ব্যবহারকারী আলাপ:Shafqat

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Shafqat, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


ধন্যবাদ সহ-ফয়সল ১৪:১২, ৩১ মে ২০০৯ (UTC)

নতুন নিবন্ধ তৈরি করা প্রসঙ্গে[সম্পাদনা]

নতুন নিবন্ধ তৈরি করার জন্যে আপনাকে ধন্যবাদ। কিন্তু নিবন্ধ গুলোতে কমপক্ষে ১টি প্যারা (৫-৬টি বাক্য) না হলে তা একেবারেই অসম্পূর্ণ অবস্থায় থেকে যায়। দয়া করে আপনার তৈরি করা নিবন্ধগুলোতে যথেষ্ট পরিমাণ তথ্য যোগ করুন।ফয়সল

গীতবিতান প্রসঙ্গে[সম্পাদনা]

আপনি বোধহয় বেলায়েত ভাইয়ের পাতায় কিছু প্রশ্নপ রেখেছেন আমি এর উত্তর দেবার চেষ্টা করছি।

  • গীতবিতানের গানগুলো টাইপ করতে গিয়ে মনে হচ্ছে বইয়ের মতো হুবহু স্পেসিং/ট্যাব স্পেস দিতে পারছিনা। আপনি এক্ষেত্রে কোথায় কোন সফওয়ারে টাইপ করছেন? এগুলিকে আপনি উইকিসোর্সে দিতে পারেন।
  • শ্যামা/চিত্রাঙ্গদার কিছু ছবি আপ্লোড করতে চাই। সম্পাদনা পেইজে সেরকম কোনও উপায় দেখছিনা। প্রসেসটা জানাবেন? চিত্র আপলোডের জন্য আপনি এক্ষেত্রে উইকি কমন্স ব্যবহার করুন। নিবন্ধে চিত্র ব্যবহার করতে এই সিনটেক্সটা ব্যবহার করুন। [[Image:filename|thumb|widthpx|caption]]। আর কিছু জানার থাকলে এখানেই জানান।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৫৫, ৬ জুন ২০০৯ (UTC)


ধন্যবাদ[সম্পাদনা]

এভাবে লিখবো? আমি আসলে এখনো পর্যন্ত খুব একটা সাবলীল হতে পারিনি এইখানে। আমি অভ্র দিয়ে লিখি, সরাসরি সম্পাদনা পেইজে গিয়েই লিখি। আপনি যেভাবে ছবি দিতে বলেছেন সেভাবে কি আমার হার্ড-ডিস্ক থেকে আপ্লোড করা যাবে? আমি খুব একটা টেক-স্যাভি নই, বোকার মত প্রশ্ন করলাম কিনা বুঝতে পারছিনা। আরেকটা কথা, আমি কিন্তু গীতবিতান ঊইকিসংকলনেই তুলছি। বই দেখে দেখে :)সেখানে বেলায়েত সাহেবের কিছু সম্পাদনা দেখে ভাবলাম ঊনিই may be right person to contact... shafqat

  • উইকিপিডিয়া ও ঊইকিসংকলনে অবদানরাখার জন্য ধন্যবাদ ও স্বাগতম। আশা করি আপনি এই বিশ্বকোষ কে ভরিয়ে তুলবেন। এখানে আমরা সবাই প্রায় অভ্র দিয়ে লিখি ও সরাসরি সম্পাদনা পাতায় গিয়েই লিখি। আমি ফোনেটিক ব্যবহার করি। আপনি ঊইকিসংকলনে লগইন না করেই মাঝে মাজে কাজ করে ফেলছেন। লগইন করে কাজ করার চেষ্টা করুন। তাতে আপনার কাজের ইতিহাস পাওয়া যাবে।
  • যে কোন প্রশ্ন করতে পারেন, আমরা উত্তর দিতে প্রস্তুত।বোকার মত প্রশ্ন হলেও।
  • আপনাকে আগে আপলোড করতে হবে,তারপর উইকিপিডিয়া ও ঊইকিসংকলনে ব্যবহার করতে পারবেন, সেটা হার্ড-ডিস্ক থেকে করতে পারবেন, তবে সেটা উইকি কমন্সে করার চেষ্টা করবেন, যদি মুক্ত হয়। যেমন শ্যামা/চিত্রাঙ্গদার ছবি আপ্লোড করতে চাইলে যে ছবি শ্যামা/চিত্রাঙ্গদার বইতে থাকে সেগুলি আজ ৬০ বছর পার হয়ে যাবার জন্য মুক্ত তাই সেইগুলি আপলোড করতে পারবেন।
  • আপনি উইকিপিডিয়া ও ঊইকিসংকলনে যেকোন ব্যবহারকারী কে প্রশ্ন করতে পারবেন, তবে অভিজ্ঞ ব্যবহারকারী আপনাকে সত্তর ও ঠিক উত্তর দিতে পারবেন। ঊইকিসংকলনে বেলায়েত ও অর্নব ও আমাকে করতে পারেন।
  • উইকিপিডিয়া ও ঊইকিসংকলনে ফরম্যাটিং এক তাই এইটা পড়লে কিছু ধারনা হবে। উইকিপিডিয়া:ত্বরিৎ সহায়িকা বা ত্বরিৎ সহায়িকা ইংরেজি
  • আপনি ঊইকিসংকলনে দেবদাস উপন্যাস অনুসরণ করলেও কিছু ধারনা পাবেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৯:২৪, ৬ জুন ২০০৯ (UTC)
  • আপনাকেও অনেক ধন্যবাদ। কোনও ভুল হলে please সাথে সাথে জানিয়ে দেবেন। লগইন না করে লিখা টা অনিচ্ছাকৃত, তাড়াহুড়ার কারণে খেয়াল করিনি। আশাকরি এতে কোনও major সমস্যা হবেনা। shafqat

