আতিকুর রহমান ফাহাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আতিকুর রহমান ফাহাদ
আতিকুর রহমান ফাহাদ.jpg
২০১৭ সালে ঢাকা আবাহনীর হয়ে ফাহাদ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ আতিকুর রহমান ফাহাদ
জন্ম (1995-09-15) ১৫ সেপ্টেম্বর ১৯৯৫ (বয়স ২৫)
জন্ম স্থান চট্টগ্রাম, বাংলাদেশ
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বসুন্ধরা কিংস
জার্সি নম্বর ১৩
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৫ চট্টগ্রাম আবাহনী
২০১৬–২০১৯ ঢাকা আবাহনী
২০১৯– বসুন্ধরা কিংস (০)
জাতীয় দল
২০১৪–২০১৮ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১৬– বাংলাদেশ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:৩৯, ৬ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:৪১, ৬ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ আতিকুর রহমান ফাহাদ (জন্ম: ১৫ সেপ্টেম্বর ১৯৯৫; আতিকুর রহমান ফাহাদ নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়[১] তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব বসুন্ধরা কিংস এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৩–১৪ মৌসুমে, বাংলাদেশী ক্লাব চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৬–১৭ মৌসুমে তিনি ঢাকা আবাহনীতে যোগদান করেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি ঢাকা আবাহনী হতে বসুন্ধরা কিংসে যোগদান করেছেন।

২০১৪ সালে, ফাহাদ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। ২০১৬ সালে, বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ আতিকুর রহমান ফাহাদ ১৯৯৫ সালের ১৫ই সেপ্টেম্বর তারিখে বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ফাহাদ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সালের ১৫ই সেপ্টেম্বর তারিখে তিনি ২০১৪ এশিয়ান গেমসে আফগানিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে তিনি ২০১৪ এশিয়ান গেমসে অংশগ্রহণ করেছেন, তবে তার দল উক্ত প্রতিযোগিতায় শুধুমাত্র গ্রুপ পর্বে অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল; উক্ত প্রতিযোগিতায় তিনি ১টি ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। এছাড়াও ২০১৮ সালে তিনি বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ২০১৮ এশিয়ান গেমসে ১৬ দলের পর্বে অংশগ্রহণ করেছেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ২ বছরে ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৬ সালের ১৮ই মার্চ তারিখে, মাত্র ২০ বছর ৬ মাস ৪ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ফাহাদ সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচে বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন; ম্যাচে তিনি একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটি বাংলাদেশ ৬–১ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে ফাহাদ মাত্র ১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৬ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৬
২০১৮
২০১৯
২০২০
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FAHAD Mohammad Atiqur Rahman – Asian Games 2018 Jakarta Palembang"Asian Games 2018 Jakarta Palembang। ৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]