম্বর, ২০০৯) ট্রান্সভাল প্রদেশের স্প্রিংস এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা দক্ষিণ আফ্রিকান প্রথম-শ্রেণীর ক্রিকেটার ছিলেন। ঘরোয়া দক্ষিণ আফ্রিকান প্রথম-শ্রেণীর ক্রিকেটে ওয়েস্টার্ন প্রভিন্স দলের প্রতিনিধিত্ব করেছেন। দলে তিনি মূলতঃ বামহাতি উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও ডানহাতি মিডিয়াম বোলিংয়ে পারদর্শী ছিলেন হিল্টন অ্যাকারম্যান

শৈশবকাল[সম্পাদনা]

ডেল কলেজ বয়েজ হাই স্কুলে অধ্যয়ন করেন। সেখানে তিনি ‘হেড বয়’ ছিলেন। আক্রমণাত্মক ধাঁচে বামহাতে ব্যাটিং উদ্বোধনে নামতেন হিল্টন অ্যাকারম্যান। ১৯৬৩-৬৪ মৌসুমে বর্ডার দলের সদস্যরূপে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে তাঁর। ১৬ বছর বয়সী ঐ তরুণ তখন বিদ্যালয়ের ছাত্র ছিলেন। চৌদ্দ বছর আট মাস বয়সে দক্ষিণ আফ্রিকা বিদ্যালয়ের তৎকালীন সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে অংশগ্রহণ করেন।

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

প্রায় ২০ বছর প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলায় পদচারণ ছিল তাঁর। এ সময়ে বারো হাজারেরও অধিক রান সংগ্রহ করেছিলেন। ১৬ বছর বয়সে বর্ডারের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে তাঁর। পরের বছর সফরকারী এমসিসি দলের বিপক্ষে নিজস্ব প্রথম সেঞ্চুরি হাঁকান। এরফলে দ্বিতীয় বিদ্যালয় ছাত্র হিসেবে কোন আন্তর্জাতিক দলের বিপক্ষে এ বিরল কৃতিত্ব অর্জন করেছিলেন।

আঠারো বছর বয়সে সাউথের সদস্যরূপে নর্থের বিপক্ষে খেলার জন্যে মনোনীত হন। এ খেলাটি পরবর্তী মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে যাচাই-বাছাইয়ের অংশ ছিল। ৮৪ রান সংগ্রহ করেন তিনি।

১৯৬৭ থেকে ১৯৭১ সময়কালে নর্দাম্পটনশায়ারের সদস্যরূপে সফলতার সাথে চার মৌসুম খেলেন। তন্মধ্যে, তিন মৌসুমে সহস্রাধিক রান তুলেন। ১৯৭৭-৭৮ মৌসুমে ওয়েস্টার্ন প্রভিন্সের কারি কাপের শিরোপা বিজয়ে নেতৃত্ব দেন। ১৯৮১-৮২ মৌসুম পর্যন্ত ওয়েস্টার্ন প্রভিন্সের পক্ষে খেলায় চালিয়ে যেতে থাকেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

বহিঃবিশ্ব একাদশের সদস্যরূপে সুনীল গাভাস্কারের সাথে ব্যাটিং উদ্বোধনে নেমেছিলেন। অনুমোদনহীন প্রথম টেস্টে সেঞ্চুরিসহ শেষ দুই টেস্টে অর্ধ-শতকের ইনিংস খেলেন। ঐ সফরে ৩৭.৪১ গড়ে রান তুলেন।

১৯৬৬-৬৭ মৌসুমে সফরকারী অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে দুইবার খেলার সুযোগ পান। কিন্তু, শক্তিধর টেস্ট দলটিতে অংশগ্রহণের জন্যে তা যথেষ্ট ছিল না। ১৯৬৯-৭০ মৌসুমেও টেস্ট দলে ঠাঁই হয়নি তাঁর। ১৯৭১-৭২ মৌসুমে অস্ট্রেলিয়া গমনের জন্যে দক্ষিণ আফ্রিকা দলের সদস্য করা হয়। কিন্তু বর্ণবৈষম্যবাদের কারণে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে দক্ষিণ আফ্রিকার উপর নিষেধাজ্ঞা প্রদানে করা হলে এ সফরটি বাতিল হয়ে যায়। এর পরিবর্তে বিকল্প সিরিজ আয়োজনের ব্যবস্থা করা হলে তিনি বিশ্ব একাদশের সদস্যরূপে খেলেন। ঐ সিরিজে ৪৬.১৪ গড়ে ৩২৩ রান তুলেন।

কোচিং[সম্পাদনা]

ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পর তিনি কোচিং জগতের দিকে ধাবিত হন। তাঁর ছত্রচ্ছায়ায় কিশোর হাশিম আমলা’র ন্যায় বিখ্যাত ক্রিকেটারের উত্থান ঘটে। এরপর টেলিভিশনের ধারাভাষ্যকারের দায়িত্ব পালন করেছিলেন।[১]

২০০০ সালে জিম্বাবুয়ে জাতীয় ক্রিকেট দলের কোচের জন্যে মনোনীত হন। তবে, দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড তাঁকে এ দায়িত্ব নিতে মানা করে ও দক্ষিণ আফ্রিকা এ দল এবং অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বভার প্রদান করে।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ব্যক্তিগত জীবনে বিবাহিত ছিলেন তিনি। তাঁর সন্তান হিল্টন ডি. অ্যাকারম্যান ১৯৯৮ সালে দক্ষিণ আফ্রিকার পক্ষে টেস্ট ক্রিকেটে অংশগ্রহণ করেছিলেন এবং ওয়েস্টার্ন প্রভিন্সের পক্ষে খেলেন ও ২০০৯ সালে লিচেস্টারশায়ার থেকে অবসর গ্রহণ করেন।

২ সেপ্টেম্বর, ২০০৯ তারিখে ৬২ বছর বয়সে কেপটাউনে হিল্টন অ্যাকারম্যানের দেহাবসান ঘটে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Telford Vice, "The Man with a Gleam in His Eye" Cricinfo, September 4, 2009
  2. "Hylton Ackerman dies aged 62"। cricinfo.com। ২০০৯-০৯-০২। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-০২ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]