শাফকাত, তোমার তোলা ছবি যদি হয়, তাহলে উইকি কমন্সে আপলোড করে দিতে পারো। ছবির ট্যাগ বেছে নেয়ার সময়ে GFDL দিতে পারো। উইকিতে ছবি কেবল তোমার নিজের তোলা, কিংবা কপিরাইট মুক্ত হয়ে গেছে, এমনই দেয়া যাবে। আর অনেক বিষয়েরই ইংরেজি ভুক্তিতে ছবি আছে, তা যদি কমন্সের ছবি হয়, তাহলে সেটা বাংলা উইকিতেও ব্যবহার করা যাবে সরাসরি। ছবি যোগের ফরম্যাটিং এখানে কিছু পাবে। --রাগিব (আলাপ | অবদান) ২০:১৫, ৬ জুন ২০০৯ (UTC)

হুমম শ্যামা-চিত্রাংগদার ছবির কপিরাইট নিয়ে আমি sure নই। ছবি upload এর ব্যাপারটা মনে হয় trial & error করে করে বুঝতে হবে। আমার মাথা মোটা তো, বুঝতে সময় লাগবে। অনেক অনেক ধন্যবাদ! সত্যি আমার লিখতে খুব ভাল লাগছে। তুমি না বললে জানতেই পারতামনা এর কথা। shafqat

সাফকাত আমি দুঃখিত যে আপনার প্রশ্নের উত্তর দিতে পারিনি। ঢাকার বাইরে মামার বিয়েতে গিয়েছিলাম যেখানে কোন উপায় ছিল না উত্তর দেওয়ার। আপনি উইকিসংকলনে লেখা গুলো তুলে দিন। আর পুরনো লেখাগুলো অনুসরণ করুন, বোঝার চেষ্টা করুন পুরনো লেখাগুলোতে কি পরিবর্তন করা হয়েছে। তাহলেই আপনি এর ফরমেটিং সম্পর্কে ধারণা পাবেন। আর বইতে গীতবিতানের লেখাগুলো কি বিন্যাসে আছে তার যদি কোন ধারণা দিতেন তাহলে, হুবুহু বিন্যাস আনার জন্য কি করতে হবে জানাতে পারতাম। সময় মত আপনাকে সাহায্য করতে পারিনি বলে আমি আবারও দুঃখ প্রকাশ করছি। আশা করি এখন সময় দিতে পারবো।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১০, ৭ জুন ২০০৯ (UTC)

আরে কী আশ্চর্য দুঃখিত হওয়ার কী আছে? মামার বিয়ে তো অত্যন্ত জরুরী অনুষ্ঠান! আমি কি word document এ একটা গান copy করে দেব? গীতবিতানে অনেক বাহুল্য ট্যাব/spacing থাকে যেটা হুবহু copy করাটা এখানে যায়না। কিন্তু ভিন্ন এক সাইটে দেখলাম ওরা কীভাবে যেন করেছে। এই spacing গুলা আসলে স্বরবিতানেও দেখছি, মনে হয় এটা বিশ্বভারতীর style। যদি আপনারা মনে করেন এই style follow করা জরুরী তাহলে কীভাবে করবো দেখিয়ে দিলে ভালো হতো। অনেক ধন্যবাদ। উইকি-টীমটা আসলেই অনেক helpful । শাফ্‌ক্বাত

