রিমন হোসাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিমন হোসাইন
Rimon Hossain.jpg
২০২১ সালে বাংলাদেশের হয়ে রিমন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ রিমন হোসাইন
জন্ম (2003-07-01) ১ জুলাই ২০০৩ (বয়স ১৭)
জন্ম স্থান নওগাঁ, বাংলাদেশ
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বসুন্ধরা কিংস
জার্সি নম্বর ৭১
যুব পর্যায়
২০১৫–২০১৭ বসুন্ধরা কিংস
২০১৮ ঢাকা আবাহনী
জ্যেষ্ঠ পর্যায়*
সাল দল ম্যাচ (গোল)
২০১৯– বসুন্ধরা কিংস ১৯ (০)
জাতীয় দল
২০২১– বাংলাদেশ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:০২, ৯ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৫০, ২৯ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ রিমন হোসাইন (জন্ম: ১ জুলাই ২০০৩; রিমন হোসাইন নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব বসুন্ধরা কিংস এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৫–১৬ মৌসুমে, বাংলাদেশী ফুটবল ক্লাব বসুন্ধরা কিংসের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে রিমন ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে ঢাকা আবাহনীর যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৯–২০ মৌসুমে, বাংলাদেশী ক্লাব বসুন্ধরা কিংসের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

২০২১ সালে, রিমন বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, রিমন এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার উভয়েই বসুন্ধরা কিংসের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ রিমন হোসাইন ২০০৩ সালের ১লা জুলাই তারিখে বাংলাদেশের নওগাঁয় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০২১ সালের ২৯শে মার্চ তারিখে, মাত্র ১৭ বছর ৮ মাস ২৮ দিন বয়সে, রিমন নেপালের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন।[১][২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে ছিলেন, তবে ৫০তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় ইয়াসিন আরাফাতের বদলি খেলোয়াড় হিসেবে মাঠ ত্যাগ করেছেন; ম্যাচে তিনি ৪ নম্বর জার্সি পরিধান করে একজন বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটিতে বাংলাদেশ ২–১ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[৩][৪]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৯ এপ্রিল ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলতে দল ঘোষণা করেছে বাফুফে"Somoynews 
  2. "মিলল পারফরম্যান্সের স্বীকৃতি, জাতীয় দলে পাঁচ নতুন মুখ"Dailystar 
  3. "Nepal - Bangladesh, Mar 29, 2021 - Three Nations Cup - Match sheet"Transfermarkt। ২৯ মার্চ ২০২১। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০২১ 
  4. "Bangladesh lose to hosts Nepal 2-1 in tri-nation final"Dhaka Tribune (English ভাষায়)। ৭ এপ্রিল ২০২১। সংগ্রহের তারিখ ২০২১-০৩-২৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]