সালোকসংশ্লেষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পাতা উদ্ভি্দের সালোকসংশ্লেষণের প্রধান স্থান

সালোকসংশ্লেষ (photosynthesis) এমন একটি জৈবনিক প্রক্রিয়া যার মাধ্যমে উদ্ভিদ সূর্যের আলোর শক্তি ব্যবহার করতঃ বাতাসে লভ্য কার্বন ডাই অক্সাইড এবং ভূমি থেকে আহৃত পানি থেকে শর্করা আর অক্সিজেন তৈরি করে। প্রধানতঃ গাছের পাতা এবং অন্যান্য সবুজ অংশে সালোকসংশ্লেষ সংঘটিত হয়। উদ্ভিদ ছাড়া কিছু জীবাণু এবং কিছু প্রোটিস্টের মধ্যেও এই প্রক্রিয়া পরিদৃষ্ট হয়।

হালকা স্বাধীন (বা "অন্ধকার") প্রতিক্রিয়ার মধ্যে, এনজাইম RuBisCO বায়ুমণ্ডল থেকে এবং একটি প্রক্রিয়া যা নবগঠিত NADPH প্রয়োজন ধরা থেকে CO2, বলা Calvin-Benson বৃত্ত, রিলিজ তিনটি কার্বন চিনি, যা পরে মিলিত ইক্ষু চিনিবীট প্রভৃতি হইতে প্রাপ্ত শর্করা এবং শ্বেতসার গঠন করে. সবুজ উদ্ভিদের মধ্যে হালকা স্বাধীন প্রতিক্রিয়ার জন্য সামগ্রিক সমীকরণ হল: [19]: 128 CO2-3 + 9 + 6 জন্য ATP NADPH 6 + H + → C3H6O3-ফসফেট + 9 এডিপিতে + 8 + 6 Pi NADP + 3 H2O

Calvin চক্র এবং কার্বন স্থায়ীকরণ রূপরেখা

আরো সুনির্দিষ্ট, কার্বন স্থায়ীকরণ একটি মধ্যবর্তী পণ্য, যা চূড়ান্ত কার্বোহাইড্রেট পণ্য তখন রূপান্তরিত করে. কার্বন সালোকসংশ্লেষ দ্বারা উত্পাদিত skeletons তারপর বিভিন্ন প্রকারে হয় হিসাবে লিপিড এবং অ্যামিনো অ্যাসিড বায়োসিন্থেসিসের জন্য precursors, বা সেলুলার শ্বসন মধ্যে একটি জ্বালানি হিসাবে অন্যান্য জৈব পদার্থ যেমন বিল্ডিং সেলুলোজ হিসাবে যৌগের, ফর্ম ব্যবহার করা. আধুনিক হইনি শুধুমাত্র উদ্ভিদের মধ্যে কিন্তু নানা পশুপাখি এবং প্রাণীদের যখন গাছ থেকে একটি শক্তি খাদ্য শৃঙ্খলে পরার মাধ্যমে পাস হয়.

নিশ্চলতা বা কার্বন ডাইঅক্সাইড কমানোর একটি প্রক্রিয়া যা কার্বন ডাইঅক্সাইড পাঁচ কার্বন চিনি, ribulose 1,5-bisphosphate (RuBP), একটি তিনটি কার্বন যৌগ দুটি অনু উত্পাদন সঙ্গে সম্মিলন, 3-ফসফেট (জিপি) glycerate , এছাড়াও 3-phosphoglycerate (যিনি PGA) হিসাবে পরিচিত. জন্য ATP এবং NADPH আলো নির্ভর স্তর থেকে উপস্থিতিতে জিপি,, glyceraldehyde 3-ফসফেট (G3P) কমানো হয়. এই পণ্য হয় 3-phosphoglyceraldehyde (PGAL) হিসাবে অথবা এমনকি হিসাবে triose ফসফেট বলা হয়. Triose একটি 3-কার্বন চিনি (শর্করা দেখুন). G3P উত্পাদিত অধিকাংশ (6 অণু 5 বার) যাও RuBP তাই কর্ম অগ্রসর করতে পারেন পুনর্জাত (Calvin-বেনসন চক্র) ব্যবহৃত হয়. Triose ফসফেট "পুনর্ব্যবহৃত" না 6 অণু 1 আউট প্রায়ই hexose ফসফেট, যা পরিণামে ইক্ষু চিনিবীট প্রভৃতি হইতে প্রাপ্ত শর্করা, শ্বেতসার এবং সেলুলোজ উত্পাদ গঠন ঘনীভূত. চিনি কার্বন বিপাক ফলন কার্বন skeletons যে অ্যামিনো অ্যাসিড এবং অন্যান্য লিপিড উৎপাদন মত বিপাকীয় প্রতিক্রিয়ার জন্য ব্যবহার করা যেতে পারে সময় উত্পাদিত.