আমরা মিলেছি আজ মায়ের ডাকে এই পাতাটি অনুসরণ করুন। যেখানে center এলাইনমেন্ট করা হয় নি (center করলে হবে না) এবং বাড়তি স্পেসের জন্য HTML blank space ব্যবহার করা হয়েছে। এভাবে আপনার প্রয়োজনীয় বিন্যাসটি করে নিতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:১৫, ৭ জুন ২০০৯ (UTC)
ঠিকাছে। অনেক ধন্যবাদ। শাফ্‌ক্বাত

উইকি কমন্সে প্রবেশ করতে পারছিনা[সম্পাদনা]

আমার এখনকার লগিন দিয়ে ঢুকতে গেলে বলছে incorrect info। আবার আমি রেজিস্টার করতে গেলে বলে this user is already registered. শাফ্‌ক্বাত

আলাদাভাবে রেজিষ্ট্রেশন করতে হবে। যদি ইতোমধ্যে রেজিষ্ট্রেশন না করে থাকেন। তবে ভিন্ন নামে রেজিষ্ট্রেশন করে নিন। একই নামে অন্য কেউ আগেই রেজিষ্ট্রেশন করতে পারেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:০৬, ৭ জুন ২০০৯ (UTC)

ঝামেলা হয়ে গেল। আলাদা নাম দিয়ে ওখানে লগিন করলে automatically পিডিয়া আর সংকলনেও নতুন নামটা দিয়ে প্রবেশ হয়ে যাচ্ছে। একইসাথে আমার এখন দুইটা user account.একটা আপ্নারা delete করে দিতে পারবেন? কিংবা একীকরণ type কিছু??

আপনি কোন ইউজার নেম টি উইকিপিডিয়ার জন্য ব্যবহার করতে চান? তা জানিয়ে User:ragib ভাইয়ের আলাপের পাতায় ব্যবহারকারী একীকরণের অনুরোধ করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০২, ৭ জুন ২০০৯ (UTC)

আমি প্রথমটাঈ চাই। shafqat আমি রাগিবকে বলছি। ধন্যবাদ। শাফ্‌ক্বাত

কমন্সে ছবি আপলোড[সম্পাদনা]

শাফকাত, কমন্সে ছবি আপলোডের ব্যাপারে আপনাকে কপিরাইটের ব্যাপারটা খেয়াল করতে হবে সতর্ক হতে হবে, কেবল মাত্র আপনার তোলা ছবি GFDL দিতে পারেন। আপনার হার্ড ডিস্কে কোন ছবি আছে মানেই সেটার মালিক আপনি নন। আপনি কমন্সে File:Tiklee.jpg ছবিটি আপলোড করেছেন সেইটি বোধহয় আপনার হার্ড ডিস্কে ছিল। তাই না? কমন্স থেকে এগুলি অপসারণ করা হতে পারে, কপিরাইট সমস্যার জন্য। যে কোন উইকিতে ছবি কেবল নিজের তোলা ছবি, কিংবা কপিরাইট মুক্ত হয়ে গেছে, এমনই দেয়া যাবে। আর অনেক বিষয়েরই ইংরেজি ভুক্তিতে ছবি আছে, তা যদি কমন্সের ছবি হয়, তাহলে সেটা বাংলা উইকিতেও ব্যবহার করা যাবে সরাসরি। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৫৯, ৭ জুন ২০০৯ (UTC)


আমার তোলা ছবিঈ তো...আমি তো তাঈ বলছি বারবার! এই ছবিগুলা মুছে ডিক, ব্যাপার না, কিন্তু পরবর্তীতে আমি প্রাকৃতিক কিছু ছবি upload করব, অবশ্যই নিজের তোলা তো আমি ভুল্টা কোথায় করলাম জানতে পারলে ভালো হতো। শাফ্‌ক্বাত

আপনি দয়াকরে একটি অ্যাকাউন্ট ব্যবহার করুন। দুটো ব্যবহার করার দরকার নাই। আর ভুল হয়নি, তবে সন্দেহ জাগছে ছবিগুলোর সাইজ এবং রেজুলেশনের ফলে। আর ছবিগুলো আবার ক্রপ করা। ছবিগুলোর সম্পূর্ণ সংস্করণ আপলোড করুন। তাতে কারও সন্দেহ থাকবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:২২, ৭ জুন ২০০৯ (UTC)

