ভারতে যৌনতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ভারতে যৌনতার ইতিহাস থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ভারতে যৌনতার ইতিহাসে, মানব যৌন আচরণ সময়ের বিভিন্ন আচরণ এবং মতামত দ্বারা প্রভাবিত হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

যৌন উত্থাপন পেশকারী একটি ভাস্কর্য

যৌনতার প্রতি ভারতীয় মনোভাবের আপাতভাবে বিদ্যমান অসঙ্গতি ইতিহাসের প্রেক্ষাপটে ব্যাখ্যা করা যেতে পারে। প্রথমত সংস্কৃত সাহিত্যচর্চার মাধ্যমেই ভারত যৌনতার ইতিহাসে অবদান রেখেছে, যেখানে যৌনসঙ্গমকে বিবেচনা করা হয়েছে বিজ্ঞানসম্মত ভাবে; যা নতুন প্রজন্মের যৌন মনোভাবের দর্শন ভিত্তিকতার কেন্দ্রবিন্দু। এটা বেলা যেতে পারে যে, ভারতের শিল্প এবং সাহিত্যের মাধ্যমেই যৌনশিক্ষার প্রবর্তন ঘটেছে। ভারতের প্রায় সব সমাজে, সাধারণ মানুষ এবং শক্তিশালী শাসক গোষ্ঠির মধ্যে যৌনচর্চার পার্থক্য বিদ্যমান ছিলো। ভোগসর্বস্ব জীবনধারায় ক্ষমতাশীল ব্যাক্তিদের এক্ষেত্রে কোনো সাধারণ নৈতিক মনোভাব ছিলো না।

Depictions of Apsaras from the Khajuraho temple

আদিকাল[সম্পাদনা]

সিন্ধু সভ্যতার দিকে তাকিয়ে বর্তমান ভারতীয় সংস্কৃতির উদ্ভবের রেখাপাত করা যায়, যা প্রায় ৫৫০০ বছর আগেকার প্রাচীন মিশরীয় এবং সুমেরীয় সভ্যতার সাথে সমসাময়িক ছিলো।[১] ঐ সময়কালে, সামাজিক যৌন মনোভাব সম্পর্কে অনেকের অজানা ছিলো। যৌনতা সম্পর্কে সিন্ধু সভ্যতার মধ্যেই প্রজজন প্রথার চর্চা পরিলক্ষিত হয়েছে।

উপনিবেশিক যুগ[সম্পাদনা]

বর্তমান বিষয়[সম্পাদনা]

জনপ্রিয় বিনোদনে যৌনতা[সম্পাদনা]

পর্ণোগ্রাফি[সম্পাদনা]

ভারতে পর্নোগ্রাফি পরিবেশন এবং নির্মাণ অবৈধ; তবে ব্যাক্তিগতভাবে এর প্রয়োগ বা ব্যবহার বৈধ। কিন্তু ১৯৭০ দশকের পর থেকে সফ্টকোর চলচ্চিত্রের সাধারণ দৃশ্য। দেবনারী, ফ্যান্টাসি, চ্যাস্টিটি, রয়েল ম্যাগাজিন, ডাফা ৩০২ ইত্যাদি ম্যাগাজিন এখনো ভারতে বিদ্যমান। দৈনিক প্রায় ৫০ মিলিয়ন ভারতীয় পর্ণোগ্রাফি উপভোগ করে থাকে।

যৌন শিল্প[সম্পাদনা]

যৌনতার মধ্যে বাণিজ্য প্রাচীন ভারত থেকে সহ্য এবং নিয়ন্ত্রিত হয়ে আসছে। তবে, আধুনিক সময়ের মধ্যে কলঙ্ক শোষণ ও প্রসারণশীল সংক্রমণের সমস্যার সঙ্গে অনেক দরিদ্র যৌন কর্মীদের ত্যাগ করেছে যেমন, এইডস। অনেক দরিদ্র তমবয়সী নারী গ্রাম থেকে অপহরণ এবং যৌন দাসত্বের জন্যে বিক্রিকৃত হয়।.[৩][৪] ভারতীয় যৌন শিল্প নিয়ন্ত্রণের জন্যে কিছু সাম্প্রতিক প্রচেষ্টার গ্রহণ করা হয়েছে।

শিশুদের যৌন নির্যাতন[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সিন্ধু সভ্যতা"। princeton.edu। ১২ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০১-২১ 
  2. "Savita Bhabhi's creator comes clean, reveals identity"। ডিএনএ। সংগ্রহের তারিখ ২০১৪-০১-২১ 
  3. Sex workers to combat trafficking, BBC News, 2001
  4. HIV fears over trafficked Nepal sex workers, BBC News, 2007

বহিঃসংযোগ[সম্পাদনা]