রবসন আজেভেদো দা সিলভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রবিনিয়ো
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম রবসন আজেভেদো দা সিলভা
জন্ম (1995-07-21) ২১ জুলাই ১৯৯৫ (বয়স ২৬)
জন্ম স্থান সাও কায়েতানো দো সুল, ব্রাজিল
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বসুন্ধরা কিংস
(ফ্লুমিনেন্সে হতে ধারে)
জার্সি নম্বর ১০
যুব পর্যায়
মিরাসোল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৭ আতিবাইয়া ৩৭ (১০)
২০১৬কোনফিয়ান্সা (ধার) (০)
২০১৭ফিগেইরেন্সে (ধার) ১৮ (৭)
২০১৭– ফ্লুমিনেন্সে ২২ (২)
২০১৮আমেরিকা মিনাস জেরাইস (ধার) ১২ (০)
২০১৯আলাগোয়ানো (ধার) (২)
২০১৯ভিলা নোভা (ধার) ২৩ (১)
২০২০আগুয়া সান্তা (ধার) (২)
২০২০–২০২১বসুন্ধরা কিংস (ধার) ২৩ (২১)
২০২২– বসুন্ধরা কিংস (৯)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:০১, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:১৬, ৩০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

রবসন আজেভেদো দা সিলভা (পর্তুগিজ: Robinho; জন্ম: ২১ জুলাই ১৯৯৫; রবিনিয়ো নামে সুপরিচিত) হলেন একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব বসুন্ধরা কিংস এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[১] তিনি মূলত বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

ব্রাজিলীয় ফুটবল ক্লাব মিরাসোলের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে রবিনিয়ো ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৬–১৭ মৌসুমে, ব্রাজিলীয় ক্লাব আতিবাইয়ার হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আতিবাইয়ার হয়ে এক মৌসুমে ৩৭ ম্যাচে ১০ টি গোল করার পর ২০১৭–১৮ মৌসুমে তিনি প্রায় ২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ব্রাজিলীয় ক্লাব ফ্লুমিনেন্সেতে যোগদান করেছেন। এর পূর্বে তিনি কোনফিয়ান্সা এবং ফিগেইরেন্সের হয়ে ধারে খেলেছেন। পরবর্তীকালে, তিনি আমেরিকা মিনাস জেরাইস, আলাগোয়ানো, ভিলা নোভা আগুয়া সান্তা এবং বসুন্ধরা কিংসের হয়ে খেলেছেন।[২] বসুন্ধরা কিংসের হয়ে এক মৌসুমের জন্য ধারে খেলার পর ২০২১–২২ মৌসুমে তিনি বসুন্ধরা কিংসে যোগদান করেছেন।

দলগতভাবে, রবিনিয়ো এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি আলাগোয়ানোর হয়ে এবং ৩টি বসুন্ধরা কিংসের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রবসন আজেভেদো দা সিলভা ১৯৯৫ সালের ২১শে জুলাই তারিখে ব্রাজিলের সাও কায়েতানো দো সুলে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Robinho :: Robson Azevedo da Silva :: Bashundhara Kings"www.ogol.com.br (পর্তুগিজ ভাষায়)। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০২১ 
  2. "Kings loan in Brazilian Robinho for a year"Dhaka Tribune। ৫ আগস্ট ২০২০। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]