মোহাম্মদ রেজা খানজাদেহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহাম্মদ রেজা খানজাদেহ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ রেজা খানজাদেহ দারাবি
জন্ম (1991-05-11) ১১ মে ১৯৯১ (বয়স ৩২)
জন্ম স্থান তেহরান, ইরান
উচ্চতা ১.৮৮ মিটার
মাঠে অবস্থান সেন্টার-ব্যাক
ক্লাবের তথ্য
বর্তমান দল
বসুন্ধরা কিংস
যুব পর্যায়
–২০০৯ রাহ আহান
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৯–২০১২ রাহ আহান (০)
২০১২–২০১৫ পার্সেপোলিস ৩৩ (০)
২০১৩–২০১৪জুব আহন (ধার) ১৫ (০)
২০১৫–২০১৬ ফুলদ ১১ (০)
২০১৬–২০১৭ সিয়াহ জামেগান ২০ (১)
২০১৭–২০১৮ পদিদেহ ২৫ (৪)
২০১৮–২০১৯ আল আহলি ১৩ (০)
২০১৯–২০২১ ট্রাক্টর ৩৯ (৩)
২০২১–২০২২ গহের সিরজান ১০ (০)
২০২২– বসুন্ধরা কিংস (০)
জাতীয় দল
২০০৬–২০০৮ ইরান অনূর্ধ্ব-১৭ (৩)
২০০৮–২০১১ ইরান অনূর্ধ্ব-২০ (২)
২০১১–২০১৪ ইরান অনূর্ধ্ব-২৩ ১১ (২)
২০১২– ইরান ১৩ (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ৯ জুন ২০১৯ তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ২৪ ডিসেম্বর ২০১৮ তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ রেজা খানজাদেহ (ফার্সি: محمدرضا خانزاده ; জন্ম ১১ মে ১৯৯১) একজন ইরানি ফুটবলার যিনি বাংলাদেশী ক্লাব বসুন্ধরা কিংসের হয়ে ডিফেন্ডার হিসেবে খেলেন। তিনি সর্বশেষ ইরান জাতীয় ফুটবল দলেও খেলেছেন।

কর্মজীবন[সম্পাদনা]

রাহ আহান[সম্পাদনা]

২০০৯ সালে খানজাদেহ রাহ আহান প্রথম দলে যোগ দেন। আলী দাইয়ের নির্দেশনায়, খানজাদেহ মৌসুমের শেষের দিকে প্রথম টিম লাইনআপে প্রবেশ করেন। তিনি নয়টি খেলায় খেলেছেন, আটটিতে শুরু করে দুটি হলুদ কার্ড পেয়েছেন।

পার্সেপোলিস[সম্পাদনা]

তিনি ২ জুন ২০১২ তারিখে পার্সেপোলিসের সাথে তিন বছরের চুক্তি স্বাক্ষর করেন[১] ১৬ সেপ্টেম্বর ২০১২-এ তিনি দ্য রেডসের হয়ে আত্মপ্রকাশ করেন যখন তিনি নাফ্ট তেহরানের বিপক্ষে বিকল্প হিসেবে ব্যবহার করেন।[২] তার পক্ষে ভাল খেলার পর, ভক্তরা তাকে পার্সেপোলিসের রাফায়েল ভারানে বলে ডাকে।

জোব অহনকে ঋণ[সম্পাদনা]

১৮ নভেম্বর ২০১৩ তারিখে ২০১৩-১৪ মৌসুমের শেষ পর্যন্ত তিনি জোব আহানকে ঋণ দেওয়া হয়েছিল[৩] তিনি পার্সেপোলিসে ফিরে আসার আগে জোব আহানের হয়ে ১৫টি লিগে উপস্থিত ছিলেন।

পার্সেপোলিস-এ ফেরত যান[সম্পাদনা]

খানজাদেহ জোব আহানে ছয় মাস কাটিয়ে ২০১৪-১৫ মৌসুম শুরু হওয়ার আগে পার্সেপোলিসে ফিরে আসেন। ২২ এপ্রিল, ২০১৫ এ, ২০১৫ এএফসি চ্যাম্পিয়ন্স লিগে লেখউইয়ার কাছে পার্সেপোলিসের ৩-০ হারের পর খানজাদেহ এবং বেশ কয়েকজন সতীর্থ দোহাতে একজন পার্সেপোলিস ভক্তের সাথে ঝগড়ায় জড়িয়ে পড়ে।[৪] ২৮ এপ্রিল, ২০১৫-এ ইরানি ফুটবল ডিসিপ্লিনারি কমিটি খানজাদেহকে ইরানের যেকোনো প্রতিযোগিতামূলক ম্যাচে নয় মাসের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে নিষিদ্ধ করেছিল, কিন্তু তাকে পার্সেপোলিসের সাথে প্রশিক্ষণ চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।[৫]

