সোহেল রানা (ফুটবলার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সোহেল রানা
Sohel Rana in 2021.jpg
২০২১ সালে বাংলাদেশের হয়ে রানা
ব্যক্তিগত তথ্য
জন্ম (1995-03-27) ২৭ মার্চ ১৯৯৫ (বয়স ২৭)
জন্ম স্থান ঢাকা, বাংলাদেশ
উচ্চতা ১.৭৩ মিটার (৫ ফুট ৮ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বসুন্ধরা কিংস
জার্সি নম্বর ১৭
যুব পর্যায়
ভিক্টোরিয়া
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১১–২০১৩ ঢাকা মোহামেডান
২০১৩–২০১৬ শেখ জামাল
২০১৭–২০২১ ঢাকা আবাহনী ৫৯ (২)
২০২২– বসুন্ধরা কিংস ১২ (১)
জাতীয় দল
২০১৪–২০১৬ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ১২ (২)
২০১৩– বাংলাদেশ ৪৯ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:০৪, ৩০ এপ্রিল ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৮:১৩, ৮ এপ্রিল ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সোহেল রানা (জন্ম: ২৭ মার্চ ১৯৯৫) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব বসুন্ধরা কিংস এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

বাংলাদেশী ফুটবল ক্লাব ভিক্টোরিয়ার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে রানা ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১১–১২ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা মোহামেডানের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৩–১৪ মৌসুমে তিনি শেখ জামালে যোগদান করেছেন, শেখ জামালের হয়ে তিনি ২টি লিগ শিরোপা জয়লাভ করেছেন। পরবর্তীকালে, তিনি ঢাকা আবাহনীর হয়ে খেলেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি ঢাকা আবাহনী হতে বাংলাদেশী ক্লাব বসুন্ধরা কিংসে যোগদান করেছেন।

২০১৪ সালে, রানা বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি এরপূর্বে ২০১৩ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, রানা এপর্যন্ত ৬টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ৪টি শেখ জামালের হয়ে এবং ২টি ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সোহেল রানা ১৯৯৫ সালের ২৭শে মার্চ তারিখে বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

রানা বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সালের ২৫শে আগস্ট তারিখে তিনি নেপাল অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে তিনি দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২০১৪ এশিয়ান গেমসে অংশগ্রহণ করেছেন, তবে উক্ত প্রতিযোগিতার গ্রুপ পর্ব থেকেই তার দল বিদায় নিয়েছিল; উক্ত প্রতিযোগিতায় তিনি ৩ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩ বছরে ১২ ম্যাচে অংশগ্রহণ করে ২টি গোল করেছেন। তিনি বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তার অভিষেক ম্যাচেই তিনি হয়ে প্রথমবারের মতো গোল করেছেন।

২০১৩ সালের ২রা মার্চ তারিখে, মাত্র ১৭ বছর ১১ মাস ৪ দিন বয়সে, রানা ফিলিস্তিনের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটিতে বাংলাদেশ ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[১]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

২০১৫ সাল হতে, রানা সৈয়দ তামিলা সিরাজির সাথে প্রেমের সম্পর্কে আবদ্ধ ছিলেন। ২০১৫ সালের ৮ই ফেব্রুয়ারি তারিখে, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ২০১৫ বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনাল খেলা দেখতে এসে রানার প্রেমে পড়ে গিয়েছিলেন। অতঃপর, তিনি ফেসবুকের মাধ্যমে রানার সাথে যোগাযোগ করেন। প্রথমে তারা বন্ধুর সম্পর্কে এবং পরবর্তীতে প্রেমের সম্পর্কে আবদ্ধ হয়েছিলেন।[২] অতঃপর ২০২১ সালের ৭ই মার্চ তারিখে, রানা সৈয়দ তামিলা সিরাজির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৮ এপ্রিল ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৩
২০১৪
২০১৫ ১০
২০১৬
২০১৮
২০১৯
২০২০
২০২১
২০২২
সর্বমোট ৪৯

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

অনূর্ধ্ব-২৩
গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
২৫ আগস্ট ২০১৪ বাংলাদেশ আর্মি স্টেডিয়াম, ঢাকা, বাংলাদেশ নেপাল নেপাল অনূর্ধ্ব-২৩ –০ ১–০ প্রীতি ম্যাচ
১৫ ফেব্রুয়ারি ২০১৬ ইন্দিরা গান্ধী অ্যাথলেটিক স্টেডিয়াম, গুয়াহাটি, ভারত মালদ্বীপ মালদ্বীপ অনূর্ধ্ব-২৩ –০ ২–২ (৫–৪) ২০১৬ দক্ষিণ এশীয় গেমস [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Strack-Zimmermann, Benjamin (২ মার্চ ২০১৩)। "Palestine vs. Bangladesh (1:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০২১ 
  2. প্রতিবেদক, ক্রীড়া। "'ফেক আইডি'র মানুষটিই হলো বউ"Prothomalo। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৮ 
  3. "South Asian Games: Nepal beat India 2-1 to win men's football gold - Football News"The Times of India। ১৫ ফেব্রুয়ারি ২০১৬। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]