আচ্ছা জানা থাকলো। তাহলে একটা গ্রুপ ফটো থেকে ক্রপ করে হাতের চুড়ির ফটো দিলে সমস্যাটা ওখানেই। ঠিকাছে, resolution মানসম্মত না হলে delete করাই ভাল। Sorry. বুঝিনি :) শাফ্‌ক্বাত

সাহায্যকারী ভাইয়েরা, অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি আপনাদের ফর্মুলা অনুযায়ী একখানা ছবি upload করেছি। একেবারে রান্নাঘরে ঢুকে instant ছবি তুলে দিন-তারিখ-ক্ষণ সহ ছবির নাম-ধাম উল্লেখ করেছি। আশা করি মেটাডেটা বা যা-যা দরকার পাওয়া যাবে। আমার বুঝতে একটু সময় লাগে, আগের ছবিগুলা আমি আমার shutterfly থেকে কেটেছিলাম। আমারঈ তোলা ছবি কিন্তু অন্য website থেকে 'কেটে' নেওয়া, আমার বুঝতে তাই সময় লাগছিল 'অপরাধ' টা কোথায়! by the way, u can happily replace this picture as well, I ve just uploaded this one on a test-basis...thanks again!
)  :) টেনশন-মুক্ত শাফ্‌ক্বাত
ধন্যবাদ, আশা করি বুঝতে পেরেছেন। আসলে ছবি ব্যবহারের ব্যাপারে ইউকিমিডিয়া খুব কড়াকডি করে। উইকিপিডিয়া:ছবি ব্যবহারের নীতি পড়ে দেখনে খানিকটা বুঝতে পারবেন আশা করি। আপনার কমন্সে File:Kolshi.JPG ছবিটির তলায় গেলেই দেখতে পাবেন, Metadata অংশটি যেখানে আপনার ক্যামেরার মডেলটি কি তাও আমরা জানতে পারছি।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:১১, ৭ জুন ২০০৯ (UTC)
কিন্তু আপনি আমাকে বলেন, আমি কি আমার পুরনো এলবাম এর ভাল কোনও ছবি scan করে দিতে পারবোনা? উন্নত resolution যদি হয়? শাফ্‌ক্বাত
পারবেন।(Photograph scan) তবে বর্ণনায় সেটা লিখে দিবেন। উন্নত resolution দেবার চেষ্টা করবেন। উদাহরন হিসাবে এতা দেখুন File:KyrgyzPetroglyphs.jpg।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:৫১, ৭ জুন ২০০৯ (UTC)

ফাটাফাটি। আপনারা আশাতীত helpful। আমি হাল্কাপাতলা লেখালিখির জন্য এখানে এসেছিলাম কিন্তু আপনাদের সার্বক্ষণিক সহযোগীতা তে রীতিমত দায়বদ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ।। শাফ্‌ক্বাত

নতুন নিবন্ধ তৈরি করার জন্যে আপনাকে ধন্যবাদ। আপনি নিবন্ধগুলিকে উন্নতি সাধনের চেষ্টা করুন। আরো কিছু লেখার চেষ্টা করুন। বাম পাশের অন্যান্য ভাষাসমূহ অংশ থেকে ইংরেজি নিবন্ধ অনুবাদ করতে পারেন। তাতে নিবন্ধের মান বাড়ে।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১১:২৮, ৭ জুন ২০০৯ (UTC)

মিষ্টি[সম্পাদনা]

শাফক্বাত, মিষ্টির উপরে নিবন্ধ গুলো (মিষ্টি, মিঠা, মিষ্টান্ন) কী এক করা দরকার, এই প্রশ্নটা করছো?

সাহিত্য পাতায় তোমার লেখাটি পুনরুদ্ধার করে দিয়েছি, ওখানে আবার দেখতে পারো।

লেখা বক্স/গোল দেখালে সেটা সম্ভবত তোমার ব্রাউজারের সমস্যা। কোন অক্ষরটি বক্স/গোল এরকম দেখাচ্ছে, তা জানালে সমস্যা মেটাবার উপায় খুঁজে দেখতে পারি। --রাগিব (আলাপ | অবদান) ১২:২১, ৭ জুন ২০০৯ (UTC)


আসলে আমি মনে হয় তালগোল পাকিয়েছি অনেক, ঘরের কাজের ফাঁকে ফাঁকে আসলে তেমন ভাবে খেয়াল করিনি, যখন লিখেছি, দেখি already বাংলার মিষ্টি আবার বাংলাদেশের মিষ্টি এই নামে আগে থেকেই লেখা ছিল। মনে হয় কিছু redundancy এসে গেছে। কী করে correct করব বুঝতে পারছিনা।

আর ছবি upload নিয়েও কিছু joke-type ব্যাপার-সেপার করে ফেলেছি, সেখান থেকে এখন দেখি আমার দুইটা user name :( খালি একটা রাখা যায়না? প্রথমটা? টুমি হ্যতো পারবে করে দিতে...

