তৌহিদুল আলম সবুজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তৌহিদুল আলম
Tawhidul Alam Sabuj.jpg
২০১৭ সালে চট্টগ্রাম আবাহনীর হয়ে সবুজ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম তৌহিদুল আলম সবুজ
জন্ম (1990-09-14) ১৪ সেপ্টেম্বর ১৯৯০ (বয়স ৩০)
জন্ম স্থান কক্সবাজার, বাংলাদেশ
উচ্চতা ১.৬৮ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বসুন্ধরা কিংস
জার্সি নম্বর ১১
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৫–২০০৯ চট্টগ্রাম আবাহনী
২০০৯–২০১০ ফরাশগঞ্জ (৬)
২০১০–২০১৩ শেখ জামাল (১৪)
২০১৩–২০১৬ ঢাকা মোহামেডান ২০ (৮)
২০১৭–২০১৮ চট্টগ্রাম আবাহনী (০)
২০১৯– বসুন্ধরা কিংস ৩৫ (৮)
জাতীয় দল
২০১০ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১০– বাংলাদেশ ১০ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:৩৬, ৬ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:১৩, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

তৌহিদুল আলম সবুজ (জন্ম: ১৪ সেপ্টেম্বর ১৯৯০; তৌহিদুল আলম নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব বসুন্ধরা কিংস এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৫–০৬ মৌসুমে, বাংলাদেশী ক্লাব চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৪ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০০৯–১০ মৌসুমে তিনি ফরাশগঞ্জে যোগদান করেছেন। ফরাশগঞ্জে ১ মৌসুম অতিবাহিত করার পর শেখ জামালের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ১৪টি গোল করেছেন। পরবর্তীকালে, তিনি ঢাকা মোহামেডান এবং চট্টগ্রাম আবাহনী হয়ে খেলেছেন। ২০১৮–১৯ মৌসুমে, তিনি ৫০ লাখ টাকার বিনিময়ে চট্টগ্রাম আবাহনী হতে বসুন্ধরা কিংসে যোগদান করেছেন।[১]

২০১০ সালে, সবুজ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি একই বছরে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১০ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

দলগতভাবে, সবুজ এপর্যন্ত ৩টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি শেখ জামালের হয়ে এবং ১টি বসুন্ধরা কিংসের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

তৌহিদুল আলম সবুজ ১৯৯০ সালের ১৪ই সেপ্টেম্বর তারিখে বাংলাদেশের কক্সবাজারে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

সবুজ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালের ৭ই নভেম্বর তারিখে তিনি ২০১০ এশিয়ান গেমসে উজবেকিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; এটিই ছিল বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তার একমাত্র ম্যাচ।

২০১০ সালের ১৬ই ফেব্রুয়ারি তারিখে, মাত্র ১৯ বছর ৫ মাস ৩ দিন বয়সে, সবুজ তাজিকিস্তানের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৭০তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় আব্দুল বাতেন মজুমদার কোমলের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন।[২] ম্যাচটি বাংলাদেশ ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৩] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে সবুজ সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৯ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১০
২০১১
২০১৫
২০১৮
২০১৯
সর্বমোট ১০

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৫০ লাখ টাকায় বসুন্ধরা কিংসে সবুজ"banglatribune.com। সংগ্রহের তারিখ ২০১৯-০২-২৫ 
  2. "AFC CHALLENGE CUP 2010"এশিয়ান ফুটবল কনফেডারেশন (ইংরেজি ভাষায়)। ১৬ ফেব্রুয়ারি ২০১০। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২১ 
  3. "AFC CHALLENGE CUP 2010 MATCH SUMMARY"এশিয়ান ফুটবল কনফেডারেশন (ইংরেজি ভাষায়)। ১৬ ফেব্রুয়ারি ২০১০। ১৬ ডিসেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]