শতরূপা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শতরূপা
ব্যক্তিগত তথ্য
সঙ্গীস্বয়ম্ভুব মনু (১ম মনু)
সন্তানপ্রিয়ব্রত
উত্তানপদ
আকুতি
দেবহুতি
প্রসূতি

শতরূপা ( সংস্কৃত: शतरूपा), হিন্দু পুরাণ অনুসারে ব্রহ্মার কন্যা,[১] এবং স্বয়ম্ভুব মনুর সহধর্মিণী।[২][৩] ব্রহ্মপুরাণ অনুসারে, শতরূপাকে ব্রহ্মা কর্তৃক সৃষ্ট প্রথম নারী হিসাবে গণ্য করা হয়।[৪]

শতরুপা শব্দের অর্থ - ব্রহ্মার কন্যা সাবিত্রী, দেবী হংসেশ্বরী, বাগ্‌দেবী; এবং বহু বর্ণে অথবা বহু রূপে বিরাজিতা[৫]

জন্ম ও পারিবারিক জীবন[সম্পাদনা]

সৃষ্টির দেবতা ব্রহ্মার দেহ হতে শতরূপা ও স্বয়ম্ভুব মনুর সৃষ্টি।।[৬][৭] শিব পুরাণে উল্লেখ করা হয়েছে,

[...] আমি [ব্রহ্মা] দুটি রূপ ধারণ করে নিজেকে দুটি ভাগে বিভক্ত করেছি। এক অর্ধেক নারীর রূপ এবং অন্য অর্ধেক পুরুষ।[টীকা ১] তারপর তিনি তার মধ্যে এক দম্পতি সৃষ্টি করলেন, চমৎকার প্রকৃতির উপায়। মানুষটি ছিলেন স্বয়ম্ভুব মনু, সর্বশ্রেষ্ঠ উপায় (সৃষ্টির)। মহিলাটি ছিলেন শতরূপা, যোগিনী, তপস্বী মহিলা।

— শিব পুরাণ, বিভাগ ২.১, অধ্যায় ১৬ শ্লোক ১০-১২[৬]

ভাগবত পুরাণ অনুসারে,

যখন তিনি এইভাবে চিন্তায় নিমগ্ন ছিলেন এবং অলৌকিক শক্তি পর্যবেক্ষণ করছিলেন, তখন তার শরীর থেকে আরও দুটি রূপ উৎপন্ন হয়েছিল। তারা এখনও ব্রহ্মার দেহ হিসাবে পালিত হয়। তাদের মধ্যে যে পুরুষ রূপ ধারণ করেছিল সে স্বয়ম্ভুব নামক মনু নামে পরিচিতি লাভ করেছিল, এবং মহিলাটি শতরূপা, মহান আত্মার মনুর রাণী নামে পরিচিত হয়েছিল।

— ভাগবত পুরাণ ৩.১২.৫২[৭]

শতরূপা স্বয়ম্ভুব মনুকে বিয়ে করেন এবং তার পাঁচটি সন্তান ছিল — দুই পুত্র (প্রিয়ব্রত ও উত্তানপদ) এবং তিন কন্যা (আকুতি, দেবহুতি ও প্রসূতি)।[৮]

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. Śiva-purāṇa speaks of Brahmā splitting his body into two parts, the male and female, identified as Manu and Śatarūpā. Cp. Matsya-purāṇa (‘A Study’ by V. S. Agrawal) 3.31.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Air Marshal RK Nehra. Hinduism & Its Military Ethos. Lancer Publishers LLC. ″In an entirely different version, there is reference to a self created daughter of Brahma called Shatarupa (literally meaning hundred forms)."
  2. Devi Bhagavata Purana by Swami Vijñanananda [Book 10], Chapter 1 - On the story of Svāyambhuva Manu, www.wisdomlib.org
  3. The Agni Purana by N. Gangadharan, Chapter 18 - Genealogy of Svāyambhuva Manu, www.wisdomlib.org
  4. Shatarupa; Quotes- The Brahma Purana declares: "To continue with Creation, Brahma gave form to a Man and a Woman. The man was Swayambhu Manu and the Woman was named Shatrupa. Humans are descended from Manu, that is the reason they are known as Manusya or Manavas."
  5. SOBDARTHO, Bengali to Bengali Dictionary, sobdartho.com, শতরূপা
  6. The Shiva Purana by J. L. Shastri, Section 2.1, Chapter 16 - Description of the Creation (10-12)
  7. "Bhagavata Purana, Book 3: Chapter 12"। Vedabase। 
  8. Dipavali Debroy, Bibek Debroy (1992). The Garuda Purana. p. 136. ″Manu and Shatarupa had two sons named Priyavrata and Uttanapada and three daughters named Prasuti, Akuti and Devahuti."