ফুলদ ও সিয়াহ জামেগান[সম্পাদনা]

খানজাদেহ ২০১৫-১৬ মৌসুম শুরু হওয়ার আগে ফুলাদে যোগ দেন এবং একটি সিজন পরে সিয়া জামেগানের কাছে বিক্রি হয়।

পদিদেহ[সম্পাদনা]

খানজাদেহ ২০১৭-১৮ শুরুর আগে পাদিদেহের সাথে একটি দুই বছরের চুক্তি স্বাক্ষর করেন। দলে তার প্রথম মৌসুমে তিনি ৪ গোল করেছিলেন।

আন্তর্জাতিক ক্যারিয়ার[সম্পাদনা]

যুব[সম্পাদনা]

এএফসি অনূর্ধ্ব-২২ এশিয়ান কাপের যোগ্যতা অর্জনের জন্য তাকে ইরান অনূর্ধ্ব-২৩ দলে ডাকা হয়েছিল কোচ আলিরেজা মানসুরিয়ান। ইঞ্চিওন ২০১৪- এর জন্য ইরানের অনূর্ধ্ব-২৩ চূড়ান্ত তালিকায় তার নাম রয়েছে।[৬]

ঊর্ধ্বতন[সম্পাদনা]

তুরস্কে টিম মেলি ট্রেনিং ক্যাম্প এবং মে ২০১২ সালে আলবেনিয়ার বিপক্ষে ম্যাচের জন্য কার্লোস কুইরোজ তাকে ডাকা হয়েছিল; তবে সে ম্যাচে খেলা হয়নি।[৭] কার্লোস কুইরোজ ২০১৪ ফিফা বিশ্বকাপের জন্য ইরানের ৩০ সদস্যের অস্থায়ী দলে তাকে নির্বাচিত করেছিলেন।[৮] তিনি টুর্নামেন্টে টিম মেলির জন্য স্ট্যান্ড-বাই প্লেয়ার ছিলেন। খানজাদেহ ২০১৫ এএফসি এশিয়ান কাপের জন্য ইরানের চূড়ান্ত দলে নির্বাচিত হননি। যাইহোক, পরবর্তীতে আহত হাশেম বেকজাদেহের স্থলাভিষিক্ত হিসেবে তাকে নাম দেওয়া হয়।[৯] ২০১৮ সালের মে মাসে তাকে রাশিয়ায় ২০১৮ ফিফা বিশ্বকাপের জন্য ইরানের প্রাথমিক দলে নাম দেওয়া হয়েছিল।[১০][১১]

সাফল্য[সম্পাদনা]

পার্সেপোলিস

  • হাজফি কাপ রানার আপ: ২০১২-১৩

ট্রাক্টর

  • হাজফি কাপ : ২০১৯-২০

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Khanzadeh joins Persepolis ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ জুন ২০১২ তারিখে
  2. First Game Persepolis ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ সেপ্টেম্বর ২০১২ তারিখে
  3. Khanzadeh Loan to Zob Ahan ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ ডিসেম্বর ২০১৩ তারিখে
  4. "فوتبالی‌ترین | درگیری خانزاده با هوداران پرسپولیس در قطر" "فوتبالی‌ترین | درگیری خانزاده با هوداران پرسپولیس در قطر".
  5. "خانزاده 9 ماه از حضور در فوتبال ایران محروم شد"www.varzesh3.com "خانزاده 9 ماه از حضور در فوتبال ایران محروم شد". www.varzesh3.com.
  6. "بازیکنان اعزامی تیم ملی امید به اینچئون مشخص شد"। ffiri.ir। ১৯ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ আগস্ট ২০১৪ . ffiri.ir.
  7. persianfootball.com[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] [permanent dead link]
  8. "Team Melli final 30 given to FIFA"। Persian Football। ১২ মে ২০১৪। সংগ্রহের তারিখ ১৩ মে ২০১৪ "Team Melli final 30 given to FIFA".
  9. Khanzadeh replaces injured Beikzadeh in Iran's Asian Cup squad
  10. "World Cup 2018: All the confirmed squads for this summer's finals in Russia"BBC Sport। ৪ জুন ২০১৮। "World Cup 2018: All the confirmed squads for this summer's finals in Russia".
  11. "World Cup 2018: Iran head coach Carlos Queiroz names final squad"BBC Sport (ইংরেজি ভাষায়)। ৪ জুন ২০১৮। সংগ্রহের তারিখ ৯ জুন ২০১৮ "World Cup 2018: Iran head coach Carlos Queiroz names final squad".