লেখা almost সব পেইজেই কিছু না কিছু চারকোণা দেখাচ্ছে। বিশেষ করে একটা বাক্যের শেষের দিকে এসে... শাফ্‌ক্বাত

বাংলার মিষ্টি ও বাংলাদেশের মিষ্টি সম্ভবত ক্যাটেগরি বা বিষয়শ্রেণী -- ওগুলো বোধহয় পাতা না, তাই না? দুটো কিন্তু ঠিকই আছে -- কারণ একটা বাংলা এলাকা (ঐতিহাসিক ও সাংস্কৃতিক) এবং অন্যটা বাংলাদেশ রাষ্ট্রের কথা বোঝাচ্ছে।
ইউজার নেইম কমন্সে যা আছে, সেটাই কি এখানেও ব্যবহার করতে চাও? তাহলে এই একাউন্টটাকে ওটাতে সরাতে পারি।
বাক্যের শেষে চারকোনা দেখালে সম্ভবত সেটা দাঁড়ি চিহ্নের জন্য দেখাচ্ছে। --রাগিব (আলাপ | অবদান) ১২:৩৫, ৭ জুন ২০০৯ (UTC)

কমন্সের টা না নিয়ে তো উপায় নেই, কারণ shafqat ওখানে নিচ্ছেনা। আমার যদিও shafqat হলেঈ ভাল হতো। যেটা সম্ভব, সেটাই করে দিও। আমি এই পেইজেরই একটা print screen shot নিয়েছি, box গুলো তাহলে দেখতে পাবে। মজার ব্যপার হলো বক্সের ঊপর cursor রেখে click করলেই আবার লেখা ঠিক হয়ে যায়, cursor সরিয়ে নিলে যেই কে সেই। শাফ্‌ক্বাত

ধন্যবাদ[সম্পাদনা]

আপনার আলাপ পাতা পড়ে ভীষণ মজা পাই। উইকিপিডিয়ার এই রষকষহীন কাজে আপনার আলাপ পাতা পড়া আমার অন্যতম বিনোদন। আমায় এ ধরনের আনন্দ দান করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ।--তানভির (আলাপ | অবদান) ২২:১১, ১২ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

দুঃখিত ও একটি অনুরোধ[সম্পাদনা]

উইকিপিডিয়ায় আবার সম্পাদনা শুরু করায় আপনাকে ধন্যবাদ। প্রথমে মনে করেছিলাম পরে বলি, তবে এখন বলাটা জরুরী হয়ে গেলো। আপনার নতুন নিবন্ধগুলো খুব-ই ছোট, এক লাইন মাত্র। এটা স্টাবের পর্যায়েও পড়েনা। এগুলোকে খালি-ই বলা যায়, যা WP:CSD মতে দ্রুত অপসারণযোগ্য। তাই আন্তরিক অনুরোধ করছি, নিবন্ধগুলো অন্তত আরো একটু বড়ো করুন; অন্তত ২ প্যারা....। আশা করি একটু আমলে নেবেন। সম্পাদনায় ইন্টারাপ্ট করার জন্য আবারো দুঃখ প্রকাশ করছি। — তানভির আলাপ অবদান ২০:০৭, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)


-কী করবো বলুন তো? আমি তো বেশি বড় করে লিখতে পারিনা!! :( আমিও আপনার মতই দূঃখিত :(

২০:১২, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)শাফকাত
হায় খোদা, এ কী বলেন?!....। এমনভাবে বলছেন যেনো উইকিপিডিয়ায় এসেছেন এখান থেকে বিদায় নিতে! :) আর আমিও নতুন। আসলে শুনছি, বাংলা উইকিপিডিয়ার স্ট্র্যাটেজি পাল্টে গেছে। আগে নিবন্ধ বাড়ানোর জন্য প্রচুর এক-দুই লাইনের নিবন্ধ লেখা হতো। এখন মানের দিকে নজর দেওয়ায় সেগুলো বন্ধ করা হচ্ছে, ও আগের খালিভুক্তিগুলোও আস্তে আস্তে মোছা হচ্ছে। কোনো ব্যবহারকারী যখন একটা নিবন্ধ তৈরি করেন, সেটার প্রতি তাঁর ভালোবাসা থাকে, তাই সেটা মোছাটা সেই ভালোবাসাটাকে মোছার মতো। আপনার নিবন্ধগুলোর উল্লেখযোগ্যতা আছে। তাই শুধুমাত্র খালি হবার কারণে মুছতে হলে তা কিন্তু উইকিপিডিয়ার জন্যেই খারাপ হবে। মনে হয় বোঝাতে পেরেছি। আপনাকে আরো অনেক দিন উইকিপিডিয়ায় নিয়মিত দেখবো—এই প্রত্যাশায়। — তানভির আলাপ অবদান ২০:৪৪, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)
ভাষাপ্রেম, দেশপ্রেম—এসব আছে দেখেই না আমরা এখানে কাজ করি। আর আপনার প্রশংসাসূচক শব্দ ক'টা উৎসাহ দেবে। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ২১:০২, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)

"একটু দেখবেন" এর উত্তর[সম্পাদনা]

ঝামেলা বেধে গেছে। আমি শুধু "ক্রন্দন"টাই আচরণ বিষয়শ্রেণীতে ঢুকিয়েছিলাম। এখন দেখি ক্রোধ, ভীতি, হতাশা এগুলোও আছে। এখানে ক্রোধ আর ভীতি আপনার কথামতো অনুভূতি-তে পড়ার কথা, আরো শুদ্ধ করে বললে "আবেগ" বিষয়শ্রেণীতে যাবে। আর হতাশা এগুলোর কোনোটাই হয়, আমার ধারণা এটা অনুভূতিতে পড়লেও, ইংরেজিতে দেখলাম সেটা আছে ব্যাক্তিগত জীবন, মানব বিকাশ, আন্ত ব্যক্তিগত সম্পর্ক প্রভৃতি ক্যাটাগরিতে। এটা নিয়ে তাই একটু চিন্তায় আছি। — তানভির আলাপ অবদান ২২:০৩, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)

বিষয়শ্রেণী[সম্পাদনা]

শাফকাত আপু, কান্না প্রচলিত শব্দ, তাই সেটাকে স্ট্যান্ডার্ড বাংলা ক্রন্দন-এ আমি-ই সরিয়েছি। আচরণ বিষয়শ্রেণীও আমি যোগ করেছি। একটু চিন্তা করে দেখুন তো, কান্না হচ্ছে আচরণ, অনুভূতিটা হচ্ছে দুঃখ বা সুখ। তাহলে এটা কী অনুভূতিতে যায়?

এবার বলি ক্যাটাগরি কীভাবে যোগ করবেন। যেমন অনুভূতি নামে বিষয়শ্রেণী যোগ করার জন্য, নিবন্ধের শেষে লিখুন "[[বিষয়শ্রেণী:অনুভূতি]]", ব্যস হয়ে গেলো। শুধু টাইপ জানলেই হয়। — তানভির আলাপ অবদান ২২:১৯, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)

দুঃখিত, বুঝতে পারিনি। মূল ডেফিনিশন বলতে কী বুঝিয়েছেন? বিষয়শ্রেণীর নাম "অনুভূতি" লিখলে, পৃষ্ঠার নিচে শুধুমাত্র "অনুভূতি"-ই দেখাবে, আর কিছু নয়। — তানভির আলাপ অবদান ২২:৩৯, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)

ওহ্‌ হো, বুঝেছি! আপনি বলতে চাইছেন যদি [[অনুভূতি]] লেখেন তবে নীল দেখায়, আর যদি [[বিষয়শ্রেণী:অনুভূতি]] লেখেন তবে লাল দেখাচ্ছিলো, এই তো? আসলে দুইটা আলাদা। "[[অনুভূতি]]" হচ্ছে অনুভূতি নামের নিবন্ধটা যেটা আপনি তৈরি করেছিলেন। আর "[[বিষয়শ্রেণী:অনুভূতি]]" হচ্ছে "অনুভূতি" নামের বিষয়শ্রেণী বা ক্যাটাগরি। এটা যেহেতু তৈরি করা ছিলো না, তাই লাল এসেছিলো। আমি তৈরি করে দিয়েছি। এখন নিশ্চয়ই আর আসছে না? — তানভির আলাপ অবদান ২৩:০৩, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)

এরকম হয় না, কারণ বিষয়শ্রেণীতে নিবন্ধ যোগ কোনো নিবন্ধের পাতায় বিষয়শ্রেণীর নাম লেখামাত্র মিডিয়াউইকি সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে যোগ করে নেয়। এখানে তাই বাড়তি কিছু লেখার প্রয়োজন নেই। অনুভূতি বিষয়শ্রেণীতে অনুভূতি সংক্রান্ত সব নিবন্ধ আসবে, আর তার ভেতর অনুভূতিও পড়ে। তাই অনুভূতি আছে। সবখানেই এমনটি হয়। অনুভূতি যদি যদি অনুভূতি ক্যাটাগরিতেই না দিই, তবে সেটাই বা কেমন হয়, বলুন তো? — তানভির আলাপ অবদান ২৩:১৪, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)

কিছু ক্ষেত্রে মূল নিবন্ধ এনলিস্ট হয়, কিছু ক্ষেত্রে হয় না। তবে হওয়াটার হার-ই বেশি। আর স্বয়ংক্রিয়ভাবে অর্থাৎ সফটওয়্যার-ই যে করে, তা নয়। স্বয়ংক্রিয় শুধু মাত্র বিষয়শ্রেণী পাতায় নাম যোগ হওয়াটা। আর সেজন্য নিবন্ধ পাতায় বিষয়শ্রেণীর নাম আপনাকে-আমাকেই যোগ করে দিতে হবে। আপনি নিবন্ধ তৈরি করেছেন আর আর আমি সেগুলো দেখে দেখে বিষয়শ্রেণী যোগ করে দিয়েছি। সাম্প্রতিক কি কি সম্পাদনা হচ্ছে তা Special:RecentChanges -এ পাবেন। সেখান থেকে দেখেই এই কাজগুলো করেছি। — তানভির আলাপ অবদান ২৩:২৯, ১৯ অক্টোবর ২০০৯ (UTC)

মাথা নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এইটি যদি আপনার তৈরি করা উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধ হয়ে থাকে,তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on মাথা requesting that it be speedily deleted from Wikipedia. This has been done undersection A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references toreliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারনের আপত্তি জানাতে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখা লেবেলের উপর ক্লিক করুন। এইটি করার ফলে আপনার কাছে একটি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, যেখানে আপনি ব্যাক্ষ্যা করুন, কেনো নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি । আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায়আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। সুব্রত রায় (আলাপ) ১২:৩৮, ১৫ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

মিঠা নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on মিঠা requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। Bodhisattwa (আলাপ) ১৫:২২, ১১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

উদাহরণ নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on উদাহরণ requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ১১:৫০, ২৭ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ক্রেতা নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on ক্রেতা requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ২২:২১, ৬ এপ্রিল ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

তালিকা নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on তালিকা requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ২২:৩৫, ৬ এপ্রিল ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

মকড়ম নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on মকড়ম requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ২১:৩০, ১৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

ললিতকলা নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on ললিতকলা requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৫৫, ২৫ নভেম্বর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

সুধী, আপনার তৈরি উপরের নিবন্ধটি অপসারণ করা হয়েছে। বাংলা উইকিপিডিয়াতে এক লাইনের নিবন্ধ তৈরিতে নিরোৎসাহিত করা হয় এবং আপনি নিবন্ধটি এই প্র্যাকটিসের অনেক আগে তৈরি করেছিলেন। যাইহোক, ছোট নিবন্ধ মাঝে মাঝেই অপসারণ করা হয় (যেগুলো পূর্বে তৈরি ছোট নিবন্ধ ছিল)। তবে, এই নিবন্ধটি বর্তমানে চলমান একটি নিবন্ধ প্রতিযোগিতায় যুক্ত করে দেওয়া হচ্ছে যাতে ইংরেজি সম্পূর্ণ নিবন্ধটি অনুবাদ হয়। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৭, ২৫ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

ক্রন্দন নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

ক্রন্দন নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ক্রন্দন পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। Delwar-দেলোয়ার ০১:২৫, ১০ জুন ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া:বৈশ্বিক আচরণবিধি নির্দেশনা তৈরিতে মতামত দিন[সম্পাদনা]

সুধী, উইকিপিডিয়াসহ উইকিমিডিয়ার বিভিন্ন প্রকল্পে যাঁরা কাজ করেন তাঁদের জন্য আরো সুন্দর ও বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরির লক্ষ্যে বৈশ্বিক একটি ‘নৈতিক দিকনির্দেশনা’ বা ‘বৈশ্বিক আচরণবিধি নির্দেশনা’ তৈরির জন্য সকল সম্প্রদায়ের কাছ থেকে মতামত নেওয়া হচ্ছে। এ ব্যাপারে আপনার মতামত প্রয়োজন। হ্যাঁ বা না লিখে মতামত দিতে দয়া করে এই গুগল ফর্মে (ফর্ম লিংক) ক্লিক করুন। ধন্যবাদ। (গোপনীয়তা নীতি) নাহিদ, মঙ্গলবার ১৯:০৮, ২৩ এপ্রিল ২০২৪ (ইউটিসি)

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Shafqat,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৪০, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনায় অংশ নেওয়ার আমন্ত্রণ[সম্পাদনা]

সুধী,

আপনি হয়তো জেনে থাকবনে যে, উইকিপিডিয়াসহ উইকিমিডিয়ার সকল অনলাইন ও অফলাইন প্রকল্পে অংশগ্রহণকারীদের একটি সুস্থ, সুন্দর, ও নিরাপদ সহাবস্থান নিশ্চিত করতে উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি কর্তৃক সর্বজনীন আচরণবিধি নীতিমালা অনুমোদিত হয়েছে (অনুমোদিত নীতিমালা)। অনুমোদনের পর বর্তমানে এই নীতিমালার কীভাবে সুষ্ঠ ও কার্যকরভাবে প্রয়োগ করা যেতে পারে, ও সেক্ষেত্রে উইকিমিডিয়ার স্বেচ্ছাসেবী ও উইকিমিডিয়া ফাউন্ডেশন কী ভূমিকা রাখতে পারে সে বিষয়ে আলোচনা চলমান। আপনাকে তাই এই আলোচনায় অংশ নিতে বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।

আপনি বিভিন্নভাবে আলোচনায় অংশ নিতে পারেন।

প্রথমত, বাংলা উইকিপিডিয়ায় নির্দিষ্ট আলোচনা পাতা: উইকিপিডিয়া:সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত আলোচনা/নীতিমালার প্রয়োগ। এই পাতায় আপনি সরাসরি অংশগ্রহণের মাধ্যমে আলোচনায় অংশ নিতে পারেন। এখানে কতোগুলো প্রশ্ন রয়েছে যেটির উত্তর দেওয়ার মাধ্যমে ও বাড়তি কোনো বিষয়ে মতামত প্রদানের মাধ্যমে আপনি এই প্রক্রিয়ায় অংশ নিয়ে আমাদের সাহায্য করতে পারেন। এছাড়াও আপনি নীতিমালার বিষয়েও আপনার সমর্থন/বিরোধিতা বা মতামত ব্যক্ত করতে পারেন।

দ্বিতীয়ত, এছাড়াও আপনি যদি নামহীন ও গোপনীয়তার সাথে আপনার মতামত জানাতে চান তবে এই বিষয়ক একটি অনলাইন জরিপে অংশ নিতে পারেন। জরিপটি খুব বড়ো নয় এবং এটিতে অংশ নিতে সর্বোচ্চ ১০ মিনিট সময় ব্যয় করা লাগতে পারে।

এছাড়ও আপনি চাইলে এই বার্তার উত্তর দেওয়ার মাধ্যমে বা আমাকে ই-মেইল করার মাধ্যমেও আপনার মতামত জানাতে পারে। অনেক সময় এ ধরনের বিষয়ে প্রকাশ্যে অভিযোগ দায়ের করা বা আলোচনা করা সম্ভব হয় না, আর সে বিষয়ে আমরা সম্পূর্ণ সচেতন। তাই যদি আপনি ইমেইল বা জরিপের মাধ্যমে আপনার মতামত প্রদান করে চান তবে তা করতে পারেন।

উইকিমিডিয়ার সকল স্থানে সবার সুন্দর ও নিরাপদ সহাবস্থান নিশ্চিত করতে আপনার মতামত খুব-ই জরুরী। তাই আশা করি এটি অংশ নেওয়ার মাধ্যমে আপনি আমাদের এই উদ্দেশ্য সফলে ভূমিকা রাখবেন।

আপনাকে ধন্যবাদ। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন।

তানভির রহমান (আলাপ) ০৯:৪৫, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

আংটি নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য আংটি নামক নিবন্ধটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। এটি নিম্নলিখিত কারণে করা হয়েছে:

অপ্রয়োজনীয় পুনর্নির্দেশ

দ্রুত অপসারণ নীতি অনুসারে, যে সকল নিবন্ধ উইকিপিডিয়ার সাধারণ নীতিমালা অনুসরণ করেনি সেগুলো যেকোন মুহুর্তে অপসারণ করা হতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে গিয়ে "দ্রুত অপসারণে আপত্তি জানান" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোন নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে এবং যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায় তবে কোনও দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এই বিজ্ঞপ্তিটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে এবং আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন কুউ পুলক  ০৮:০৬, ৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]